নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেবার মত তেমন কোন পরিচয় এখনো অর্জন করতে পারিনি। আরও কিছুদিন সময় দিন.।।

আনন্দ কুটুম

কে আমাকে ফুলের মালায় বরণ করল, আর কে আমাকে জুতার মালায় বরণ করল ! তাতে আমার কিচ্ছু যায় আসে না। আমি যেন সব সময় সত্য দ্বারা পক্ষপাত দুষ্ট হই। এটাই নিজের কাছে নিজের প্রত্যাশা।

আনন্দ কুটুম › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশী সিনেমার ভবিষ্যৎ কোন পথে?? (দৃষ্টি আকর্ষণমূল)

২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১০

দৃষ্টি আকর্ষণঃ
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় চলচ্চিত্র নীতিমালার একটি খসড়া কপি প্রকাশ করেছে। কে কে পড়েছেন নীতিমালাটা??
জানি অধিকাংশই পড়েন নাই। পড়ার প্রয়োজন বোধও করেন নাই। আপনার সময় হলে একবার পড়ে দেখবেন । আশা করি বিনোদিত হবেন।
চলচ্চিত্র খুব ভালো বুঝি তা নয়। চলচ্চিত্রের তাত্ত্বিক ব্যাবহারিক দিক শিখতে এখনো আমার বহু বাকি। কিন্তু একথা স্পষ্ট করেই বলতে চাই যে, যারা ভবিষ্যতে চলচ্চিত্র নির্মাতা হওয়ার স্বপ্ন দেখছেন তারা আপাদত এখানেই তাদের স্বপ্নকে কবর দিয়ে দেন। ভবিষ্যতে এদেশে চলচ্চিত্র বানাবেন সরকারী আমলা আর রাজনৈতিক ব্যাক্তিরা। ভবিষ্যতে পরিচালকদের আর দরকার হবে না সিনেমা বানানোর কাজে।
চলচ্চিত্রের সাথে জড়িত সকল যোদ্ধারা যে নীতিমালার জন্য আজ ৪৫ বছর ধরে যুদ্ধ করে যাচ্ছেন সেই নীতিমালার রুপ রেখা দেখে আমি রীতিমত আকাশ থেকে পড়েছি। যদি এই নীতিমালা মেনেই এদেশে ছবি করতে হয় তবে সেগুলো আর ছবি হবে না। হবে সরকারী ডকুমেন্টারি। কোথায় সরকারী নেতারা ভিত্তিপ্রস্থর উদ্বোধন করলেন, কোথায় আমলারা চাল বিলি করলেন, কোথায় সরকারী লোক বন্যার্থদের নৌকা উপর দাঁড়িয়ে কাপড় বিলি করলেন এগুলোই হবে ভবিষ্যতের চলচ্চিত্রের বিষয়।
আগে সিনেমার সেন্সর হত সিনেমা নির্মাণের পরে। এখন থেকে সেন্সর হবে সিনেমা নির্মাণের আগে। মানে নায়িকা কোন রঙের শাড়ি পড়বে, নায়ক কয়টা শার্টের বোতাম খোলা রাখবে, নায়িকার বাপের দাঁড়ি কত বড় হবে, এখন থকে সিনেমা নির্মানের আগে এগুলো সরকারী আমলারাই ঠিক করে দেবেন।
রাষ্ট্রের দায়িত্ব চলচ্চিত্রকে পৃষ্ঠপোষকতা দেওয়া। সিনেমার জন্ম নিয়ন্ত্রন করা না। কিন্তু অদ্ভুত ভাবে সরকার সেটাই করছে। সিনেমাকে গিলে খাওয়ার মত একটা ইচ্ছা সরকারের মাঝে পরিলক্ষিত। কেন রে বাবা?? সরকারী চ্যানেল, সরকারী বিজ্ঞাপন, সরকারী ডকুমেন্টারি তো আছেই সরকারের ঢাক পেটানর জন্য। এই মহান দায়িত্ব আমাদের কাঁধে চাপানোর দরকার কি?
আমি বহু আগেই বলেছি বাংলাদেশের মত রাষ্ট্র ব্যাবস্থা কখনোই সিনেমাকে পূর্ন স্বাধীনতা দেবে না। কারন রাষ্ট্র বা সরকার সিনেমাকে ভয় পায়। কেননা সরকার সিনেমার শক্তি সম্পর্কে অবগত।
যারা সত্যিকার অর্থেই স্বাধীন চলচ্চিত্র নির্মাণের পক্ষে অবস্থান করেন তাদের এখনই সোচ্চার হওয়ার সময়। না হলে এর জন্য সবাইকে অনেক মাশুল দিতে হবে। খুব অল্প সময়ের মধ্যেই চলচ্চিত্র নীতির খসড়া কপিকে চূড়ান্ত বলে ঘোষণা করা হবে। এখনই যদি আমরা আমাদের নিজের ইচ্ছা আকাঙ্ক্ষার প্রতিফলন না ঘটাতে পারি আজীবন মেরুদণ্ডহীন নির্মাতা হিসেবে সরকারের লেজুড়বৃত্তি করতে হবে। এই নীতিমালা অনুসারে যে কোন সিনেমাকে, যে কোন সময়, যে কোন কারনে সরকার আটকে দিতে পারে। এটা বুঝতে কি খুব কষ্ট হচ্ছে সবার??
গতকাল ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) আয়োজিত ‘জাতীয় চলচ্চিত্র নীতিমালা’র খসড়াপাঠ ও পর্যালোচনা বিষয়ক সম্মেলন এ গিয়েছিলাম। আলোচনা তো হল জম্পেস। শেষ পর্যন্ত সে আলোচনার কতটুকুই সার্থক হয়ে উঠবে সেটা নিয়েই চিন্তিত।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

আরণ্যক রাখাল বলেছেন: লিংক দিতে পারেন? পড়তাম

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৯

আনন্দ কুটুম বলেছেন: তথ্য মন্ত্রণালয়ের ওয়েব সাইটে গিয়ে দেখুন

২| ২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৩

রাশেদ রাহাত বলেছেন: এতকিছুর উপর সরকার দড়িঁ লাগাইছে। এটা কেনো বাদ যাবে...?

৩| ২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৭

নিমগ্ন বলেছেন: দেশজ চলচ্চিত্রে অনুকরণ বন্ধ করে নিজের মাল মসলা দিয়াই কিছু করার দরকার। মুম্বই/আম্রিকা ওদের কালচারে যদি আমাদের সিনেমা হয় তবে সেটা তো তারা করছে। তারা কেন আমাদেরটা দেখবে? আর আমরা কেন ওদের কালচারের সিনেমা দেখতে থাকবো?
স্বকীয়ত, স্বদেশী সংষ্কৃতির বিকাশ ও ঐতিহ্য ধরে রাখার স্বার্থে নিজেদের আদলেই সিনেমা করতে হবে।

৪| ২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৬

মনিরা সুলতানা বলেছেন: ভবিষ্যৎ বি টি ভি র দিকে ই যাচ্ছে
নিজেদের সিনেমার পায়ে বেড়ি আর বাইড়ের চলচ্চিত্রের মুক্ত প্রদর্শনী
আর আই পি বাংলা সিনেমা .।

৫| ২২ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলাদেশের সিনেমার কোন ভবিষ্যৎ নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.