নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কারো কেউ নই তো আমি , কেউ আমার নয় , কোন নাম নেইকো আমার শোন মহাশয়।।

বাবুরাম সাপুড়ে১

নিভন্ত এই চুল্লিতে মা একটু আগুন দে আরেকটুকাল বেঁচেই থাকি বাঁচার আনন্দে

বাবুরাম সাপুড়ে১ › বিস্তারিত পোস্টঃ

কিছু এলোমেলো চর্বিত চর্চা

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৪১


মহাকবি শেক্সপিয়ার দুনিয়াটাকে একটা রঙ্গমঞ্চ বলেছিলেন। জনগন এখানে অভিনয় করে মানে দায়িত্ব পালন করে -তাদের প্রবেশ এবং প্রস্থান আছে।
মানব সভ্যতার অগ্রগতির ইতিহাস ঘাঁটলে দেখা যায় মোটামুটি ৫০০০ (সংখ্যাটি কিছু কম-বেশী হতে পারে) বিজ্ঞানী ,প্রযুক্তিবিদ সমাজবিজ্ঞানী ,সাহিত্যিক এবং আরো অন্যান্য কিছু শাখার কৃতীদের অবদান বাদ দিলে সাধারন মানুষ পাথর যুগে পরে থাকতো। মানব সভ্যতার অগ্রগতিতে বিলিয়নস অফ সাধারণ মানুষের অবদান একটাই -বিলিয়নস অফ শিশু পয়দা করা। তাদের খাদ্য ,বস্ত্র, বাসস্থান এবং চিকিৎসা ? ওই --- আল্লাহ /ভগবান /গড ভরসা --জীব দিয়েছেন যিনি আহার দেবেন তিনি। কিন্তু জীব দেওয়ার মালিক --সারা জাহানের সৃষ্টিকর্তা এবং রক্ষাকর্তা , যার ইশারা বিনা গাছের একটা পাতাও নড়তে পারে না -- বিলিওনস অফ মানুষকে আহার ,বস্ত্র ,বাসস্থান , চিকিৎসা দেন না। নিরন্ন ,গৃহহীন , বস্ত্রহীন , রোগাক্রান্ত হাহাকার করা বিলিয়নস অফ নর-নারী-শিশু এই দুনিয়ার রঙ্গমঞ্চ দূর থেকে দেখে চলে যায়। সবকিছু দেওয়ার মালিক এদের পেটে অন্ন দিতে না পারলেও মনে "বিশ্বাস" ভরে দেন --এ জন্মে না হলে পরজন্মে , এ দুনিয়ায় না হলে স্বর্গে অথবা বেহেস্তে --হেথায় না হলে অন্য কোথায় ,অন্য কোনো খানে।

দুনিয়ার রঙ্গমঞ্চে এই বিলিয়নস দের অভিনয় তো দূরের কথা প্রবেশাধিকারও নেই --দূর থেকে ভুখা পেটে , নাঙ্গা শরীরে শুধুই নীরব দর্শক হয়ে তারা দীর্ঘশ্বাস ফেলে এবং মুখ লুকিয়ে গোপনে ফিরে যায়। ঈশ্বর মঙ্গলময়।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:১৫

মোঃ আক্তারুজ্জামান ভূঞা বলেছেন: দুনিয়ার রঙ্গমঞ্চে আমাদের ভূমিকা কি তা ভেবে দেখা দরকার,,,

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:১৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ভাবুন,ভাবতে থাকুন.....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.