নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

May Allah Bless Bangladesh till the dooms day.

আমি চাই শক্তিশালী স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ

বাংলাদেশ জিন্দাবাদ

I want very active debate

বাংলাদেশ জিন্দাবাদ › বিস্তারিত পোস্টঃ

BNS সাবমেরিন কেনার উদ্যোগে ভারতীয় নৌবাহিনীর গত্রদাহ!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭



টাইমস অব ইন্ডিয়ায় ভারতীয় নৌবাহিনী কর্মকর্তার প্রশ্ন

বাংলাদেশের সাবমেরিন কেনার দরকারটা কী








চীন থেকে দু’টি সাবমেরিন কেনার বাংলাদেশের সিদ্ধান্তে উদ্বিগ্ন ভারত। এমনকি ভারতীয় নৌবাহিনীর এক সিনিয়র কর্মকর্তা প্রশ্ন তুলেছেন, বাংলাদেশের সাবমেরিনের দরকার কী? সোমবার বহুল প্রচারিতটাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে ভারতীয় নৌবাহিনীর এক সিনিয়র কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদনে এই প্রশ্ন তোলা হয়েছে। এ ছাড়া বঙ্গোপসাগরে ভারতের আঞ্চলিক পানিসীমায় চীনা সাবমেরিন চুপিসারে আনাগোনা করারও ইঙ্গিত পাওয়া গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এমন প্রেক্ষাপটে ভারতীয় নৌবাহিনী বঙ্গোপসাগরে ইস্টার্ন নেভাল কমান্ডের ব্যাপকতর উপস্থিতি চাচ্ছে। পত্রিকাটিতে সিনিয়র এক নৌ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘বাংলাদেশের সাবমেরিনের দরকারটা কী? সেখানকার (বাংলাদেশ) সরকারের সিদ্ধান্ত এবং সেখানে চলমান বিবাদ আমাদের কাছে উদ্বেগের বিষয়। আমাদের সন্দেহ হচ্ছে, চীনা সাবমেরিন বঙ্গোপসাগরে ভারতীয় আঞ্চলিক পানিসীমায় চুপিচুপি আনাগোনা করছে, যদিও আমরা এখনো তা শনাক্ত করতে পারিনি। এই অঞ্চলে ব্যাপকতর নৌবাহিনীর উপস্থিতির যৌক্তিক কারণ রয়েছে। পর্যাপ্ত অবকাঠামোর অভাবে এই মুহূর্তে পশ্চিমবঙ্গের কাছে বঙ্গোপসাগরে কোনো ধরনের সঙ্ঘাতের জন্য ভারত সত্যিই প্রস্তুত নয়।’ প্রতিবেদনে বলা হয়, শক্তি বাড়ানোর জন্য পশ্চিমবঙ্গে ভারতীয় নৌবাহিনী বেশ কিছু পদক্ষেপের প্রস্তাব করেছে। ক্ষেপণাস্ত্র ব্যাটারি স্থাপনের জন্য সাগর দ্বীপে ভূমি অধিগ্রহণ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সেখানে একটি গভীর সমুদ্রবন্দর নির্মাণ ব্যয়ের কিছু অংশ বহন করার সিদ্ধান্ত নিয়েছে। এই বন্দর নির্মিত হলে নৌবাহিনীর জাহাজগুলো সেখানে ভিড়তে পারবে এবং সেখান থেকে বঙ্গোপসাগরে টহল দিতে প্রয়োজনীয় সরবরাহ সংগ্রহ করতে পারবে। ভারতীয় নৌবাহিনী বেহালা বিমানক্ষেত্রে একটি মনুষ্যবিহীন আকাশযান (ইউএভি) তথা ড্রোন মোতায়েনের পরিকল্পনাও করছে। প্রতিবেদনটিতে সাগর বন্দরকে কেন্দ্র করে ভারতীয় নৌবাহিনীর ব্যাপক পরিকল্পনার কথা তুলে ধরা হয়েছে। পশ্চিমবঙ্গের জন্য দায়িত্বশীল ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা কমডোর রবি আহলুওয়ালিয়া পত্রিকাটিকে বলেন, সাগর বন্দরের বিশাল কৌশলগত গুরুত্ব রয়েছে। ‘আরআইটিইএস’ প্রতিবেদন অনুযায়ী, বন্দর নির্মাণে ঘাটতি রয়েছে তিন হাজার ৫০০ কোটি রুপি। সাগর বন্দরে স্থল-জাহাজ এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ঘাঁটি স্থাপন করতে হবে। এ ছাড়া যোগাযোগ কেন্দ্র ও রাডার কেন্দ্রও নির্মাণ করতে হবে। সংঘর্ষের সময় নিকটের কোন বন্দরে রণতরীগুলো ভেড়ানোয় যায় তাও নির্ধারণ করতে হবে। পত্রিকাটিতে বলা হয়, ভারতীয় নৌবাহিনী মনে করছে, সুন্দরবনে অবস্থিত ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের চৌকিগুলো সমুদ্রপথের সম্ভাব্য হুমকি মোকাবেলা করার জন্য পর্যাপ্ত নয়।

ভারতীয় নৌবাহিনী ড্রোনের মাধ্যমেও সুন্দরবন এলাকায় নিরাপত্তা বাড়ানোর পরিকল্পনা করছে।



Click This Link



**********************



ভারত সরকার ও তার আমলাদের কথাবার্তায় মনে হয় যেন বাংলাদেশ তাদের কেনা গোলাম! আমাদের বঙ্গোপসাগরের গুরুত্ব অপরিসীম! বাংলাদেশ নৌবাহিনী BNS সাবমেরিন কিনবে আত্নরক্ষামূলক প্রয়োজনে কোনমতেই ভারতকে আক্রমণের জন্য নয়। তারপরেও ভারতীয়দের এহেন ঘুম হারাম কেন? এর অর্থ যে বঙ্গোপসাগরে ভারতীয়রা রংবাজি করবে আর আমরা মুখ বুঝে তা সহ্য করব!

মন্তব্য ৭০ টি রেটিং +১/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: সব শ্লা নতজানু সরকার আর তার পররাষ্ট্রনীতির দোষ!!!


তাগোরে পা চাইটা এমন ভাবের আসমানে উঠাইছে- অহন সাধারন কিছূতেই প্রশ্ন করার সাহস পায়!!!

ঐ বেটার রৌমারী পাদুয়ায় পাঠান লাগব!!!!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ভাই দুঃখের কথা কি বলব! কিছুদিন আগে মমতার অভিযোগ বাংলাদেশ নাকি তিস্তার পানি চুরি করে নিয়ে নিচ্ছে কিন্তু আমাদের পররাষ্ট্র দফতর কোন প্রতিবাদ করেনি :(

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৮

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: আজব প্রশ্ন! "বাংলাদেশের সাবমেরিণ কেনার দরকার কী?" আমরা সাবমেরিণ কিনবো না ভেলা বানায়া আমাদের বঙোপসাগরে চালাবো সেটা আমাদের বিষয়। বাংলাদেশ সাবমেরিণ কিনবে সাগরে নৌকা বাইচ করার জন্য- ওদের কোন সমস্যা আছে তাতে!!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ভারতের আধিপত্যবাদ নীতি হল অসভ্য-বর্বরতা। ভারতের কথা হল সে নিজে প্রতিবেশীর উপর বাহাদুরি করবে এবং সেটা মেনে নিতে হবে।

ধন্যবাদ।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২১

রাতুল রেজা বলেছেন: ভারতীয় রা বেশি বাড়াবারি করছে। উলফা, মাওবাদি প্রসঙ্গ এনে একটু টাইট দেয়া লাগবে ভারতকে।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৩৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ভারত ছোট প্রতিবেশীর উপর নাক গলায়।

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৮

নষ্ট ছেলে বলেছেন: কিছুদিন পরে বলবে বাংলাদেশে সেনাবাহিনীর দরকার কি?
এর পরে বলবে বাংলাদেশ স্বাধীন থাকার দরকার কি?
...............

