নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

পুরুষের কান্না, পুরুষের দায়:

১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:২৯

আজকাল ফেসবুকে তো নানা ঘাঁইকিচিংই হয়। ফেসবুকের বদৌলতে আজকাল সবাইই কী-বোর্ড বিপ্লবী, সবাই লেখক, সবাই বুদ্ধিজীবি, সবাই মানবতাবাদী, সবাইই ধোয়া তুলসীপত্র বিশেষজ্ঞ। #WorkLifeBalance করে করে মুখে ফেনা তুলে ফেলছি আমরা। সাধু। ধুসা।
তো, ফেসবুক বুদ্ধিজীবিদের একটি অংশ নানা রঙে রাঙিয়ে একটি ট্রেন্ড ইদানীং খুব প্রমোট করছেন। সেটি হল, ক্যারিয়ার আর টাকার পেছনে খুব বেশি না দৌড়ে পরিবার ও সন্তানদের সময় দিতে। প্রকৃত মানুষ, সুনাগরিক, মানুষের মতো মানুষ, ডিভাইন সুখ, অল্পে সন্তুষ্টি, পরিবারকে সময় দাও-ব্লা ব্লা ব্লা এসব বাজ ওয়ার্ড খুব বাজার পাচ্ছে আজকাল।
মোদ্দা কথা হল, ক্যারিয়ারের পেছনে দৌড়ে পরিবার ও সন্তানদের বখে যেতে না দিয়ে, তুমি লাগলে সব কোরবান করো। আরো কথা আছে, কথা বাড়ালাম না।
সব সাধু। দারুন আহবান। নিঃসন্দেহে এই আহবান চমৎকার।
তবে, দাদারা,
আমার খুব জানতে ইচ্ছে করে, একজন পুরুষ, একজন বাবা, একজন স্বামী-তার কি আসলেই কোনো চয়েস আছে?
দায়ীত্বের যে দাসখত পুরুষ হিসেবে আমরা দিয়ে জগতে এসেছি, সেই দায়ীত্ব পালনে কি সত্যিই লিমিট বেঁধে দেবার অধিকার আমাদের হাতে আছে? সুযোগ কি আছে বড় চাকরি ছেড়ে দিয়ে ঘরে ফিরে এসে সময় বাঁচানোর?
পরিবারকে মানুষের মতো মানুষ করতে ইচ্ছে করে ছোট চাকরিতে চলে আসার সুযোগ কি ক্যাপিটাল এই জগত আমাদের দিয়েছে? একজন বাবার কি আসলেই সুযোগ আছে, অধিকারও কি আছে, যে, সে ব্যবসা-বানিজ্য কমিয়ে, গুটিয়ে এনে পরিবারকে সময় দেবে?
বলবেন, আছে আছে।
আমি তো দেখি না। আজ তক কোনো পরিবার, কোনো সন্তান, কোনো স্ত্রী, কোনো প্রেমিকা-কেউ কি বলেছে,
ও গো বা’জান,
ও প্রাণের স্বামী,
ওগো প্রিয় বাবা,
আমাদের মোটা চালেই হয়ে যাবে, আমাদের হাত খরচ লাগবে না, আমাদের চিকিৎসা না হয়ে মরলেও অসুবিধা হবে না, আমাদের ভাল স্কুলে পড়তে হবে না,
আমাদের স্ট্যাটাস চাই না, আমাদের বন্ধু মহলে ঝাকমারি দেখাতে হবে না, আমাদের পকেটমানি লাগবে না, আমার বিয়েতে জাকজমক লাগবে না, আমার জন্য ঈদে শাড়ি, শশুরবাড়ির গিফট লাগবে না?
না, কেউ বলেনি। বরং, সবাই লিস্ট ধরিয়ে দিয়ে গেছে। লিস্ট পূরণ করতে না পারলে অদৃশ্য অপমানের খাড়া ঝুলিয়েছে। পুরুষকে পুরুষত্বের চাবুকে অদৃশ্যভাবে পিটিয়ে তাকে নিজেকে ভুলে টাকা আয় করতে ঠেলে দিয়েছে।
