নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কারো কেউ নই তো আমি , কেউ আমার নয় , কোন নাম নেইকো আমার শোন মহাশয়।।

বাবুরাম সাপুড়ে১

নিভন্ত এই চুল্লিতে মা একটু আগুন দে আরেকটুকাল বেঁচেই থাকি বাঁচার আনন্দে

বাবুরাম সাপুড়ে১ › বিস্তারিত পোস্টঃ

এই সময় ---এই পৃথিবী । কানাঘুসো শোনা যায় বসন্ত এসে গেছে .....!

১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১২

১) বর্তমান বিশ্বের জিডিপি প্রায় ৮০ ট্রিলিয়ন ডলার। এটির গড়পরতা বার্ষিক বৃদ্ধির হার প্রায় তিন শতাংশ অর্থাৎ ২.৪ ট্রিলিয়ন ডলার। মানে প্রায় ভারতের সমান এক ইকোনমি প্রতি বছর অ্যাড হচ্ছে। এই পরিমান সম্পদ পৃথিবীর ম্যাংগো পাবলিক কে রোটি -কাপড়া আউর মকান এবং মোটামুটি স্ট্যান্ডার্ড মানের শিক্ষা -স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য যথেষ্ট। এটা হচ্ছে এবং আগামীতে আরো বেটার হবে। কিন্তু যেটা হবে না তা হলো এদের বিরাট অংশ নিজেদের শিক্ষা / যোগ্যতা অনুযায়ী কাজ পাবে না।

অটোমেশান , আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রোবোটিক্সের ক্ষেত্রে ভয়ঙ্কর গতিতে প্রযুক্তি এগিয়ে যাচ্ছে। মানুষের কাজ অটোমেটেড হয়ে যাচ্ছে ,কাজ করার জন্য মানুষের দরকার হবে না। পাইলট-লেস প্লেন থেকে ড্রাইভার-লেস কার ইতিমধ্যে তৈরী হয়েছে এবং এর ম্যাসিভ ব্যবহার মাত্র কয়েক বছরের অপেক্ষা।

ভারতের জামশেদপুরে টাটা স্টিল কোম্পানিতে কয়েকবছর আগে প্রায় ১৫ হাজার এমপ্লয়ী ছিল। বর্তমানে উৎপাদন বেড়েছে তিন গুন , এমপ্লয়ী সংখ্যা আগের এক -তৃতীয়াংশ।

পুনে বা চেন্নাইয়ে আধুনিক গাড়ী বা বাইক তৈরীর কারখানায় প্রায় ৮০-৮৫ শতাংশ কাজ অটোমেটেড।

ডোনাল্ড ট্রাম্প জার্মান গাড়ি কোম্পানি গুলোকে ধমকী দিয়েছে মেক্সিকোতে গাড়ী তৈরী করে আমেরিকায় বিক্রী করলে ৩৫% ট্যাক্স চাপিয়ে দেবে ,গাড়ী আমেরিকায় তৈরী করালে অনেক অনেক আমেরিকান নাকি চাকরী পাবে। একদম ফালতু যুক্তি। একটা ৮৫ % অটোমেটেড ফ্যাক্টরিতে বছরে ১০-২০ লক্ষ গাড়ী বানাতে কত আর আমেরিকান চাকরী পাবে?


২) মানুষের লিডারশিপ কোয়ালিটি বা নেতৃত্ব দেওয়ার ক্ষমতা কী জন্মগত না এটা অর্জিত ? পৃথিবী জুড়ে নেতার অভাব , ভারতীয় উপমহাদেশে এই অভাব আরো তীব্র। নেতা বলতে এখানে শুধু রাজনৈতিক নেতাদের কথা বলছি না। সমাজের প্রায় সর্বস্তরে এই অভাব। গ্রামে ভাল পঞ্চায়েত প্রধান নেই ,শহর চালাতে ভাল মেয়র নেই, স্কুলে ভাল প্রধান শিক্ষক নেই , কলেজ -ইউনিভার্সটিতে ভাল প্রিন্সিপ্যাল নেই , ব্যবসায়িক সংস্থা চালাতে দক্ষ সিইও নেই। আমার ব্যক্তিগত ধারণা নেতৃত্ব দেয়ার গুন জন্মগত নয়। পঞ্চাশ বছর আগের থেকে আমাদের দেশ গুলোতে জনসংখ্যা কয়েক গুন বেড়েছে ,সেই অনুপাতে নেতা পয়দা হয়েছে কোথায়?

৩) কানা ঘুসো শোনা যায় বসন্ত এসে গেছে .....
এটা আমার একটা অন্যতম প্রিয় গান।
আপনারাও শুনুন :

"বাতাসে বহিছে প্রেম
নয়নে লাগিল নেশা
কারা যে ডাকিলো
পিছে
বসন্ত এসে গেছে...."

.
.
.
এখানে এবং এখানে




মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


বিশ্বে পেশা বদলাচ্ছে, কাজ কমছে না।

২০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৫৩

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ডাভোসে অনুষ্ঠিত WEF মিটিং এ বিশ্বের নেতারা এবং বিশেষজ্ঞরা জানাচ্ছেন বিশ্বে আগামী দিনে তিনটে সবথেকে বড় রিস্ক হচ্ছে : ১) ক্লাইমেট চেঞ্জ ২) ওয়াটার ক্রাইসিস এবং ৩) আন -এমপ্লয়মেন্ট /আন্ডার এমপ্লয়মেন্ট।

২| ২০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: @চাঁদগাজী
WEF রিপোর্ট এখানে পড়ুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.