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৩৯

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: বাংলাদেশের মুনতাসীর মামুন সেই অনেক আগে থেকেই বলে আসছে সেনাবাহিনীর দরকার কি!


ধন্যবাদ।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

ভোরের সূর্য বলেছেন: বর্তমানের সাবমেরিনগুলো সব আনবিক শক্তিচালিত এবং সব অফেন্সিভ মানে আক্রমানত্বক।যদিও বাংলাদেশের সেসব কেনার সামর্থ নাই।বাংলাদেশ কিনবে ৯০এর দশকের পুরাতন সাবমেরিন।
ভারতের প্রশ্ন বাংলাদেশের কি দরকার সাবমেরিনের।

ভারতের কথা বাদই দিলাম কিন্তু সাধারণ মানুষ হিসাবে আমি জানতে চাই কেন এত টাকা খরচ করতে হবে অস্ত্র কেনার পেছনে। আসলেই কোন দরকার নাই। কেননা নিজেকে রক্ষার জন্য সাবমেরিনের দরকার নাই।আমাদেরকে আক্রমন করবে কে?খুব বেশি হলে ভারত তাই না।উলটা আক্রমনের কথা বাদই দিলাম ২/১টা সাবমেরিন বা ৮/৯ টা মিগ২৯ দিয়ে নিজেদের কয়েক মিনিট নিজেদেরকে রক্ষা করতে পারব ভারতের সাথে।কিন্তু এই কয়েক মিনিটের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করার কি মানে হয়?

এই টাকাগুলো দিয়ে পদ্মা সেতু হয়ে যায়,স্বাস্থখাতে,অন্যান্য উন্নয়নে ব্যয় করা যায় বরং উপকূল রক্ষা আমাদের জন্য জরুরী।উপকুলে চোরাচালান,আবহাওয়ার সঠিক দিক নির্দেশনা,রেসকিউ ইত্যাদির জন্য দরকারি জাহাজ এবং প্লেন বা হেলিকপ্টার দরকার।
কিন্তু তারপরেও বাংলাদেশ কিনবে ২টা কারণে।
১)রাজনৈতিক সরকারগুলো সশস্ত্র বাহিনীকে খুশি করতে এসব কিনবে।
২)প্রতিটি কেনাকাটার সাথে রয়েছে বিশাল কমিশন বাণিজ্য।

বাংলাদেশ ২০০৯-২০১৩ সাল পর্যন্ত আর্মির জন্য ৫৪০৭কোটি টাকার,নেভির জন্য ৪৯৭৫কোটি টাকার এবং এয়ার এর জন্য ৪৭২২কোটি টাকার অস্ত্র কিনেছে।পাইপলাইনে আছে ১০০০০কোটি টাকার।এছাড়া ২টা সাবমেরিনের জন্য প্রায় ১বিলিয়ন ডলার লাগবে। অথচ আমরা অর্থের অভাবে পদ্মা সেতু বানাতে পারছিনা যেটা বানাতে দরকার ২৪হাজার কোটি টাকা।অথচ দেখুন।গত ৪বছরে ১৫হাজার কোটি টাকার অস্ত্র কেনা হয়েছে এবং ১০হাজার কোটি টাকার অস্ত্র প্রক্রিয়াধীন আছে তার মানে ২৫হাজার কোটি টাকা।আবার ১বিলিয়ন মানে ৮হাজার কোটি টাকা দিয়ে সাবমেরিন কেনা হবে।বলুনতো এসব যে কেন কেনা হয়েছে সেটার আউটপুট কি? কয়েকমিনিটের আত্মরক্ষার জন্য কয়েক হাজার কোটি টাকা খুরচ খুব বেশি দাম দেয়া হয়ে গেল না? বা এগুলোর মেইটেইনেন্স খরচ তো আছেই কিন্ত পদ্মা সেতু বানালে দক্ষিনবঙ্গের ৪কোটি মানুষের উপকার তো হতই সাথে অর্থনৈতিক উন্নয়ন হত বাংলাদেশের।এছারা দেশের অন্য উন্নয়ন কাজে ব্যয় করা যায় এসব টাকা।
লিঙ্কগুলো দেখুন আর টাকার অঙ্কটা দেখুন।
দেখুন
দেখুন
রাশিয়ার সাথে ১বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৪১

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আপনার কথায় যুক্তি আছে। তবে দেখেন উত্তর কোরিয়া তাদের অর্থনৈতিক অবস্থা দক্ষিণের তুলনায় কত পিছিয়ে। কিন্তু দেশের প্রতিরক্ষার ক্ষেত্রে অবহেলা করা যাবে না। তবে সাধারণ ও সামরিক উভয়ক্ষেত্রেই সৎ ও সম্ভাব্য যথাপোযোগী উদ্যোগ নিলে দেশ ও জনগণেরই অগ্রগতি হবে।

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

কাকতড়ুয়া007 বলেছেন: মুজিব ইন্দিরা চুক্তির কথা কি ভুলে গেলেন ?

ভারত চাচ্ছে আমাদের সাথে অধীনতা মূলক মিত্রতা !
ঠিক যেমন ইষ্ট ইন্ডিয়া কোম্পানী ভারতীয় উপমহাদেশের স্থানীয় রাজাদের সাথে চুক্তি করেছিল , তারপর একে একে সবগুলো রাজ্যকে দখল করে নিল !

আফসোস আমাদের সরকার গুলোও ক্ষমতার জন্য তাদের সাথে এই রকম চুক্তি করতেও দ্বিধা করে না !
( এই সরকারের সময় যতগুলো চুক্তি ভারতের সাথে করেছে তার কোনটি কি সম্পূর্ণ জনসম্মুখে প্রকাশ করেছে ? কিংবা সংসদে আলোচনা করে করেছে ?)

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৪৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ইন্দিরা কোন মহৎ উদ্দেশ্যে বাংলাদেশকে স্বাধীন করে নাই। তার মতলব ছিল যেন বাংলাদেশ আজীবন ভারতের চামচামি করে। কিন্তু জিয়া সেই ধারা হতে বাংলাদেশকে সরিয়ে আনেন। তাই চীন আজকে বাংলাদেশের পরীক্ষিত বন্ধু।

ধন্যবাদ।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: @ভোরের সূর্য

আপনার সব বক্তব্যের সাথে একমত যদি হইও, তারপরও আমার প্রশ্ন সেই প্রশ্ন তোলার অধিকার কী ভারতের আছে? আমার দেশের সামরিক খাতের বাজেট আমি কিভাবে কোন জায়গায় বরাদ্দ দেবো তা নিতান্তই আমার ব্যক্তিগত বিষয়, অভ্যন্তরীণ বিষয়।

ভারত যদি আমাদের এত ভালো চাইবেই তাহলে সীমান্ত হত্যা বন্ধ করুক, তিস্তার ন্যায্য হিস্যা দিক।

@লেখক

একমত। শক্তিশালী দেশ বিভিন্ন বিষয়ে মোড়লগীরি করবে আর আমাদের তা মেনে নিতে হবে। ভারত গত কয়েক বছরে সব কিছুতে নাক গলানো শুরু করেছে যা দৃষ্টিকটু এবং হরহামেশা কুটনৈতিক শিষ্টাচারের বাইরে!

