নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

May Allah Bless Bangladesh till the dooms day.

আমি চাই শক্তিশালী স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ

বাংলাদেশ জিন্দাবাদ

I want very active debate

বাংলাদেশ জিন্দাবাদ › বিস্তারিত পোস্টঃ

যতই পোকা, কিরা থাকুক খাদ্য মন্ত্রীর সার্টিফিকেট মানেই গম ভাল :D

৩০ শে জুন, ২০১৫ রাত ১:১১


আমদানি করা গম দেখতে খারাপ হলেও খাওয়ার উপযোগী




সরকারী ভাবে প্রতি বছর বিদেশ থেকে প্রচুর গম আমদানী করা হয় যাতে দুস্থ অসহায় মানুষ সহ কাজের বিনিময়ে এটা বিতরণ করা যায়। এর জন্য বছরে কয়েকশ কোটি টাকা খাদ্য অধিদপ্তরকে বাজেট দিয়ে থাকে অর্থ মন্ত্রণালয়। এখন অষ্ট্রেলিয়া, বৃটেন, ইউরোপ যে দেশ থেকেই আমদানী করা হউক না কেন সরকারের মন্ত্রী, আমলা এরা ঘুষ কমিশন পায় সেটা রপ্তানীকারক থেকেই হৌক আর কন্সালটেন্সী ফার্ম থেকেই হৌক। তবে উন্নত দেশ অষ্ট্রেলিয়া, বৃটেন, যুক্তরাষ্ট্র, কানাডা এদের থেকে গম আমদানীতে বেশী কমিশন পাওয়া যায় না। কারণ তাদের রপ্তানীকৃত গম উন্নত মানের। তাই আমদানীকারক চাইলেও কমিশনের পরিমাণ বেশী হয় না। আর সেই সকল দেশের সরকারের কঠোর নিয়মনীতির ফলেও নিম্ন মানের গম বিদেশে বিক্রি করা সম্ভব না রপ্তানীকারকদের পক্ষে। কিন্তু দরিদ্রপিড়ীত ও র্দূনীতিগ্রস্থ ব্রাজিলের কথা ভিন্ন। এখন বেশী কমিশনের আশায় বাংলাদেশের খাদ্যমন্ত্রণালয় কোন বাছ বিচার না করেই পোকা, কিরা যূক্ত গম আমদানী করে বসছে। এখানে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের বক্তব্য;

যদিও খাদ্যমন্ত্রী নিজেদের অজ্ঞতার বিষয়টি স্বীকার করে বলেন, ‘দুবারের পরীক্ষার পরও এখানে কোনো সমস্যা পাওয়া যায়নি। আমাদের আসলে পূর্ব অভিজ্ঞতা ছিল না, ফলে নিম্নমানের কোটেশন দেয়ার পরও আমরা ঠিক বুঝতে পারি নাই। তবে আমরা এতো গুরুত্ব দেইনি কারণ যখন অস্ট্রেলিয়া, ইউকে থেকে গম আনতাম তখন সেগুলোর মান নিয়ে কোনো কথা ওঠেনি।

http://www.banglamail24.com/news/2015/06/20/id/227621/

সারা বিশ্বে যখন কোন ব্যাবসায়ী বা প্রতিষ্ঠান বিদেশ থেকে কোন কিছু আমদানী করে তখন তাকে সংশ্ল দেশের(যেখান থেকে রপ্তানী হয়) Pre Shipment Inspection (PSI) সংস্থা ক্লিয়ারেন্স তথা ছাড়পত্র দেয় যে পণ্যের মান ও পরিমাণ উল্লেখ করে দেয়। তাতে প্রাক জাহাজীকরণ দেশের এবং গন্তব্য দেশের কাষ্টমস দ্বয় ও শুল্ক বিভাগ সমূহ প্রাথমিক ধারণা নেয়। আর এখানে মন্ত্রী কামরুল বলতাছেন নিম্ন মানের কোটেশন দেওয়ার পরও নাকি তার মন্ত্রণালয় বুঝতে পারে নাই। এটা কি বিশ্বাসযোগ্য? বিগত সেই ৪০ বছরের বেশী সময় ধরে আমরা গম আমদানী করছি কি সরকারী কি বেসরকারী ভাবে। তারপরেও কিভাবে নিম্নমানের কোটেশন উপেক্ষিত হয়? অবশ্যই অষ্ট্রেলিয়া, বৃটেনের কোটেশনের সাথে ব্রাজিলেরটার পার্থক্য আছে। কিন্তু যেহেতু বেশী ঘুষ ও কমিশনের বিষয়টা জড়িত তাই কামরুল এখন গোবেচারা সাজছেন। এমনকি মন্ত্রী কামরুল এখন এটাকে রীতিমত ভালমানের সার্টিফিকেট দিচ্ছেন;

