নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

May Allah Bless Bangladesh till the dooms day.

আমি চাই শক্তিশালী স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ

বাংলাদেশ জিন্দাবাদ

I want very active debate

বাংলাদেশ জিন্দাবাদ › বিস্তারিত পোস্টঃ

উন্নতমানের ও প্রসিদ্ধ প্রাইভেট হাসপাতাল গুলি এভাবে অনিয়ম করলে সাধারণ ক্লিনিক গুলির অবস্থা কি হবে?

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৩৬




অ্যাপোলো, ইউনাইটেড সহ বেশ কয়েকটি উন্নতমানের বেসরকারী হাসপাতাল যখন ঢাকায় প্রতিষ্ঠিত হয় তখন মনে হইছিল যাক ধনী ও উচ্চ মধ্যবিত্তদের ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর এবং পশ্চিমা দেশ গুলোতে চিকিৎসার জন্য গমন কমে আসবে। কিন্তু বিগত বেশ কয়েক বছর ধরে দেখে আসছি এই সমস্ত প্রাইভেট হাসপাতাল গুলি এত উচ্চ ভিজিট, টেষ্ট, অপারেশন, রুম ভাড়া ইত্যাদি খরচ নেওয়ার পরও চিকিৎসা, টেষ্ট, ওষুধের ক্ষেত্রে অনেক অনিয়ম করে। এত বেশী অর্থ নেওয়ার পরও কিভাবে এই ধরণের অন্যায় মেনে নেওয়া যায়? কয়েকদিন আগে খবরে দেখি;

অ্যাপোলো হাসপাতালে র‍্যাবের অভিযান; নকল ওষুধের সন্ধান: মানুষ যাবে কোথায়?

http://parstoday.com/bn/news/bangladesh-i53325

অ্যাপোলো হাসপাতালকে নিয়ে আমার অনেকটাই ভাল ধারণা ছিল। এই খবর দেখেতো অবাকতো হই উপরন্ত দেখি এর আগেও ২০১৫তে নাকি এভাবে পুলিশ ও ওষুধ প্রশাসনের অভিযানে এই রকম নকল ওষুধ জব্দ করে। আর এবারও যথারীতি শুধুই জরিমানা করে ছাড় দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত বছর আমার বন্ধুর এক আত্নীয়র ৫ বছরের এক মেয়ের নাকে ও শ্বাসনালীতে কিছু সমস্যা থাকার কারণে তাকে এক মোটামুটি উন্নতমানের ক্লিনিকের স্পেশালিষ্টের কাছে যায়। সেখানে তারা বলে দুই লক্ষ টাকায় অপারেশন করলে ছোট মেয়েটির শ্বাস নেওয়ার সমস্যা সেরে যাবে। তারপর তারা ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতার ডাক্তার মাত্র ১২ হাজার রুপিতে কোন প্রকার অপারেশন ছাড়াই সাধারণ চিকিৎসা ও ওষুধে মেয়েটা সুস্থ হয়ে উঠে।

আরেকবার এবার আমারই দূর সম্পর্কের এক আত্নীয়র ৮ মাসের ছেলের কিডনীতে সমস্যা দেখা দিলে তার জীবনশংকা দেখা দেয়। তখন ঢাকার একটা উন্নত বেসরকারী হাসপাতাল বলে যে ১৫ লক্ষ টাকা লাগবে অপারেশন করে কিডনী সমস্যা দূর করতে। তারাও গেল সেই কোলকাতাতেই। সেখানে মাত্র ৬০ হাজার রুপিতে শিশুটা সম্পূর্ণ সুস্থ হয়ে উঠে।


উপরের এরা কেউ সমাজ বা রাষ্ট্রের কোন বিখ্যাত বা প্রভাবশালী ব্যাক্তি নন। একই খবরে প্রকাশ যে বাংলাদেশের সাবেক পেস বোলার সৈয়দ রাসেলের ত্রূটিপূর্ণ এমআরআই করে অ্যাপোলো হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগ বলে যে তার কাধের চারটা শিরা ছিড়ে গেছে। কিন্তু একই টেষ্ট সে ভারতের মুম্বাইতে করালে সেখানে দেখা যায় কোন শিরাই ছিড়ে নাই তবে একটা শিরা কিছুটা শুকিয়ে গেছে। এখানে বলতেই হবে যে আজকালকার চিকিৎসা বিজ্ঞানের উন্নতির যূগে ঢাকার অ্যাপোলো ও মুম্বাইয়ের সেই এমআরআই মেশিনের মধ্যে গুরুতর কোন পার্থক্য নাই। কিন্তু আছে দুই দেশের সংশ্লিষ্ট ডাক্তারদের চরিত্রগত পার্থক্য। সেটা হইল মানুষকে জিম্মি করে চিকিৎসার নামে ডাকাতি করা। বাংলাদেশে না আছে সরকারী তথা জাতীয় ভাবে সকল জনগণের বিনামূল্যে সুষ্ঠ চিকিৎসার ব্যাবস্থা না আছে কোন প্রাইভেট বীমা। উচ্চ অর্থের ফি নিয়েও যদি এভাবে অনিয়ম ও র্দূনীতি করে রোগীদের ভোগান্তি করে সেটা কিভাবে প্রতিরোধ সম্ভব? বাংলাদেশের মানুষ যদি সাধ্যের মধ্যে ভারতে ভাল চিকিৎসা পায় তাহলে তারা সেখানে যাবে না কেন? আর বাকী যারা দরিদ্র ও অসামর্থ্যবান তাদের যে কতটুকু সুষ্ঠ চিকিৎসা হবে সেটা আল্লাহই জানেন!

