নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কারো কেউ নই তো আমি , কেউ আমার নয় , কোন নাম নেইকো আমার শোন মহাশয়।।

বাবুরাম সাপুড়ে১

নিভন্ত এই চুল্লিতে মা একটু আগুন দে আরেকটুকাল বেঁচেই থাকি বাঁচার আনন্দে

বাবুরাম সাপুড়ে১ › বিস্তারিত পোস্টঃ

জয় শ্রীরাম , জয় জয় রাম শ্রীরাম !

০৩ রা নভেম্বর, ২০১৬ বিকাল ৩:০৭

আপনারা কী ভাবছেন ? ত্রেতা যুগের কল্পকাহিনীর রামচন্দ্রের জয়ধ্বনি করছে আমার মত এক অধার্মিক ? আরে না না আপনাদের কাহিনী বলছি এই ঘোর কলিকালের এক রামচন্দ্রের , রক্তমাংসের রাম শ্রীরামের , বয়স মাত্র ৬০। তা কে এই রাম শ্রীরাম ? জানতে Google করবেন ? একটু দাঁড়ান, ব্যাপারটা আয়রনিক্যাল হবে।

নিম্নবিত্ত /মধ্যবিত্ত পরিবারের মেধাবী যুবকের যা স্বপ্ন , ভারতের চেন্নাইয়ে জন্ম নেয়া রাম তার থেকে ব্যাতিক্রম ছিলেন না। তিন বছর বয়সে বাবাকে হারান , বিধবা মা তার সব কিছু দিয়ে সন্তানকে শিক্ষা দেন , রাম মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের পড়া শেষ করে ড্রিমল্যান্ড আমেরিকা পাড়ি জমান , পকেটে কয়েকটা ডলার , তাঁর মাতামহ বাড়ী বন্ধক রেখে আমেরিকা যাওয়ার বিমান টিকিট কিনে দেন। সেটা ১৯৮৩ সাল।

সাল ১৯৯৮। ২৩-২৪ বছরের স্ট্যানফোর্ড অধ্যয়ণরত দুই যুবকের মাথায় ঘুরছিল ইন্টারনেট সার্চ ইঞ্জিন তৈরির এক আইডিয়া। তারা অনুসন্ধান করছিল সিলিকনভ্যালির কিছু উদ্যোগপতির বা ভেঞ্চার ক্যাপিটালিস্টের যারা স্টার্টআপএ ইনভেস্ট করে। অধিকাংশই তাদের রিজেক্ট করছিলো এই বলে যে তাদের আইডিয়া ব্যবসায়িক দিক থেকে সফল হওয়ার সম্ভাবনা কম।

বিভিন্ন জায়গায় ধাক্কা খেতে খেতে তাদের পরিচয় হলো রাম শ্রীরামের সঙ্গে।স্ট্যানফোর্ডের এক অধ্যাপক এই দুই ছাত্রকে রামের সঙ্গে দেখা করতে বলেন। রাম ততদিনে ভ্যালিতে কেউকেটা হয়েছেন , আরো অনেক কাজের সাথে তৈরী করেছেন নিজের কোম্পানী Junglee এবং কাজ করেছেন Amazon প্রতিষ্ঠাতা বিখ্যাত Jeff Bezos এর সাথে। Amazon পরে Junglee কে অধিগ্রহণ করে। রাম তখন ডলার মিলিওনিয়ার।

রাম দেখা করলেন তাদের সাথে ,শুনলেন তাদের সার্চ -ইঞ্জিনের আইডিয়া এবং এটাও জানতে পারলেন তারা স্টার্টআপ শুরু করতে চায় বাড়ীর গ্যারেজে ! প্রথম মিটিংয়ে দুই যুবকের বুদ্ধিদীপ্ত চোখ ছাড়া তাদের আর কিছুই উল্লেখযোগ্য মনে হলো না।শুরুরদিকে ভেঞ্চার ক্যাপিটালিস্টরা আইডিয়ার থেকেও বেশী গুরুত্ব দেন আইডিয়ার পিছনের মানুষদের, রাম শ্রীরামের মনে হোল তিনি এদের ওপর ভরসা করতে পারেন। তিনি দিলেন ৫ লাখ ডলার , কিন্তু মুশকিল হল চেক লিখতে গিয়ে --১) নতুন স্টার্টআপের নাম ঠিক হয়নি এবং ২) কোন ব্যাংক একাউন্ট খোলা হয়নি। স্টার্টআপ বানানোর উত্তেজনায় ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন এটি ভুলে গেছেন ।

