নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

May Allah Bless Bangladesh till the dooms day.

আমি চাই শক্তিশালী স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ

বাংলাদেশ জিন্দাবাদ

I want very active debate

বাংলাদেশ জিন্দাবাদ › বিস্তারিত পোস্টঃ

Night Train to Munich (1940), WW2র অসাধারণ একটি মুভি! সামুতে আমার ১০ বছর পূর্তিতে বিশেষ পোষ্ট!

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:৪০



১৯৩৯ সালের মার্চে নাৎসি জার্মান বাহিনী যখন চেকোশ্লোভাকিয়ায় হামলা চালিয়ে দখল করার সময় তখন Axel Bomasch নামক সেখানকার এক বিজ্ঞানী প্লেনে করে বৃটেনে পালিয়ে যায়। এই চরিত্রে অভিনেতা James Harcourt এবং সে পালিয়ে গেলেও তার কন্যা Anna Bomasch(Margaret Lockwood অভিনেত্রী)কে সাথে নিতে পারে নাই। Anna তখন জার্মান নাৎসী বাহিনীর হাতে বন্দি হয়। সেই সময় Annaর সাথে বন্দি শিবিরে পরিচয় হয় Karl Marsen(Paul Henreid অভিনেতা)র সাথে। Karl তাকে জানায় যে তার রাজনৈতিক মতাদর্শের কারণেই সে নাৎসীদের হাতে বন্দি। Karl Annaকে প্রস্তাব দেয় যে সে চাইলে তারা দুইজনি মিলে এই বন্দি শিবির থেকে পালিয়ে লন্ডন তথা বৃটেনে পালিয়ে যাবে। তো Anna রাজী হয়। তারা দুইজনে কোন প্রকার শক্ত বাধা ছাড়াই নির্বিঘ্নে এই বন্দিখানা থেকে পালিয়ে লন্ডনে চলে যায়। কিন্তু Anna জানে না যে তার বিজ্ঞানী পিতা লন্ডনের কোথায় আছে! তো Karl তাকে প্রস্তাব দেয় যে আমরা পত্রিকায় একটা বিজ্ঞপ্তি দেই যে Axel Bomaschর মেয়ে Anna Bomasch এখন লন্ডনে আসছে। তার সাথে Anna দেখা করতে চায়। তো কয়েকদিন পর বৃটিশ ইন্টিলিজেন্স Annaর সাথে সেই বিজ্ঞাপনের সুত্রে দেখা করে নিশ্চিত হয় যে সেই Axel Bomaschর কন্যা। তারপর বৃটিশ কতৃপক্ষ Anna ও Karlকে একটি হোষ্টেলে নিয়ে যায় যেটা সাধারণ মানের। সেখানে দুই বাপ মেয়ের আবার দেখা হয়। Axelকে ইচ্ছে করেই এখানে রাখা হয় যেন নাৎসিরা জানতে ও সন্দেহ করতে না পারে যে সে এখানে আছে। Annaর পিতা Axelকে রক্ষা ও পাহারার দায়িত্বে ছিল বৃটিশ ইন্টিলিজেন্স অফিসার Dickie Randall(Rex Harrison অভিনেতা/নায়ক)। এর কয়েকদিন পরে Dickiকে আহত ও অজ্ঞান করে Axel ও Annaকে কয়েকজন অপরিচিত লোক অপহরণ করে নিয়ে যায়। এরা ছিল জার্মান নাৎসির গোয়েন্দা Gestapoর সদস্য। এরা একটি ট্রলার বোটে করে সাগরে নিয়ে গিয়ে একটি জার্মান U-boat তথা সাবমেরিনে তুলে দেয়। তখন বাপ-কন্যা বিস্ময়ে দেখে যে তাদেরকে গ্রহণ করতে আসা ক্যাপ্টেন আর কেউ নয় স্বয়ং Karl। এই Karl আসলে ছিল নাৎসি জার্মানীর SS অফিসার। পুরো ঘটনাটা ছিল তারই সাজানো বা পরিকল্পনা। Karlর দায়িত্ব ছিল দুই বাপ-কন্যাকে জার্মানির বার্লিনে পৌছে সেখান থেকে মিউনিখে নিয়ে যাওয়া। ঐ দিকে Axel ও Annaকে হারিয়ে Dickie Randallর উপর বৃটিশ ইন্টিলিজেন্স বিভাগ ক্ষিপ্ত। কিন্তু Dickie Randallও নাছোর বান্দা। সে বলে Gestapo যদি তাকে বৃটেন থেকে অপহরণ করে জার্মানী নিয়ে যেতে পারে আমিও তাদেরকে উদ্ধার করে এখানে ফেরত নিয়ে আসব। Dickie Randall রাওনা হয় বার্লিনের উদ্দেশ্যে। এখন কিভাবে বৃটিশ ইন্টিলিজেন্স অফিসার Dickie সেই দুই বাপ-কন্যা Axel ও Annaকে নাৎসি জার্মানদের কবল থেকে মূক্ত করে পুনরায় বৃটেনে ফিরিয়ে আনে তা Night Train to Munich মূভিটা দেখেই জানুন!

Night Train to Munich মূভিটি মূলত Report on a Fugitive উপন্যাস যার লেখক Gordon Wellesley অবলম্বনে নির্মিত। তবে একে চলচিত্রের উপযোগী করে কাহিনী লেখা সম্পাদনা করে Sidney Gilliat এবং Frank Launder। ছবিটির পরিচালক Carol Reed এবং নির্মাতা প্রতিষ্ঠান Twentieth Century-Fox Productions! আর IMDBতে এই মূভিটির রেটিং হল 7.3;

https://www.imdb.com/title/tt0032842/

আশা করি থ্রিলার ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্লাসিক মূভি পছন্দ করেন তাদের অনেকেরই এটা উপভোগ করতে ভাল লাগবে!

এই অক্টোবর ২০১৮তে সামহোয়ার ইন ব্লগে ১০ বছর পূর্ণ হল। দেখতে দেখতে কিভাবে যেন বিগত দশটি বছর আল্লাহ পার করিয়ে দিলেন। আর মজার কথা হল ১০ বছরের মধ্যে ৯ বছর ধরেই বৃটেনে থেকেই ব্লগ লেখা হয়!

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ২:২৯

আরোগ্য বলেছেন: দশবার অভিনন্দন আপনাকে। শুভ কামনা করছি। ভালো থাকুন।

৩০ শে নভেম্বর, ২০১৮ ভোর ৪:১৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ!

২| ২৭ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৩৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমার এই মুভিটা দেখা হয় নাই | ধন্যবাদ আপনাকে, মুভিটার রিভিউ চমৎকার হয়েছে | দশম বর্ষ পূর্তিতে অভিনন্দন |

৩০ শে নভেম্বর, ২০১৮ ভোর ৪:১৩

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আশা করি দেখবেন!

ধন্যবাদ।

৩| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩২

রাজীব নুর বলেছেন: আপনাকে অভিনন্দন।
মুভিটি দেখব।

৩০ শে নভেম্বর, ২০১৮ ভোর ৪:১৪

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ধন্যবাদ।

৪| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিনন্দন ভায়া :)

দশ বছর পূর্তির শুভেচ্ছা



দশ হোক শত :)

৩০ শে নভেম্বর, ২০১৮ ভোর ৪:১৬

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় বিদ্রোহী ভৃগু ভাই! আপনাদের আন্তরিক সমর্থন আমার জন্য প্রেরণা। আশা করি সাথে থাকবেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.