নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

এমন ‘বেয়াদব’ই চাই আমরা

১৮ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৪০



সুশীল বাবুরা খুব খেপেছেন। সাকিব অমন তেড়ে গেলো কেনো, সাকিব কেনো ব্যাটসম্যানদের বেরিয়ে আসতে বললো? সোহান কেনো আঙুল উচু করে কথা বললো? সাকিব কেনো জার্সি খুলে ফেললো? সবচেয়ে বড় কথা, খেলোয়াড়রা জয়ের পর শ্রীলঙ্কানদের দেখিয়ে দেখিয়ে নাগিন ড্যান্স করলো? এসব কী মেনে নেওয়া যায়? ক্রিকেট হলো ভদ্দরলোকের খেলা।

সেখানে গিয়ে বাংলাদেশী খেলোয়াড়দের এ কেমন অভদ্র লোকের মতো কাণ্ড! কিছুতেই এসব কান্ড হজম হচ্ছে না সুনীল গাভাস্কার, সঞ্জয় মাঞ্জরেকারদের। তারা বিদেশী মানুষ। বাংলাদেশীদের ব্যাপার স্যাপার সহ্য নাও হতে পারে। কিন্তু এই ভদ্রলোক সুশীলের তালিকায় দেখছি কিছু বাংলাদেশীও নাম লিখিয়েছেন। তারাও বেশ টেনে টেনে নাকি সুরে বলছেন, না হে বাপু, এটা ঠিক হয়নি। এমন করতে হয় না। এমন করতে হয় না, তো কেমন করতে হয়! দেখুন, আমাদের অনেক কিছুই খারাপ। আমাদের আচরণ খারাপ, উদযাপন খারাপ। কিন্তু স্মৃতিশক্তিটা খুব একটা খারাপ নয়। এই সুনীল গাভাস্কার এখন বড় বড় কথা বলছেন। তিনি বলছেন আইসিসির সাকিবকে নিয়ে কড়া ব্যবস্থা নেওয়া উচিত।

অথচ এই সুনীল গাভাস্কার নিজে এর চেয়ে তুচ্ছ কারণে মাঠ ছেড়ে বেরিয়ে আসতে চেয়েছিলেন। স্মৃতিশক্তি খারাপ হলেও উপায় নেই। সেই ভিডিও আজ সকাল থেকে খুব ভাইরাল হয়েছে। লোকেরা ঠিকই মনে করতে পেরেছে যে, গাভাস্কারের যত ভদ্দরলোকের কথাবার্তা মুখে। চাপের মুখে পড়লে তিনি সাকিবের চেয়েও বেশী কিছু করে থাকেন। আর কথাবার্তা হচ্ছে কাদের বিপক্ষে খেলা নিয়ে? শ্রীলঙ্কার। এই শ্রীলঙ্কার ক্রিকেটে সবচেয়ে বড় দেবতা হলেন অর্জুনা রানাতুঙ্গা। এক মুরলিধরণকে নো বল ডাকায় তিনি মাঠ ছেড়ে বের হয়ে আসতে উদ্যত হয়েছিলেন। সেই ঘটনা নিশ্চয়ই মনে আছে। আমাদের ব্যাপার হলো, আমরা গাভাস্কারকেও অন্যায় বলিনি, রানাতুঙ্গাকেও অন্যায় বলিনি।

প্রতিটি অন্যায়ের বিপক্ষে প্রতিবাদে আমরা একমত। সেই সাথে আমরা নিজেরাও প্রতিবাদ করতে চাই। বাংলাদেশ দলের সাথে শ্রীলঙ্কান আম্পায়াররা যেটা করেছেন, সেটা কেবল অন্যায় নয়; রীতিমতো ক্রিকেটের সাথে প্রতারণা। পরপর দুটো বাউন্সার হওয়ার পর আম্পায়ার দাবির মুখে নো বল ঘোষনা করলেন। এরপর আবার লঙ্কানদের দাবির মুখে নো বল প্রত্যাহার করলেন। এটা কী পাড়ার ক্রিকেট নাকি? খেলার অমন সময়ে একটা নো বলের মূল্য বোঝেন না এই আম্পায়াররা! নো বল ঘোষনা করে সেটা আবার দাবির মুখে কীভাবে প্রত্যাহার হয়! এমন ছেলেমানুষী প্রতারনা করার পর আমরা চুপ করে থাকবো, এটা আশা করেছেন আপনারা? সে ক্ষেত্রে আপনাদের আশার বেলুন ফুটো করে দেওয়া ছাড়া কিছু করার নেই।

