নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষের প্রকৃত অর্থে যাহা গুণ থাকা দরকার সেরুপ গুন নিজের মধ্যে না থাকলেও চেষ্টায় আছি প্রকৃত মানুষ হয়ে বাঁচার।

এন.এ.আনসারী

একজন মানুষ হিসাবে আমিও সত্যক ভালবাসি। তাই আমারো চেষ্টা থাকে সত্য প্রকাশ করার আপ্রাণ চেষ্টা। অন্যের মত সহনশীলতার সাথে শুনা এটাই মনুষ্যত্য

এন.এ.আনসারী › বিস্তারিত পোস্টঃ

সালমা আমাদের ক্ষমা করিয়ো... আমাদের মত বাঙালী হিংসুটে প্রাণী আর কে হতে পারে..?

০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩৯


যতটুকু জানি সেই ছোটকাল থেকে বাড়ীর মা-বাবা থেকে শুরু করে স্কুলের গুরুজন সহ মইমরুব্বিদের কাছে শিখেছি যে ভাষা হচ্ছে বিধাতার দান সেটা যেই ভাষা হউক না কেন। কিন্তু পাকিস্তানে খেলতে যাওয়া মহিলা টাইগার বাহিনীর অধিনায়ক সালমা পাকিস্তানের এক সংবাদ সম্মেলনে উর্দুতে কথা বলে বিপাকে পড়েছেন।
এনিয়ে আমাদের কিছু আজবমার্কা দেশপ্রেমিক ইয়া বড় বড় স্টাটাস বমি করছে যে
"ভাষা আন্দোলন কি এই জন্য করেছিলাম”
“উর্দু হচ্ছে জঙ্গিদের ভাষা”
“নব্য রাজাকার সালমাকে দেশে এনে কঠিন শাস্তি দেওয়া হউক”
ইত্যাদি ইত্যাদি
*
প্রকৃত দেশপ্রেমিকের পায়ের জুতারো সমান না এইসব হিংসুটে খামাখা দেশপ্রেমিককে কিছু প্রশ্ন করছি-
“আজ বাংলার সংস্কৃতির কবর রচনা করে আপনার বাড়ীতে যখন হিন্দি টিভি চ্যানেল এর জয় জয়কার তখন কোথায় চলে যায় আপনার দেশে প্রেম? আপনার মা, আপনার বোন, আপনার বউ যখন সারাদিন হিন্দি সিরিয়ালে ঢুকে হাবুডুবু খাচ্ছে, বাংলার আদলে বলছে “কিয়া খাবার হে তেরা” তখন বুঝি দেশ প্রেম বেড়ে যাচ্ছে..?
*
আচ্ছা বাংলাদেশে বিশ্ব ইজতেমাতে যখন দেশি মুল্লা বিদেশী মুল্লার সাথে বসে কথিত উর্দু ভাষায় ইয়া বড় মোনাজাত পরিচালনা করে, যখন লক্ষ লক্ষ বাঙ্গালী সেই উর্দু ভাষাতে মোনাজাতে আমিন আমিন বলে রব তোলে, সেই আমিন আমিন ধ্বনীতে আমাদের মাননীয় প্রধান মন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী সহ অন্যান্য কর্তারা যখন সুর মেলান তখন কোথায় থাকেন আমাদের সেই দেশপ্রেমিকরা যারা আজ সালমার উপর আঙ্গুল তুলছেন?
*
যখন যেখানকার মানুষ যেভাষাতে কথা বলতে বুঝতে পারে সেই ভাষা বললে দোষ কোথায়? সেখানে যদি সালমা সেখানকার সাংবাদিকদের প্রশ্নের উত্তর বাংলায় দিতেন তাহলে তাদের বুঝতে একটু দেরি হতো সেখানে উর্দুতে বলায় বোধগম্য হয়েছে সবার সেখানে জীবন বাজি রেখে এমন দেশে খেলতে যাওয়া আমাদের ক্যাপটানকে সাহসি না বলে রাষ্ট্রদোহী বলতে একটুই গলা আটকালো এইসব কথিত দেশপ্রেমিকদের??
*
আজ আমরাই যখন বিদেশীদের এনে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনে পার্শ্ববর্তী দেশের নায়িকাদের ইয়া বড় বড় বিলবোর্ড ঢাকা,চট্টগ্রাম সহ দেশের কানায় কানায় লাগাচ্ছি তখন দেশপ্রেম যায় না, না? দেশি গুনবতি অভিনেতা অভিনেত্রী থাকার পরেও যখন আমরা শাহরুখ খান কিংবা ভারতীয় গায়কদের এক বড় দলকে ঢাকায় এনে সারা রাত হিন্দু গান “মেরা ভারাত মাহান” ইত্যাদি শুনি তখন দেশপ্রেম যায় না?