৭ সেপ্টেম্বর ১৯৯৮ সালে গুগল ইনকর্পোরেটেড হলো ,তারপর ব্যাঙ্ক একাউন্ট খোলা হলো। রাম এই দুই যুবকের পরিচয় করিয়ে দিলেন Jeff Bezos এর সাথে। নভেম্বরে Bezos ইনভেস্ট করলেন ২.৫ লাখ ডলার , সাথে ছিল আরো দুই নিবেশকারী। এর পরে যেটা হলো .......ইংরাজিতে একটা কথা আছে ..... the rest is history .

Google প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন অথবা বর্তমান সিইও সুন্দর পিচাইয়ের নাম সবাই জানে কিন্তু রাম শ্রীরাম ? লো -প্রোফাইল থাকতে পছন্দ করেন , মিডিয়াতেও কালে ভদ্রে আসেন। ১৯৯৮ সাল থেকে তিনি Google বোর্ডের প্রতিষ্ঠাতা ডিরেক্টর , এবং ল্যারি এবং ব্রিন এর মেন্টর। ২০১৫ সালে Google ভেঙ্গে Alphabet তৈরী হওয়ার পর তিনি সেটারও বোর্ড মেম্বার। তিনি প্রতিষ্ঠা করেন আরো একাধিক কোম্পনি , ২০০০ সালে তৈরি করেন বিখ্যাত ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড Sherpalo--যার প্রধান কাজ ভারত সহ একাধিক দেশে প্রতিশ্রুতি সম্পন্ন প্রাথমিক স্তরের টেকনোলোজি কোম্পানিগুলোকে সাহায্য করা এবং মেন্টরিং করা । তাঁর ব্যক্তিগত সম্পদের পরিমান ১.৯৩ বিলিয়ন ডলার।

"আমি অনেক বছর ধরে একজন উদ্যোগপতি , আমার অনেক উদ্যোগ ব্যর্থ হয়েছে , মাত্র কয়েকটি সফল হয়েছে "----বিনয় গুণীর ভূষণ যদিও সিলিকন ভ্যালি তাঁর সম্বন্ধে বলে : "দ্য ম্যান উইথ আ মিডাস টাচ " .

তাঁর সম্পদের বিরাট অংশই তিনি এখন চ্যারিটি তে ব্যয় করেন। Magic Busভারতের গরীব শিশুদের শিক্ষার ব্যবস্থা করে ,Roshni দিল্লিতে গরীব মুসলমান মেয়েদের শিক্ষার আলো দেয়।

"If you take a single child out of poverty in a family where nobody has gone to school or college, you can change the trajectory for that child and the entire household, the entire family and its future generations." তাঁর উক্তি। Unsung Hero কী এঁদেরকেই বলে?

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩৮

হাসান মাহবুব বলেছেন: ভালো পোস্ট। তবে আরেকটু বিস্তারিত হলে ভালো লাগতো।

০৭ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:২৮

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: কমেন্ট করার জন্য ধন্যবাদ , হাসান মাহবুব।

রাম শ্রীরামএর ব্যাপারে পাবলিক ডোমেইন এ তথ্য অনেক কম ,হয়ত তাঁর প্রচার বিমুখতা একটা কারণ।

তাঁর সমন্ধে আরো জানতে এই লিংক দেখুন :https://en.wikipedia.org/wiki/Ram_Shriram

মিডিয়াতে তাঁর এক ইন্টারভিউ এখানে :https://www.youtube.com/watch?v=sKnQLNR1spM

২| ০৭ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৩২

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: কমেন্ট করার জন্য ধন্যবাদ , হাসান মাহবুব।

রাম শ্রীরামএর ব্যাপারে পাবলিক ডোমেইন এ তথ্য অনেক কম ,হয়ত তাঁর প্রচার বিমুখতা একটা কারণ।

তাঁর সমন্ধে আরো জানতে এই লিংক দেখুন

মিডিয়াতে তাঁর এক ইন্টারভিউ এখানে

৩| ০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৫

নীলপরি বলেছেন: ধন্যবাদ শেয়ার করার জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.