নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

দাবা খেলার জন্য চমৎকার একটি এ্যাপ

২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ৭:৪২



দাবা খেলার জন্য চেস বাই পোস্ট (Chess by post) দারুণ একটি এ্যাপ। এতে আপনি অনলাইনে সারা বিশ্বের শখের দাবাড়ুদের সাথে দাবা খেলতে পারবেন। আন্তর্জাতিক দাবা ফেডারেশন যে রেটিং পদ্ধতি অনুসরণ করে প্রতিযোগিতা করে থাকে, এখানেও সেই একই রেটিং পদ্ধতি অনুসরণ করে র্যাঙ্কিং সিস্টেমে খেলা হয়। খেলায় আপনার সাফল্য ব্যর্থতা অনুযায়ী আপনার র্যঙ্কিং ওঠানামা করবে। স্মার্ট ফোনের সব প্লাটফর্মেই বিনামূল্যে এ্যাপটি পাওয়া যাবে। এর একটা পেইড ভার্সনও আছে। কিন্তু সেটা আমি কখনও ব্যবহার করিনি, বিধায় কোনও ধারণা নেই। যাই হোক ছোট সাইজের ফ্রি ভার্সনটি আপনার স্মার্ট ফোনে সহজেই ইন্সটল করে, এই এ্যাপের সাহায্যে অনলাইনে দাবা খেলতে পারবেন বিশ্বজুড়ে আরও অজস্র এ্যাপ ব্যবহারকারী অন্যান্য দাবাড়ুদের সাথে।
এ্যাপটা ব্যবহার করা খুব সহজ ও আরামদায়কও, কোনরকম বাগ নেই, লাইট ওয়েটের কারণে ফোন হ্যাঙ হয় না কখনও। একেবারে নিট এন্ড ক্লিন একটি এ্যাপ। এ্যাপটিতে র্যাঙ্কিং গ্যামের পাশাপাশি ফ্রি হ্যান্ডে নিজের সাথে নিজে, এ্যাপ ব্যবহারকারী অন্য যে কারও সাথে, এমনকি ফেসবুক বন্ধু ও আপনার ফোনবুকে থাকা কন্টাক্টের সাথেও অনলাইনে যুক্ত হয়ে দাবা খেলতে পারেন। তবে একমাত্র র্যঙ্কিং গেম ছাড়া বাকি সবগুলোই হবে নন রেটিং গেম। এ্যাপটিতে খেলার পাশাপাশি প্রতিপক্ষের সাথে বার্তা আদানপ্রদান করারও ব্যবস্থা আছে। রেটিং গেম খেলতে এখানে মাঝেমাঝে এক্ষেত্রে একটু বিড়ম্বনার সৃষ্টি হয়। অনেক সময় মেজাজ হারিয়ে অনেকেই প্রতিপক্ষকে আক্রমণ করে বসে। মানে অনেক সময় ভুল বোঝাবুঝি, গালাগালি হয়ে থাকে খেলোয়াড়দের মাঝে। হাতের পাঁচটা আঙুল সমান হয় না, পৃথিবীর নানান দেশের হাজার হাজার মানুষ ব্যবহার করে থাকে এ্যাপটি, এর মধ্যে অনেকেই আছে বিপদ জনক স্বভাবের। উল্টাপাল্টা কথায় আক্রমণ করে বসে প্রতিপক্ষকে।
এ্যাপটির একটাই মাত্র খারাপ দিক, তা হলো, এতে প্রত্যেক মুভের জন্য একজন খেলোয়াড় সর্বোচ্চ চারদিন পর্যন্ত সময় নিতে পারে। এর মধ্যে মুভ না করলে, অপর পক্ষ জয়ী হবে। সময়টা খুব দীর্ঘ। এখানে দাবা খেলতে যেয়ে অনেক ত্যাদোড় স্বভাবের খেলোয়াড়কে দেখেছি, যখনই তারা দেখে যে খেলায় তাদের আর জয় বা ড্র-র কোনও সম্ভাবনা নেই, তখনই তারা ইচ্ছে করে মুভ করতে দেরি করে। মানে মুভ করা বন্ধ করে দেয়। অনেকে তো এরকম সময় প্রত্যেকটা চালের জন্য তিন থেকে চার দিন পর্যন্ত সময় নিয়ে প্রতিপক্ষকে ইচ্ছে করে জ্বালায়। নিচু মন মানসিকতার নিচু র্যঙ্কের খেলোয়াড়রাই এরকম হীন স্বভাবের হয়ে থাকে। মানে এরা খেলোয়াড় হিসেবেও যেমন খারাপ, তেমনি এদের মনও ছোট। তেইশ শ'র ওপর রেটিংপ্রাপ্ত খেলোয়াড়রা আবার এরকম কখনও করে না। সুতরাং শুরুর দিকে নানান ঝঞ্জাটে উল্টা পাল্টা খেলোয়াড়দেরকে ডিঙিয়ে আসতে হবে। প্রথমে একটু ধৈর্য ধরে খেলা চালিয়ে যেতে হবে। তারপর একবার তেইশ শত'র ওপরে রেটিং উঠলে এক্সপার্ট লেভেলের দাবাড়ুদের সাথে খেলতে পারবেন। তখন তীক্ষ্ণ বুদ্ধি সম্পন্ন প্রতিপক্ষের সাথে খেলাটা দারুণ উপভোগ্য হয়ে উঠবে।
সবমিলিয়ে অনলাইনে দাবা খেলার জন্য চমৎকার একটি এ্যাপ, 'চেস বাই পোস্ট'। আমার অনেক মজার মজার ঘটনা ঘটেছে এখানে দাবা খেলতে যেয়ে। একবার চিটাগাং যাবার পথে খেলায় আমার একটু খারাপ পরিস্থিতিতে আমি একজনকে অনুরোধ করেছিলাম যে, 'আমি এখন ট্রাভেলে আছি। খেলাটা আমি ড্র করতে চাচ্ছি?' ও হ্যা বলা হয়নি, এখানে আপনি চাইলে একবার প্রতিপক্ষকে ড্রয়েরও অফার করতে পারেন। যাই হোক সেই খেলোয়াড় সেদিন আমার ড্রয়ের অফারটা মুখের ওপর না বলে ফিরিয়ে দিয়েছিল। বলেছিল, 'ভালভাবে চারপাশ দেখে গাড়ি চালাতে।' পরে সেই খেলায় একটা পাওয়ার লস অবস্থা থেকে জিতে ওকে আমি বলেছিলাম, 'আসো বন্ধু আরেকটা র্যঙ্ক গেম খেলি। এবার আমি একটা রুক (নৌকা) ছাড়া খেলবো।'