রাষ্ট্র ও পরিবার-দুই ই আমরা পুরুষদের সাথে দ্বিচারীতা করে গেছে, করে যাচ্ছে। রাষ্ট্র আমাদের পুরো ব্যবস্থাটাকেই এমনভাবে দাড়া করিয়েছে, যে, আমরা না চাইতেও আমাদেরকে অষ্ট প্রহর মুখে রক্ত তুলে সারভাইব করতে হবে। কর্পোরেট দানব আমাদেরকে এক দুষ্টচক্রে আবদ্ধ করে দিয়েছে।
পরিবারকে সময় দেয়া গৃহমুখী, পরিবারমুখী স্বামী-বাবা-ছেলে সন্তানকে প্রিয়জনকে নিয়ে সরকারী হাসপাতালের বারান্দায় ঠাঁই নিতে যখন বাধ্য হতে হয়, যখন সেই সন্তানকে তার বাবা, তার প্রিয়তম মা, তার প্রিয়তমাকে ধুঁকে ধুঁকে বিনা চিকিৎসায় মরার দৃশ্য সহ্য করতে হয়, তার পরেও যদি তাকে গেলাতে চেষ্টা করা হয়, যে, ‘টাকা জীবনে কিছুই না, ক্যারিয়ার বাদ দাও, ঘরে ফেরো”-সেসব কি খুব বিকোয় বাজারে?
ঘরে ফিরে স্ত্রীকে কাজে সাহায্য করার উপদেশ নিয়ে নারী পুরুষের ভুড়ি ভুড়ি পোস্ট রোজ পাই। কত কত বিজ্ঞাপনে মধুর করে তার দৃশ্যায়নও হয়। সাধু সাধু।
কিন্তু, প্রতিদিন মুখে রক্ত তুলে যখন পুরুষ খাটে, প্রতিটি টাকার নোট আয় করার জন্য সে যে কতরকম অপমান সহ্য করে, বসের কত রকম তাচ্ছিল্য, মালিকের লাথি সে পশুর মতো সয়ে যায়, সন্তানদের মুখে খাবার তুলে দিতে তাকে প্রতিদিন নিজের সাথে নিজেকে কতটা যুদ্ধ করতে হয়, নিজের কী কী আরামকে বিসর্জন দিতে হয়,
প্রতিটি টাকা আয় করার জন্য তাকে কতজনের গলগ্রহ সহ্য করতে হয়, কত কত কত দিনের দুপুরের ঘুম তাকে কোরবান করতে হয়-কই? কেউ তো কোনোদিনও বলেনি, তুমি এবার অবসর নাও, ঘরে বসে যাও। আমি আমরা দেখছি।
কই, স্ত্রীকে ঘরের কাজে সাহায্য করার এডভোকেসী করনেওয়ালারা কোনোদিনও এই দাবী তো তোলেননি, যে, তাহলে, স্ত্রীও অফিস গিয়ে স্বামীর কাজে একটি দিন অন্তত সহায়তা করুক? করা তো দূরে, কেউ কোনোদিন উচ্চারন কি করেছেন? ঘরের কাজে সাহায্য করার এ্যাডভোকেসী খুব প্রশংসিত হয়। একটিবার স্রেফ কথার কথা হিসেবে সুশীল সাহিত্যের পাতায়ও কি বলা যেত না, তাহলে পুরুষকে তার অফিসের কাজে সাহায্য করো?
সাহায্য কী করবেন, আপনারা তো বলেই দিচ্ছেন, অফিসের কাজ বাসায় এনো না, বাসাকে সময় দাও। অথচ, আমি পুরুষ, আমি স্বামী জানি, অফিসে শেষ করতে না পেরেই আমি ঘরে কাজ নিয়ে ফিরি।
সারাদিন মুখে রক্ত তুলে খাটার পরে বাসায় এসেও কাজ করা কি পুরুষ সখ করে করে? কী-আমাকে খুব একপেশে মনে হচ্ছে?
হলে হোক। আমি আজকে অন্তত দুইপেশে বলতে পারছি না। সারাজীবনই তো দুইপাশে বলেছি। আজ না হয় আমাদের নিয়ে একটু বেশিই বলি।
পুরুষ আসলে কষা-মলের মতো। এপাশেও গন্ধ, ওপাশেও বদবু। তারা কাজ কম করলে ভাদাইম্যা। বেশি করতে গেলে পরিবারের প্রতি উদাস।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৫২