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৪৫

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ভাই ছোট্ট শ্রীলংকার জনগণ যদি ঐক্যবদ্ধ হাতে পারে আমরা পারব না কেন? এর জন্য প্রয়োজন জনসচেতনতা। অবশ্য কিছু সুশীল যেমন প্রথম আলো এই সকল খবর ছাপে না। এই বুদ্ধি বৃত্তিক জ্ঞানপাপীদের বয়কট করতে হবে।

ধন্যবাদ।

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৭

ইসপাত কঠিন বলেছেন: নষ্ট ছেলে বলেছেন: কিছুদিন পরে বলবে বাংলাদেশে সেনাবাহিনীর দরকার কি?
এর পরে বলবে বাংলাদেশ স্বাধীন থাকার দরকার কি?

Look around buddy. Someone's nationality can be under question now.

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৪৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: দরকার জনসচেতনতা। যেমন ভারতের অনেকেই নেপালকে আলাদা দেশ মনে করে না। হাসিনার মতলবও সেই একই।

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৯

ভোরের সূর্য বলেছেন: @জীবনানন্দদাশের ছায়া

আমি ভারত কি জানতে চেয়েছে সেটা নিয়ে কিছু বলিনি।আমি সাধারণ মানুষ হিসাবে জানতে চেয়েছি কেন এত খরচ করা হচ্ছে অস্ত্রের পিছনে।
ও হ্যা,ভারত কেন জিজ্ঞাসা করবে তাইতো? যেমন এই ব্লগেই দেখেছি যেদিন ভারত মহাশুন্যে রকেট পাঠালো তখন অনেকেই মন্তব্য করছিল যে যেই দেশের ৫০% মানুষ বাইরে মলমূত্র ত্যাগ করে,যাদের টয়লেট নেই তারা আবার টাকা খরচ করে মহাশুন্যে রকেট পাঠায়।ভারত কিভাবে কি করবে সেটা ভারতের ব্যাপার আমার এত গা চুলকানো কেন।ঠিক আমাদের দেশ কি করবে না করবে সেটা নিয়ে তাদের এত গা চুলকানো কেন?

যাইহোক আসল কথায় আসি।আপনি খুব সমর্থন করলেন বাংলাদেশের অস্ত্র কেনাকে কিন্তু যেই অস্ত্রে কেনার টাকা দিয়ে আমাদের পদ্মা সেতু হয়,যেই অস্ত্র কেনার টাকা দিয়ে হাসপাতাল, ঔষধ কেনা যায় সেটিকে আপনি সমর্থন করলেন না।এটা একদ্ম অসুস্থ চিন্তা ছাড়া আর কিছুই না।

এমন যদি হত যে পদ্মা সেতু বাদ দিয়ে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে অস্ত্র কিনলে সেটা দিয়ে ভারত কে সম্পূর্ণভাবে প্রতিরোধ করা যাবে তাহলে একটা কথা ছিল কিন্তু কয়েক ঘন্টা বা কয়েকদিনের প্রতিরোধের জন্য এত টাকা খরচ করে আমাদের সাধারণ মানুষ কে ভুক্তভোগি করাকে সাপোর্ট করা কোন সুস্থ চিন্তার বিষয় না।

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২৩

কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: বাকশালী কুকুরদের নতজানু নীতির কারণেই এ ইন্ডিয়ান বেজম্মা গুলা এই সাহস পায়।
তবে কিছু আসল ইন্ডিয়ান রেন্ডির পোলাপানও এখানে বেড়ে উঠতেছে, উপরে দেখেন।
এরা হারার আগে হেরে বসে আছে, এইটা বলে কি দেখেন -"উলটা আক্রমনের কথা বাদই দিলাম ২/১টা সাবমেরিন বা ৮/৯ টা মিগ২৯ দিয়ে নিজেদের কয়েক মিনিট নিজেদেরকে রক্ষা করতে পারব ভারতের সাথে।কিন্তু এই কয়েক মিনিটের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করার কি মানে হয়?"

আসল বেজম্মা, রায় ভল্লভ, জগতশেঠ, মীর জাফরদের আসল উ্ত্তরসূরি।

কবে যে এগুলারে লাত্থাইতে লাত্থাইতে সীমান্তের ওপারে পাঠামু, তাই শুধু ভাবতেছি।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৫০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: জিয়াউর রহমান রুখে না দাড়ালে ভারতীয় মদদপুষ্ট শান্তিবাহিনী অনেক আগেই পাবর্ত্য চট্টগ্রাম বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন করে ফেলত। আর হাসিনা ভারতের পরামর্শে দেশের অখন্ডতাকে হুমকিতে ফেলে কথিত শান্তি চুক্তি করছে। আফসোস যে জিয়া পরবর্তী বাংলাদেশে লংকান রাজপক্ষের মত কেউ চাকমা সন্ত্রাসীদের দমন করে নাই।

ধন্যবাদ।

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: @ কপোতাক্ষের তীরে এক অসামাজিক ... এরা ভুলে যায় আত্ম পরিচয়!

এরা নিজেদের ৯ মাসের স্বাধীনতার অহংকার মুক্তিযুদ্ধকেই অপমান করে- কয় মিনিট টিকবে বলে?

এরা রৌমারী পাদুয়ার বীরত্বে খুশি হয় না!! ১৫০ বিএসএফের লাশ ফেলে পালীয়েছিল তাদের কথীত বীর বাহিনী!!

এরা কাপুরুষতা পারে! এরা ছলনা পারে- কিন্তু বীরত্বে বাঙালী শ্রেষ্ঠ ; আর যদিবা খানিক পিছিয়ে পড়ে... বিডিআরের ম্যাসাকেরর মতো- তা কিছু নব্য রাজাকারের কারণে.....

এগুলারে লাত্থাইতে লাত্থাইতে সীমান্তের ওপারে না শুধু ভবের ওপার পাঠাইলে যদি দুনিয়ায় শান্তি আসে....

