নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

মুম্বাইয়ের অম্লমধুর কিছু স্মৃতি

১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩


মুম্বাইয়ের কোনও স্টেশনের লেডিস প্লাটফর্ম।

আপ আন্ধ্রা কা হ্যায় কেয়া

মুম্বাইয়ে যেয়ে ভ্রমণে এতোটাই মশগুল হয়ে গিয়েছিলাম যে বেশ কিছুদিন দাড়ি শেভ করা আর হয়ে ওঠেনি। হঠাৎ একদিন দেখলাম, দাড়ির কারণে চেহারাই দেখা যাচ্ছে না। একবার আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই নিজেকে দেখে আঁতকে উঠেছিলাম, আরে এটা কি মানুষ না ভাল্লুক! হা হা হা। একদিন খুব বৃষ্টি হচ্ছিল। দাঁড়িয়ে আছি মসজিদ বন্দর স্টেশনের প্লাটফর্মে। এই বৃষ্টিতে রাস্তায় নামবার প্রশ্নই আসে না। হাতে ছাতাটাতা নেই, ব্যাগ সামলাতেই হিমসিম খাচ্ছি, আবার ছাতা! এদিকে বৃষ্টি থামবারও কোনও নাম নেই। কি আর করা! ভাবলাম দূরে কোথাও থেকে বেড়িয়ে আসি। পাশের একজন ভদ্রলোককে এসময় জিজ্ঞেস করলাম, 'অমুক জায়গার ট্রেন কখন কোন প্লাটফর্ম থেকে ছাড়বে?' ভদ্রলোকের সাথে আরও কিছু আনুষঙ্গিক কথা হলো এই ব্যাপারে। অবশ্যই হিন্দিতে। লোকটা বেশ অবাক হলো, এতো ভালো হিন্দি জানে, অথচ মুম্বাইয়ের পথঘাট সম্পর্কে বিন্দুমাত্র ধারণা নেই, বিষয়টা কি! ততক্ষণে সে বেশ বুঝে গিয়েছে, যতো ভালো হিন্দিই বলি না কেন, আমি কিছুতেই মুম্বাইয়ের স্থানীয় নই, বাইরের কোনও রাজ্য থেকে এসেছি। এসময় ভদ্রলোক আমাকে বেমালুম প্রশ্ন করে বসলো, 'আপ আন্ধ্রা কা হ্যায় কেয়া?' (আপনি অন্ধ্র প্রদেশ থেকে এসেছেন কি?)
তার একথা শুনে হা হা হা করে সশব্দে হেসে উঠলাম সেখানেই। পরিষ্কার বুঝতে পারলাম, আমার অমন বড় দাড়ির কারণে আমাকে অন্ধ্র প্রদেশের অধিবাসী ভেবে বসেছে। ওই দিকে, মানে ভারতের দক্ষিণের সিনেমাতেও দেখেছি, বেশিরভাগ মানুষেরই বড়বড় দাড়িগোঁফ থাকে।
'কিউ কিসিকে সাথ শকল মিলতি হ্যায় কেয়া?' (কেন, কারও সাথে কি চেহারা মিলছে?) হাসতে হাসতে পাল্টা প্রশ্ন করেছিলাম তাকে।
আমার কথায় সেও হেসে ওঠে। হা হা হা।
নিটোল মজার একটি স্মৃতি। সত্যি ভ্রমণের এইসব ছোট ছোট মজার ঘটনা আজ মনে পড়লে মিষ্টি সুখানুভবে ভরে যায় মন। সব বিষণ্ণতা আপনা আপনি দূর হয়ে যায়।