হাবিব বলেছেন: বাস্তব চিত্র তুলে ধরলেন। হাজারো পুরুষের মনের কথা এগুলো।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৩

বেচারা বলেছেন: আপনাকে ধন্যবাদ পড়বার জন্য।

২| ১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


আমাদের 'গলাকাটা ক্যাপিটেলিজম' ও নীচুমানের সামাজিক পরিবেশ আমাদের জীবনটাকে কষ্টকর করে তুলেছে।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৪

বেচারা বলেছেন: ও দুটোই তো সব শেষ করছে। সবখানে অনিচ্ছুক প্রতিযোগীতা।

৩| ১৮ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

ফুয়াদের বাপ বলেছেন: "ভারসাম্য"
জীবন চলার পথে অর্থের প্রয়োজনীয়তা যারা অস্বীকার করে তারা উটের পিঠে চড়ে পৃথিবী ভ্রমনের অলীক স্বপ্ন দেখে। বাস্তবতা স্পাত কঠিন। স্ত্রীর অসুখের সময় হাড়ে হাড়ে টের পেয়েছি টাকা জীবনে ঠিক কতটা প্রয়োজন। পশ্চিামা বিশ্বের বয়োজষ্ঠোরা বিনোদনে অবসর কাটান কারন তারা যৌবনে প্রচুর অর্থ উপার্জন করে সঞ্চয় করে রেখেছেন-যা বিপরীত আমাদের দেশে। পরিবারের তরে ত্যাগী হয়ে সর্বোহারা হয়ে জীবনের শেষ সময় বানর সদৃশ জীবন যাপিত করেন।

তাই বলে অর্থের পেছনে ছুটতে ছুটতে অন্ধ হওয়া ঠিক না। অর্থ যেন অনর্থের কারন না হয়। প্রতিদিনের দিনের একটা সময় স্ত্রী-সন্তারের অধিকার আছে আপনাকে কাছে পাবার। সপ্তাহে একদিন কর্পোরেট জীবন ছেড়ে পুরোপুরি পারিবারিক জীবন যাপন করা প্রয়োজন। অর্থের পেছনে ছুঁটতে গিয়ে রোবটিক জীবন যাপন না করে সামাজিক জীবন চর্চা করা উচিত মনে করি।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৪

বেচারা বলেছেন: ভারসাম্য কথাটারই আজকাল ভারসাম্য নেই।

৪| ১৮ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: তাদের বইতে তারা এসব কথা বললেই কি আর না বললেই কি? পুরুষের জীবন কি সহজ হবে? হুদাই যদি কেউ লিখে বসে, তখন তারাই দাবী করবে.... লিখেছি তো; আর কি চাই?