*
আজ হিন্দি সংস্কৃতির প্রভাবে রাস্তা ঘাটে, স্কুল কলেজে, অলি গলিতে বাড়ী বাড়ীতে যখন কমবেশি সবাই হিন্দিতে কথা বলছি, আমরা যখন “কোথায় যাচ্ছো” এর আদলে আজ “কাহা যা রাহেহো” বলছি, আমরা যখন বলি “পরে কথা বলবো আভি টিভি দেখ রাহি হু” তখন আমাদের মস্ত বড় দেশপ্রেমিক কোথায় চলে যান কিছুই বুঝি না। তখন বাংলা ভাষার কি অপমান হয় না?
*
কিছুদিন আগে বাংলাদেশে এসেছিলেনভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তিনি বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে সমস্ত মিডিয়ার সামনেই পরিষ্কার বাংলায় উপস্থিত সবার উদ্দেশ্যে বলেছিলেন, "আপনারা ভালো আছেন?" অথচ মোদি যখন পরিষ্কার বাংলায় কথা বলেছিলেন তখন তার প্রতি আমাদের শ্রদ্ধা কোন পর্যায়ে চলে গিয়েছিল জানেন? সালমা খাতুনের ব্যাপারটাও ঠিক এইভাবে চিন্তা করুন না কেন? নাকি পাকিস্তানিদের কাছ থেকে শ্রদ্ধা পাওয়াটাও দেশপ্রেমহীনতা???
কই কোন ভারতীয়রাকতো মোদির দেশপ্রেম নিয়ে প্রশ্ন তোলে নি। আর যদি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাই যদি ভারতের কোন এক সফরে গিয়ে হিন্দিতে কথা বলতেন যাতে তাদের বুঝতে সুবিধা হয় তাহলে কি তিনি রাষ্ট্রদোহী হয়ে যাবেন? এরুপ যাদের যুক্তি হয় তাহলে বলবো মাথার ভিতরে যে ছোট মগজ আছে তার চিকিতসা করান আপনারা। অবশ্য চিকিতসার ফলাফল হবে শুন্য (0), কারন ভবিষ্যতে হয়তো এইডস রোগের ঔষধ বের হতে পারে কিন্তু যাদের মনে হিংসা তাদের কোন চিকিতসা নেই।
*
কথা বলতে গেলে এই সব আজব মার্কা দেশপ্রেমিকদের কালো চেহরা উত্থাপন করতে হয়তো কয়েক খন্ডে পুস্তক রচনাও কম হবে। শুধু এই টুকু বলবো যারা আমাদের সাথে অতিতে অন্যায় করেছে আজ যদি তাদের সাথে সেইরুপ ব্যবহার আমরা করি তাহলে পাকিস্তান আর আমাদের মধ্যে পার্থক্য কোথায় রইলো? একজন যদি বহু ভাষায় কথা বলতে পারে তাহলে তার যোগ্যতানুসারে তাকে সম্মান না করে তাকে অপমান করে, দেশদ্রোহী রাজাকার বলে কোন দেশ প্রেমের সংজ্ঞা দিচ্ছেন আপনারা? ভাষাগত গোড়ামী হিংসুটে মানুষের প্রধান বৈশিষ্ট তাহলে কি আমরা হিংসুটে প্রানীতে পরিনত হচ্ছি? সালমা আমাদের ক্ষমা করো আমরা তোমার অবদানকে ভুলে গিয়েছি কারন আস্তে আস্তে আমরা মানুষ থেকে হিংসুটে প্রানীতে রুপান্তরিত হচ্ছি।
বিসিবি’র দেশপ্রেমিকরা আজ যারা সালমার উপর চটেছেন অনুরোধ রইলো নিজেকে যদি এতই দেশপ্রেমিক মনে করে থাকেন তাহলে উপরে উত্থাপিত প্রশ্নগুলির সঠিক উত্তর দিবেন বাঙালীকে নাহলে আমাদের সরকার কর্তৃক ঢাকাতে লাগানো বিলবোর্ডে একটু নজর দেওয়ার আহবান রাইলো যেখানে বড় বড় করে লেখা আছে “'সব দেশের সাথেই সুসম্পর্ক, কোন বৈরিতা নয়”.......

