নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ

সোনালী ঈগল২৭৪

সোনালী ঈগল২৭৪ › বিস্তারিত পোস্টঃ

নতুন নির্বাচন কমিশন গঠন বিষয়ে ব্লগারদের ভাবনা

১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৫৪

ইদানিং কর্মব্যস্ততায় ব্লগে খুব বেশি একটা আসা হয়না। গতদিন বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণায় বাংলাদেশের পিছিয়ে থাকা এবং এ থেকে উত্তরণের উপায় সমূহ জানতে ব্লজ্ঞারদের মতামত আহবান করেছিলাম। সবাই খুব ইতিবাচকভাবে যথোপুযুক্ত যুক্তিতে তাদের মতামত তুলে ধরেছেন।

ব্লগে এরকম ধরণের ডিসকাশন আসলেই অনেক কিছু তুলে নিয়ে আসে বিশেষ করে নাগরিক ভাবনা। তারই ধারাবাহিকতায় আজ নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে ব্লগারদের মতামত , নতুন নির্বাচন কমিশনের কাছে প্রত্যাশা , সুষ্ঠু নির্বাচনের জন্য করণীয় এবং মাঠের বিরোধীদল বিএনপির গঠন প্রক্রিয়ার বাহিরে থাকা বিষয়ে ব্লগারদের মতামত জানতে চাচ্ছি। আপনাদের মতামত হয়তো নীতিনির্ধারণী পর্যায়ে ভূমিকা রাখবে না কিন্তু নাগরিক ভাবনার একটা বহিঃপ্রকাশ ঘটাবে যার মধ্যে দিয়ে একটা সচেতনতা গড়ে উঠতে পারে।

গণতান্ত্রিক ব্যাবস্থায় নির্বাচন অপরিহার্য , আর নির্বাচন আয়োজনের মূল নিয়ন্ত্রক হিসেবে থাকে নির্বাচন কমিশন। তাই দক্ষ ও যোগ্য নির্বাচন কমিশন গঠন অপরিহার্য। তো কি ভাবছেন আপনারা ?? কতটুকু দক্ষ ও চৌকষ হতে পারে নতুন নির্বাচন কমিশনাররা ?? সুষ্ঠু নির্বাচন আয়োজন বিষয়ে আপনার মতামত কি ?? সর্বক্ষেত্র থেকে বিএনপি নিজেকে সরিয়ে নেয়ার কিংবা বর্জনের মাধ্যমে কি গণতান্ত্রিক প্রক্রিয়া থেকে দূরে সরে যাচ্ছে না ??

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:০৮

সাগর শরীফ বলেছেন: নির্বাচন কমিশনের কাছে চাওয়া যা, তা তাদের কি ভুমিকায় আমরা দেখতে চাই, তাদের করণীয়, সরকারী দল বিরোধীদল সবাইকে নিয়ে সুষ্ঠ সুন্দর নির্বাচনের প্রত্যাশা এসব আমদের সকলেই প্রত্যাশা এবং আশাকারী সবারই একই ধরণের মন্তব্য। কেউ একটু গুছিয়ে বলবেন কেউ হয়ত আমার মত গড়পড়তা মন্তব্য করবেন। কিন্তু মোটিভ কিন্তু সেই একই।
এখন কথা হল নতুন নির্বাচন কমিশন এসব কাজগুলোর কতটুকু করবে, কিভাবে করবে এবং অদৌ তা করতে পারবেন কি না তার থেকে বড় কথা করবেন কি না! দেশের নির্বাচনের অবস্থা আমাদের কারও অজানা তো নয়।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০১

সোবুজ বলেছেন: যারাই নির্বাচিত হোক,সকলের সহযোগিতা ছাড়া নির্বাচন সুন্দর করা সম্ভব না।নির্বাচন কমিশন চলবে আইনানুগ মতো।
বিএনপি ভাবছে আমেরিকার পিছনে এতো টাকা ডাললান, সে নিশ্চয় একটা কিছু করবে।কিন্তু এটা ভাবে না,এখন আর আমেরিকা একা বিশ্ব মোড়ল না।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:

নতুন নির্বাচন কমিশন ফমিশন করে লাভ নেই।
বিএনপি-জামাট জয়লাভ না করা পর্যন্ত নির্বাচন অবাধ নিরোপেক্ষ হয় না।
আরেকটি ১৫ই আগষ্ট ঘটা না পর্যন্ত কোন ভাবেই সুষ্ঠ নিরোপেক্ষ নির্বাচনি পরিবেশ হইবে না।
এর আগে কোন আলোচনা ফালোচনা করে লাভ নাই। য়ামেরিকায় টাকা ঢালা হয়েছে, কাজ হইবে ইনশাআল্লাহ।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৫০

নূর আলম হিরণ বলেছেন: শতভাগ সঠিক নির্বাচন হলে এদেশে বিএনপি জামাত শিবির ক্ষমতায় আসবে। এরা জাতিকে আরো নিচের দিকে নিবে। তাই সঠিক নির্বাচন দেওয়া ঠিক হবে না এই মুহূর্তে। বিএনপি-জামাতের বিকল্প ভালো কোনো দল গড়ে উঠা দরকার।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৬

সাসুম বলেছেন: নূর আলম হিরণ বলেছেন: শতভাগ সঠিক নির্বাচন হলে এদেশে বিএনপি জামাত শিবির ক্ষমতায় আসবে। এরা জাতিকে আরো নিচের দিকে নিবে। তাই সঠিক নির্বাচন দেওয়া ঠিক হবে না এই মুহূর্তে। বিএনপি-জামাতের বিকল্প ভালো কোনো দল গড়ে উঠা দরকার।

আপনার এই কমেন্ট টা আন্ধা আম্লিগার দের বুঝান আগে।

এরপর কি করে সঠিক শতভাগ নির্বাচন না দেয়া যায় সেটার হিসাব করেন। আর আপনার এই কমেন্ট এর জন্য ধন্যবাদ। আওয়ামী লীগার দের আসল মেন্টালিটি ও চিন্তা এখানে ফুটে উঠেছে

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: পুলিশ, র‍্যাব নির্বাচন কমিশন কেউ স্বাধীন নয়। আওয়ামীলীগ তাদের ওস্তাদ। ওস্তাদের কথায় বাইরে যাওয়ার ক্ষমতা কারো নেই।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:০১

নীল আকাশ বলেছেন: নূর আলম হিরণ বলেছেন: শতভাগ সঠিক নির্বাচন হলে এদেশে বিএনপি জামাত শিবির ক্ষমতায় আসবে।
এই জন্যই আম্লীক সুষ্ঠূ নির্বাচন চায় না। সাথে আম্লীক সমস্ত সমর্থকরা। এত দিনে এদের লেজের রং বুঝা গেল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.