নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

আজকের পরাজয় ও ব্যক্তিগত কিছু ছন্নছাড়া ক্রিকেটীয় প্যাঁচাল

১৯ শে মার্চ, ২০১৮ রাত ১২:১১

জয়ের খুব কাছ থেকে নিদাহাস ট্রফি হেরে গেল বাংলাদেশ। দুর্ভাগ্য আমাদের। কিন্তু দিন শেষে এটা একটা খেলাই। অভিনন্দন জানাই প্রতিপক্ষ ভারতকে। যে কোনও খেলায় এবং মানব জীবনেও, যে কোনও ক্ষেত্রেই পরাজয়কে স্বাগত জানাতে হয়। এটা খুবই সাধারণ একটি ব্যাপার। প্রত্যেকদিন আমরা জয়ী হবো না, হতে পারি না। আমরা হারবো। তারপর আরও কঠোর অনুশীলন করবো, দোষত্রুটি চিহ্নিত করে সংশোধন করতে সচেষ্ট হবো, পরবর্তীতে নিশ্চয়ই জয়ী হবো। ক্রিকেট বিশ্বে ভারত আজ খুব শক্তিশালী একটি দেশ। কিন্তু একটা সময় ছিল এই ভারতকে কেনিয়াও থেকে থেকে পরাজিত করতো। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাথে নিয়মিতভাবে বড় ব্যবধানে হেরে যেতো। শূন্য দশকের শুরুর কয়েক বছরের কথা বলছি। এখন অস্বাভাবিক শোনালেও, ইন্টারনেটে রেকর্ড চেক করে দেখতে পারেন। একটা সময় চরম বাজে গিয়েছিল ভারতীয় ক্রিকেটের। কেনিয়া, বাংলাদেশ (তখন আমরাও ২য় সারির দল ছিলাম) জিম্বাবুয়ের কাছে মাঝেমাঝেই পরাজিত হতো ভারতীয়রা। অন্য শক্তিশালী দেশের কাছে পাত্তাই পেতো না। শচীন, দ্রাবিড়, সৌরভ, শ্রীনাথ ইত্যাদি তাবড় তাবড় দক্ষ ক্রিকেটার নিয়েও খুবই খারাপ সময় পাড় করে এসেছিল দেশটি। যেমন ২০০৩ সালের বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল ভারত। তখন এ নিয়ে সেখানে তুলকালাম হয়েছিল। দর্শক সমর্থকরা খেলোয়াড়দের স্থাবর সম্পত্তিতে আক্রমণ করা শুরু করেছিল। সে সময় সমর্থকদের প্রকাশ্যে টিভিতে বলতে শুনেছিলাম, দেশে আসলে খেলোয়াড়দের জুতার মালা গলায় পরিয়ে স্বাগত জানানো হবে। যারপরনাই ক্ষুব্ধ হয়ে উঠেছিল সেখানকার সমর্থকরা। ক্রিকেট ও ক্রিকেটারদের পিছনে অনেক আগে থেকেই বেশুমার অর্থ ব্যয় করে ভারত। একবার আমার খুব প্রিয় একজন ভারতীয় হকি খেলোয়াড় ধনরাজ পিল্লাইকে আফসোস করে বলতে শুনেছিলাম, ‘জাতীয় খেলা হকি (ভারতের জাতীয় খেলা) না খেলে ক্রিকেট খেললেই ভালো হতো। হকি নিয়ে রাষ্ট্রের কোনও মাথাব্যথাই নেই। হকি খেলোয়াড়দের সাথেও বিমাতৃসুলভ ব্যবহার করা হয়।’ যাই হোক তারপরেও ক্রিকেটে খুব বাজে কিছু সময় অতিক্রম করে এসেছে দেশটি। আন্তর্জাতিক মিডিয়ায় আসতো সেখানকার উন্মাদ দর্শকদের কাণ্ডকারখানা। এর বাড়িতে ভাংচুর, পাথরবাজি, ওর গাড়িতে আগুন, এমনকি উন্মাদ দর্শকের হাতে ক্রিকেটারদের পরিবারের সদস্যদেরও লাঞ্ছিত হবার খবর পেতাম মিডিয়াতে। আমাদের দেশে ক্রিকেট নিয়ে উন্মাদনা অতোটা না হলেও, দল খারাপ করতে শুরু করলে এখানেও অনেকসময় পরিস্থিতি নাজুক হয়ে ওঠে। একবার এয়ারপোর্টের সামনের রাস্তায় কোনও এক সময় প্রিয় খেলোয়াড়দের পারফরমেন্সে হতাশ এক দল দর্শককে প্ল্যাকার্ড ফেস্টুন ব্যানার হাতে দাঁড়াতে দেখেছিলাম, সেখানে এরকম লেখা ছিল, তোদের লজ্জা লাগে না এভাবে হারতে, আমাদের তো লজ্জা লাগে, তোরা বাঘ না তোরা আসলে বিড়ালের বাচ্চা ইত্যাদি। পাকিস্তানেও এরকম হয়। ক্রিকেট নিয়ে উপমহাদেশের মানুষের উন্মাদনা মাঝেমাঝে মাত্রাতীত হয়ে ওঠে।

