নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষের প্রকৃত অর্থে যাহা গুণ থাকা দরকার সেরুপ গুন নিজের মধ্যে না থাকলেও চেষ্টায় আছি প্রকৃত মানুষ হয়ে বাঁচার।

এন.এ.আনসারী

একজন মানুষ হিসাবে আমিও সত্যক ভালবাসি। তাই আমারো চেষ্টা থাকে সত্য প্রকাশ করার আপ্রাণ চেষ্টা। অন্যের মত সহনশীলতার সাথে শুনা এটাই মনুষ্যত্য

এন.এ.আনসারী › বিস্তারিত পোস্টঃ

ন্যায় বিচার

২৮ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৫

বদর যুদ্ধে হুযুর(সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) একটি তীর হাতে নিয়ে মুজাহিদগনের লাইন ঠিক করছিলেন। হযরত সওয়াদ(রাদ্বিয়াল্লাহ আনহু) লাইন থেকে একটু বের হয়ে গিয়েছিলেন। হুজুর(সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) তার হাত মুবারকে রক্ষিত তীর দ্বারা হযরত সাওয়াদের পিঠ স্পর্শ করে বললেন- হে সওয়াদ, লাইন বরাবর হয়ে যাও। হযরত সওয়াদ আরয করলেন, হুজুর আপনার তীর আমার পিঠে যে আঘাত পেয়েছি আমি এর বদলা চাই। হুজুর, আপনি ন্যায় বিচারের ধারক ও বাহক, আমাকে এর বদলা নেয়ার সুযোগ দিন।
হুজুর(সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) তার হাতের তীরটি হযরত সওয়াদকে গিয়ে বললেন, তুমিও এটা দিয়ে আমার পিঠে আঘাত করে বদলা নিয়ে নাও। হুজুর(সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) বদলা দেয়ার জন্য তার পিঠ মুবারকের কাপড় উম্মুক্ত করলে, হযরত সাওয়াদ দ্রুত হুজুরের পিঠ মুবারকে অবস্থিত মোহরে নবুয়াতের চুমু দিলেন এবং আরজ করলেন- হুজুর আমি এ উসিলায় আপনার শরীর মুবারক স্পর্শ করলাম, যেন আমি এর বরকতে উপকৃত হতে পারি।
____________________ (নুজহাতুল মাজালিস/২৯৩)

সবকঃ
আমাদের হুজুর(সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) ন্যায় নীতি ও দয়া-মায়ার মুর্ত প্রতীক। তিনি(সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) আমাদেরকে ন্যায় নীতি শিক্ষা দিয়েছেন এ কলহময় সমাজে তার শিক্ষাই একমাত্র নাজাতের পথ।
*
Nawshad Ansar
www.facebook.com/nawshad.ansari1

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৫ রাত ৮:১০

প্লাবন২০০৩ বলেছেন: সুবহানাল্লাহ্‌ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.