নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

নির্নিমিত্ত প্রলাপ

১৭ ই মার্চ, ২০১৮ রাত ১২:৫৩

বানেশ্বর বাজারে একদিন ও আরেকদিন টিভি নিউজে

২০১৪ সলের ডিসেম্বরের এক ভর দুপুরবেলা। রাজশাহীর ‘বানেশ্বর’ নামের এক জায়গার বাজারে নামলাম বাস থেকে। দেখলাম, ভৌতিক নির্জনতা চারপাশে। রাস্তার পাশে একজনমাত্র মানুষ চেয়ারে বসে আছে, চারপাশে আর তৃতীয় কোনও মানুষের ছায়াও দেখলাম না। মফস্বল শহর যেমন হয়, ছড়িয়ে ছিটিয়ে বেশ কিছু বিল্ডিং বাড়ি, দোকানপাট, প্রশস্ত মহাসড়ক, অলিগলি। কিছুক্ষণ শ্লথ পা’য়ে হাটলাম সড়কে। দারুণ আশ্চর্য লাগছিল এই অস্বাভাবিক নির্জনতা। ঠিক সেই মুহূর্তটায় বানেশ্বর বাজার ও আশেপাশের বেশ খানিকটা দূর পর্যন্ত আমরা দুজন ছাড়া আর কোনও জনমানুষই ছিল না। থেকে থেকে রাজশাহীগামী বাস ট্রাক সা সা করে ছুটে যাচ্ছিল। সড়কের পাশে চশমা পরা মধ্যবয়স্ক ভদ্রলোক উদাস বসে আছে শূন্যে তাকিয়ে। সত্যি আমার জন্য রীতিমতো ভীতিপ্রদ ছিল সেই নির্জনতা। কার্ফিউ হলেই বোধহয় এরকমটা হতে পারে বাংলাদেশের কোনও শহরে, আগাগোড়া শূন্য বাজার, সড়ক, অলিগলি, অনতিদূরে সবুজ মাঠ। শুধু লোকটা আর আমি ছাড়া সে মুহূর্তে কোথাও আর একজন মানুষও দৃশ্যমান ছিল না বানেশ্বর বাজার ও তৎসংলগ্ন এলাকায়!

কেমন যেন এক ধরণের শূন্যতায় খা খা করে উঠলো বুকের ভিতরটা। আসলে এই অনুভূতি ঠিক ভাষায় ব্যক্ত করা যাবে না! সেখানে আমার মোটেও ভালো লাগছিল না। দারুণ অস্বস্তি হতে লাগলো। তারপর এক পর্যায়ে আমি মিনি বাসে করে আমার গন্তব্যস্থানে যাই। অতো বিস্তারিত বর্ণনায় নাই বা গেলাম। ঘটনাটাকে এখানেই শেষ করতে পারলে আমার ভালো লাগতো। তাহলে হয়তো আজ এই পোস্টেরও অবতারণা হতো না! কিন্তু এখানেই আমার বানেশ্বর বাজারের গল্প শেষ নয়, আরও কিছু বলার আছে...

তারও কয়েকবছর পর একদিন টেলিভিশনে খবরের শিরোনামে দেখলাম, ‘হরতাল চলাকালে রাজশাহীর বানেশ্বরে দু পক্ষের মধ্যে সংঘর্ষে একজনের মৃত্য।’ ভিডিওতে দেখলাম, সেই বানেশ্বর বাজার, সেই সড়ক, হরতালের সমর্থনে ও বিরোধীতায় আওয়ামী লীগ বিএনপির একদল অন্ধ, নির্বোধ মানুষের মিছিল সমাবেশ, ধাওয়া পাল্টা ধাওয়া, সংঘর্ষ, বেশুমার ইট পাটকেল ছোড়াছুড়ি। ফলাফল, বেশ কয়েকজন মানুষ আহত ও একজনের মৃত্যু। আচ্ছা, কে মারা গিয়েছিল সেদিন? আমি যেদিন বানেশ্বর বাজারে গিয়েছিলাম, সেদিন সড়কের পাশে উদাস বসে থাকা সেই মধ্যবয়স্ক নিরীহ ভদ্রলোকটাই কি?

আর এই হলো আমাদের দেশের রাজনীতি। এভাবেই চিরদিন বানেশ্বর বাজারের সুখশান্তি নষ্ট করে আসছে এ দেশের দুষিত রাজনীতি। ঢের দেখলাম এযাবতকালের জীবনে!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৮ রাত ২:৪৪

মাহদি (এক জন মেরুদণ্ডী প্রাণী) বলেছেন: ভুলবা না এ দিনটা ;)

১৭ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৫৮

অর্ক বলেছেন: তুই কোন মাহদি!

২| ১৭ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৫৪

রাজীব নুর বলেছেন: একটা কথা জানিয়ে যাই, আপনার লেখা আমার ভালো লাগে।

১৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০০

অর্ক বলেছেন: খুব উৎসাহিত করলেন ভাই। ধন্যবাদ ও শুভকামনা সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.