নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষের প্রকৃত অর্থে যাহা গুণ থাকা দরকার সেরুপ গুন নিজের মধ্যে না থাকলেও চেষ্টায় আছি প্রকৃত মানুষ হয়ে বাঁচার।

এন.এ.আনসারী

একজন মানুষ হিসাবে আমিও সত্যক ভালবাসি। তাই আমারো চেষ্টা থাকে সত্য প্রকাশ করার আপ্রাণ চেষ্টা। অন্যের মত সহনশীলতার সাথে শুনা এটাই মনুষ্যত্য

এন.এ.আনসারী › বিস্তারিত পোস্টঃ

আস্তিক বনাম নাস্তিক বিবাদ থামানো সম্ভব যেভাবে.............

০৪ ঠা এপ্রিল, ২০১৫ সকাল ১০:২৫

আমাদের দেশে আস্তিক আর নাস্তিক এর বিবাদ যে পরোক্ষভাবে চলছে তা অস্বীকার করার উপায় নাই।
কিন্তু একটি দেশে সবাই মিলেমিশে থাকুক এটা নিশ্চয় সবাই কামনা করেন।
একটি পক্ষ মত প্রকাশের স্বাধীনতা চাই আবার একটিপক্ষ চাই মত প্রকাশের স্বাধীনতার নামে ধর্ম অবমাননা রুখতে।
আর এই বিবাদে এখন পর্যন্ত যে কয়েকজন ব্লগার নিহত হয়েছেন তা নতুন করে বলতে হবে না।
তাহলে একটি সুন্দর সমাজ, শান্তিপুর্ন রাষ্ট্র আমরা কিভাবে পাইতে পারি।
অবশ্যই একটি সুন্দর সমাজ যেখানে সবাই মিলেমিশে থাকুক এরুপ সমাজ প্রতিষ্ঠা করার চাবি কিন্তু আপনার আমার হাতেই আছে অথচ আমরা এর সঠিক ব্যবহার করতেছি না বলেই দিন দিন বিবাদ চরম আকার ধারন করছে নিঃসন্ধেহ।

আসুন দেখি কিভাবে এই বিবাদ থেকে সমাজ,রাষ্ট্রকে নিরাপদে রাখা যায়।
> প্রথমে যারা মত প্রকাশের স্বাধীনতার পক্ষে তাদের অবশ্যই মনে রাখতে হবে মত প্রকাশের স্বাধীনতার নামে একটি পক্ষকে কখনো উত্তেজিত করা যাবে না। বারবার একটি ধর্মকে ইসলামকে টার্গেট করে লেখা আর নাম দেওয়া মত প্রকাশের স্বাধীনতা নিশ্চয় সুস্থবান সমাজ এটাকে কখনো মত প্রকাশের স্বাধীনতা বলতে পারেন না। আর ঠিক এটাই সমাজে বিবাদের মূল কারন তা কেউ অস্বীকার করতে পারবে না।
তাই আগে ইসলাম অবমাননা বন্ধ করুন। দেখবেন এর সাইড ইফেক্টও অটোমেটিক বন্ধ হয়ে যাবে।
*
> হত্যা, জুলুম এটা ইসলামের ভাষা না, আমার দয়াল নবীজির প্রচারিত শান্তির ধর্ম ইসলাম পৃথিবীর বুকে যে মহিমায় সুভাসিত তা একমাত্র দয়াল নবীজির দয়া হিকমত সদ্য ব্যবাহারের সুফল যেটা ধারন করে নবীজির প্রিয় সাহাবী থেকে অদ্য পর্যন্ত হক্কানী উলেমারা ধারন করেছেন বলে ইসলামকে আজ অমুসলিমরাও শান্তির ধর্ম বলতে বাধ্য।
আজ অন্য মতবাদকে হত্যা করে ইসলাম রক্ষার কথা বলছেন তারা নিশ্চয় ইসলামের সঠিক বাণীর শিক্ষা পান নি। তবে মত প্রকাশের স্বাধীনতার নামে যারা বারবার ইসলাম অবমাননা করেই চলেছেন আর নাম দিচ্ছেন মত প্রকাশের স্বাধীনতা তারাইযে এইসব উগ্রদের উগ্র হওয়ার সুযোগ দিচ্ছেন ইসলাম অবমাননা করে, যদি এটা অনুধাবন করতে পারেন এবং মত প্রকাশের নামে ধর্ম অবমাননার লাগাম যদি ধরেন তাহলে ১০০০০০০% গ্যারান্টি সহকারে বলছি দেশে উগ্রবাদকে এমনিই থামানো সম্ভব হবে।
*
চিন্তা করুন যদি একজন নাস্তিক মত প্রকাশের কথা বলে ইসলাম অবমানা বন্ধ করতে পারেন তাহলে হত্যাকান্ডযে অনেকটা কমে আসবে তা কি কেউ অস্বীকার করতে পারেন..?
একটি রাষ্টে একটি সমাজে মুসলিম, হিন্দু, খ্রিষ্টান এর সাথে একজন নাস্তিকতো পুর্ণ নাগরিক অধিকার নিয়ে থাকে পারে তাতে কারো অসুবিধা হওয়ার কথা না কিন্তু অসুবিধা তখনি সৃষ্টি হয় যখন একজন নাস্তিক মত প্রকাশের অপব্যবহার করে,
আমি যেটা বুঝাতে চাচ্ছি যে দেশে আস্তিক, নাস্তিক বিবাদে আমাদের সমাজ আর রাস্ট্রের যে ক্ষতি হচ্ছে তা রুখতে হবে, আর রুখতে গেলে উপরের কথা মানলেই যে বিবাদ কমে যাবে বলে আমি বিশ্বাস করি। যদি স্বার্থ দেশের মঙ্গল কামনা হয়ে থাকে তাহলে একবার হলেও মত প্রকাশের অপব্যবহার বন্ধ করুন তারপরে আমরা না হয় সকলেই উগ্রবাদের উপর আঙ্গুল তুলতে পারবো, আর যদি এরুপ না করি মত প্রকাশের নামে ইসলাম অবমাননা করেই থাকি তাহলে দেখবেন ওরা খুন করেও সাধারন মানুষের সমর্থন পেয়ে যাবে আর আপনারা মত প্রকাশের কথা বলতে চাই বলে এর বিচার চাইতে থাকবেন কিন্তু জনসমর্থন আপনাদের শুন্যই থেকে যাবে
.............. আসুন একবার ট্রাই করে দেখুন না

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ দুপুর ২:০২

পাভেলহক বলেছেন: প্রত্যেকের নিজস্ব অভিমত থাকতেই পারে, তাই বলে অন্য কারো অনুভূতিতে আঘাত করা মোটেও কাম্য নয়।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ দুপুর ২:০৫

ফ্রস্ট বাইট বলেছেন: দুই গ্রুপের কট্টর খোচাবাজ অংশের সবার কন্ঠনালী আর হাতের আঙ্গুল কেটে দেয়া হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.