মন্তব্য ১৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৪

থিওরি বলেছেন: যখন যেখানকার মানুষ যেভাষাতে কথা বলতে বুঝতে পারে সেই ভাষা বললে দোষ কোথায়? সেখানে যদি সালমা সেখানকার সাংবাদিকদের প্রশ্নের উত্তর বাংলায় দিতেন তাহলে তাদের বুঝতে একটু দেরি হতো সেখানে উর্দুতে বলায় বোধগম্য হয়েছে সবার সেখানে জীবন বাজি রেখে এমন দেশে খেলতে যাওয়া আমাদের ক্যাপটানকে সাহসি না বলে রাষ্ট্রদোহী বলতে একটুই গলা আটকালো এইসব কথিত দেশপ্রেমিকদের??

২| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫২

প্রতিবিম্ব প্রতিচ্ছায়া বলেছেন: সাচ বাত বলরাও ব্যাটে. তুমখো বাহুত শুকরিয়া জানাতা..বেহতেরিন পোস্ট দেতাহে.. খুবসুরত

৩| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৩

গেম চেঞ্জার বলেছেন: উর্দুতে কথা বললেই আমাদের দেশপ্রেম কর্পুরের ন্যায় উবে গেল। হাঃ হাঃ হাঃ

সারে ডে অ্যান্ড নাইডে মে হিন্দি বোলতা হু উসে কাভি নেহি প্রবলেম হু সাকতা

৪| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৯

শিক্ষীত বেকার বলেছেন: আমাদের দেশ প্রেম টা শুধু পাকিস্তানের বিপক্ষেই জাগে কিন্তু ভারত যে আমাদের কালচার টাকে স্লো পয়জন দিয়ে শেষ করে ফেলছে সেটা তে কারো মাথা ব্যথা হয়না ।কখনো হবেও না । কারন টাই রহস্য ।

৫| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:১০

মাঘের নীল আকাশ বলেছেন: এই দেশের দেশপ্রেমিকরা সবচাইতে বড় ভন্ড!
এদের কাছে দেশপ্রেম মানে পহেলা বৈশাখ, একুশে ফেব্রুয়ারী আর বিজয় দিবসের আদিখ্যেতা!

৬| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৪

আমিনুর রহমান বলেছেন:


আহাম্মক আর সুবিধাবাদী চেতনাধারী এদের কথা বলে কি লাভ। একজন আহাম্মক না বুঝে ছাগলের বাচ্চার মতো লাফায় আর সুবিধাবাদী চেতনাধারীরা তো সারাজীবনই সুবিধা নিতে চাইবে তাই এদের থেকে আমার কাছে মুখ্য মনে হয়েছে বিসিবি কেনো সালমাকে সতর্ক করলো এই ভেবে অবাক হলাম।!!!!

