নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

May Allah Bless Bangladesh till the dooms day.

আমি চাই শক্তিশালী স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ

বাংলাদেশ জিন্দাবাদ

I want very active debate

বাংলাদেশ জিন্দাবাদ › বিস্তারিত পোস্টঃ

নার্ভ শক্ত করতে না পারলে আর্জেন্টিনার পক্ষে আর কোন শিরোপা জয় সম্ভব না!

৩০ শে জুন, ২০১৬ ভোর ৬:০৬




আর্জেন্টিনার খেলোয়াড়দের নার্ভ দূর্বলতা টের পাই যখন ২০১৪র বিশ্বকাপের ফাইনালে ষ্ট্রাইকার হিগুয়াইন জার্মান গোলকিপারকে একা পেয়েও গোল করতে ব্যার্থ হয়। ফাইনালের প্রথমার্ধে জার্মানীর মিডফিল্ডার টনি ক্রসের ভুল করে হেড করে কিপার মেনুয়েল নয়েরকে বল দিতে গেলে হিগুয়াইন তা ধরে ফেলে কিন্তু সুবর্ণ সুযোগ পেয়েও বল বাইরে মেরে আর্জেন্টিনাকে নিশ্চিত গোল বঞ্চিত করে। শুধু রক্ষণভাগের মাস্যেরানো ও ফরওয়ার্ড লাভেজ্জি ছাড়া আর কেউই ফাইনালে আত্নবিশ্বাসের সাথে ও তেমন ভাল খেলতে পারে নাই। ঠিক পরের বছর ২০১৫তে চিলিতে অনুষ্ঠিত কোপা আমেরিকার ফাইনালে স্বাগতিকদের বিরুদ্ধে শেষ মুহুর্তে নিশ্চিত গোলের সুযোগ পেয়েও ঐ হিগুয়াইন ব্যার্থ হয়। গোল মুখে তথা পেনাল্টি বক্সে সঠিক পাস ও নিশানায় বল শুট তেমন করতে পারে নাই আর্জেন্টিনিয়ান খেলোয়াড়রা। আর হিগুয়াইনের মান পড়ে যাওয়ার পরও কেন তাকে স্কোয়াডে রাখছে সেটা সত্যিই অবাক হওয়ার বিষয়। ফাইনালে যদি কেউ গুছিয়ে না খেলতে পারে তার পক্ষে শিরোপা জয়লাভ সম্ভব না। ২০১৫তে মূল ৯০ মিনিটের শেষ মুহুর্তে হিগুয়াইনের ঐ মিস আর্জেন্টিনার জন্যে কাল হয়ে দাড়ায়। তারপর আরো ৩০ মিনিট খেলে টাইব্রেকারে খামখেয়ালীর মত নেওয়া শট চিলির জয় নিশ্চিত করে। অথচ আর্জেন্টিনা কিনা কত র্দূদান্ত ভাবে আগের ম্যাচ গুলি খেলে ফাইনালে পৌছায়। এভাবেই ২০১৬র যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কোপা আমেরিকার ফাইনালে পৌছালেও আর্জেন্টিনা যেই লাউ সেই কদুই থাকে। পুনরায় সেই হিগুয়াইন ২১ মিনিটে সুযোগ মিস করে। সেমিতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ৪ গোল করলেও ফাইনালের দিন সেই চিলির বিরুদ্ধে শট অন টার্গেট তেমন ছিল না। সেই এলোমেলো ও চেহারায় ভীতির ছাপ। শুধু এঞ্জেল ডি মারিয়া ও মাস্যেরানো ছাড়া সবাই কেমন যেন ছন্ন ছাড়া খেলছে। আর সর্বপরি আর্জেন্টিনার সিংহভাগ খেলোয়াড়রা ইউরোপের বিভিন্ন ফুটবল ক্লাবে যেভাবে উজাড় করে খেলে সেটা জাতীয় দলের পক্ষের হয়ে সেভাবে খেলে না। তাই আলাদা ভাবে ক্লাব গুলির পারফরমেন্স বিবেচনায় নিজ জাতীয় দলে সমান প্রতিফলন ঘটে না। এই কথাটাই আমার উপলদ্ধি হয় ২০১৪ সালে যখন পর্তূগালের সাথে অর্জেন্টিনা খেলে ওল্ডট্রাফোর্ডের মাঠে খেলাটা দেখার সুযোগ হইছিল;

http://www.somewhereinblog.net/blog/Bangladesh_Zindabad/29996065

সেই খেলায়ও যদিও ক্লাবের মত করে খেলেনি তথাপি দ্বিতীয়ার্ধে নেমে হিগুয়াইন ২-৩টা সুযোগ মিস করছে। শেষমেশ পর্তূগাল এক গোলে জিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটা।