১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৩৫

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: @ভোরের সূর্য

আপনি ভুল ব্যাখ্যা করছেন। আমি অস্ত্র কেনা বা সামরিক খাতে বিনিয়োগকে সমর্থন করছি কী করছিনা এমন কোন মতামত দেইনি। আমি বলেছি "ভারত কে আমরা কী করবো, কী করবোনা তা নিয়ে কথা বলার!" আমি ভারতের মোড়লগীড়ি সমর্থন করছিনা তার মানে এই নয় আমি বলছি সাবমেরিন কিনতে হবে। আপনি আমাকে মিসকোট করছেন :)

আমি বরাবরই বিশ্বাস করি আমাদের সামরিক খাতের বাজেট কমিয়ে প্রায়োরিটি বেসিসে ১) কৃষি ২) চিকিৎসা এবং ৩) শিক্ষা খাতে আরো ব্যায় বাড়ানো উচিত।

১৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪৫

ভোরের সূর্য বলেছেন: @কপোতাক্ষের তীরে এক অসামাজিক

যাদের আসলে বলার কিছু নাই,যাদের কাছে কোন যুক্তি নাই তারাই আপনার মতন গালাগালি করে। যাই হোক আপনার বা আপনাদের মতন যারা চিন্তা করে তাদের জন্যেই আজকে বাংলাদেশে কিছু হচ্ছেনা।
পাকিস্তান পারমাণবিক শক্তি সম্পন্ন দেশ।ওরা ওদের সামরিক অস্ত্রের জন্য বিলিয়নডলার খরচ করে কিন্তু ওদের মানুষের কি অবস্থা দেখেন,অদের অর্থনীতির উপরকি পরিমাণ চাপ পড়ে দেখনে।

যারা পদ্মা সেতুর চেয়ে,একটা হাসপাতালের চেয়ে,বাংলাদেশের দারিদ্রতা উন্নয়নের চেয়ে ভারতের কাছে নতজানু না হওয়ার জন্য শুধুই ইমোশনালি বিলিয়ন,বিলিয়ন ডলারের অস্ত্র কেনা সমর্থন করে তাদের ঘ্রণা জানাই।

১৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৪৮

কাকতড়ুয়া007 বলেছেন: @ভোরের সূর্য আমি আসলেই জানি না আপনার জাতীয়তা কি ?
যদি বাংলাদেশে জন্ম নিয়ে থাকেন , তাহলে বলছি
কাপুরুষের মত , নপুংষকের মত শত বছর বেঁচে থাকার চেয়ে আপনার কথায়

"আমাদেরকে আক্রমন করবে কে?খুব বেশি হলে ভারত তাই না।উলটা আক্রমনের কথা বাদই দিলাম ২/১টা সাবমেরিন বা ৮/৯ টা মিগ২৯ দিয়ে নিজেদের কয়েক মিনিট নিজেদেরকে রক্ষা করতে পারব ভারতের সাথে।কিন্তু এই কয়েক মিনিটের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করার কি মানে হয়"
এই কয়েক মিনিটের জন্য বেঁচে থাকা অনেক শ্রেয়তর !!!

১৯৭১ সালে বঙবন্ধু বলেন নাই আমাদের কাছে পারমানবিক বোমা , ক্ষেপনাস্ত্র,যুদ্ধ বিমান, ট্যাংক, সাবমেরিন ,ডেস্ট্রয়ার , ফ্রিগেট ইত্যাদি নাই তাই আমরা পশ্চিম পাকিস্থানিদের বিরুদ্ধে কিছুই করবো না , ওরা যা বলবে আমরা তাই শুনবো !
বরং উনি ৭ মার্চের ভাষণে বলেছিলেন যার যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে !

মেজর জিয়া ভাবেন নাই তার কাছে কি ধরনের অস্ত্র আছে(৩০৩ রাইফেল+কিছু এসএমজি+ কয়েকটা এল্এমজি) সে অস্ত্র দিয়ে তৎকালীন পৃথিবীর অন্যতম সুশৃংখল বাহিনীর বিরুদ্ধে কত মিনিট/সেকেন্ড টিকতে পারবেন ! এবং জীবনের সর্ব্বোচ্চ ঝুঁকি নিয়েও ( বিদ্রোহের শাস্তি কোর্ট মার্শালে মৃত্যুদন্ড) দায়িত্ব নিয়ে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে প্রত্যক্ষভাবে সশস্ত্র যুদ্ধ শুরু করে ছিলেন ।

মুক্তিকামী কৃষক , শ্রমিক , ছাত্র , জনতা কেউ দ্বিতীয় বার ভাবেন নাই আমরা পারব কিনা ? তাদের লক্ষ্য ছিল আমাদের পারতেই হবে ! এবং তারা পেরেছিলেন ! যার জন্য এখন আমরা বলতে পারি আমরা স্বাধীন দেশের মানুষ !

আমার মতে যদি সক্ষমতা থাকতো তাহলে আমাদের কয়েকটা পারমানবিক বোমার প্রয়োজন ছিল ! বর্তমান বিশ্বে একটি মর্যাদাবান জাতি হিসেবে মাথা উচুঁ করে দাঁড়াবার জন্য , স্বাধীন ভাবে পররাষ্ট্রণীতি পরিচালনা করার জন্য , নিজেদের ন্যায্য অধিকার আদায় করে নেওয়ার জন্য !!!!
প্রয়োজনে আমরা বিমানবাহী রনতরী কিনবো/তৈরী করবো !
আমাদের এই ভুখন্ডটির যদি সার্বভৌমত্বই না থাকে তা হলে কি আর মুল্য থাকে্ এই বেচেঁ থাকার !!!!

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৪

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আমাদের এই ভুখন্ডটির যদি সার্বভৌমত্বই না থাকে তা হলে কি আর মুল্য থাকে্ এই বেচেঁ থাকার !!!!

সুপার লাইক!

১৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৩

েফরারী এই মনটা আমার বলেছেন: বাংলাদেশের সাবমেরিন কেনার প্রয়োজন আছে কি নেই এটা নিয়ে বিতর্ক হতেই পারে । তবে বিষয়টা একান্তই আমাদের নিজস্ব । এটা নিয়ে ভারতীয় মালুর বাচচারা কথা বলবে কেন ? আর কিছু নব্য রাজাকারের পয়দা হইছে , এরা বলতে চায় বাংলা দেশের অস্ত্র কেনার দরকার নাই ।আমরা যতই অস্ত্র কিনি ভারতের সাথে আমরা কয় মিনিট টিকবো ।বড়জোর ৮/১০ মিনিট । এরা কি ইতিহাস পড়ে কিছুই শিক্ষা নেয়নি । মুহম্মদ বিন কাশিম সিন্দু বিজয় করেছেন মাত্র ছয় হাজার সৈন্য নিয়ে । অপর দিকে রাজা দাহিরের কয়েক লক্ষ সৈন্যের শোচনীয় পরিণতি হয় । আবার ইখতিয়ার মুহম্মদ বখতিয়ার খিলজি বং্গ বিজয়ের করেন মাত্র সতের জন সৈন্য নিয়ে ।ইতিহাসে এই রকম ভুরি ভুরি দৃস্টান্ত আছে যে অল্প সংখ্যক লোক অধিক সংখ্যক এর উপর বিজয় লাভ করেছে ।সুতারাং নব্য রাজাকারেরা সাবধান ।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৪

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

১৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪৭

ভোরের সূর্য বলেছেন: যারা পদ্মা সেতুর চেয়ে,একটা হাসপাতালের চেয়ে,বাংলাদেশের দারিদ্রতা উন্নয়নের চেয়ে ভারতের কাছে নতজানু না হওয়ার জন্য শুধুই ইমোশনালি বিলিয়ন,বিলিয়ন ডলারের অস্ত্র কেনা সমর্থন করে তাদের ঘৃ্ণা জানাই।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৫৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: বাংলাদেশ এখনও এতটা দেউলিয়া হয়ে যায় নাই যে সামরিক ক্ষেত্রে অর্থ বরাদ্দের জন্য সিভিল কাজ আটকে থাকবে। পদ্মা সেতুর বিষয়টি সম্পূর্ণ র্দূনীতির জন্য। এটা অব্যাবস্থাপনা। আপনি দুইটাকে অহেতুক গুলিয়ে ফেলছেন।

১৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১২

HHH বলেছেন: বাংলাদেশের সার্থেই ভারতকে বিভক্ত করে নতুন রাষ্ট্র গঠনে আমাদের সহায়তা করা উচিৎ।
এরজন্য মুক্তিকামী মানুষদের সহায়তা করা আমাদের দায়িত্ব। এছাড়া চীনকে অগ্রাধিকার ও সীমা রেখে সুযোগ দেওয়া উচিত যাতে এই অঞ্চলে ভারতের শক্তি খর্ব হয়

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৫৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: পূর্ণ সহমত। কারণ সাপকে বিশ্বাস করা গেলেও ভারতকে সহজে বিশ্বাস করা যায় না।

অনেক ধন্যবাদ।

১৮| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:৫৭

মাহমুদুর রাহমান বলেছেন: দালালের গন্ধে নাক ধরে দূরে গেলাম। কারন তর্ক করার সময় নাই, খালি বললাম তুমি তোমার পশ্ছাদ দেশ উন্মুক্ত করে রাখো কারন তোমার.... খাবার ভয় আছে, বাধা দিয়ে কষ্টকরার কি দরকার , খাও মারা খাও। কয় মিনিট আটকাইতে পারবা এই হিসাব কর।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৫৫

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আসলেই ভাই কিছু আত্ন সম্মানহীন ও দালাল লোকেদের জন্য ভারত আমাদের বিষয়ে নাক গলায়। আর বর্তমান সরকারের প্রতিবাদতো দূর জ্বি জ্বি হুজুর করতে জান যায়।

ধন্যবাদ।

১৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমাদের জিনিস আমরা কিনুম, যেমনে ইচ্ছা তেমনে কিনুম, লাগলে ফালাইয়া রাখুম, টিকিট কাইটা বঙ্গোপসাগরের নিচে প্রমোদ ভ্রমনে যামু, তাগো এত চুলকানী কিয়ের!!

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৫৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ভারত বাংলাদেশকে তার করদ রাজ্য মনে করে। এখন যতদিন একটা প্রকৃত সার্বভৌম সচেতন সরকার না আসবে ততদিন বাংলাদেশ থেকে রাষ্ট্রীয় ভাবে এর প্রতিবাদ হবে না।

ধন্যবাদ।

২০| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৪০

আহসান ০০১ বলেছেন: @ভোরের সূর্য আপনি যদি ঘরের বেড়া ঠিক না করেন আর ঘরে দামি না হোক মটামটি দামি জিনিস ও রাখেন চোর আসবেই , আর ঘরে নিরাপত্তা বেবস্থা না থাকলে ডাকাত পরবেই । প্রতিটা দেশেই অবশ্যই শক্তশালি সেনাবাহিনি নৌবাহিনীর বিমানবাহিনির দরকার আছে । আরে মিয়া আমাদের যদি অদের ১দিন ঠেকানোর সামর্থ্য না থাকে ভারতের কথা বাদ দেন মায়ানমার ই ত কক্সবাজার দিয়া ঢুকবে , যখন তখন হামলা ছালাবে, ভারত আখন জা ও এক্তু রয়ে সয়ে আছে তখন ত তাও থাকবেনা। প্রিথিবির সব দেশ সামরিক দিক দিয়ে কই চলে গেছে কোন খবর কি রাখেন??? স্রিলাঙ্কার ও শক্তিশালী সেনাবাহিনি আছে, আর আপনি আছেন আক্তা পদ্দা সেতু নিয়া, এক্তা হাস্পাতাল নিয়া । আপনি বলসেন ভারতের সাথে কয়েক মিনিটের মত জুদ্ধে পারা যাবে, আপনার কথা ভুল। ভারতের চারপাশে চিন পাকিস্তান, তারা তাদের অরধেক শক্তি নিয়েও আসবেনা তাইলে তাদের অন্নদিকে বিপদ হতে পারে, তারা যতটুক শক্তি নিয়ে আসবে সেই হামলা ঠেকানর মত শক্তি অবসসই আমাদের অর্জন করতে হবে, যদি আগেই কাপুরুষের মত হাল ছাইরা দিয়া কেউ বলে আমাদের দরকার নাই তাহলে তাদের বলব জিবনের নিরাপত্তার এতই চিন্তা থাকলে অন্য দশে যান গিয়া । আমাদের দেশের সামরিক শক্তি অন্যান্য ছত প্রতিবেশি দেশ থেকেও অনেক কম, আর এখন দুনিয়ার যা অবথা আপনার যদি নুন্নতম শক্তি না থাকে প্রতিবেশি ছিরে খাবেই, আর আপনি আছেন কেন দরকার অস্ত্র কেনার? অস্ত্র কেনার সেনাবাহিনি থাকার কি দরকার এইসব যারা বলে হয় তারা ভারতের দালাল নাইলে তারা এখন অজ্ঞ। তারা এক্তু বেশি ই ভারত মায়ান্মার কে বিশ্বাস করে নাকে তেল দিতেসে

২১| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪১

ইসপাত কঠিন বলেছেন: চৌধুরী সাহেব @ আমরা গরীব হতে পারি। কিন্তু আমাদের আত্মসম্মানবোধ আছে। আমরা দুর্বল হতে পারি, কিন্তু আমাদের প্রতিরোধ করার মানসিকতা আছে। আপনি আমাকে ১ মিনিটের মধ্যে পর্যদুস্ত করতে পারেন, কিন্তু মনে রাখবেন আমি আপনার অন্তত ২টা দাঁত ভেংগে দিবোই। এখন আপনি ডিসিশন নেন আপনি সারাজীবন ২টা দাঁত কে হারিয়ে আমাকে পর্যদুস্ত করবেন কি না।

চৌধুরী সাহেব, জ্বী, ভোরের সূর্য আপনাকে বলছি। আমাদের এমন সক্ষমতা থাকতে হবে যে ২ মিনিট যদি নাও টিকতে পারি, তবে সেই ২ মিনিটের মধ্যে শত্রুর এমন ক্ষতি সাধন করবো যাতে শত্রুর cost benefit ratio অত্যন্ত expensive হয়।

শেষ কথা, It's the job of men who live, who fight and who die. It's men's room about which ladies guess a lot.