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এগুলো গলাকাটা হাসপতাল। এখানে সবাই গলা বিশেষজ্ঞ। কাটা বিশেষজ্ঞ।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৩৫

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: প্রতিরোধ না গড়াতেই তারা এতদূর আসতে পারছে।

ধন্যবাদ।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৬

মলাসইলমুইনা বলেছেন: গত বছরের শুরুর দিকে এপোলোর ওনার আমার বাসায় এসেছিলেন দু'দিনের জন্য | আমি কথা বলছিলাম উনাদের হাসপাতাল নিয়ে |উনি বললেন উনাদের হাসপাতাল এখনো ব্রেক ইভেন | এতো হাই ইনভেস্টমেন্ট কষ্ট থাকলে চিকিৎসার চার্জ এমন হবেই এটাই মনে হলো আমার উনার সাথে কথা বলার পর | হাসিটালগুলোর ক্ষেত্রে আমার মনে হয় সরকারের সাথে একটা জয়েন্ট ভেঞ্চারে যাওয়া দরকার ইনভেস্টরদের | তাতে চিকিৎসা খরচ কম রাখা যাবে | দেশের দুই লাখ টাকার চিকিৎসা যদি বারো হাজার টাকায় কলকাতায় করা যায় তাহলে কেউতো দেশে এইসব হাসপাতালে চিকিৎসার জন্য যাবে না | এই হসপিটালগুলো সব ধরণের রোগীকে ধরে না রাখতে পারেন কখনোই ফিনান্সিয়ালি সেল্ফডিপেন্ডেন্ট হতে পারবে না | একটা ভিসিয়াস সার্কেলে পরে গেছে আমাদের চিকিৎসা খাত | আপনার পোস্টের জন্য ধন্যবাদ |












৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৩৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: কোন সন্দেহ নাই যে শত শত কোটি টাকা খরচ হইছে। কিন্তু সেই রকম উন্নত মানের সঠিক চিকিৎসাটাও দিক। রোগীদের কাছ থেকে উচ্চমূল্য নিবে কিন্তু এই রকম ভেজাল ও অনিয়ম করলে সেটাতো মানা যায় না।

ধন্যবাদ।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৩

আকিব হাসান জাভেদ বলেছেন: নামেই মাত্র ডাক্তার যা পেশার পেশাদারিত্বের মূল্যেবোধের পরিপন্থি।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৩৮

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: সবাই হয়ত না কিন্তু কিছু ডাক্তারের আচরণ কসাইয়ের চেয়েও খারাপ। তাদের কারণেই বাকী চিকিৎসকরা বদনামের শিকার হয়।

ধন্যবাদ।

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: সারা দেশে একই অবস্থা। ডাক্তারেরা দিনদিন অমানুষ, কসাই হয়ে যাচ্ছে।।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৪০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :(

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৩

রাজীব নুর বলেছেন: ওরে বাবা ওখানে শুধু টাকার খেলা।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৪০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :(

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩২

কামরুননাহার কলি বলেছেন: সরকারি বা বাবা মায়ের টাকা নষ্ট করে হতুড়ে ডাক্তার হচ্ছে বাংলাদেশের ডাক্তাররা। এদের ধরে পিটানো উচিত। রোগি গেলে ডাক্তারের কাছে রোগ নিয়ে ডাক্তাররা তো পারেই না ভালো করতে উল্টো রোগিকে আরো রোগি বানিয়ে দেয়, তারপর রোগি দু’দিন পর যায় মরে।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৪০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

৭| ০১ লা মার্চ, ২০১৮ রাত ১২:৫৬

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: এরা সব বাবাখোর। নেশার টাকা যোগাড়ের জন্য রোগীর পকেট কাটে।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৪১

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.