নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

এতিমের জন্য আন্তর্জাতিক অঙ্গনে ভিক্ষাবৃত্তি বন্ধ হোক

১৫ ই মার্চ, ২০১৮ রাত ১:০০

এতিম শিশু। ভাগ্যবিপর্যস্ত শিশু, যাদের মা বাবা নেই। আমাদের মতো দরিদ্র উন্নয়নশীল দেশের একশো সমস্যা, যা আমরা নিজেরা পুরোপুরিভাবে সমাধান করতে অক্ষম, যার জন্য আমাদের উন্নত দেশের করুণার মুখাপেক্ষী হতে হয়। অবকাঠামোগত উন্নয়নে আমাদের বৈদেশিক সাহায্য দরকার, শিক্ষা ক্ষাতে দরকার, দরিদ্রতা নির্মূলে দরকার ইত্যাদি ইত্যাদি। কিন্তু তাই বলে এই রাষ্ট্র কী এককভাবে এতিমদের দায়িত্বটাও নিতে অক্ষম! তার জন্যে অন্য দেশের সহায়তা না নিলেই কী নয়! ব্যাপারটা কিছুতেই আমি ব্যক্তিগতভাবে সমর্থনযোগ্য মনে করি না। এতিমদের সম্পূর্ণ দায়িত্ব সম্পূর্ণভাবে রাষ্ট্র অর্থাৎ এর নাগরিকদেরই নেয়া উচিৎ। যৎসামান্য মর্যাদাবোধ যদি থেকে থাকে কোনও রাষ্ট্রের, তাহলে পিতৃমাতৃহীন ভাগ্যবিমুখ শিশুদের জন্য একটা পয়সাও অন্য রাষ্ট্রের কাছ থেকে সাহায্য নেবার কথা নয় তার। এটা যে কোনও রাষ্ট্রের জন্যেই দারুণ লজ্জাজনক ব্যাপার বলে মনে করি। বাকি সব ক্ষেত্রেই নিশ্চয়ই আমরা বিচ্ছিন্ন কোনও দ্বিপ নই। অন্যান্য অনুন্নত দরিদ্র রাষ্ট্রের মতোই আমরাও আমাদের উন্নতিসাধনে কাজ করে যাবো। কিন্তু এতিম শিশুদের যাবতীয় দায়িত্ব রাষ্ট্রকে এককভাবেই নিতে হবে। নেয়া উচিৎও নিঃসন্দেহে।

সেই এতিমদের জন্য প্রেরিত বৈদেশিক সাহায্য একটি রাষ্ট্রের তিন তিনবার প্রধানমন্ত্রী’র পদ অলঙ্কৃতকারী ব্যক্তিটি যখন বেমালুম লুটপাট করে খায় ও পরবর্তীতে বিচারের সম্মুখীন হয়ে সাজা ভোগ করে, তখন সত্যিই দারুণ মর্মাহত হই। লজ্জায় মাথা হেট হয়ে আসে, মাটিতে ঠেকে। ব্যাপারটা ইতোমধ্যেই মিডিয়ার কল্যানে তথ্যপ্রমাণসহ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তার আরও কঠোর শাস্তি হওয়া উচিৎ ছিল বলে মনে করি। তার জন্য এই অপরাধ যারপরনাই স্পর্শকাতর। আমি তার আরও বড় শাস্তি দাবি করছি।

এতিম শিশুদের যাবতীয় দায়িত্বভার রাষ্ট্র ও সরকারকে এককভাবে নিতে হবে। এর জন্য একটি পয়সাও অন্য রাষ্ট্রের কাছ থেকে নেয়া যাবে না কিছুতেই। এ দেশে ক খ গ ঘ ধনাঢ্য মানুষের অভাব নেই। তারপরও কেন এতিমদের জন্য অন্য রাষ্ট্রের দ্বারস্থ হওয়া!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৮ ভোর ৬:০৩

সোহাগ তানভীর সাকিব বলেছেন: ঠিকই বলেছেন ভাই।

১৫ ই মার্চ, ২০১৮ দুপুর ২:২৩

অর্ক বলেছেন: ধন্যবাদ।

২| ১৫ ই মার্চ, ২০১৮ ভোর ৬:৫৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ভিক্ষাবৃত্তিই বন্ধ করা হোক, ভিক্ষুকদের পুনর্বাসন করা হোক।

১৫ ই মার্চ, ২০১৮ দুপুর ২:২৫

অর্ক বলেছেন: কিন্তু আমার লেখার বিষয় তা নয়! যাইহোক মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৪৯

রাজীব নুর বলেছেন: সহমত।

১৫ ই মার্চ, ২০১৮ দুপুর ২:২৫

অর্ক বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.