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৫

বেচারা বলেছেন: আমি প্রতিদিন যতটা পড়াশোনা করি, সেখানে পুরুষের অধিকার ও বঞ্চনাবোধ নিয়ে খুব সামান্য অংশই পড়ি। খুব সামান্য।

৫| ১৮ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: বাস্তব বড় কঠিন। একজন পুরুষের জীবনে কখনো যুদ্ধ শেষ হয় না। একজন পুরুষের জীবনে কখনো দায়িত্ব শেষ হয় না। একজন পুরুষকে আজীবন পরিবারের উপর পড়ে জনের উপর বট গাছের ছায়া হয়ে পাশে থাকতে হয়। এই যুদ্ধ ঘাম রক্ত শ্রম তখন শেষ হয় যখন মৃত্যু তাকে মুক্তি দেয়।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৬

বেচারা বলেছেন: একজন পুুরুষের জীবন আসলে শুরু হয় মরনে। জীবনে সে আসলে জীবন যাপন করে না। জাস্ট তার আসল জীবনে যাবার অপেক্ষায় থাকে।

৬| ১৮ ই নভেম্বর, ২০২১ রাত ৮:০৬

মেহেদি_হাসান. বলেছেন: যারা ফেইসবুকে ওসব কথা বলে তারা অতি আবেগী আসলে বাস্তব অনেক কঠিন। পুরুষের পকেটে টাকা না থাকলে পুরো পৃথিবী পর হয়ে যায়। তবে যে যেভাবে পারে ভালো থাকতে পারলেই হলো।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৬

বেচারা বলেছেন: টাকা কথা বলে।

৭| ১৮ ই নভেম্বর, ২০২১ রাত ৮:৩৪

ঈশান মাহমুদ বলেছেন: স্ত্রী জাতি প্রকাশ্যে কাঁদে। আর পুরুষগণ নীরবে কাঁদে। তার বুকের অব্যক্ত হাহাকার কেউ দেখে না, নিঃশব্দে ভিজে শুধু বালিশের কোনা।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৬

বেচারা বলেছেন: একদম । একদম।

৮| ১৮ ই নভেম্বর, ২০২১ রাত ৯:২৫

আহমেদ জী এস বলেছেন: বেচারা,




আহা পুরুষ বেচারা !!!!!
এই বেচারাদের ভেতরে ভেতরে গুমরে গুমরে কেঁদে ওঠার শব্দ শোনেনা কেউ। শোনার মতো কান-ই হয়তো সমাজের নেই!

আপনি এই কান্না প্রকাশ্যে এনে জানতে চাইলেন -
আমার খুব জানতে ইচ্ছে করে, একজন পুরুষ, একজন বাবা, একজন স্বামী-তার কি আসলেই কোনো চয়েস আছে?
দায়ীত্বের যে দাসখত পুরুষ হিসেবে আমরা দিয়ে জগতে এসেছি, সেই দায়ীত্ব পালনে কি সত্যিই লিমিট বেঁধে দেবার অধিকার আমাদের হাতে আছে?

না নেই । একজন পুরুষ, একজন বাবা, একজন স্বামী হিসেবে কোনও পুরুষেরই কোনও চয়েস নেই। যে দায়িত্বের যুপকাষ্ঠে পুরুষ মাথা চাপিয়ে দিয়েছে তা থেকে তার বলি হয়ে যাওয়া ছাড়া আর কোনও ছাড় নেই!!!!!!!!

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৭

বেচারা বলেছেন: কল্পনাতেও আনার জো নেই। বিশেষত যদি সে হয় বড় ছেলে, স্বামী বা বাবা।

৯| ১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: জীবনের পুরুষের কোনো শান্তি নেই। বিশ্রাম নেই। কথায় বলে, পুরুষের শান্তি/বিশ্রাম হলো কবরে।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৭

বেচারা বলেছেন: হক মওলা। হক কথা।

১০| ১৯ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:২৪

নগরবালক বলেছেন: ফেসবুক চালায় বস্তির লোকজন। ফেসবুক চালানো বাদ দেন। জীবনে বড় একটা আজাবের হাত থেকে বেঁচে যাবেন।

১৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৮

বেচারা বলেছেন: বস্তির লোক হওয়া কি খারাপ? বা, বস্তির লোকজন যা করে সব খারাপ? বস্তির লোকজন ফেসবুক চালায়-এই কথা অত্যন্ত বর্ণবাদী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.