নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষের প্রকৃত অর্থে যাহা গুণ থাকা দরকার সেরুপ গুন নিজের মধ্যে না থাকলেও চেষ্টায় আছি প্রকৃত মানুষ হয়ে বাঁচার।

এন.এ.আনসারী

একজন মানুষ হিসাবে আমিও সত্যক ভালবাসি। তাই আমারো চেষ্টা থাকে সত্য প্রকাশ করার আপ্রাণ চেষ্টা। অন্যের মত সহনশীলতার সাথে শুনা এটাই মনুষ্যত্য

এন.এ.আনসারী › বিস্তারিত পোস্টঃ

গরু দিবি না, ইলিশ পাবি না - (আমাদের দেশেও করা হউক--- “ ধর্ম যার যার, গরুর মাংস সবার ”)

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০৮

বাংলাদেশে গরু রপ্তানী বন্ধ করার পরিকল্পনা নিশ্চয় সবাই শুনেছেন, সাথে কাল কিন্তু যোগ হয়েছে গরুকে ভারতে রাষ্ট্রীয় “মাতা” হিসেবে স্বীকার করে নেওয়ার। ভারতীয় মন্ত্রী রাজনাথ শিং কড়া ভাষায় বিএসএফকে তাগিদ দিয়ে গেছেন যে, বাংলাদেশে কোন মতে যেন গরু রপ্তানী হতে না পারে, এতে বাংলাদেশে গরুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পেলেই নাকি বাংলাদেশীরা গরুর গোস্ত খাওয়া বাদ দিবে।

তাহলে “পশ্চিম বাংলা” সহ ভারতীয়দের আমাদের পদ্দা’র ইলিশ পাওয়ার বিন্দুমাত্র হক আছে বলে মনে করছি না। এই মুহুর্তে ভারতে সকল প্রকার ইলিশ রপ্তানী বন্ধ করা হউক। বাংলাদেশ সরকার সহ সকল প্রকার মাছ ব্যবসায়ীকে তার দেশপ্রেম এর নমুনা এই মহুর্তে দেখানো দরকার তাদেরকেউ ইলিশের স্বাধ থেকে তিলে তিলে বঞ্চিত করা হউক ভারতে ইলিশ যাবে না যাবে না।



আমাদের ইলিশ পাওয়ার জন্য যাদের জিহবায় পানি আর আমাদের জামদানী শাড়ী বৌদলতে যাদের মা-বোনদের লজ্জা নিবরন তারাই নাকি আমাদের গরু খেতে দিবে না।

ভারত ইতিমধ্যে পুরো ভারতে গরু জবাই নিষিদ্ধ এবং গরুকে রাষ্ট্রীয় মাতা হিসেবে স্বীকৃতির দাবী তুলেছে। গরু নাকি তাদের মা। ভাল কথা এটা ওদের ধর্মের ব্যাপার যেরুপ খুশি পালন করতে পারে, এতে কারো আপত্তি থাকার কথা নয়। কিন্তু তাই বলে নিজেদের মত অন্যের অপর চাপানো কোন ধর্মনিরপেক্ষতা তা কিন্তু বুঝে আসে। তবে হ্যা যুক্তির খাতিরে বা মত প্রকাশের কথা বলে কিছু প্রশ্ন শুধু আমার মনে নয় অনেকের মনে যাগে যেমন-

“গরু যদি মা হয়, তাহলে মায়ের প্রসাব পান করা যেমন বুজে আসে না ঠিক তেমনি গরু মা বলে তার গোস্ত খাওয়া যাবে না কিন্তু সেই মায়ের চামড়ার জুতা বানিয়ে পায়ে পায়ে নিয়ে ঘুরে বেড়ানো মায়ের অপমান নাকি সম্মান এটা গরুর মায়ের সন্তানেরাই ভাল উত্তর দিতে পারবেন। আশা করি দিবেন”।

