নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরমান অরণ্য লিংকন

আরমান অরণ্য লিংকন

আমি স্বপ্নে বিশ্বাসী নই...আমি বিশ্বাস করি লক্ষে, বিশ্বাস করি দৃঢ়তায়।প্রতিবাদ আমায় আকৃষ্ট করে, মনোরঞ্জন নয়।আমার ফেসবুকঃ https://www.facebook.com/arman.aronno.lingkon

আরমান অরণ্য লিংকন › বিস্তারিত পোস্টঃ

ফুটবল ও সে সংক্রান্ত কিছু সস্তা চেতনা এবং ছোট একটি কথা না বললেই নয়....

১০ ই জুন, ২০১৪ বিকাল ৩:২৬

ফেসবুকের যুগে এদেশে ভার্চুয়াল চেতনা প্রয়োগ অনেক সহজ, এজন্যই আজকাল চেতনা অনেক ফাঁপা হয়ে উঠেছে.....



অতিরিক্ত ওষুধ যেমন স্বাস্থ্যকর নয়, তেমনি অতিরিক্ত চেতনাও অচেতনতার সৃষ্টি করে। সবজায়গায় চেতনার ব্যবহার করলে একসময় চেতনাকে টয়লেট পেপার হিসেবেও ব্যবহার করার প্রবণতা শুরু হয়ে যাবে......



ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকরা পতাকা লাগায় দেশকে আর্জেন্টিনা বা ব্রাজিল বানানোর ষড়যন্ত্র করার জন্য না, নিজেদের পছন্দের টিমের প্রতি ভালোবাসা প্রকাশের জন্য। এটা চেতনাবাজীর ব্যাপার না, এটা কমোনসেন্সের ব্যাপার...... খেলা শেষ হলে এসব পতাকা আবার নেমে যাবে, এখানে দোষের কি আছে !!!!



চেতনা প্রয়োগ করুন যখন আপনার পাশের বাড়ির মেয়েটাকে বখাটেরা উত্যক্ত করে, চেতনা প্রয়োগ করুন যখন আপনার চোখের সামনে খোলা রাস্তায় যখন কোন চুরি-ছিনতাই-খুন ঘটে, চেতনা প্রয়োগ করুন যখন কোন মৃত্যুপথযাত্রীর রক্তের প্রয়োজন হয়, চেতনা প্রয়োগ করুন যখন নিজ হাতে ঘুষ দিয়ে দুর্নীতিকে প্রশ্রয় দেন। চেতনা প্রয়োগের অনেক প্রয়োজনীয় জায়গা পড়ে আছে, সেগুলোতে ব্যবহার করুন এই দামী বস্তুটি।



কিছু কিশোর-কিশোরীর, তরুন-তরুণীর নির্দোষ ফুটবলের প্রতি ভালোবাসার পিছনে ষড়যন্ত্র খুঁজে সস্তা ফাঁকা চেতনাবাজী করবেন না, ধন্যবাদ।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩২

নয়ন01 বলেছেন: সহমত

২| ১০ ই জুন, ২০১৪ বিকাল ৩:৫০

পথহারা সৈকত বলেছেন: সহমত

৩| ১০ ই জুন, ২০১৪ বিকাল ৩:৫৫

লুজার ম্যান বলেছেন: আইন এ আছে ওপেনে সিগারেট খাবেন না! আইন দিয়ে কি ঠেকাতে পারছেন? আগে আপনার চেতনা দিয়া সিগারেট খাওওা থামান । দেশের উন্নতি হবে দেশের মানুশের উন্নতি!

খামাখা মানুষের আনন্দের মধ্যে বাধা দেন কেন? আমরা পতাকা উরাই জাস্ট আনন্দ করার জন্য

৪| ১০ ই জুন, ২০১৪ বিকাল ৪:৩০

শাহ আজিজ বলেছেন: সাবাশ বেটা!!

৫| ১০ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

ভোরের সূর্য বলেছেন: আমি চেতনার কথা বলবো না কিন্তু সচেতনতার কথা বলবো। বাংলাদেশে বিদেশী পতাকা ওড়ানোর ব্যাপারে স্পষ্ট আইন আছে।আমরা যেভাবে অন্য দেশের পতাকা কিনছি কিংবা বাসায় লাগাচ্ছি সেটা বাংলাদেশের পতাকা আইন অনুযায়ী সম্পূর্ণ নিষেধ।গত টি২০ বিশ্বকাপে ভারত পাকিস্তান খেলার সময় স্টেডিয়ামে এই পতাকা ওড়ানো নিয়ে বেশ সমালোচানাও হয়েছিল কিন্তু আমরা সাধারন মানুষ সেই একই ভুল এবং আইন বিরোধী কাজটি বার বার করছি। হয়তো ব্যাপারটা অনেকের কাছে ছোট মনে হবে কিন্তু আইন না মানাটা খুব ভাল জিনিস নয়।অনেকেই হয়তো আইনটি জানেন না কিন্তু জানা উচিৎ।

চেতনার কথা না হয় বাদই দিলাম কিন্তু এটা একটা আইডেন্টিটি বা পরিচয়।যখনই আমি একটা দেশের পতাকা ধারণ করবো তার মানে আমি সেই দেশের পরিচয় বহন করছি। যেমন বাংলাদেশের পাসপোর্টে সবুজ রং থাকে। এটা আর কিছুই না কিন্তু একটা পরিচয় আমি কোন দেশের নাগরিক কিংবা আমি কোন জাতি।ঠিক একইভাবে আমরা কোন দেশের পতাকা বহন করা মানে আমি সেই দেশের নাগরিক কিংবা সেই জাতী।আর পতাকা একটা দেশের পরিচয় বহন করে বলেই বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন কিংবা খেলা গুলোতে সেই দেশের পতাকা ওড়ানো হয় এবং স্যালুট দিয়ে সম্মান জানানো হয়।

