নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

একটি প্রতিমন্তব্যের অপেক্ষা...

৩১ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৬

উক্ত ব্লগারের সেই পোস্টে আমার মন্তব্যটি ছিল,

"তাঁর (উপমহাদেশের একজন কিংবদন্তী নারী চিত্রকর) সম্পর্কে আমি আগে কোথাও পড়েছিলাম। অসামান্য প্রতিভাসম্পন্ন একজন মানুষ ছিলেন। ব্যক্তিগত জীবনে একটু উন্নাসিক ছিলেন। নানান বৈচিত্র্যময় ঘটনার মধ্যে দিয়ে কেটেছে তাঁর জীবন। কিন্তু আপনার লেখায় তেমন কিছুই আসেনি। এমনকি বৈবাহিক অবস্থা নিয়েও কিছু লেখেননি। আরেকটু তথ্যপূর্ণ হলে আরও ভালো হতো।
ভালো লাগলো পোস্টটি। ধন্যবাদ।"


ব্লগারের নাম সঙ্গত কারণেই উল্লেখ করলাম না। উপরোক্ত মন্তব্যে তার উষ্মা করার মতো আদৌ কি কিছু আছে? নেই। আমি মন্তব্যের শেষাংশে বরং তার লেখার প্রশংসাই করেছি! কিন্তু তবুও কেন যে সে আমার এই মোটামুটি দীর্ঘ মন্তব্যের উত্তর বা প্রতিমন্তব্যে সাধারণ সৌজন্যতা সহকারে মামুলি একটি "ধন্যবাদ" জানাতেও কার্পণ্য করলো! অথচ আমার সামনে পিছনে বেশ কিছু দুয়েক শব্দের ছোট মন্তব্যেরও উত্তর দিয়েছে! আমি কিন্তু তার লেখার সে অর্থে কোনও সমালোচনাও করিনি, যে তিনি ক্ষুব্ধ হয়ে তা এড়িয়ে যাবেন। মন্তব্যে যেমন লিখেছি যে, অমন একজন কীর্তিমান মানুষকে নিয়ে তাঁর এই পোস্টটি খুব সংক্ষিপ্ত ও তথ্যপূর্ণ নয়। এমনকি সেখানে তাঁর বৈবাহিক জীবন নিয়েও কিছু উল্লেখ করা হয়নি। শুধুমাত্র এ কারণে বিরক্ত হয়ে দুয়েক শব্দের একটি সৌজন্যতামূলক প্রতিমন্তব্য দেয়া থেকেও বিরত থাকবে উক্ত ব্যক্তি? হতেও পারে! যাই হোক এটা একান্তই তার ব্যক্তিগত ব্যাপার। এরকম সে করতেই পারে। কিন্তু ব্যাপারটা আমার কাছে ঠিক পরিষ্কার নয়। কী হতে পারে তার এরকম করবার কারণ? ভিন্নমতাবলম্বী বা ভিন্নমতপোষণকারীকে শত্রু ভাবার মতো বোকামি বা নির্বুদ্ধিতা আর দুটো নেই! মানুষের এ ধরণের মন মানসিকতা আমাদের মতো উন্নয়নশীল তৃতীয় বিশ্বের দেশগুলোর পিছিয়ে পড়ে থাকার অন্যতম প্রধান কারণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসস্তুপ জঞ্জালাদি পরিষ্কার করে কতো দ্রুততম সময়ে নিজেদের উন্নতির শিখরে নিয়ে গেছে পরাজিত জার্মান ও জাপানিজরা। কারণ তাঁরা ভিন্নমতকে শ্রদ্ধা করে। অপ্রয়োজনে পরস্পরের মধ্যে কাদা ছোড়াছুড়ি করে না। উন্নয়ন, সমৃদ্ধি, এগিয়ে চলার প্রশ্নে তাদের পরস্পরের মাঝে কণামাত্র কোনও দ্বিধা দ্বন্দ্ব নেই।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১২:১৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: :(:(:(

ভাই! অন্যের মানসিকতা নিয়ে চিন্তা করা বৃথা। সে তার মত থাকুক। হিংসুকরা সামনে আগাতে পারে না।।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:১১

অর্ক বলেছেন: ধন্যবাদ।

২| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১২:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা তার না অনেক ব্লগারের সমস্যা। এ কারণে অনেক ব্লগারের পোস্টে মন্তব্য এখন আর করি না। এটা নিয়ে অনেক পোস্টও এসেছে। কিন্তু সবাই সচেতন হচ্ছেনা ব্যপারটা নিয়ে...

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:১১

অর্ক বলেছেন: তাই হবে। ধন্যবাদ।

৩| ০২ রা এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রভাত।আপনার মান অভিমানের পোস্টটি দেখে দুটি কথা বলার তাগিদ অনুভব করছি।কেউ যদি সমালোচনা হজম করতে না পারে, তবে সেটা তার সমস্যা, আপনার নয়।আর মানুষ মাত্রেই দোষেগুনে পূর্ণ। সুতরাং এমনটা হওয়াটাই আমার মতে স্বাভাবিক।এই যে ধরুন আমি আপনার পোস্টে অনেক জ্ঞান দিলাম,আপনি একটি মামুলী হুম বলে ছেড়ে দেবেন।যাইহোক,তর্কযুদ্ধ চলতে থাকবে।মতান্তর হতেই পারে,কিন্তু মনান্তর যেন না হয়।এটাই হোক আমাদের কাম্য।
শুভেচ্ছা অনন্ত।

০২ রা এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪২

অর্ক বলেছেন: বেশিই জ্ঞান দিয়ে ফেলেছেন! অনেকটা মনে হলো যেন, ব্যক্তিগত আক্রোশ প্রকাশ করলেন। হুম ধন্যবাদ'ও সৌজন্যতার অংশ। যাই হোক বেশি কথা এক্ষেত্রে বাড়িয়ে লাভ নেই। ভালো থাকবেন। দয়া করে আগামীতে কখনও অপ্রাসঙ্গিক বাড়তি কথা আমার পোস্টে বলবেন না। হাতের পাঁচটা আঙুল সমান নয়। আমি এসব পছন্দ করি না। "হুম" বলার সৌজন্যতার ঘাটতিজনিত সমস্যা আমার অন্তত নেই। আমি কাওকেই এখানে শত্রু ভাবি না!

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.