গম নিয়ে স্যাটিসফাইড খাদ্যমন্ত্রী

http://www.amadershomoys.com/newsite/2015/06/28/333314.htm

এখন যে যাই বলুক গমে পোকা, কিরা তাতে কি! মন্ত্রী যখন সন্তুষ্ট তাতে যতই খারাপ হউক সেই গম কাগজে কলমে ভাল হয়ে যাবে। কারণ এই গমতো কামরুলের নিজের পকেটের টাকা হতে কেনা হয়নি তাই তার কোন মাথা ব্যাথা না। তাই বলা যায়;

সরকারী মাল,
মন্ত্রী, আমলাদের পকেটে ঢাল! B-)

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৫ ভোর ৫:৩৫

ডঃ আলম বলেছেন: এটা কি আমদানী করা গমের ছবি? তাই হলে, আমি সিউর এটাতে এসপারজিলাস নামের একটা ছত্রাক ও থাকবে। এসপারজিলাস ছত্রাকটা আফলাটোক্সিন নামের একটা টোক্সিন তৈরি করে। আফলাটোক্সিন একটা ডিএনএ এডাক্ট, সেলের ডিএনএ তে মিউটেশন করে কারসিনোজেনিক ইফেক্ট দেয়।
"No animal species is immune to the acute toxic effects of aflatoxins"
এই গম দিয়ে আটা ময়দা বানালে অথবা মুরগীর খাবার বানালেও এটা মানুষের খাদ্য চক্রে আসবেই, Heat is relatively ineffective for destruction of aflatoxin ।
কাজেই আমরা ক্যান্সার হবার একটা উপাদান কিনে আনলাম, এটা থেকে আমরা কেউই মুক্ত নই।
আরও ইনফরমেশনের জন্য ------
http://www.ansci.cornell.edu/plants/toxicagents/aflatoxin/aflatoxin.html

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২২

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

২| ৩০ শে জুন, ২০১৫ সকাল ৮:৩৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: টাকু বলছে গম খাওয়ার অনুপযোগী নহে। এইবার ১৫ই আগস্ট কাঙ্গালি ভোজে এই গমের রুটি খাওয়ানো হবে, সামনে যদি শাহবাগে আবার মেলা বসে সেখানেও বিরিয়ানির পরিবর্তে এই গমের রুটি খাওয়ানো হবে।
জয় বাংলা

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২২

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

অনেক ধন্যবাদ চান্দু ভাই।

৩| ৩০ শে জুন, ২০১৫ সকাল ৯:২২

শাহাদাত হোসেন বলেছেন: গম ভালো এটা আমরা তখন মানবো যখন খাদ্য মন্ত্রী ও তার পরিবার ১ সাপ্তাহ এই গমের আটা দিয়ে রুটি খেয়ে বলবে এই গম স্বাস্থের জন্য ক্ষতিকর নয় ।

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: সহমত ভাই।

ধন্যবাদ।

৪| ৩০ শে জুন, ২০১৫ সকাল ১১:৩২

আরিফুর রহমান বাবুল বলেছেন: ভাই, খাদ্য মন্ত্রী একটা কথা বলতে ভূলে গেছে। তার বলার দরকারছিল যে, গমে পোকা আছে শুকর কর ভাইয়েরা, ফরমালিনতো নাই। সব গম ওদের পাচা দিয়া ডুকানুর দরকার, চুরের বাচছারা।

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

ধন্যবাদ।

৫| ৩০ শে জুন, ২০১৫ দুপুর ১২:৫৪

ডার্ক ম্যান বলেছেন: খাদ্য মন্ত্রীর পরিবারকে এই গম খাওয়ানো উচিত

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২৫

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

৬| ৩০ শে জুন, ২০১৫ দুপুর ১:১৯

সরদার হারুন বলেছেন: আপনারা ভুল করেছেন । এ গম তো মানুষে খাবেনা খাবে গরিব লোকে ।কাজেই খাদ্য মন্ত্রী কোন ভুল করে নি ।

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: তাইলে কি মন্ত্রী গরীব মানুষ মাইরা দেশের জনসংখ্যা কমানোর দায়িত্ব নিছে নাকি?