আচ্ছা গরু যদি মা হয় তাহলে এই মাকে কাপড় পড়িয়ে রাখলেতো হয়, কারন কোন সন্তানই চাইনা তার মা উলঙ্গ হইয়া তার শরীর প্রদর্শন করুক মাঠে ঘাটে। অথবা যে মা বাড়ীতে থাকে তাকেও গরুর মত রাখলে কেমন হয়..।

বিশ্বাস করেন এটা আমি কোন ধর্মকে নিচু করার জন্য বলিনি, শুধু প্রশ্ন জেগেছে বলে সামনে রাখলাম।তাছাড়া দেশেতো এখন যুক্তিতে মুক্তি তথা মত প্রকাশের স্বাধীনতার দাবীর ধুম পড়েছেতো তাই বল্লাম।



প্রসঙ্গটাতে আসি- তারা ভারতীয়রা তাদের ধর্মের মত আমাদের উপর চাপাতে চায়। “টাইমস অফ ইন্ডিয়ার” সূত্র মতে এতে ভারতের বাংলাদেশী ৩২ হাজার কোটি টাকার লোকসান গুনতে হবে বছরে তারপরেও তারা সুস্বাধূ গরুর গোস্ত থেকে আমাদের বাংলাদেশীদের বঞ্চিত করতে চাই। এইনা হলো প্রতিবেশীর হক আদায়।

আফসোস লাগে আজো যারা অন্ধের মত এখনো ভারত আমাদের বন্ধু ভারত আমাদের বন্ধু বলে গান গেছে চলেছেন। ইতিমধ্যে বন্ধুর প্রতি বন্ধুর পিরিত ক্রিকেটে আমরা কি পেলাম বন্ধুর কাছে সেটা না হয় নাই বল্লাম।



ভারত তাদের দেশে ধর্ম নিরপেক্ষাতা কিরুপ নমুনা দেখাচ্ছে তা অবশ্যই দেখতেছেন, আসুন না একবার ভারতে দেখানো পথে নিজেদের বাংলাদেশকে একটু হলেও আনি।

> তারা ভারতে গরুকে “রাষ্ট্রীয় মাতা” হিসেসে স্বীকার করে নেওয়ার জন্য দাবী তুলেছে,

আমাদের দেশেও “গরুর গোস্ত”কে রাষ্ট্রীয় গোস্ত করার দাবী যৌক্তিক নয় কি..?

*

> তারা ভারতে গরু জবাই নিষিদ্ধ করেছে,

আমাদের দেশেও জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সাবার গরুর গোস্তকে খাওয়া বাধ্যতামূলক করার দাবী করলে আমাদের দেশের সনাতন ভাই-বোনদের আপত্তি থাকার কথা অবশ্যই হওয়ার কথা নয়। দাবীটা যৌক্তিকই হবে যে, “ধর্ম যার যার, গরুর গোস্ত সবার”

*

> তারা গরুর গোস্ত রপ্তানী নিষিদ্ধ করেছে

আমাদেরও উচিত ইলিশ রপ্তানী নিষিদ্ধ করা..্

*

কিন্তু পরিতাপর বিষয় যে তারা যা ইচ্ছা তাই করতে পারে কিন্তু আমাদের মধ্যে অনেকে তাদের বিরুদ্ধে কিছু করারতো দুরের কথা বলতেই পারি না কারন ভারত বন্ধুতো তাই। আর বন্ধুটা দিনের পর দিন বাশ দিয়ে যাচ্ছে, তার পরেও কিছু বলা যাবে না, তারা বন্ধুতো তাই। তারা গরু নিষিদ্ধ করার পরেও যদি বাংলাদেশ থেকে ইলিশ ওখানে গেলেই কিছু করার নেই, কারন তারা বন্ধুতো তাই............

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৪৪

কামরুল ইসলাম রুবেল বলেছেন: এই সরকারে আমলে, সম্ভব না X( X( X(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.