নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

সাবিনা ইয়াসমিনের জন্য ভালবাসা- ২

০৯ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫২



(পূর্ব প্রকাশের পর)

দীর্ঘ পাঁচ দশক ধরে জনপ্রিয় গায়িকা সাবিনা ইয়াসমিন গান গেয়ে চলেছেন। এখনও তাঁর দারুণ ব্যস্ততা গানের জগতে। অজস্র-অজস্র গান গেয়েছেন তিনি। এর মধ্যে বিভিন্ন ধরণের গান রয়েছে। কপিপেস্টের অভ্যাস আমার তেমন একটা নেই বললেই চলে, বিধায় এখানেও আর উইকি টুইকি থেকে তথ্য টথ্য তুলে- তা টুকে দিয়ে পোস্টের কলেবর বৃদ্ধি করলাম না। সেসব কারও জানতে ইচ্ছে করলে, তাঁর নাম ইংরেজি বা বাংলায় লিখে গুগল, ইয়াহু, বিঙ ইত্যাদি সার্চ ইঞ্জিনে দিলেই পাওয়া যাবে। কবে জন্ম, কোথায় বাড়ি, বাবা মা’র নাম, ভাই বোন, বৈবাহিক জীবন, পুত্র কন্যা, মেডেল ট্রফি পুরষ্কারাদি, এটা ওটা- সব সবিস্তার তথ্যের সমাহার পাওয়া যাবে ইন্টারনেটে।

সাবিনা ইয়াসমিন যে এই গত অর্ধ শতাব্দী’র এই বাংলা তথা বাংলাদেশের শ্রেষ্ঠ গায়িকা এ ব্যাপারে দ্বিমতের কোনও সুযোগ নেই। তাঁর সঙ্গীত জীবনের ব্যাপ্তি, জনপ্রিয় গান, গানের পরিমাণ, বিভিন্ন ধরণের ঘরানা’র গানে তাঁর সাবলীল বিচরণ- সবমিলিয়েই তিনি রেকর্ড বুকে যে কোনও বিচারেই এক নাম্বার স্থানটিই অলঙ্কৃত করে থাকবেন অনিবার্যভাবে। তাঁর প্রচলিত (জনপ্রিয় অর্থে) হিট গানের সঠিক সংখ্যা বিরাট ও তা আদতে অগণ্য। তবে তাঁর গাওয়া সে অর্থে অনেক অপ্রচলিত গানেও যারপরনাই মধুর সুরের সুখময় ঐন্দ্রজালিকতা খুজে পাওয়া যাবে। আমি যেমন পেয়েছি, আপনিও নিঃসন্দেহে পাবেন। প্রয়াত সাহিত্যিক ‘হুমায়ূন আহমেদ’র ‘দুই দুয়ারী’ চলচিত্রে তাঁর গাওয়া আমার খুব প্রিয় একটি গান হলো, ‘বরষার প্রথম দিনে আনন্দে যদি কাঁপে তোমার হৃদয়। সেদিন তাহার সাথে করবো মিলন। কাছে কাছে থেকেও যে কভু কাছে নাই। বরষার প্রথম দিনে...’ সত্যি, যতোবার গানটি শুনি, ততোবারই নিটোল মুগ্ধতায় ভরে ওঠে মন। সে অর্থে গানটি তেমন জনপ্রিয়তা- তথা লোকমুখে ফেরার মতো হিট হতে পারেনি বটে। অথচ তবুও কতো ভালো একটি গান, কতো ভালো লাগে শুনতে। আশা করি ব্লগাররাও এ ব্যাপারে আমার সঙ্গে সহমত হবেন! সিনেমাটিও ভারি সুন্দর। প্রিয় গায়িকা’র কণ্ঠে গাওয়া এরকম আরও অসংখ্য চমৎকার সব গান পড়ে আছে বিভিন্ন মাধ্যমে। যা হয়তো ওটার থেকেও ভালো, অথচ এখনও হয়তো শোনাই হয়ে ওঠেনি! সত্যি নশ্বর এ জীবনে মানুষের অতৃপ্তি’র কোনও শেষ নেই, হবেও না কোনওদিন। এভাবেই একদিন আমরা সবাই চলে যাবো আমাদের যাবতীয় সব অতৃপ্তি, অপূর্ণতা নিয়েই! এভাবেই চলে যায় মানুষ!