পাকিস্তানে দল পাঠিয়ে চেতনার ক্ষতি হয় না উর্দুতে কথা বললে জাত-মান সব যায়।

৭| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৫

গোধুলী রঙ বলেছেন: এইসব ছাগল গুলোর কাজকাম নাই, আরেক জনরে কাঠি দেওয়া ছাড়া

৮| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫২

অগ্নি সারথি বলেছেন: বিষয়টা আসলে প্রতিনিধিত্বের, সালমা যখন মহিলা টাইগার বাহিনীর হয়ে পাকিস্তানে গেলেন তখন সেখানে তিনি-ই বাংলাদেশ এবং তার ইংরেজী কিংবা বাংলা ছাড়া অন্য কোন ভাষায় কথা বলাটা কখনোই সমিচিন হবে না। ইন্ডিয়া-বাংলাদেশ ম্যাচ শুরুর আগেরদিন সাকিব আল-হাসান কে উদ্দেশ্য করে ভারতীয় এক সাংবাদিক প্রশ্ন শুরু করেছিলেন সাকিব আপনি তো হিন্দি জানেন বলে........ এবং উত্তরে হিন্দি জানা স্বত্ত্বেও সাকিব ইংরেজীতে সাংবাদিককে বলেছিলেন স্যরি আই ডিডন্ট গেট ইউ।
হিন্দি টিভি চ্যানেল এবং সালমার উর্দু আমি আসলে দুটোর-ই ঘোর বিরোধী। বিশ্ব ইজতেমা নিয়ে কোন কথা বলব না, নরেন্দ্র মোদি বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে সমস্ত মিডিয়ার সামনেই পরিষ্কার বাংলায় উপস্থিত সবার উদ্দেশ্যে বলেছিলেন, "আপনারা ভালো আছেন?" ঠিক আছে সেটা রাজনীতি, কিন্তু কোথাও কোন অফিসিয়াল বক্তব্যে দেখাতে পারবেন যে সে ইংরেজী কিংবা ভারতীয় ভাষা ছাড়া অন্য কোন ভাষা ব্যবহার করেছে। শুধু সে নয় সারা বিশ্বের কোন প্রতিনিধিত্বকারীকে দেখাতে পারবেন?
সালমা যখন বাংলাদেশ মহিলা দলের দলপতি এবং বিষয়টা যখন আন্তর্জাতিক পরিষরের তখন তাকে অবশ্যই নিজেকে বাংলাদেশ হিসেবে চিন্তা করতে হবে আর ভাষা প্রয়োগে তো অবশ্যই যেখানে ভাষা নিয়ে আমাদের একটা অতীত রয়ে গিয়েছে। তিনি সেই ভাষাটাকে অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ হিসেবে গ্রহন করেছেন যেটা একসময় আমাদের উপর চাপিয়ে দিতে গিয়ে অনেক অনেক বাঙ্গালীর রক্ত ঝড়েছিল যা নিয়ে গোটা বিশ্বে শুধু একমাত্র আমরাই গর্ব করতে পারি যে আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য রক্ত দিয়েছি।
ভাষা যে সর্বদা যোগাযোগের মাধ্যম এবং বুঝলেই হল বিষয়টা তা কিন্তু নয়। ভাষা প্রতিনিধিত্বশীল এবং প্রতিনিধীত্বকারী। এটা একই সাথে সাইন, সিগিনিফায়ার এবং সিগনিফাইড। আনসারী শব্দ উচ্চারন করা মাত্র এটা শুধু শব্দ কিংবা নাম হিসেবে থাকে না। থাকে এর পেছনের একটা গল্প, ইতিহাস, একটা আইডেন্টিটি, বংশ, গোত্র, পরিবার, রাষ্ট্র, সমাজ সকল কিছুই।
এসব আসলে বুঝবেন না, বুঝতে হলে অনেক অনেক পড়তে হবে। জানতে হবে। আর জানলে এমন পোস্ট দিতেন না।

৯| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫৫

যারীন তাসনীম আরিশা বলেছেন: সোকলড্ এইসব দেশপ্রেমিকদের ভাবখানা এমন আমরা সব্বাই মিলে দেশপ্রেমের গুরুদায়িত্ব তাদের কাঁধে দিয়ে দিয়েছি। তথচ ওনাদের বাসায় সারা দিন-রাত হিন্দি চ্যানেল ছাড়া কিছুই চলেনা। ওনারা ভুলেও বিটিভি দেখেন না। যত্তসব বেকুবরে দল!!

১০| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৭

মুসলিম শরীফ বলেছেন: উনি ভারত গিয়ে এ কথা গুলিই বলতেন তাহলে তা হিন্দি হত তখন চেতনাবাদীরা কিছুই বলতনা।

১১| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১৫

ঢাকাবাসী বলেছেন: আদার দেশপ্রেম জিনিসটা এত কাঁচা আর ভঙ্গুর যে পাকিস্তানে গিয়ে শিক কাবাব খেলেও এটা দেশদ্রোহ হয়ে যায়। আজব এক দেশ আর তার আজব সব লোক!