লেখার উদ্দেশ্য পরাজয়কে স্বাগত জানানোর মানসিকতা অর্জন করতে সবাইকে উদ্বুদ্ধকরণ। আজ হারবে, কালও হারতে পারে কিন্তু পরশু ঠিকই জয়ী হবে। কিন্তু আমাদের দর্শক সমর্থকদের কখনওই নিরাশ হওয়া চলবে না। সবসময় প্রিয় দলকে সমর্থন যুগিয়ে যেতে হবে। আজ ফাইনালে বাংলাদেশের এই দুর্ভাগ্যজনক পরাজয়বরণকে আমি যেভাবে সানন্দে মেনে নিয়েছি ও স্বাগত জানিয়েছি, আপনারাও তাই করুন। আগামীতে নিশ্চয়ই আমাদের আরও অনেক সাফল্য অপেক্ষা করছে। প্রিয় মাতৃভূমির সমস্ত দল ও খেলোয়াড়দের প্রতি চিরদিনের অকৃত্রিম শুভকামনা। হারুক জিতুক আমরা সবসময় তাদের পাশেই আছি, একইরকম, একইভাবে।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ১২:২৩

কলাবাগান১ বলেছেন: খেলা নিয়ে প্রথম আলোর উসকানি টা একটু বেশীই চোখে পড়েছে

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০৪

অর্ক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ১২:২৭

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: প্রথম আলো বেশী হাইপ তৈরি করে। খামাখা এক হাতুরু সিনড্রোম ঢুকিয়ে দিয়েছে খেলোয়াড়দের মনে।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০৫

অর্ক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ১:২৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ খুব ভাল কথা বলেছেন পোষ্টে। এমন লড়াকো হারে কোন লজ্জা নেই। খেলায় জয় পরাজয় খাকবেই।
তবে লড়াইটা হয়েছে হাড্ডা হাড্ডি । এই পর্যায়ে পৌঁছানোর জন্য বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি রইল প্রাণডালা
অভিনন্দন ।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০৫

অর্ক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ২:০২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: খুব কষ্ট পেলাম বাংলাদেশ হেরে যাওয়ায় | তবে সময়ের সাথে সাথে যেভাবে বাংলাদেশ ক্রিকেট উন্নতি করছে চ্যাম্পিয়ন হওয়া আর বেশি দূরে নয় | শুধুমাত্র একটিমাত্র অনুরোধ আমার প্রিয় বাংলাদেশ ক্রিকেট টিম এবং সমর্থকদের কাছে - প্লিজ এই জঘন্য কুৎসিত নাগিন ড্যান্স থেকে বিরত থাকুন |

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০৫

অর্ক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ৩:২৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: খুব খুশী হয়েছি বাংলাদেশের পারফরম্যান্স দেখে। আরো এগিয়ে যাক বাংলাদেশ।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০৬

অর্ক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:১০

বুবলা বলেছেন: আপনারা বাংলাদেশী রা ভারতের সংগে ক্রিকেট না খেলে নিজেরা আগে ডাংগুলি খেলুন.

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৯

অর্ক বলেছেন: আপনি বদ্ধ উন্মাদ! আপনাদের ভারত একশ’ বিশ ত্রিশ কোটি জনসংখ্যার দেশ হয়েও অলিম্পিকে একটার বেশি পদক পায় না। যেখানে কাজাকিস্তান যার জনসংখ্যা দুই কোটিও নয়, তারও পনেরো বিশটা মেডেল পায়। খালি তো ক্রিকেট আর আফ্রিকার গরীব দেশের সাথে কমনওয়েলথ গেমসে লম্ফঝম্ফ দেখাতে পারে আপনার ভারত। ঢাউস জনসংখ্যা নিয়ে বিশ্বের অন্যান্য খেলায় তাদের অবস্থান একটু জেনে কথা বলবেন। আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ভারতের কোনও অবস্থানই নেই।

ভারতকে ছোটো করা আমার উদ্দেশ্য নয়। পোস্টেও কোথাও আমি ভারতের বিরুদ্ধে একটি কথাও বলিনি। আপনি অহেতুক বাংলাদেশকে তুচ্ছতাচ্ছিল্য করে মন্তব্য করেছেন। পোস্ট পড়ে তারপর মন্তব্য করবেন।

৭| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: তবে লড়াইটা হয়েছে হাড্ডা হাড্ডি ।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০৬

অর্ক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.