নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

একটি মৃত্যুর প্রতিক্রিয়া

০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৩৮

আজ থেকে প্রায় একযুগ আগে বিশেষ একটি রাজনৈতিক দলে একত্রে কাজ করার দরুন ভদ্রলোকের সঙ্গে অল্প কিছুদিনের জন্য আমার খুব ভালো একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছিল। বিস্তর ব্যবধান ছিল দুজনের বয়সের মাঝে, তারপরও। ফোনে কথা হতো, কখনও চা খেতাম পাশাপাশি, একবার একরাত ছিলামও তার বাড়িতে। খুব যে ঘনিষ্ঠতা ছিল, তা নয়। এক ধরণের ভালো জানাশোনা, সুসম্পর্ক দুজনার- এই তো। চমৎকার একজন মানুষ ছিলেন; হাসিখুশি, অমায়িক, বন্ধু বৎস্যল। থাক, সেসব পুরনো ব্যক্তিগত বিষয়াদি সবিস্তারে লিখে, পোস্টটিকে আর দীর্ঘ নাই বা করলাম! মাঝখানে এই যে বিরাট সময়- এর মাঝে আমাদের আর কোনওরকমের কোনও যোগাযোগ ছিল না। দরকারও ছিল না। সবাই যে যার মতো নিজেদের জীবন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিলাম। এভাবেই কখন যে অগোচরে একটি যুগ কেটে গেল মাঝে! আজ মনে হচ্ছে যেন গতকালকেরই কথা! সেসময়কার সতের আঠার বছরের কিশোর আমি, আজ সদ্য ত্রিশ পেরিয়ে- দাঁড়িয়ে আছি আমার মধ্য বয়সের দ্বারপ্রান্তে।

হঠাৎ...

হ্যা, এইতো কয়েকদিন আগে অকস্মাৎ দেখলাম, ঢাকা শহরের কোথাও একটি পোস্টার- সেই যে লোকটা, সে মারা গেছে। তাঁকে স্মরণ করে অনুষ্ঠান হবে শহরের কোনওখানে। স্মরণোৎসবের পোস্টার। যেতে যেতে আরও বিভিন্ন স্থানে দেখলাম পোস্টারটি। আজ সে নিছকই একজন সদ্য মৃত ব্যক্তি হয়ে পোস্টারে পোস্টারে ঝুলে আছে শহরের দেয়ালগুলোতে।

আর কী লিখবো আমি তাকে নিয়ে বা এ ব্যাপারে, ঠিক বুঝতে পারছি না! তার আত্মার পারলৌকিক শান্তি কামনা করছি।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:০৪

রোকনুজ্জামান খান বলেছেন: খুব একটা ভালো হয়নি

০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:০৯

অর্ক বলেছেন: জি জি চেষ্টা চলছে ভালো হওয়ার। ধন্যবাদ।

২| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২১

নীল মনি বলেছেন: জীবনটা এমন, সময়ের সাথে সাথে দূরত্ব এসেছে,সময় হয়ে ওঠেনি তার খোঁজ খবর নেয়ার।একটা চাপা কষ্ট আপনার মনের মধ্যে ঘুরঘুর করছে।যার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল তাকে অনেক দিন ধরে জানা হল না। এমনকি মানুষটা মারা গেল তাও শুনতে পেলেন না, শুধু জানলেন দেয়ালে তার পোস্টার দেখে।পোস্টার টা আপনার স্মৃতিকে নাড়া দিয়ে গেল।
আল্লাহ তারে ভালো রাখবেন ইন শা আল্লাহ্‌

০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৯

অর্ক বলেছেন: আপনি এ লেখাটি ঠিক বোঝেননি। ব্যাপারটা ওরকম নয়। পরস্পরকে জানাশোনার আদৌ কিছু ছিল না! তাকে ভুলেই গিয়েছিলাম। হঠাৎ পোস্টারটা দেখে স্মৃতি কাতর হয়ে উঠলাম। সেই থেকে বোর্ডে লিখে ফেললাম স্বগতোক্তির মতো করে।

মন্তব্যের জন্য আমার ধন্যবাদ। আন্তরিক শুভকামনা গ্রহণ করুন।

৩| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৮

নীল মনি বলেছেন: লেখাটাটি পড়েছি।লেখক লিখেছে "আর কী লিখব এ ব্যাপারে,ঠিক বুঝতে পারছি না।"-তার এই লাইনের প্রেক্ষিতে উপরিউক্ত মন্তব্যটি করেছি।
শুভ কামনা রইল।

০৯ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

অর্ক বলেছেন: তাই হবে। ধন্যবাদ ও শুভকামনা।

৪| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জীবনটাই এমন। গতকালকেই আমার এক ঘনিষ্ট মহিলা আত্মীয় মারা গিয়েছেন। তিনি পারিবারিক জীবনের প্রায় পুরোটা সময় তার স্বামীকে কষ্ট দিয়েছেন। অথচ গতকাল থেকে তাঁর মুখ খানা বারবার ভেসে আসছে। জীবন কত অল্প দিনের...

১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৪৫

অর্ক বলেছেন: খুব ভালো লাগলো আপনার মন্তব্য। জীবন হয়তো অল্প দিনেরই। সততার সঙ্গে যাপন করাটাই বলিহারি। মানুষ বোঝে না! সবসময় শুধু চাই চাই করে পৃথিবীকে নরক করে তোলে।

ধন্যবাদ।

৫| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন: আরও সুন্দর স্মৃতিচারণ হতে পারতো।

১১ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৫১

অর্ক বলেছেন: অশেষ ধন্যবাদ। আরও সুন্দর হতে পারতো বৈকি! আগামীতে আশা করি আরও ভালো হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.