১২| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫৫

এ কে এম রেজাউল করিম বলেছেন:
অভিশপ্ত পাকি'দের ভাষা অভিশাপে ভরা।

১৩| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৩০

শতদ্রু একটি নদী... বলেছেন: বেহুদা লাফানোর মানুষের অভাব নাই এই দেশে। লাফাইতে দ্যান। তবে বিসিবি কি বুইঝা সতর্ক করলো সালমারে? এদের চিন্তাভাবনা মাথায় ধরেনা

১৪| ০৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:২৫

হাসান রাজু বলেছেন: একমত হইতে পারলাম না । আপনি ভারতীয় হিন্দি সিরিয়াল, নরেন্দ্র মোদী, ইজতেমার দোয়া ইত্যাদি অনেক কিছুই টেনেছেন । ঠিক আছে, এত দরকার কি? আপনি বললেই পারতেন ইংরেজিতে কথা বললেই তো এইসব দেশ প্রেমিকরা কোন রা করতেন না । ইংরেজি কি আমাদের নিজস্ব ভাষা? আসলে কথা সেইটা না । আপনার যুক্তি যদি মেনে নেই, পাকিস্তানিরা আজ বলতেই পারে -
১। সেইতো উর্দুই বললা, তা আমরা যখন বললাম এই ভাষাই জাতীয় ভাষা হবে, তখন কেন খামাখা রক্ত ঝরাইলা ? তখন ঘাড় ত্যারামি না করলে বরং এখন একটু স্পষ্টই উর্দু বলতে পারতা ।
২। বাঙালি ৫০-৬০ বছর পর বুঝল, উর্দু ছাড়া চলে না ।

যা কিনা হিন্দি সিরিয়াল/মুভি দেখলে কিংবা ইংরেজি ভাষায় কথা বললে এতটা লাগে না । সত্যিটা হল, দুনিয়ার তাবৎ ভাষা একদিকে শুধু উর্দুটা আমাদের ইগুর সাথে জড়িত । যারা একটু হলেও আমাদের ইতিহাস নিয়ে গর্ব করেন তারা কখনোই যেখানে অন্য বিকল্প আছে সেখানে উর্দুতে কথা বলবেন না, কেউ অযথাই উর্দু বললেই মেনে নিবেন না । স্বাভাবিক । আরেকটি সত্য হল - খুব নগন্য মনে হলেও হিন্দি আমাদের বিনোদনে জন্য হলেও কাজে আসে, ইংরেজির কথা না ই বললাম । কিন্তু উর্দু কি কাজে লাগে ?

১৫| ০৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৪

Sharifariyan বলেছেন: পোস্ট না পড়ে মন্তব্য পড়লে বুঝা যায় ঘটনা টা কি???কিন্তু যখন ঘটনা টা নিজের বিপক্ষে দেখলেই কেও কেও শুরু ক্যাচাল

এই তো রাজনীতির ধারা

১৬| ০৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫৫

অবিবাহিত ছেলে বলেছেন: ভাষা নিয়ে আমাদের অতি স্পর্শকাতরতার কারনে ভাষা জ্ঞানে আমরা অনেক পিছিয়ে । একাধিক ভাষা জানা কোন অপরাধ না । আর বাংলা ভাষা ১শ বছর আগে যেমন ছিল এখন তেমন নাই, আবার ১শ বছর পরে এর অনেক বিকৃর্তি ঘটবে যা স্বাভাবিক

১৭| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১৩

সাহসী সন্তান বলেছেন: খুব সুন্দর এবং কিছু বাস্তব কথা বলেছেন! অাপনার লেখা গুলো অনেক ভাল লাগলো!

আসলে এটা আমাদেরই একটা দোষ! চুলকানোর যায়গা পেলে আর ছাড়া-ছাড়ি নেই! চুলকাতেই থাকি, আর যতক্ষন না সেখানে ঘা হয়ে সেপটিক হচ্ছে ততক্ষন এ চুলকানি অব্যাহত থাকে!

১৮| ০২ রা অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: :(

১৯| ০২ রা অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: গেম চেঞ্জার বলেছেন : : : : : উর্দুতে কথা বললেই আমাদের দেশপ্রেম কর্পুরের ন্যায় উবে গেল। হাঃ হাঃ হাঃ

সারে ডে অ্যান্ড নাইডে মে হিন্দি বোলতা হু উসে কাভি নেহি প্রবলেম হু সাকতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.