Azoress777 বা এরকম নিকের এক তুখোড় জার্মান দাবাড়ুর টানা ৩০-৩২ ম্যাচের উইনিং স্ট্রিং আমি ভেঙেছিলাম। চমৎকার জমজমাট একটা গেম ছিল সেটা। শতাধিক চাল লেগেছিল শেষ হতে। বেশ ভালো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছিল ওর সাথে। যদিও ওর নামটা আজ আর মনে নেই। আলেজান্দ্রো বা এরকম কিছু একটা হবে!

খেলতে খেলতে আমার রেটিং চব্বিশ শত'র কাছে নিয়ে গিয়েছিলাম। কিছু খেলা পেন্ডিং রেখে একবার হুট করে ভারত যাই। তারপর ফিরে এসে দেখি, সবগুলো গেম হেরে আমার রেটিং আঠার থেকে উনিশ শত'র মধ্যে চলে এসেছে। কী আর করা!

যারা অনলাইনে একটা ভালো প্রতিযোগিতামূলক দাবা খেলার এ্যাপ খুঁজছেন। তাদেরকে বলবো, এ্যাই এ্যাপটি মাস্ট ইন্সটল করতে। অবসর সময়ে প্রতিযোগিতামূলক দাবা খেলার দারুণ উপভোগ্য একটি এ্যাপ। এ্যাপ বা দাবা খেলা সম্পর্কে কারও কোনও প্রশ্ন থাকলে সানন্দে এখানে করতে পারেন। এ্যাপটি ব্যবহারের পর কেমন লাগছে তা জানালেও খুব খুশি হবো। এই মুহূর্তে আমার রেটিং ২১৭০+। খুব শীঘ্রই আরও কিছু রেটিং বাড়বে। কিছু গেম আমি জয়ের কাছে অবস্থান করছি।

সবাইকে ধন্যবাদ।


এটা আমি। দাবা খেলে নয় বিশ কিলোমিটার দৌড়ানোর পর। চরম টায়ার্ড। এখন থেকে রাজিব নূর ভাইয়ের মতো পোস্টে নিয়মিত নিজের ছবি দিবো। রাতের সেল্ফি নয়জি দেখে সাদাকালোয় এডিট করে দিলাম।

এই যে ডেভেলপারেরর ওয়েব। এখান থেকে ডাউনলোড করতে পারেন।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৯

কামরুননাহার কলি বলেছেন: আমি দাবা খেলতে চাই কিন্তু কি করে? যদি আমাকে একটু বলতেন ।

২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৮

অর্ক বলেছেন: ইয়ে সরাসরি মন্তব্যে চলে গেছে! যাই হোক। এ্যাপটা ডাউনলোড করে নিন। দেখি আপনাকে সহজভাবে দাবা খেলা শেখার কোনও লিংক দিতে পারি না। ঢাকায় থাকলে বায়তুল মোকাররম মসজিদ সংলগ্ন ক্রীড়া ফেডারেশনে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

২| ২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৫

অর্ক বলেছেন: নিশ্চয়ই। সবার প্রথমে আপনার একটা দাবা বোর্ড আর ঘুটি থাকতে হবে। মেয়েদের জন্য প্রচুর প্রচুর স্কোপ দাবায়! আপনার উৎসাহ ভালো লাগলো।

৩| ২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩৫

কামরুননাহার কলি বলেছেন: অর্ক ভাইয়া কোথায় কোন লিংক এর কথা বলছেন।

২২ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৯

অর্ক বলেছেন: লেখার একেবার নিচে এ্যপটার লিংক পাবেন। ডাউনলোড করে ইন্সটল করে এ্যাপ দেখে দেখেও শিখতে পারেন।

২২ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৭

অর্ক বলেছেন: এই যে এই সাইট থেকে সহজভাবে দাবা খেলার বিস্তারিত নিয়ম দেয়া আছে ছবি এনিমেশনসহ। এই সাইটটি বুকমার্ক করে রাখবেন। দাবার এ টু জেড এতে আছে।

৪| ২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৬

ফয়সাল রকি বলেছেন: ছবি ভালো হয়েছে।

২২ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৭

অর্ক বলেছেন: ধন্যবাদ।

৫| ২২ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৮

রাজীব নুর বলেছেন: নলাইন এ আমি দাবা খেলে আরাম পাই না।

২২ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৩১

অর্ক বলেছেন: এই এ্যাপে আরাম পাবেন শতভাগ। পরে দেখবেন ব্লগিং ছেড়ে দাবা খেলা শুরু করেছেন। দারু এডিক্টিভ এ্যাপ।
ধন্যবাদ।

৬| ২৩ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪৮

জাহিদ অনিক বলেছেন:
কম্পুটারের জন্য নাই ?

২৩ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৫২

অর্ক বলেছেন: ache... chess.com

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.