পবিত্র মাস চলছে

আরেকদিন বান্দ্রার মুসলিম অধ্যুষিত এলাকার একটি মুসলিম হোটেলে মধ্যাহ্নভোজনের জন্য গিয়েছি। মুসলিম এলাকাতেই ভাত, বিরিয়ানি, মাংস ইত্যাদি পাওয়া যায়। এছাড়া মুম্বাইয়ে ভাতের তেমন প্রচলন নেই বললেই চলে। সেখানে পাউরুটির জয়জয়কার। আগেই বলেছি মুম্বাইয়ের মানুষের পাউরুটি প্রীতি আমাকে ভীষণ বিস্মিত করেছে। জানি না পৃথিবীর আর কোথাও এমন পাউরুটি প্রিয় জাতি আছে কিনা। ওখানে ছোটবড় হোটেল রেস্টুরেন্টের সত্তর শতাংশ খাবার পাউরুটির তৈরি, হরেক পদের বার্গার, হট ডগ, বড়া পাও, ভাজ্জি পাও ইত্যাদি। পাউরুটি ছাড়া তেমন কিছু নেই! এছাড়াও সারা মুম্বাইজুড়ে দেখেছি লাইন দিয়ে মানুষ পাউরুটি দিয়ে বানানো বিভিন্ন খাবার খেয়ে থাকে। বড়া পাও তো ওদের একেবারে জাতীয় খাবার। মুম্বাইয়ে আমেরিকান ফুড চেইন ম্যাকডোনাল্ডস চুটিয়ে ব্যবসা করছে। অনেকগুলো শাখা আছে তাদের। সেখানে তাদের মেনু মূলত নানান রকম বার্গার ও পাউরুটি দিয়ে বানানো অন্যান্য খাবারে ভরপুর। উমম.. ওদের মেনুতে আমি বোধহয় বড়া পাওও দেখেছিলাম! হা হা হা। ঠিক মনে করতে পারছি না এখন। আমি নিজেও শখ করে বেশ কয়েকবার ওদের আউটলেট থেকে বিভিন্ন বার্গার কিনে স্পটেই দাঁড়িয়ে খেয়েছিলাম। খুব যে আহামরি দাম, তা নয়, পচিশ ত্রিশ রুপিতেই ওদের এগ ও ভেজিটেবল বার্গার পাওয়া যায় সেখানে। এমনি মুখরোচক খাবার আরকি! পচিশ ত্রিশ রুপির পঞ্চাশটা বার্গার খেলেও আমার পেট ভরবে না। অন্যদের কথা জানি না। এছাড়াও আমি বার্গার খাবারটা মোটেই তেমন পছন্দ করি না। বার্গার অত্যন্ত বিরক্তিকর আমার কাছে। সুতরাং বার্গার কেমন ছিল এপ্রশ্ন একেবারেই অবান্তর আমার জন্য। বার্গার মোটেও কোনও সুস্বাদু খাবার নয়! এই ফাঁকে একটা কথা সবাইকে জানিয়ে রাখি, যারা বার্গার খেতে পছন্দ করেন, তাদের যদি সুযোগ থাকে, তবে জীবনে একবার হলেও মুম্বাই যাওয়া উচিৎ! বার্গারময় একটি শহর! ওদের বড়া পাও তো একপ্রকার বার্গারই, ছোট গোল একটি পাউরুটির ভিতর আলুর একটা গোল চপ। কী ভীষণ জনপ্রিয় সেখানে!
যাই হোক। আন্ধ্রার সেই মুসলিম হোটেলে দেখলাম, দরজার সামনে বেশ খানিকটা জায়গা কেমন যেন নোংরা একটা কাপড় দিয়ে ঘেরা। বুঝলাম না ব্যাপারটা, হোটেলের সামনে অমন নোংরা কাপড় দিয়ে ঘিরে রেখেছে কেন ওরা, অদ্ভুত! যাই হোক সেখানে পেট পুরে রুটি আর আলু মটর খেলাম। পরিকল্পনা ছিল ভাত বা বিরিয়ানি খাবার, হঠাৎ শেষ মুহূর্তে মন চাইলো, আলু মটর আগে যেহেতু কখনও খাইনি, খেয়ে দেখি কেমন লাগে? সিদ্ধান্তটা ভুল ছিল, বিল দিতে গিয়ে দেখলাম আলু মটরের দাম বিরিয়ানি ও মাংসের থেকেও বেশি। খেতেও বিশেষ কিছু না, বাংলাদেশের চটপটিরই মতো। বিল দিয়ে ফেরার সময় কৌতূহল সংবরণ করতে না পেরে বৃদ্ধ হোটেল মালিককে জিজ্ঞেস করে বসলাম, 'চাচা ইয়ে পর্দা কিউ দিয়া ইহাপে?' (এই পর্দা কেন দিয়েছেন এখানে?)
'রমজান কা মাহিনা হ্যায় না?' (রমজান মাস চলছে না।) জবাবে জানালেন তিনি।
এবার সব পরিষ্কার বুঝতে পারলাম, এখনও রমজান শেষ হয়নি। রমজানের পবিত্রতা রক্ষার জন্য দরজার সামনে বেশ কিছুটা জায়গা পর্দা দিয়ে ঘিরে রাখা হয়েছে যাতে ভিতরটা দেখা না যায়। খুব ভালো লাগলো ব্যাপারটা। আমাদের দেশেও দেখেছি রোজার মাসে এভাবে পর্দা দেয়া হয়। পবিত্র মাসের পবিত্রতা বলে কথা।