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৬

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: অনেক ধন্যবাদ।

২২| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২১

িবশুদ্ধ এটম বলেছেন: ভারদের দাদাদের তোষামোদকারী, কৌসলে ভারতীয় গোবর এদেশের মানুষেকে খাইয়ে দেয়ার চেষ্টায় রত ভারতীয় এজেন্ট মুনতাসির মামুন, শাহরিয়ার কবীর, নাসির উদ্দিন ইউসুফরা এদেশে সক্রিয়। যতদিন পর্যন্ত এদেশের মানুষ তাদের ব্যাপারে সজাগ না হবে ততদিন পর্যন্ত ভারতীয় ভাইরাস আমাদের শরীরকে তিলে তিলে অসুস্থ করে দিবে। এসকল ভারতপ্রীতি লোকজন আমাদের দেশের মানুষের মগজ ধোলাই করে দিচ্ছে। যার ফলে এদেশে কিছু কুলাঙ্গারের জন্ম হচেছ। তারাই অত্মনির্ভরশীলতার বিরূদ্ধে কথা বলে।


যখন মমতা ব্যানার্জিকে ন্যয্য পানির হিস্যার কথা বললে মুখের উপর দরজা লাগিয়ে দেয় তখন এই ভারতীয় এজেন্ট মুনতাসির মামুন, শাহরিয়ার কবীর, নাসির উদ্দিন ইউসুফরা কথা বলেনা। ঘুরে ঘুর পদক নিতে ব্যস্ত থাকে।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আফসোস যে মুনতাসির ও মুরগী কবিরদের উপযূক্ত ভাবে উষ্টা দেওয়া যায় না।

ধন্যবাদ।

২৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৫

সোজা কথা বলেছেন: সাবমেরিন কিনুম না মেইনমেরিন(!) কিনুম এইটা আমাগো বিষয়।এইজায়গায় ওদের এতো চুলকানি ক্যা ?

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: মানে ভারত আপনের সাথে রংবাজি করবে সেটা আপনি চেয়ে চেয়ে খালি দেখবেন.....এই আরকি

ধন্যবাদ।

২৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২৮

তুফান মেল বলেছেন: দেশ শক্তিশালি হলে ভালই হয়।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

২৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৪

স্নিগ্ধ শোভন বলেছেন:


আমারা সাবমেরিন কিনমু কি কিনমুনা সেটা আমারা বুঝমু ওদের এত মাথাব্যথা কেন বুঝলাম না। ইদানিং সব কিছুতে ভারতীয়রা নাক গলান শুরু করছে। দেখলে শরীর জ্বলে ওঠে।


সাবমেরিন কিনব কি কিনব না তা আমাদের নিজেদের মধ্যে আলোচনা হতে পারে তোদের কাছ থেকে শুনতে চাই না।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

২৬| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৭

ভোরের সূর্য বলেছেন: লেখক বলেছেন: বাংলাদেশ এখনও এতটা দেউলিয়া হয়ে যায় নাই যে সামরিক ক্ষেত্রে অর্থ বরাদ্দের জন্য সিভিল কাজ আটকে থাকবে।

গত ৫বছরে বাংলাদেশ ১৫হাজার কোটি টাকার অস্ত্র কিনেছে আবার পাইপ লাইনে আছে আরো ১০হাজার কোটি টাকার অস্ত্র কিনতু ২৪হাজার কোটি টাকার পদ্মা সেতু বানাতে পারেনা। ছোট একটা উদাহরন দিই। ১৬কোটি মানুষের দেশে বার্ন ইউনিট ১টা কিনতু আরো যদি কয়েকটা থাকতো তাহলে আরো কত মানুষ বাচানো যেত। ঔষধ নাই,ঔষধ কিনে দেয়া যেত। এরকম হাজারো সমস্যা বাংলাদেশে আছে।এত কোটি টাকার যে অস্ত্র কেনা হয়েছে সেটার কোন আউটপুট আছে?

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: শুধু সামরিক বরাদ্দের কারণে অন্যান্য খাত আটকে আছে এটা সঠিক না। বিগত ৪০ বছরে বাংলাদেশ অনেক এগিয়েছে।

২৭| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৫:০৩

ভোরের সূর্য বলেছেন: যারা জেগে জেগে ঘুমায় তাদেরকে জাগানো যায় না। এত উদাহরন দিলাম এরপরেও যদি বলেন যে শুধু সামরিক বরাদ্দের কারণে অন্যান্য খাত আটকে আছে এটা সঠিক না।
একটা বার্ন ইউনিট বানাতে ১০০কোটি টাকাও লাগেনা। সারাদেশে ১০টা বার্ন ইউনিট বানাতে না হয় ২০০০কোটি টাকাই খরচ হত। ৪০বছরের কথা বাদই দিলাম গত ৫বছরেই ১৫হাজার কোটি টাকার অস্ত্র কেনা হয়েছে। আরো ১০হাজার কোটি টাকার অস্ত্র কেনা হবে সাথে ২টা সাবমেরিন কিনতে খরচ হবে আরো ১বিলিয়ন মানে ৮হাজার কোটি টাকা। এত টাকা দিয়ে বাংলাদেশে কয়টা হাসপাতাল বানানো যায়। রাস্তা বানানো যায়,কৃষকদের সাহায্য করা যায়,শিক্ষা খাতে উন্নয়নে সাহায্য করা যায়। এগুলোর চেয়ে যদি আপনার কাছে ৩৩হাজার কোটি টাকা দিয়ে অস্ত্র কেনা বেশি Important মনে হয় তাহলে আর বলার কিছু নাই। মজার ব্যাপার হল এসব অস্ত্র কেনা হয় লোন করে যে দেশ থেকে কেনা হবে তার কাছেই লোন নেয়া হয়। সেই লোন আমাদেরকেই শোধ করতে হয় সুদ সহ। তাও মানতে পারতাম যদি এসব অস্ত্র আমাদের কাজে লাগতো বা ভারত একটু হলেও ভয় করতো আমাদের। গত আওয়ামীলীগ সরকারের আমলে রাশিয়া থেকে অনেক টাকা দিয়ে ৮টি মিগ২৯ বিমান কেনা হয়েছিল। ভারত কি সীমান্তে হত্যা বন্দ্ধ রেখেছে যে বাংলাদেশের কাছে মিগ২৯ বিমান আছে তাই সাবধানে বাংলদেশকে সমঝে চলতে হবে। কি লাভ হয়েছে বিমানগুলো কিনে? ঐ ৮টি এখন বসে আছে মানে নষ্ট। ওগুলোর এক একটির টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের হল হত কত ছাত্র থাকার সুবিধা পেত ভেবে দেখুন। অস্ত্র বিষয়টা এমন নয় যে কয়েক কোটি টাকার ব্যপার,এসব বিলিয়ন ডলারের ব্যাপার। যেই টাকা দিয়ে আমাদের মতন গরিব দেশে অনেক বড় কিছু করা যায়। ভাই,কষ্ট লাগে যখন একটা গরিব মানুষের বাচ্চা কষ্ট পায় শীতের কাপড়ের অভাবে, ঔষধের অভাবে মানুষ মারা যায় আর আমরা ২৫হাজার কোটি টাকা দিয়ে অস্ত্র কিনি ৮হাজার কোটি টাকা দিয়ে সাবমেরিন কিনবো!!! কোনটি আগে এবং জরুরী বলুনতো ভাই।
আপনার কথা অনুযায়ী যদি শুধু সামরিক বরাদ্দের কারণে অন্যান্য খাত আটকে আছে এটা সঠিক না হত তাহলে কেন ভাই আমরা টাকার অভাবে নিজেরা পদ্মা সেতু বানাতে পারছিনা? আপনি বলেছেন পদ্মা সেতুর বিষয়টি সম্পূর্ণ র্দূনীতির জন্য। ভাল কথা কিনতু লোন নিতে হয়েছিল world bank থেকে। তারমানে আমাদের নিজেদের টাকা নাই পদ্মা সেতু বানানোর জন্য।যেই world bank না করে দিল পদ্মা সেতু আটকিয়ে গেল। কেনভাই ১৬কোটি মানুষের জন্য মাত্র একটা বার্ন ইউনিট? কেন আরো ১০টা বানানো যায়না? মানুষ উদ্ধারের জন্য আমাদের আধুনিক যন্ত্রপাতি নাই,থাকলে আরো অনেক মানুষ রানা প্লাজা থেকে বাচানো যেত। কেন নাই ভাই? কিনতু ৫বছরে ঠিকই আমরা ১৫হাজার কোটি টাকার অস্ত্র কিনতে পারি!!! এরকম হাজার হাজার উদাহরন দেয়া যায়। আর কিছু বলার নাই ভাই। এটাই আপনাকে দেয়া শেষ মন্তব্য।ভাল থাকবেন।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৬

