নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেবার মত তেমন কোন পরিচয় এখনো অর্জন করতে পারিনি। আরও কিছুদিন সময় দিন.।।

আনন্দ কুটুম

কে আমাকে ফুলের মালায় বরণ করল, আর কে আমাকে জুতার মালায় বরণ করল ! তাতে আমার কিচ্ছু যায় আসে না। আমি যেন সব সময় সত্য দ্বারা পক্ষপাত দুষ্ট হই। এটাই নিজের কাছে নিজের প্রত্যাশা।

আনন্দ কুটুম › বিস্তারিত পোস্টঃ

এই ছবিটির অর্থ মহানুভবতা নয়.। এই ছবিটির অর্থ সামাজিক দায়বদ্ধতা।

১৩ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫১


-
এই ছবিটির অর্থ মহানুভবতা নয়.। এই ছবিটির অর্থ সামাজিক দায়বদ্ধতা। সমাজ থেকে ছিটকে পড়া একজন মানুষ, যার মুখশ্রী দেখে অন্যরা ভয় পায়, এড়িয়ে যায়। এমন একজন মানুষকে কিছুটা মানসিক শান্তি দিতে চেষ্টা করেছিলাম। সমাজের একজন মানুষ হিসেবে এটা আমার দায়িত্ব।
এই মহিলাটি গ্যাসের চুলায় রান্না করতে গিয়ে এই দুর্ঘটনার স্বীকার হয়েছেন। ফলাফল তো দেখতেই পারছেন। একটি অসতর্কতা তার জীবনকে এলোমেলো করে দিয়ে গেছে। এখন তার জীবন কাটে ভিক্কা করে। দিন শেষে যে ১০০-১৫০ টাকা পায় তা দিয়ে তার দুই সন্তান নিয়ে খেয়ে পড়ে, ঘর ভাড়া দিয়ে ঢাকার শহরে বাঁচতে হয়। ঢাকার শহরে বেঁচে থাকাটা কতোটা কঠিন সেটা নিশ্চয়ই আপনার অজানা না। তার স্বামী তাকে ছেড়ে চলে গেছে। তার অপরাধ তার ঘাড়ে জিন/ভুত/পেতাত্তা আছে। তার জীবনের এই দুর্বিশহ কষ্ট ভাগ করে নেওয়ার কেউ নেই। তাই তার সাথে কিছুক্ষণ কথা বলেছিলাম। শুধু তাকে বুঝাতে চেয়েছিলাম, "আপনি এখনো বেঁচে আছেন এটাই অনেক বড় বিষয়। আপনি আর দশজন মানুষের মতই মানুষ। মানুষের সঙ্গ আপনার মৌলিক অধিকার।"
মহিলাটি এতো বাজে ভাবে ইঞ্জুর হয়েছেন যে, একটি হাত কেটে বাতিল করে দিতে হয়েছে। মানুষের জীবনে কুশিক্ষা কত শক্তিশালী অবস্থান নিয়ে আছে তা ভেবে আমি অবাক হই। মিহিলাটি বিশ্বাস করেন তাকে ভূতে/ বোবায় ধরে পুড়িয়ে দিয়েছে। এই বিষয়টাকে ঢাল হিসেবে তার স্বামীও ব্যাবহার করেছে। ছেড়ে চলে গেছে।
মহিলাটি যখন আমাদের দিকে এগিয়ে আসছিল, ধানমন্ডি লেকের সবাই ভয়ে অন্যদিকে মুখ ফিরিয়ে রেখেছিল। আমার এক মেয়ে বন্ধু তো কষ্টে কেঁদেই ফেলেছিল। কারন সেও জীবন দিয়ে উপলব্ধি করেছে আগুনের লেলিহান শিখা কত ভয়ংকর হয়। আর সেই অভিমানী মেয়েটি, যার অভিমান ভাঙ্গাতে সেদিন লেকে গিয়েছিলাম। যে ভয়ে চোখ মেলে তাকাতেই পারছিল না। তাকে এটাই বলেছিলাম- "মানুষের হৃদয় ছুঁয়ে দেখার চেষ্টা কর। সেখানে কত কষ্ট, কত সুখ পাশাপাশি বসবাস করে। যদি না পার, তবে আমাকেও কখনো ছুঁতে পারবে না। কারন মানুষ বিনা আমার কাছে সবকিছুই অর্থহীন" ।
-
এই ছবিটা সকলের জন্য তিনটি ম্যাসেজ বহন করে।
১/ দয়া করে গ্যাস ব্যবহারে সতর্ক হন. নিজের নিরাপত্তার জন্য হলেও রান্না শেষে গ্যাসের চুলা বন্ধ করে দিন। রান্নার সময় সতর্কতা অবলম্বন করুন।
২/ এমন মানুষ দেখলে ভয় বা ঘৃনা করে দূরে ঠেলে দিবেন না। তাতে তিনি একা হয়ে পড়বেন। জানেনই তো মানুষ একা বাস করতে পারে না। মানুষের প্রতি সহানুভূতিশীল হোন। অনেক কিছু করার দরকার নেই। আপনার সীমাবদ্ধতার মাঝ থেকে যা করা যায়, ঠিক ততটুকুই করুন।
৩/ এই মহিলা চাইলেও আর কাজ করে খেতে পারবে না। তাই দয়া করে এমন মানুষকে কাজের প্রস্তাব বা পরামর্শ/ উপদেশ দিবেন না। যদি পারেন তাকে কিছু টাকা দিয়ে সাহায্য করুন। এই মানুষটা আমাদের সমাজেরই অংশ। তার ভালো থাকা না হোক, কিন্তু বেঁচে থাকাটা জরুরী। ভুলে যাবেন না, এই পরিনাম কাল আপনারও হতে পারে।
ঈশ্বর সবার মঙ্গল করুন....