৭| ৩০ শে জুন, ২০১৫ দুপুর ২:৫০

সুদিন বলেছেন: খাওয়ার উপযোগী ঠিকই তবে মানুষের জন্য না পোকাদের খাবারের জন্য উপযোগী (ছবিটিই তার প্রমাণ)

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

৮| ৩০ শে জুন, ২০১৫ বিকাল ৩:১০

বশর সিদ্দিকী বলেছেন:

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:২৯

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: জনগণ যাই অখাদ্য খাউক তাতে কি! মন্ত্রীর পকেট ভরলেই হইল :)

ধন্যবাদ।

৯| ৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

*কুনোব্যাঙ* বলেছেন: কে জানি বলেছিলো, ক্ষমতাসীন দলের যে নেতা মিডিয়ার সামনে যত বেশী উলটা পালটা বক্তব্য দেয় তার দুর্নীতির মাত্রা নাকি তত বেশী! কথাটার সত্যতা প্রথমে পাওয়া গেলো, স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের কর্ম ফাঁস হওয়া দিয়ে। দ্বিতীয় স্থানে দেখছি কামরুল ইসলাম। সত্যিই চায়ের দোকানের রাজনৈতিক বিশ্লেষকদের বিচক্ষণতাই মাঝে মাঝে বেশ মুগ্ধ হই!

দেশ মালয়েশিয়া হচ্ছে!! সেদিন সংসদ অধিবেশে কোন মহিলা এমপিকে বলতে শুনলাম তিনি মালয়েশিয়া সিঙ্গাপুরের চাইতেও এগিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী!!! মাহাথির মোহাম্মদকে একবার জিজ্ঞাসা করা হয়েছিলো, মালয়েশিয়াকে বর্তমান রূপে নিয়ে আসার পেছনের মূল রহস্য কি। মাহাথির মোহাম্মদ বলেছিলেন, আমি টেবিলের উপরের দুর্নীতিগুলো বন্ধ করতে পেরেছিলাম।

যে দেশের নেতারা মিডিয়ার সামনে বা বক্তৃতায় উলটা পালটা কথা বললেই অবাধ দুর্নীতির স্বাধীনতা পেয়ে যায় সেই দেশ হতে যাচ্ছে মালয়েশিয়া সিঙ্গাপুর। চিড়ে ভিজলো বলে

৩০ শে জুন, ২০১৫ রাত ১০:৩২

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: একেই বলে পর্বতের মুসিক প্রসব! আওয়ামী-বাকশালীদের প্রধান হাতিয়ারই হইল মিথ্যা কথা বলা ও বাটপারি করা।

ধন্যবাদ কুনোব্যাঙ ভাই।

১০| ০১ লা জুলাই, ২০১৫ সকাল ৯:৫২

শতদ্রু একটি নদী... বলেছেন: ভালো গমই তো। পোলট্রি ফিড হিসেবে ব্যবহার করা যাবে। ওইটা খাইয়া মাছ মুরগী মোটাতাজা হবে আর ওদের খাইয়া আমরা। আলটিমেটলি আমাদের গায়েই তো লাগবে। ক্ষতি কি? ;)

০২ রা জুলাই, ২০১৫ ভোর ৪:৪৫

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

১১| ০১ লা জুলাই, ২০১৫ সকাল ১০:১৫

ঢাকাবাসী বলেছেন: গম খাদ্য কি অখাদ্য খেলে মানুষ মরে কিনা তাতে টাকলুর কিছুই আসে যায়না, ৪০০ কুটি টেহার পুরাটাই পকেটে আইসা গেসে। মাসখানেক দেখেন তারপর এই গম বাজারে বা বঙ্গোপসাগরে পাবেন। তদন্ত ফদন্ত বাকোয়াস! আদালতের রায়ে কুনু যুদ্ধাপরাধীর ফাসি, দোষী আর জে্যল, পাবলিক গম টম সব ভুলে যাবে।

০২ রা জুলাই, ২০১৫ ভোর ৪:৪৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: তাদের বাচার শেষ অস্ত্র ঐ একটাই তা হইল তারা চেতনাধারী :)

ধন্যবাদ ঢাকাবাসী ভাই।

১২| ২২ শে জুলাই, ২০১৫ দুপুর ২:১০

বাগসবানি বলেছেন: মিথ্যা বললে বা দূর্নীতি করলেও আমাদের চরিত্রে কোনো কলঙ্কের দাগ পড়ে না। তাই একটু বানায় বানায় কথা বলতে আর দোষ কোথায়! ভাবছি, ঐ গমগুলো দিয়ে একদিন যদি মন্ত্রীদের ভুড়িভোজ হইত!!!! আহ! কি শান্তি!
যেই দেশের সব মানুষের দুইবেলার আহার জোটে না, সেদেশের মন্ত্রীদের তো ভুড়ি থাকতেই পারে!! এতে দোষের কিছু নাই। :D

২৮ শে জুলাই, ২০১৫ সকাল ১০:১৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :)

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.