ধরুন বাংলাদেশ থেকে আলিম্পিকে খেলতে যায় প্রতি চার বছর পর পর।ওখানে আমাদের বাংলাদেশ টিমের অনেকেরই প্রিয় দলের খেলোড়াররা খেলছেন যেমন ধরুন ব্রাজিল ফুটবল খেলছে।এখন বাংলাদেশ টিমের কোন খেলোয়াড় যদি মার্চ পাস্টের সময় বাংলাদেশের পতাকা না নিয়ে ব্রাজিলের পতাকা ওড়ায় মানে তার প্রিয় দলের পতাকা তাহলে সেটা কেমন হবে? আপনার কথা অনুযায়ী এটা জাস্ট একটা মজা এক মাসের জন্য। তাহলে ব্রাজিলের পতাকা ওড়াতে সমস্যা কি তাইতো?কিন্তু কতটা দৃষ্টিকটু লাগবে ব্যাপারটা ভেবে দেখুন।

দেশের বাইরে বিভিন্ন দেশের বাংলাদেশের দুতাবাসগুলোতে বাংলাদেশের পতাকা ওড়ানো হয় কেন? এটা আমার জাতীয়তা এবং পরিচয়। পতাকা দেখেই কিন্তু বোঝা যায় এটা কোন দেশের হাইকমিশন কিংবা দূতাবাস হতে পারে না হলে কিন্তু সব দেশের দূতাবাদগুলো প্রায় একই।অন্য দেশে বাংলাদেশের দূতাবাসগুলোতে ঐ দেশের পতাকা ওড়ালে কি যায় আসে?কারন আসলে সেটাতো বাংলাদেশের দূতাবাস তাইতো?যদি আপনার কথা মেনে নিই।

আর যেহেতু আমাদের দেশে পতাকা আইন আছে সেটা মানা উচিৎ আমাদের সবার। এটা একটা নাগরিক দায়িত্ব।

আপনি আনন্দ করবেনতো?ভাল কথা প্রিয় দেশের জার্সি পরুন।ফুটবল রাখুন সাথে কিন্তু পতাকার ব্যাপারটাই ভিন্ন।জাতীয় সঙ্গীত গেয়ে যেমন চেতনা আনা যায় না মনে তেমনি অন্য দেশের পতাকা ওড়ালেই যে আমাদের দেশ বিক্রি হয়ে যাবে তাও না কিন্তু আমি ব্যাখ্যা করেছি পতাকার বিষয়টা। আর যেহেতু আইন আছে সেই আইনটা মানা উচিৎ। আর যদি এই আইনটা ভাল না হয় তাহলে সেই আইনটা বাতিলের জন্য দাবি জানানো উচিৎ কিন্তু আইন যতক্ষন পর্যন্ত আছে ততক্ষন পর্যন্ত সেটা মানা উচিৎ আমাদের।এটা একটা প্রাকটিস। আর তাছাড়া এই আইনটা মানলেতো আমাদের কোন ক্ষতি হচ্ছে না।

অন্য দেশের পতাকা বাংলাদেশে ওড়ানো নিয়ে আইনটি সবার সুবিধারতে নীচে দিয়ে দিলাম।

9. Use of Foreign Flags in Bangladesh.
I. ‘National Flags’ of foreign countries can be flown on the Chancery building (s) of Diplomatic Missions as well as on Consular Offices in Bangladesh, Heads of Diplomatic Mission may, in addition, fly their ‘National Flags’ on their official residence as well as on their cars.
II. Foreign dignitaries of the following categories can fly their personal standards or the National Flags of their respective countries, in case they have no personal standards, on the place of their residence and on their cars, on State visit to Bangladesh:
(a) Heads of States.
(b) Visiting Prime Ministers.
(c) Ministers of Foreign Governments.
III. In case, on occasions such as the National days a Foreign Mission in Bangladesh holds as social function in a place other than the Chancery or the residence of the Heads of the Mission, it may fly its National Flag there, provided that the ‘Bangladesh Flag’ is flown alongside and is accorded the place of honour.
Note-The privileges cited in Rules above will apply only in case of those countries which offer similar concessions to the People’s Republic of Bangladesh on reciprocal basis.
IV. Except as stated in the above Rules, the flag of a Foreign State shall not be flown on any car or building in Bangladesh without the specific permission of the Government of the People’s Republic of Bangladesh.

৬| ১০ ই জুন, ২০১৪ রাত ১০:৪৯

অর্থনীতিবিদ বলেছেন: ভোরের সূর্য ভাইয়ের বক্তব্যের সাথে সম্পূর্ণ একমত পোষণ করছি। একটি দেশের ফুটবল খেলাকে সমর্থন করি বলেই সে দেশের পতাকাকে এক মাস ধারণ করতে হবে এ ধারণায় আমি বিশ্বাসী নই। সমর্থন করা হলো মনের ব্যাপার। পতাকা টানিয়ে সবাইকে জানিয়ে সমর্থন করার মধ্যে কোন যৌক্তিকতা নেই। আর যেহেতু পতাকা টানানো বিষয়ে বাংলাদেশে স্পষ্ট আইন আছে, সেটাকে মানা অবশ্যই উচিত।

৭| ১০ ই জুন, ২০১৪ রাত ১১:০৯

হালি্ বলেছেন: সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.