মন্তব্য ১৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:


ভালো কাজ

১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:০৬

আনন্দ কুটুম বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩৩

প্রবাসী ভাবুক বলেছেন: সচেতনা ও অনুপ্রেরণা মূলক পোস্ট৷

৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৬

মিজানুর রহমান মিরান বলেছেন: এমন মানুষ দেখলে ভয় বা ঘৃনা করে
দূরে ঠেলে দিবেন না। তাতে
তিনি একা হয়ে পড়বেন। জানেনই
তো মানুষ একা বাস করতে পারে
না। মানুষের প্রতি সহানুভূতিশীল
হোন। অনেক কিছু করার দরকার নেই।
আপনার সীমাবদ্ধতার মাঝ থেকে
যা করা যায়, ঠিক ততটুকুই করুন।
..... মেনে চলার চেষ্টা করি, করবো। ধন্যবাদ আপনাকে।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৩৩

গেম চেঞ্জার বলেছেন: "মানুষের হৃদয় ছুঁয়ে দেখার চেষ্টা কর। সেখানে কত কষ্ট, কত সুখ পাশাপাশি বসবাস করে। যদি না পার, তবে আমাকেও কখনো ছুঁতে পারবে না। কারন মানুষ বিনা আমার কাছে সবকিছুই অর্থহীন"

এই কথাটির মুল্য অনেক অনেক বেশি।
(আপনার লেখাটি শেয়ার করা দরকার। সামুর ফেসবুক পেজে শেয়ার করলে খুব ভাল হয়।)

৫| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:২৬

দেবজ্যোতিকাজল বলেছেন: সত্য মানুষের জীবনকে চিনতে সাহায্য করে । আর মানুষ সেই সত্যকে দু'পায়ে ঠেলে । এই চরম সত্যটা যার জীবনে এসেছে সেই জানে সত্য কত নির্মম

৬| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:২৭

দেবজ্যোতিকাজল বলেছেন: হু । খুব ভাল পোস্ট ।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৩৭

সায়েদা সোহেলী বলেছেন: মানুষের হৃদয় ছুঁয়ে দেখার চেষ্টা কর। সেখানে কত কষ্ট, কত সুখ পাশাপাশি বসবাস করে। যদি না পার, তবে আমাকেও কখনো ছুঁতে পারবে না। কারন মানুষ বিনা আমার কাছে সবকিছুই অর্থহীন" ----- পোস্টের সাথে এই যে তাকে বলতে পেরেছেন তার জন্য ধন্যবাদ , আপনার বন্ধুটি যেন ভয় কাটিয়ে এই কথার মর্ম বুঝতে পারে সেই দোয়া রইলো

আল্লাহ্ আমাদের সকলকে নিরাপদে রাখুক , ভুক্তভোগী দের জীবন যুদ্ধ সহজ করে দিক সেই কামনা করি

৮| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪২

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: মানুষের মাঝে প্রকৃতিকে খুঁজে বেড়ানো আমার শখ ও অভ্যাস। যখন যেখানে যাই, মানুষের দিকে তাকিয়ে থাকি। আর তার চলন-বলন, চোখ-মুখ দেখে তার অতীত ও ভবিষৎ হাতড়ে বেড়াই। নিজেকে তার জায়গায় দাঁড় করে ভাবতে থাকি। বাংলাদেশের রেলস্টেশন, আদালত ভবন আর বাসস্টেশন গুলো যেন বহুরূপী মানুষের মন্ঞ্চ।

অনুপ্রাণিত হলাম আপনার পোষ্ট থেকে। ধন্যবাদ।

৯| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫২

কেউ নেই বলে নয় বলেছেন: ঈশ্বর উনার মঙ্গল করুক। উনার সাথে যোগাযোগের কোন নাম্বার থাকলে দিতে পারেন। অল্প পরিমানে হলেও সাহায্য করবার চেষ্টা করবো।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:১৭

সুমন কর বলেছেন: ঈশ্বর সবার মঙ্গল করুন....

শেয়ার করার জন্য ধন্যবাদ।

১১| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৬

পারভেজ রশীদ মঙ্গল বলেছেন: অসংখ্য ধন্যবাদ এই সচেতনতামূলক পোস্টটির জন্য।

১২| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২০

ফেরদৌসা রুহী বলেছেন: ম্যাসেজগুলি সবার জন্যই দরকারি।

১৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৪

প্রামানিক বলেছেন: অনুপ্রেরণা মূলক পোস্ট। ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.