নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

একদিন ক্যানিংয়ে

১৭ ই মার্চ, ২০১৮ রাত ১০:১২

একবার পশ্চিম বাংলার ক্যানিংয়ে বেড়াতে গিয়েছিলাম। দুতিন বছর আগের কথা। ক্যানিং দক্ষিণ চব্বিশ পরগণা জেলার অন্তর্গত। ভালো মুসলিম অধ্যুষিত এলাকা। রেল স্টেশন থেকে নেমে প্রধান সড়কে দেখলাম আমাদের দেশের মতোই লাল কাপড় দিয়ে মোড়ানো বিরিয়ানির হাড়ি হোটেলগুলোর সামনে। অল্প দূরত্বে পাশাপাশি বেশ ক’টি বিরিয়ানির দোকান। বেশিরভাগই মুসলিম মালিকানাধীন। এছাড়াও অন্যান্য রকমারি দোকানও মুসলিম নামাঙ্কিত। বিস্তর দাড়ি টুপি পরা লোকজন রাস্তাঘাট ও দোকানপাটে। না, হিন্দু মুসলিম পরিসংখ্যান বের করা তো আর আমার লক্ষ্য ছিল না। বাইরের এক দেশ থেকে গিয়ে দেখে মনে হয়েছে, ভালো মুসলিম অধ্যুষিত জেলা, পশ্চিম বাংলার এই দক্ষিণ চব্বিশ পরগণা জেলা। ব্যস এটুকুই, আর কিছু নয়।

এক হোটেলে চিকেন বিরিয়ানি নিয়ে বসলাম। ৭৫ রুপি হয়তো দাম ছিল, সাথে একটা ডিম। সালাদ মেখে খাওয়া শুরু করার খানিকক্ষণ পর চোখে পড়লো, দেয়ালে সাইনবোর্ডে বড় বড় করে পরিষ্কার লেখা, ‘স্যালাড দশ রুপি’! গেল মেজাজটা খারাপ হয়ে। দুই স্লাইস শসা, টমেটো, দুটো কাঁচামরিচ, পিয়াজ, দাম দশ রুপি! এখন! খাওয়া তো শুরু করেছি! এখন সাইনবোর্ড দেখে আর কী হবে! মনে মনে গুষ্ঠি উদ্ধার করলাম সেই হোটেল কর্তৃপক্ষ ও স্টাফদের। পিচ্চি ওয়েটার মাতব্বরি করে সালাদ দিতে গেল কেন! বাপরে বাপ, কতো দাম ওদের এই মার্কামারা সালাদের! বিরিয়ানি সত্তর রুপি আর সালাদ দশ রুপি! ‘তোরা আসিস কোনওদিন বাংলাদেশে। তোদের সামান্য পুড়ি আর ঝোল দিয়ে বিনা পয়সায় এক বাটি করে সালাদ খাওয়াবো সবগুলোকে। অমানুষের দল আবার কায়দা করে লিখেছিস, ‘স্যালাড’! হা হা হা। কিঞ্চিত মজা করলাম আরকি। আশি রুপিতে ডিম সহ ওরকম এক প্লেট উপচে পড়া বিরিয়ানি বাংলাদেশের কোথাও একশ’ বিশ ত্রিশ টাকার নিচে পাওয়া যাবে না। সালাদের দাম যোগ করেও তা বাংলাদেশের তিন ভাগের দুভাগের সমান।

যাই হোক তৃপ্তিভরে বিরিয়ানি খেয়ে বেরিয়ে এলাম। হাটতে লাগলাম সড়কে। চমৎকার আবহাওয়া। অসম্ভব সুন্দর একটা ঝলমলে হলুদ বিকেলবেলা।
(চলবে)

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:১৩

রুদ্র নাহিদ বলেছেন: বিরানির একটা পিক তুলে যুক্ত করে দিতেন। একটু আন্দাজ করতে পারতাম।

১৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:২০

অর্ক বলেছেন: ভালো হতো। কিন্তু পিকটিক সেভাবে সংরক্ষণ করা সম্ভব হয়নি। ধন্যবাদ।

২| ১৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:২৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: সিলেটী সাধারণ পাঠক হঠাৎ "পুড়ি" দেবার কথা শুনে চমকে যেতে পারেন।

১৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫৪

অর্ক বলেছেন: পোস্টের সাথে আপনার মন্তব্যের কী সম্পর্ক বুঝলাম না! সিলেটের বাইরে কোথাও যাননি কোনওদিন। বাংলাদেশের বিভিন্ন জায়গায় যে পুড়ি পাওয়া যায়, তার কথা বলা হয়েছে। এ ধরণের মন্তব্য করে বিব্রত করার কোনও মানেই হয় না। এরপর হয়তো প্রাসঙ্গিক কোথাও মুরি লিখবো, চিড়া লিখবো, গুড় লিখবো, রাধা বল্লভি লিখবো...

১৮ ই মার্চ, ২০১৮ রাত ১২:০১

অর্ক বলেছেন: আচ্ছা যান, "সিলেটী" পাঠকদের কথা ভেবে "আর ঝোল" যোগ করলাম। সিলেটে গিয়েছিলাম, আঞ্চলিক ভাষা ছাড়া কেউ কথাই বলতে পারে না! ওদের ভাষায় বিভিন্ন নিজস্ব শব্দ আছে, যা বাইরে থেকে কেউ গেলে বিব্রতকর মনে হবে। আমি একজন সিলেটীও পাইনি যে শুদ্ধ বাংলায় কথা বলতে পারে। চেষ্টা করলেও পারে না। সিলেটী টান থেকেই যায়।

ধন্যবাদ।

৩| ১৮ ই মার্চ, ২০১৮ রাত ১২:১১

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ। আপনি একটু বিরক্ত হলেন মনে হচ্ছে। আমি ফান করেই বলেছিলাম। যাহোক, দুঃখিত।
সিলেটের বাইরেই আছি। শুধু সিলেটিরা নয়, বাংলাদেশের প্রায় সব অঞ্চলের মানুষই নিজেদের ভাষায় কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আর সূক্ষ্মভাবে ভাবলে, আঞ্চলিক ভাষাটাই তাদের মাতৃভাষা।
গ্রামাঞ্চলের মানুষের শুদ্ধ ভাষায় কথা বলার টান থাকাটা স্বাভাবিক। এটা নিয়ে তাচ্ছিল্য করার কিছু নাই।

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৫১

অর্ক বলেছেন: তাচ্ছিল্য কোথায় করলাম! প্রাসঙ্গিক অভিজ্ঞতা ব্যক্ত করলাম। পুড়ি'র যেমন আলাদা অর্থ আছে, তেমনি আপনাদের সিলেটী ভাষার অনেক নিজস্ব শব্দ আছে, যা অন্য ভাষাভাষী মানুষের বোঝা অনেক ক্ষেত্রে অসম্ভব। একই কথা চট্রগ্রামের বেলাতেও প্রযোজ্য। আপনি, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ, রংপুর, যশোর অন্যান্য জায়গায় যান, ওদের আঞ্চলিক ভাষা বুঝতে মোটেও বেগ পেতে হবে না।

তারপরও আপনাকে উপরোক্ত মন্তব্য কিঞ্চিৎ হলেও ব্যথিত করেছে বিধায় আমি তা প্রত্যাহার করে নিচ্ছি এবং আগামীতে আরও সতর্ক হবো।

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:১৮

অর্ক বলেছেন: আমাদের আলোচনা থেকে হঠাৎ আপনাদের সিলেটের "কিন ব্রিজ" নিয়ে লেখার আগ্রহ হলো। লিখে ফেললাম। প্রথম পাতায় এখন লেখাটি পাবেন। যদি সময় হয় পড়ে মতামত জানালে বাধিত হবো।

ভালো থাকার আন্তরিক শুভকামনা রইলো।

৪| ১৮ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ। ইনশাআল্লাহ পড়বো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.