নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

কিছু গল্প কিছু স্বগতোক্তি -১

০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ২:০৯



ব্লগ সত্যি ভারি অদ্ভুত একটি জায়গা। কতো বিচিত্র ধরণের অভিজ্ঞতা যে হলো এখানে! হয়তো আমিও কারও এরকম অভিজ্ঞতার কারণ হয়েছি। সে যাই হোক একবার দেখলাম, খুবই অশ্লীল শিরোনামের একটি কবিতা প্রকাশ করেছিল জনৈক ব্লগার। কবিতার বক্তব্য যদিও ভালো ছিল। সমাজের কোনও বিশেষ অসঙ্গতি নিয়ে লেখা হয়েছিল। কিন্তু শিরোনাম ও লেখাতেও নিয়মিত আসা একটি বিশেষ শব্দ কিছুতেই হজম করার মতো ছিল না! এক নারী ব্লগার সেখানে মন্তব্য করেছিলেন, "ভাই মুখ খারাপ কইরেন না।" আরেকজন ব্লগার (বিশেষ একটা পাখির নামে তার নাম। পাখিটি সর্বত্রই দেখা যায়। সাধারণ পাখি। গায়ের রঙ কালো।) বলেছিলেন, "($$$) ভাই শব্দটির তাৎপর্যসহ ব্যাখ্যা জানতে চাই।" আমি পোস্টটি রিপোর্ট করেছিলাম। কিন্তু কোনও কাজ হয়নি! ধন্য ধন্য বলি তারে! আহা ব্লগ!

মানসিক রোগের ডাক্তাররা বলে থাকেন, পৃথিবী’র প্রতি চারজন মানুষের মধ্যে একজন আমাদের ইয়ে... মানে তাদের ইয়ে... মানে পাগল আর কি, হলো তো! এ ক্ষেত্রে আপনার অবস্থান জানতে হলে, আপনার পরিবার ছাড়া সবচেয়ে কাছের তিনজন মানুষকে গভীর মনোযোগ দিয়ে লক্ষ্য করুন। যদি মনে হয়, মানসিক স্বাস্থ্যের দিক থেকে তারা তিনজন-ই পূর্ণরূপে সুস্থ ও স্বাভাবিক, সে ক্ষেত্রে ধরে নিতে হবে আপনিই সেই দুর্ভাগা!

জীবনের কোনও এক সময় ঢাকা থেকে আমার জেলা শহরের বাড়ি ফেরার পথে বাসের জানালা দিয়ে- বাইরে একটা গলা কাটা লাশ পড়ে থাকতে দেখেছিলাম। রাস্তার ওপর পড়ে ছিল। মৃতের মাথার চারিদিকে বেশ খানিকটা জায়গাজুড়ে রক্তের স্রোত। উপর হয়ে শুয়েছিল হতভাগ্য ব্যক্তিটি। টাটকা লাশ। সম্ভবত রাতে তাকে হত্যা করা হয়েছিল। স্থানীয় কৌতূহলী মানুষজন ঘিরে রেখেছিল ঘটনাস্থল। সড়কের ভিড় ঠেলে মন্থরগতিতে যাওয়া চলন্ত বাস থেকে যতক্ষণ দেখা যায়, দেখেছিলাম। না, বিশেষভাবে উল্লেখযোগ্য কোনও ঘটনা নয়। তেমন কোনও অনুভূতিও হয়নি উপস্থিত মুহূর্তে লাশটা দেখে। সর্বোচ্চ এক মিনিটের মতো দেখেছিলাম লাশটিকে। মনে পড়লো আর খসখস লিখে ফেললাম।

২০০২ বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে মেক্সিকো দারুণ শক্তিশালী একটি দল ছিল। সারা মাঠ দাপিয়ে বেড়াতো তিনজন দারুণ দক্ষ ফুটবলার, মধ্য মাঠে জেয়ার্ড বোরগেত্তি, লুইস হারনানদেজ, আর স্ট্রাইকিংয়ে সাদা ষাঁড় কুথোমক ব্লাঙ্কো ব্রাভো (Cuauhtémoc Blanco Bravo)। তাঁর নামের প্রথম অংশের উচ্চারণ নিয়ে আমার ঘোরতর সন্দেহ আছে! ‘ব্লাঙ্কো’ নামেই সর্বাধিক পরিচিত সে। আরও দারুণ সব খেলোয়াড় ছিল সেই দলে। তবুও সম্ভবত কোয়ার্টার ফাইনাল পর্যন্তই যেতে পেরেছিল মেক্সিকো সেবার। এদের মধ্য ব্লাঙ্কো ষাঁড়ের মতো সা সা করে বল নিয়ে ঢুকে পড়তো প্রতিপক্ষের ডি বক্সে। মাঠে একটু ক্ষ্যাপাটে ও বদরাগী স্বভাবের ছিলেন। ইউটিউবে তাঁর নাম লিখে সার্চ দিলেই দেখতে পারবেন ব্লাঙ্কো’র জাদুকরী ফুটবল দক্ষতা। সত্যি, অসামান্য প্রতিভাধর একজন ফুটবলার ছিলেন তিনি তাঁর সময়ের। আমি আমার এযাবতকালের দেখা শ্রেষ্ঠ খেলোয়াড়দের তালিকায় শুরুর দিকেই রাখবো তাঁর নাম। কুর্নিশ করছি গভীর শ্রদ্ধায়! ছবিটি তাঁর।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ২:৪২

শাহিন বিন রফিক বলেছেন: এইমাত্র দেখলাম CR7 এর অপূর্ব এক গোল। বাইসাইকেল কিক। জুভেন্টাসের সব দর্শক হাতে তালি দিল। সিআরসেভেন কুর্নিশ করে তা গ্রহন করল। আমার মন্তব্য পোস্টের সাথে মিল নাই চাইলে ডিলিট করতে পারেন, আসলে খুব আনন্দ লাগছে খেলা দেখে তাই মন্তব্য করে আপনার সাথে শেয়ার করলাম।