লেডিস প্লাটফর্ম

ঠিক কোন স্টেশনের প্লাটফর্ম এখন আর মনে নেই। হঠাৎ এলোমেলো হাঁটতে হাঁটতে এক জায়গায় যেয়ে দাঁড়িয়ে ফ্যানের নিচে বাতাস খেতে খেতে বিশ্রাম নিতে লাগলাম আমি। বেশ ক্লান্ত ছিলাম। খানিকক্ষণ পর চারপাশে ভালো করে তাকিয়ে দেখলাম, আশেপাশে আমি ছাড়া আর কোনও পুরুষ নেই। সামনে একদল নারী ট্রেনের জন্য অপেক্ষারত। আজব! বেশ কয়েকজন মহিলাকে দেখলাম কটমট করে আমার দিকে বিরক্তি নিয়ে তাকিয়ে আছে। পরে ইতিউতি তাকাতে ছোট্ট একটা সাইনবোর্ড চোখে পড়লো। সেখানে একাধিক ভাষায় পরিষ্কার লেখা, 'মহিলাদের জন্য নির্ধারিত জায়গা'। ওটা দেখে ফ্যান ট্যান ছেড়ে আবার উল্টো পথে দ্রুতপদে হাঁটা শুরু করলাম। এ আবার কিরে বাবা, প্লাটফর্মেরও নারী পুরুষ! ভাগ্যিস বেশি ভিতরে যাইনি। যেতে যেতে রাজ্যের বিরক্তি নিয়ে ভাবলাম। সেদিন বা অন্য আরেকদিন কোনও এক লেডিস প্লাটফর্মের কয়েকটা ছবি তুলে রেখেছিলাম আমার স্মার্টফোনে শখ করে। ওর একটি লেখায় যুক্ত করা হলো। আজ সেকথা ভাবলেই সারা শরীর শিউরে ওঠে, কি করে যে এতো দুঃসাহসিক একটি কাজ করলাম! ধরা পড়লে নির্ঘাত সেদিন আমাকে জেলে যেতে হতো!

(চলবে)

মন্তব্য ২৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আজব! বেশ কয়েকজন মহিলাকে দেখলাম কটমট করে আমার দিকে বিরক্তি নিয়ে তাকিয়ে আছে। পরে ইতিউতি তাকাতে ছোট্ট একটা সাইনবোর্ড চোখে পড়লো। সেখানে একাধিক ভাষায় পরিষ্কার লেখা, 'মহিলাদের জন্য নির্ধারিত জায়গা'। ওটা দেখে ফ্যান ট্যান ছেড়ে আবার উল্টো পথে দ্রুতপদে হাঁটা শুরু করলাম। এ আবার কিরে বাবা, প্লাটফর্মেরও নারী পুরুষ!

হা হা হা

ভাগ্যিস ভেতরে জান নি ;)

+++

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০০

অর্ক বলেছেন: হা হা হা। আমি আসলে কিচ্ছু জানতাম না। বড় প্লাটফর্মগুলো যেন একেকটা শহর। ধন্যবাদ ও শুভকামনা।

২| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সুন্দর এবং রোমাঞ্চকর ভ্রমণ কাহিনী।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৫

অর্ক বলেছেন: আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রাখলাম প্রিয় বন্ধু।