কথায় বলে ম্যাচ শুরুর আগেই যেন ম্যাচ না হেরে যাই। আর্জেন্টিনার বর্তমান যে মানসিক দূর্বলতা তাতে শিরোপা জয় করাটাই হবে অস্বাভাবিক বিষয়। লিওনেল মেসি জাতীয় দল থেকে অবসর নেওয়ার কথা বললেও তার দায়িত্ব এড়াতে পারে না। যেভাবে এই ২০১৬র কোপার ফাইনালে টাই ব্রেকারের পেনাল্টি শটটা সে মিস করছে সহজে মেনে নেওয়া যায় না। এখন মেসি তার অবসর বাতিল করুক বা না করুক আর্জেন্টিনার প্লেয়ারদের নিজ দক্ষতা উন্নয়নের সাথে শক্ত নার্ভও গড়া চাই। এই ছাড়া দলের চূড়ান্ত সফলতা আসবে না। শক্ত নার্ভই ফাইনালে আর্জেন্টিনার খেলোয়াড়দের খেলা অনেক সুসংগঠিত করে দিবে। তখন আর শিরোপা অর্জনের দীর্ঘ খরা থাকবে না।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৬ বিকাল ৩:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পোস্টটা আরো গরম গরম দেয়া উচিত ছিলো। তবে যা বলছেন, তার সাথে পূর্ন সহমত।

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:১৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ভাই বিদেশে একলা মানুষ। চাকরী, ঘরের কাজ, রান্না করে ফুরসত তেমন মিলে না। তাই ইচ্ছা থাকলেও সময় মত ব্লগ লিখতে পারি না। তাই দীর্ঘ দিন ধরে প্রথম দিকের মত নিয়মিত ব্লগ লিখি না।

ধন্যবাদ।

২| ৩০ শে জুন, ২০১৬ বিকাল ৩:৫১

অশ্রুকারিগর বলেছেন: ফাইনাল পর্যন্ত তো ভালোই খেলে। ফাইনাল এলেই কেমন হয়ে যায়। এতোদিন যেমন তেমন ছিল, এরপর থেকে যদি আর কোন টুর্নামেন্টের ফাইনালে যায় তাহলে আরো বেশি স্নায়ুচাপে পড়বে। মেসির ব্যাপারেও একই কথা খাটে। একক নৈপুন্যে আর্জেন্টিনা বা বার্সেলোনাকে অনেক ম্যাচ জিতিয়েছে। কিন্তু গত ৩টা ফাইনালে তার সামর্থের বিন্দুমাত্র প্রতিফলন হয়নি( আর্জেন্টাইন ফ্যান হিসেবে স্বীকার করতে দোষ নাই)।

অনেক দিন দেখলাম আপনার পোস্ট। ভালো আছেন তো ?

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:২০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আল্লাহর রহমতে ভালই আছি। আশা করি আপনেও ভাল আছেন!

ধন্যবাদ।

৩| ৩০ শে জুন, ২০১৬ রাত ৮:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নার্ভ, টার্ভ কিছুই না। ভাগ্য নাই।

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:২২

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ফরচুন ফেভার্স দ্যা ব্রেভ। সাহস না থাকলে ফাইনাল খেলা যায় না। এত শক্তিশালী টিম পর পর তিন তিনটা ফাইনালে ব্যার্থ সেটা এই নার্ভেরই সমস্যা।

ধন্যবাদ।

৪| ০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৫৯

ঢাকাবাসী বলেছেন: এক্কেবারে ঠিক বলেছেন।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:০৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.