০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ২:৪৬

অর্ক বলেছেন: থাক।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ৩:০৬

হাসান কালবৈশাখী বলেছেন:
সম্ভবত ২০১০ এর দিকে ইংলিশলিগে ডেভিড জনসন নামে এক সাধারন খেলোয়াড় দুর্দান্ত ... ম্যারাডোনার মত একাই কয়েকজন কে কাটিয়ে একটা গোল দিছিল।
সেটা এখনো চোখে লেগে আছে।

০৪ ঠা এপ্রিল, ২০১৮ ভোর ৬:০৬

অর্ক বলেছেন: দুয়েকবার এরকম হয়ে যেতেই পারে। মাইকেল ওয়েন’র (ইংল্যান্ড) এরকম একটা বিখ্যাত গোল আছে আর্জেন্টিনা’র বিরুদ্ধে ২০০২ বিশ্বকাপে। খেলার শুরুতেই কয়েকজনকে কাটিয়ে দূরপাল্লার শটে গোল দিয়ে বসেন।

ধন্যবাদ।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৮:৩০

তারেক_মাহমুদ বলেছেন: কিছুদিন আগে এক কবি স্ল্যাং ল্যাংগুয়েজ এ ভরপুর একটি কবিতা পোষ্ট করেছিলেন ধর্ষণ নিয়ে। দুএকটা শব্দ ছিল রসময় গুপ্তের কাছ থেকে ধার করা। অনেক নামকরা কবিরাই স্লাং ল্যাংগুয়েজ ব্যবহার করেছেন কবিতায়, কিন্তু একেবারে রসময় গুপ্তের ব্যবহৃত শব্দ কবিতায় আনতেই হবে?

০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৫

অর্ক বলেছেন: ছি ছি ছি প্রশ্নই আসে না ওরকম কোনও ভয়ঙ্কর মাত্রার অশ্লীল শব্দ গ্রহণ করার! হালকা স্ল্যাং থাকতেই পারে কবিতা গল্প সবখানেই। মানুষের উক্তিতে প্রসঙ্গিকভাবে আসতেই পারে। আমিও লিখেছি। কিন্তু এমন কিছুও লিখিনি যে কারও পিলে চমকে উঠবে! রিপোর্ট করবেন অশ্লীলতা’র মাত্রা ছাড়িয়ে গেলে। আমাদের মহান মডারেটর তো আছেই একশন নিতে।

অশেষ ধন্যবাদ ও শুভকামনা জানবেন তারেক_মাহমুদ।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৩

মোস্তফা সোহেল বলেছেন: ব্লগে অনেক রকমের মানুষ আছেন।যেখানে অনেক মানুষ সেখানে তো বিভিন্ন মতের মানুষ থাকবেই।
নিজেকেই গা বাঁচিয়ে চলতে হবে।মনে হয় সেটাই ভাল।

০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৬

অর্ক বলেছেন: বিভিন্নতা আছে বলেই তো আমি এক জায়গা থেকে আরেক জায়গায় যাই! বিভিন্ন জাতের মানুষও থাকবে। তবে কেউ মাত্রাতীত কিছু করবে না এটাই প্রত্যাশা। আমরা অনেক সময় অন্যের মন্দ দিক নিয়ে এতোটাই ব্যস্ত হয়ে পরি যে নিজের দোষত্রুটি আমাদের আড়ালেই রয়ে যায়। ভুল হলে তা স্বীকার করে ক্ষমা চাওয়া সংশোধিত হতে কার্পণ্য সভ্য মানুষের বৈশিষ্ট্য হতে পারে না।

‘গা বাঁচিয়ে চলা’ কথাটির মানে এ ক্ষেত্রে ঠিক পরিষ্কার হলো না! এটা ভার্চুয়াল দুনিয়া হে মানুষ। আপনার গা' আমি কোথায় পাবো! হা হা হা। একটু ফান করলাম। যদি কিছু মনে না করেন!

ধন্যবাদ ও শুভকামনা মোস্তফা সোহেল।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: প্রথম দিকের সমালোচনা আর শেষের আলোচনা সবই খুব সুন্দর করে তুলে ধরেছেন। ভালো লাগলো আপনার প্রতিবাদী মনের ক্ষোভ টুকুনও। কিছুকিছু নিক সবসময় সরাসরি কাউকে না কাউকে ব্যক্তিআক্রমণ করে মন্তব্য করছে, এদের দেখার কেউ বুঝি নেই! অথচ সামান্য ভুলে অনেক পরিচিত হয়তো অনেকাংশই ভালো ভালো নিক ভ্যান হয়ে পড়ে আছে! এমনই সবকিছু!

শুভ সকাল

০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১:১৪

অর্ক বলেছেন: সুন্দর বলেছেন। অপ্রিয় বাস্তবতা আপনার মন্তব্যে। ধন্যবাদ ও শুভকামনা।

৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৮

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে বিভিন্ন শ্রেণীর, পেশার আর রুচির মানুষের সমাহার.....তাই এমন অভিজ্ঞতা অস্বাভাবিক না। তারপরও শ্লীল-অশ্লীল নিয়ে একটু সচেতন থাকা উচিত সবারই।
আপনার স্বগতোক্তি ভালো লাগলো।

০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১:১৬

অর্ক বলেছেন: শতভাগ ঐকমত্য। আর কোনওপ্রকার কোনওভাবেই ব্যক্তিগত আক্রমণ করা যাবে না। ধন্যবাদ ও শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.