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ভারতে যেখানে প্রতি বছর হাজার হাজার কৃষক আত্নহত্যা করে, ৬০% লোকের স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নাই তারপরেও তার সামরিক বাজেট বছরে এখন ৪০ বিলিয়ন মার্কিন ডলার। সেই তুলনায় বাংলাদেশ অনেক ভাল অবস্থানে আছে। সংশ্লিষ্ট সিভিল খাত গুলোকে নিয়ন্ত্রণ করলেই ইনশাল্লাহ আরো উন্নতি হবে।

২৮| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:০৮

েফরারী এই মনটা আমার বলেছেন: @ভোরের সূর্য একটা ছুপা মালু । তাই ভারতের পক্ষে দালালি করতাছে । শালা সামরিক বাজেট বাদ দিয়া বার্ণ ইউনিট এর নামে মানবতা মারাইতাছে ।হেয় যদি এতোই মানব দরদী হয়ে থাকে হেরে জিগাই কয়েকদিন আগে যখন রানা প্লাজায় এতো বড় দূর্ঘটণা হইলো ,সারা দেশে দেশপ্রেমিক গন যে যেভাবে পারে সাহায্যে সহযোগিতার হাত বাড়িয়ে দিল ,আমাদের দেশপ্রেমিক সেনাবাহিনীর সদস্যরা জীবনের ঝুকি নিয়ে উদ্বার কাজে অংশগ্রহন করলো তখন হেয় কই আছি ?হের ভুমিকাটা জানতে মুন্চায় ।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: থাক ভাই দয়া করে গালাগালি না করি। উনাকে উত্তর কোরিয়ার উদাহরণ দেওয়ার পরও উনি জেদ ধরে আছেন। উনার বুঝা উচিত এই সামরিক বাহিনীর জন্যই শান্তিবাহিনী পার্বত্য চট্টগ্রামকে বিচ্ছিন্ন করতে পারে নাই।

ধন্যবাদ।

২৯| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৯

েফরারী এই মনটা আমার বলেছেন: বাংলাদেশের রাস্ট্রীয় বাজেট কত ? সেই তুলনায় বার্ন ইউনিট করতে কয় টাকা লাগে ? আসলে বাংলাদেশের মুল সমস্যাটা কোথায় সেইটা আগে চিহ্নিত করতে হবে । বাংলাদেশ অপার সম্পদ এবং সম্ভাবনায় পূর্ণ একটি দেশ । কিন্তু তারপরও এই দেশ কাঙ্খিত ভাবে এগিয়ে যেতে পারছে না । এর কি কারণ ? এর মুল কারন হলো সঠিক ও যোগ্য এবং দেশ প্রেমিক নেতৃত্বের অভাব ।আর রাস্ট্রীয় সর্বচ্চো পর্যায় হতে সর্ব নিম্নপর্যায় পর্যন্ত দূর্নীতি ।আমরা সকলেই জানি যে,আমাদের দেশের কোন রাজনৈতিক দলের কোন নেতাই দেশ বা জনগনের জন্য রাজনীতি করে না, আদর্শে জন্য করে না ।সবাই নিজের জন্যেই রাজনীতি করে । বড়জোর নিজ পরিবারের জন্য। সে বর্তমান প্রধানমণ্ত্রীই হোক আর বিরোধীদলীয় নেত্রীই হোক,এরশাদ সাহেবই হোক আর সাবেক প্রেসিডেন্ট বদরূদ্দোজা চৌধূরীই হোক। সে ৭১'রণান্গনে বীর যোদ্বা আবদুল কাদের সিদ্দীকিই হোক আর দেলোয়ার হোসেন সাইদীই (দেইল্ল্যা রাজাকার) হোক। সাকাচৌই হোক আর তেতুঁল হুজুর(যদিও এদের নামের সাথে হুজুর শব্দটি লেখা ঠিক নয )শফি সাহেবই হোক। এদের মধ্যে কেউ একত্তরের চেতনা ফেরী করে বন্ধু বেশে শত্রু প্রতিবেশী দাদাদের আশির্বাদের(!) জন্য দেশের স্বার্থ বিকিয়ে দেয়,কেউ বা জাতীয়তাবাদী চেতনা ফেরী করে বন্ধুবেশি শত্রু , বিশ্ব সন্ত্রাসী মার্কিন যুক্তরাস্ট্রের আস্থা অর্জনের জন্য সবকিছু করার অন্গীকার করে,কেউ ইসলাম রক্ষার দোহাই দিয়ে জণগনের জানমালের ক্ষতি করে বেড়ায় ইত্যাদি ইত্যাদি ।এরা সকলেই এক ও অভিন্ন আদর্শে (?) বিশ্বাসী। সেটা হলো দেশ ও জাতীর জন্য সর্ব্বোচ্চ ত্যাগের কিছু গৎবাধাঁ বুলি আওড়াও , জণগন নামক একদল গাধাঁর সামনে একগাদা মিথ্যা আশ্বাসের মুলা ঝুলিয়ে ছলে বলে কৌশলে ক্ষমতায় যাও ।আর দূর্নীতির মাধ্যমে জনগনকে ন্যয্য অধিকার থেকে বন্চিত করে রাস্ট্রের কোটি কোটি টাকা চুরি করে টাকার পাহাড় গড়ে তোল । তাদের সময় কোথায় দেশ ও জনগকে নিয়ে ভাবার ।আর তারই ফলে আজকে বাংলাদেশে কাঙ্খিত উন্নয়ন হছছে না । পদ্না সেতু হচছে না ্বার্ন ইউনিট সহ প্রয়োজনীয় অনেক কিছূই হচছে না । হচছে আজকের এই জ্বালাও-পোড়াও রাজনীতি ।সুতারাং এখন সময় এসেছে আমাদের সাবধান হওয়ার। নয়তো আরো কঠিন পরিণতি আমাদের দিকে ধেয়ে আসছে।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আমি ভারতের উদাহরণ দিয়ে বলছি যে দেশে বছরে হাজার হাজার কৃষক ঋণের দায়ে আত্নহত্যা করে সেই তুলনায় বাংলাদেশের অবস্থা তুলনামূলক ভাবে অনেক ভাল। কিন্তু কিছু ভারত ঘেষা সুশীল অহেতুক পানি ঘোলা করে।

ধন্যবাদ।

৩০| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৪

দখিনা বাতাস বলেছেন: বাংলাদেশ মিগ ২৯ কেনার সময়ও ভারত একটু কথা তুলছিল। এ্যাটাকিং ফাইটার বাংলাদেশের কি দরকার- এই বইলা। কিন্তু রাশিয়ার কাছে থেকে কেনা হইছিল,তাই ২/৩ দিন পরেই চুপ মারছিল।এইবারও লাভ নাই, বাংলাদেশ মিগ২৯এর মত সাবমেরিনও কিনবোই। কথা শেষ