তাঁর আরেকটি দারুণ প্রচলিত জনপ্রিয় দেশাত্মবোধক গান, ‘সব ক’টা জানালা খুলে দাও না। আমি গাইবো... গাইবো, বিজয়েরই গান। ওরা আসবে... আসবে... দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে...।’ গানটির আবেদন এতোটাই করুণ যে শুনতে শুনতে কেমন যেন এক ধরণের নিঃসীম শূন্যতায় ভরে ওঠে বুকের ভিতরটা। মনে হয়, কেউ যেন বুকের ভিতর থেকে খুব প্রিয় কিছু একটা ছিড়ে নিয়ে চলেছে দূরে... বহুদূরে! নিজেকে তখন খুব শীর্ণ মনে হয়, রূগ্ণ মনে হয়। আবার এক পর্যায়ে সেখানে যখন তিনি গেয়ে ওঠেন, ‘যারা এই দেশটাকে ভালবেসে দিয়ে গেল প্রাণ... ওরা আসবে... আসবে...।’ তখন সেসব আত্মনিবেদিত মুক্তিকামী বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালবাসায় মাথা নুয়ে আসে। নিজেও তখন এই মাটি ও মানুষের জন্য ভীষণরকমভাবে কিছু করবার তাগিদ অনুভব করি। যাই হোক এ পর্ব এখানেই শেষ করছি। হয়তো আবার কখনও এর শেষটা লিখবো। আরও অনেক কিছুই বলার আছে প্রিয় গায়িকাকে নিয়ে, আরও অনেক গান শোনাবারও আছে। হয়তো সেসবও বলা হবে কোনওদিন। প্রিয় গায়িকা সাবিনা ইয়াসমিন’র জন্য হৃদয়ের গভীরতম স্থান থেকে একরাশ ভালবাসা।

প্রিয়, আপনি এভাবেই চিরদিন গেয়ে যান, আমি এভাবেই অফুরন্ত মুগ্ধতা নিয়ে চিরদিন শুনে যাবো...

(চলবে)

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০৯

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ++

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫০

অর্ক বলেছেন: ধন্যবাদ মনিরুল ইসলাম বাবু। শুভকামনা।

২| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:১৪

আবু আফিয়া বলেছেন: তার গানগুলো আসলেই অসাধারণ,

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:২০

অর্ক বলেছেন: তাঁর কণ্ঠস্বর ও সাবলীল গায়কী যারপরনাই অনন্য। ধন্যবাদ।

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:

ওনার মত কন্ঠশিল্পী পাওয়া ভাগ্যের ব্যাপার।

১১ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৫৯

অর্ক বলেছেন: তিনি এভবেই গেয়ে চলুক অনন্তকাল! মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

আপনার জন্য তাঁর গাওয়া খুব প্রিয় গানের কয়েক কলি...

"আমি রজনীগন্ধা ফুলের মত গন্ধ বিলিয়ে যাই/ আমি মেঘে ঢাকা চাঁদের মত জোছনা ঝরিয়ে যাই/ আমি গানে গানে প্রানের যত বেদনা লুকাতে চাই।"

৪| ১১ ই এপ্রিল, ২০১৮ রাত ৩:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: তার গান আমার খুব ভালো লাগে।
তার সুর লাগে সুমধুর।
মুগ্ধতা শব্দটির উৎপত্তি বোধ তার গান শুনা থেকে উৎপাদিত হয়েছে।

১২ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:০৬

অর্ক বলেছেন: চমৎকার বলেছেন। ধন্যবাদ ভাই।

৫| ১২ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সাবিনার গান আমার খুব পছন্দ।

১২ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৮

অর্ক বলেছেন: আমিও আপনার দলে। হা হা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.