নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

টিকিট নিয়েছেন তো?

২৫ শে জুন, ২০১৮ দুপুর ১:৩০


[সান্ড হার্ট রোড স্টেশনের প্লাটফর্মে মধ্যরাতে নিঃসঙ্গ বসে আছে জনৈক প্রবীণ ব্যক্তি। চুপিচুপি অনেক ছবি তুলেছিলাম।]

মুম্বাইয়ে আমার দুতিনবার এরকম হয়েছে যে, প্লাটফর্মে আমি হয়তো কারও কাছে আমার গন্তব্যের ট্রেন কোন প্লাটফর্মে কখন আসবে, কখন ছেড়ে যাবে, কিভাবে সেখানে যাবো ইত্যাদি জানতে চেয়েছি। তাদের কেউ সঠিক দিকনির্দেশনা দিয়েছে প্রতিমন্তব্যে, আর ওমনিই আমি পরিমরি করে দে ছুট সেই প্লাটফর্মের উদ্দেশ্যে। এ সময় পিছন থেকে সেই উপকারী ব্যক্তির জোর গলায় ডাক, ‘আরে... আরে ভাই, শুনুন শুনুন, টিকিট নিয়েছেন তো? টিকিট কাউন্টার কিন্তু এদিকে!’ তারপর টিকিট কাউন্টার বরাবর তর্জনী উঁচিয়ে উচ্চস্বরে বলে ওঠে বক্তা।

‘আরে নিয়েছিরে ভাই, নিয়েছি। আছে, আমার কাছে টিকিট অবশ্যই আছে।’ পিছু ফিরে কয়েক মুহূর্ত দাঁড়িয়ে বক্তাকে উত্তরে কোনওরকমের ভদ্রতাসূচক কথা ক’টি বলেই আবার দ্রুতপা’য়ে ছুটতে থাকি আগের মতো। এক মুহূর্ত দেরি করবার জো নেই, পাছে ট্রেন যদি ছেড়ে দেয়! হা হা হা। আসলে আমার মুখাবয়ব, অনর্গল পরিষ্কার হিন্দি বলা দেখে স্বাভাবিকভাবেই মহারাষ্ট্রের বাইরের কোনও রাজ্য থেকে আগত ভারতীয় ভেবে বসেছিল তারা। ভেবেছিল, টিকিট কাটলে তো টিকিটেই সব বিস্তারিত লেখা থাকে, কোন প্লাটফর্ম থেকে কোথায় কখন ট্রেন ছেড়ে যাবে, তাদের কাছে আর এসব জিজ্ঞেস করতে হতো না! আসলে তাদের কিছুতেই বোঝার উপায় নেই যে, আমি এখানে আদতে একজন ভিনদেশী পর্যটক। আমার প্যান্টের সাইড পকেটে তিনদিনের আনলিমিটেড রেল ভ্রমণের টিকিট পড়ে আছে। আমি মুম্বাইসহ সারা মহারাষ্ট্রেরই যখন যেখানে যেমন খুশি রেল ভ্রমণ করতে পারি। টানা তিনদিন যে কোনও ট্রেনে চড়ে, যতোবার ইচ্ছে, মহারাষ্ট্রের যেখানে খুশি যাবার জন্য আমি পূর্ণরূপে স্বাধীন।

তারা খুব সম্ভবত আমাকে ভদ্রবেশী দু’নাম্বার বিনা টিকিটে রেল ভ্রমণকারী প্রতারক যাত্রী ভেবে বসেছিল। হয়তো মনে মনে বলেওছিল: কী নির্লজ্জ, বেশরম লোকরে বাবা, টিকিটবিহীন ট্রেন ধরার জন্য কীভাবে ঘোড়ার মতো বেলাগাম ছুটছে! হা হা হা। এরকম ভেবে থাকলেও আমি তাদের কিছুতেই দোষ দিতে পারি না! এরকম তারা ভাবতেই পারে। এক্ষেত্রে আমাকে এই ভুল বোঝার জন্য না তাদের কোনও ভুল হয়েছে, না এই ভুল ভেঙে দেবার জন্য আমারও কিছু করার আছে। আমি যথারীতি তড়িঘড়ি ছুটতে থাকি আমার মতো। বিরক্তি বিস্ময় করুণা (সম্ভবত কিঞ্চিত ঘৃণাও) নিয়ে ক্ষণকাল দাঁড়িয়ে আমার যাবার পথের দিকে তাকিয়ে থাকতে দেখেছি তাদের দুয়েকজনকে। সত্যি, বড্ড গোলমেলে অদ্ভুতুড়ে এক পরিস্থিতি আমার জন্য। কিচ্ছু করার নেই। নাহ! যেতে যেতে বারবার ভাবতাম।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৮ দুপুর ২:২৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: :( :( :(

২৫ শে জুন, ২০১৮ দুপুর ২:২৫

অর্ক বলেছেন: :-& :-& :-&

২| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্যতিক্রমী অভিজ্ঞতা।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৭

অর্ক বলেছেন: জি, ব্যতিক্রমী অভিজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.