৩| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১১:০৭

সুমন কর বলেছেন: আপনার স্মৃতিচারণ ভালো লাগল। +।


কিন্তু ৩ নং মন্তব্যের প্রতি উত্তর ওভাবে দেয়াটা ঠিক হয়নি। আপনার যদি কাউকে ভালো না লাগে তবে শুধু ধন্যবাদ বলে এড়িয়ে চলুন। কিংবা একদম এড়িয়ে চলুন। গগালাগালি কাম্য নয়। এতে শুধু নিজের অপমানই হয়।

১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩০

অর্ক বলেছেন: ধন্যবাদ।

৪| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:
পাকিস্তান আমলে ও বাংলাদেশ আমলের প্রথম দিকে রেলগাড়ীতে লেডিজ কম্পারটমেন্ট দেখা যেত।
এখন মনে হয় নেই।

১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩০

অর্ক বলেছেন: এখন নেই। ধন্যবাদ।

৫| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ৭:৩৮

ইমরান আশফাক বলেছেন: আমি বাংগালোরে বেশ কিছুদিন ছিলাম এবং নিয়মিত যাতায়ত আছে। ওখানকার লোকাল ফুড (ভেজ) এ আমি এখনো অভ্যস্ত হতে পারি নাই। তবে ওখানে গরুর গোশ প্রকাশ্য বিক্রি হয়।

১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩২

অর্ক বলেছেন: মুম্বাই, কোলকাতাতেও বিক্রি। এখন জানি না। মুম্বাইয়ে গো হত্যা নিষিদ্ধ করা হয়েছে। ধন্যবাদ।

৬| ১৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

রাবেয়া রাহীম বলেছেন: ঝরঝরে লেখা ।
মুম্বাই ভ্রমন হয়ে গেলো যেন। অনেক ধন্যবাদ ।

১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৩

অর্ক বলেছেন: ধন্যবাদ আপা।

৭| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

লেখাটি বেশ মজার। ভারতের মেয়েরা কটমট করে তাকালেও আপনার বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা যে নেয় নি, স্বস্তির ব্যাপার। :)

কিন্তু... বার্গার নিয়ে এহেন বিরুদ্ধাচরণ সহ্য হলো না। বড়ই দুঃখ পেলাম মনে! আপনি নিশ্চয়ই ম্যাকডোনাল্টস অথবা বার্গার কিং এর বার্গার মুখে দেন নি। পেট তো ভরবেই ধারণাও পাল্টে যাবে। আমাদের বেইলি রোডের গোলপিয়া বার্গারও মন্দ ছিল না। ছাত্রজীবনে বঙ্গবন্ধু এভিনিউর পূর্ণিমা বেকারির ডিম চপ আর ডিম বার্গার খেয়েই বার্গারের প্রতি আগ্রহটা সৃষ্টি হয়েছিল। এখন ওসব দোকান আছে কিনা জানা নেই।

অনেক শুভেচ্ছা :)

১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৪

অর্ক বলেছেন: সময়মতো দৌড় উল্টো পথে। ধন্যবাদ।

৮| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২১

*কুনোব্যাঙ* বলেছেন: প্রথম প্রথম মালয়েশিয়া গিয়ে ভুল করে আমিও একবার রেলের লেডিস বগিতে উঠে পড়েছিলাম। ভাগ্য ভালো প্যাসেঞ্জাররা ভালো ছিলো নইলে মাইর একটাও মাটিতে পড়তো না সেদিন।

১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৬

অর্ক বলেছেন: ওরে বাবা, ওরে মা!!!!! ইন্ডিয়ায় হলে যে কী...
হা হা হা।
ধন্যবাদ।

৯| ১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আহ্ ! এতো মজার ভ্রমন কাহিনী! সত্যিই ভালো লেগেছে।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৭

অর্ক বলেছেন: অত্যন্ত খুশি হলাম জেনে! অনেক ধন্যবাদ।

১০| ১৭ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৭

ফেল কড়ি মাখ তেল বলেছেন: ইন্ডিয়ার নিসিন্ধ পল্লী কেমন ভাইয়া?? আপনার তো নিশ্চয় যাওয়ার কথা???

১১| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভালো লাগলো।

১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৫৩

অর্ক বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয় আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম। ভালো থাকুন।

১২| ২৩ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:১২

মোস্তফা সোহেল বলেছেন: অনেক ভাল লাগল লেখাটি।

২৩ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৩

অর্ক বলেছেন: খুব সুখী হলাম। আন্তরিক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.