৩১| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৭

দখিনা বাতাস বলেছেন: যারা কয়, এইগুলা কিনার দরকার নাই, মিগ দরকার নাই, ট্যাংক দরকার নাই, সাবমেরিন দরকার নাই, রাশিায়ার কাছে থেকে এতটাকা দিয়া আরও ফাইটার কিনার দরকার নাই- তাগোরে কই, জি ভাই, তাইলে হুদাই সেনাবাহিনীর কি দরকার? ঢাল তলোয়ার ছাড়া নিধিরাম সর্দার দিয়া কাম কি? সোজা কইলেইতো হয়, সেনাবাহিনী দরকার নাই

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৫

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

৩২| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৬

ভোরের সূর্য বলেছেন: @েফরারী এই মনটা আমার

আপনার গালাগালি থেকেই বোঝা যায় আপনি কোন পরিবার থেকে এসেছেন। ভদ্রতা বলে একটা জিনিস আছে সেটা আপনি শিখেন নাই। অবশ্য যাদের পৃথিবী খুব ছোট তাদের মাথায় এর চেয়ে বেশি কিছু ঢুকবেওনা।যারা নীচু মনমানষিকতার এবং আসলে যাদের কোন শিক্ষাই নাই তারাই গালাগালি করে। শুধু বড় বড় ডিগ্রী নিলেই শিক্ষিত বা ভদ্রতা জানাযায়না।অবশ্য আপনি নিজেই নিজের ক্লাস্ল লেসের পরিচয় দিয়েছেন।

৩৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

ভোরের সূর্য বলেছেন: ভাই কি নিজে বিদ্যুত বিল দেন?নিজে বাজার করেন? বলেনতো ১বছর আগে কত দাম ছিল ১ইউনিট বিদ্যুতের দাম? বলেনতো ভাই ৩মাস আগে পেঁয়াজের কেজি কত ছিল আর এখন কত হয়েছে। সরকার কি এসবে আর বেশি করে ভর্তুকি দিয়ে দাম কমাতে পারতোনা?হাজার হাজার কোটি টাকা দিয়ে অস্ত্র কেনা যায় কিন্তু জনগনের উননয়ন করা যায়না।এর আগে আমি যেসব সমস্যার কথা বলেছি,যাদের কাছে সেসব অস্ত্র কেনার কাছে কম গুরুত্ব পূর্ণ তাদের মানবিকতা কিছু আছে বলে আমার মনে হয়না।বলতে বাধ্য হচ্ছি তারা মানুষই না।
@েফরারী এই মনটা আমার বলেছেন যে রানা প্লাজার সময় সেনাবাহীনি সাহায্য করেছে।ভাল কথা কিন্তু এই ব্লগার আমার লেখাটা ভাল করে পড়েনা নাই।সেনাবাহীনি কিন্তু মানুষ এবং সেসময় বার বার একটা সমস্যার কথা বার বার বলা হচ্ছিল যে দরকারি এবং এরকম অবস্থায় প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাব না হলে আরো মানুষ কে বাচানো যেত।১২০০মানুষ মাড়া গেছে কিন্তু যন্ত্রপাতি থাকলে কি এর মধ্যে অন্তত আরো ৬০০মানুষ কে বাচানো যেত।

যখনই এরকম সমস্যা হয় তখনি বলা হয় যে আমাদের রেস্কিউ যন্ত্রপাতির অভাব।বসুন্ধরা সিটিতে যখন আগুন লাগলো তখন বলা হল আগুন নেভানোর যন্ত্র নাই।মানুষ নামানোর ল্যাডার নাই। লঞ্চ ডুবি হলে লঞ্চ উদ্ধারের যন্ত্রপাতি নাই।সাবমেরিন কেনা যায়,অস্ত্র কেনা যায় কিন্তু এসব কেনা যায়না।

৩৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:০৮

ঢাকাবাসী বলেছেন: আমাদের সর্বদা ফ্লাইং সাবেক বিদেশমন্ত্রী হাঁচী দেয়ার আগে সাউথ ব্লককে জিজ্ঞেস করে নিতেন দিদি দোব?

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩৯

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

ধন্যবাদ।

৩৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:৫০

হেদায়েত বলেছেন: আমি কইতাসি ভাই কেন ভারতের এত ভয় । তারা ভালো কইরাই জানে যে , বাংগালী কে চেতাইলে তাদের খবর হইলেও হইতে পারে । মাঝে মাঝে পিঁপড়াও হাতিকে কাবু করে দেয় ।

০৯ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪১

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

৩৬| ১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:৩২

েফরারী এই মনটা আমার বলেছেন: @ভোরের সূর্য।আর কত ভারতের দালালী করে িমথ্যা বলবেন ।বাংলাদেশে বার্ণ ইউনিট একটা কে বলেছে ? এ ছাড়া লেখক বলেছেন: বাংলাদেশ এখনও এতটা দেউলিয়া হয়ে যায় নাই যে সামরিক ক্ষেত্রে অর্থ বরাদ্দের জন্য সিভিল কাজ আটকে থাকবে। পদ্মা সেতুর বিষয়টি সম্পূর্ণ র্দূনীতির জন্য। এটা অব্যাবস্থাপনা। আপনি দুইটাকে অহেতুক গুলিয়ে ফেলছেন।

১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০১

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

৩৭| ১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১০

পীরসাহেব বলেছেন: আমাগো সাবমেরিন আমরা ডকে ফালাইয়া নষ্ট করি আর বুড়িগঙ্গায় চালাই তাতে ইন্ডিয়ার কি? ইন্ডিয়ান এমবেসেডররে ওপার পুশ ব্যাকের দর্কার।

১১ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

৩৮| ১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২০

ইসপাত কঠিন বলেছেন: ভাইয়েরা, দোহাই লাগে। আপনারা men's room এর ডিসকাশন men ছাড়া অন্য কারো সাথে করেন না। দোহাই লাগে। আমার ক্ষমতা থাকুক না থাকুক, আমি অন্তত প্রানপণ চেষ্টা করি। উপায় নাই এবং পারবো না বলে প্রচেষ্টা করবো না, এই ধরনের কাপুরুষ আমি নই।

৩৯| ১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২০

ইসপাত কঠিন বলেছেন: ভাইয়েরা, দোহাই লাগে। আপনারা men's room এর ডিসকাশন men ছাড়া অন্য কারো সাথে করেন না। দোহাই লাগে। আমার ক্ষমতা থাকুক না থাকুক, আমি অন্তত প্রানপণ চেষ্টা করি। উপায় নাই এবং পারবো না বলে প্রচেষ্টা করবো না, এই ধরনের কাপুরুষ আমি নই।

৪০| ০৯ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৪১

ইমরান আশফাক বলেছেন: যোগদান করুন নিচের লিংক-এ ক্লিক করুন:

http://www.bdmilitary.com/forum/index.php?app=core&module=search&do=viewNewContent&search_app=forums

৪১| ০৯ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৪৬

ইমরান আশফাক বলেছেন: বাংলাদেশের সামরিক/মিলিটারি ফোরামে যোগদান করুন বিভিন্ন সামরিক বিষয়ে আলোচনা করার জন্য নিম্নের লিংকের মাধ্যমে:

http://www.bdmilitary.com/forum/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.