এই যে নাগিন ড্যান্স নিয়ে এতো কথা হচ্ছে, এটা তো আমাদের নাজমুখ ইসলাম অপুর একটা সাধারণ উদযাপন ছিলো। এটাকে ব্যাঙ্গ করলো কারা? এই ভদ্রতা শেখানো শ্রীলঙ্কানরা। বাংলাদেশের মাটিতে টি-টোয়েন্টি হিতে তারা ‘জবাব’ দিলো নাগিন ড্যান্স নেচে। জবাব দিলে জবাব পেতে হয়। মুশফিকুর রহিম আবার জবাব দিলেন। ওখানেই শেষ হতে পারতো। কিন্তু গতকাল সাকিবকে আউট করে আবার সেই নাগিন ড্যান্স করলেন বোলার ধনঞ্জয়া। এরপরও আশা করেন যে, বাংলাদেশ জিতলে আর নাগিন ড্যান্স করবে না! কী বিচিত্র আশা! সোহান কেনো আঙুল উচু করে কথা বললেন? সোহান দ্বাদশ খেলোয়াড় হিসেবে মাঠে ঢোকার পর তাকে গালিগালাজ করা হয়েছে, এটা পরিষ্কার টিভি পর্দায় দেখা গেছে।

গালি দিয়েছেন থিসারা পেরেরা। এখন গালি দেওয়ার পরও চুপ করে থাকতে হবে? না, ভাই। আমরা এতো ভদ্র নই। আমাদের গালি দিলে আমরা পাল্টা গালি দেবো। তাতে ২৫ শতাংশ যাক আর শত শতাংশ যাক। কিচ্ছু যায় আসে না। আমরা আপনাদের কাছ থেকে ভদ্রতার সবক শুনতে রাজী নই। একদিন সৌরভ লর্ডসের ব্যালকনিতে জার্সি খুলে আপনাদের হিরো হয়েছিলেন। সেদিন এই বাংলার সুশীলরা অবধি তাকে নিয়ে হাপুস নয়নে ভেসে কাব্য করেছিলেন। আজ সাকিব যখন এমন পক্ষপাতমুলক এক ম্যাচ বের করে আনার পর জার্সি খোলেন, সেটা বেয়াদবি হয়ে যায়। আমরা এমন বেয়াদবীই চাই। আমরা এভাবেই ল্যান্ড করতে চাই। হাথুরুসিংহে বলেছিলেন, কেমনভাবে ফ্লাই করলে, সেটা ব্যাপার না; ব্যাপার হলো, কিভাবে ল্যান্ড করলে। ঠিক, আমরা এভাবে ল্যান্ড করে থাকি। ঠিক আছে?

শ্রীলংকার ক্রিকেটের বরপুত্র মাহেলা জয়াবর্ধনে। একসময়ের বিশ্বসেরা মিডল অর্ডার এখন খেলায় নেই। তবে ক্রিকেট যেহেতু রক্তে তাই দূরে থাকারও জো নেই। মাঝে মধ্যেই খেলা নিয়ে নিজের পর্যবেক্ষণ তুলে ধরেন। এবার বোমা ফাটালেন মাহেলা জয়াবর্ধনে। নিদাহাস ট্রফির ফাইনালের আগে ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়ায় কলাম লিখেছেন তিনি। সেখানে উঠে আসে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচের শেষ ওভারের প্রসঙ্গ। তিনি বলেছেন, বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের শেষ ওভারে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সেটা এড়ানো যেত। আম্পায়ারের ভুলেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে ওই দুটি বল ছিল ‘নো’। এটা আম্পায়ারদের ভুল।

এবার একটা কুইজ। বলেন দেখি কে আসল ভদ্রলোক? মাহেলা জয়াবর্ধনে নাকি সুনীল গাভাস্কার?

বিডিনিউজ ২৪ এর সৌজন্যে




মন্তব্য ৩৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৫৮

মুদ্‌দাকির বলেছেন: আজ আমরা জিতব ইনশাল্লাহ!!

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:০৪

ভুয়া মফিজ বলেছেন: ইন শা আল্লাহ!!

২| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:০৩

আবু তালেব শেখ বলেছেন: গাভাস্কার রেন্ডিয়ান বলে ওরকম বলতেই পারে তবে আমাদের চুচিলদের চুলকানির কারন পা চাটা স্বভাব। এরা হিরো সাজতে গিয়ে নিজের দেশকেও বিক্রি করতে পারে।

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৪১

ভুয়া মফিজ বলেছেন: একেই বলে, ''মায়ের চেয়ে মাসির দরদ বেশী''!!!!

৩| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:০৪

তৈয়েবুর বলেছেন: এমন 'বেয়াদব'ই চাই আমরা. সুশীল বাবুরা খুব খেপেছেন। সাকিব অমন তেড়ে গেলো কেনো, সাকিব কেনো ব্যাটসম্যানদের বেরিয়ে আসতে বললো?

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:০৮

ভুয়া মফিজ বলেছেন: সে তো বুঝলাম, কিন্তু আপনার মন্তব্য কি তাতো জানা গেলো না :(

৪| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২১

কালীদাস বলেছেন: খেলা তো দেখি না অনেকদিন তবে টের পাই জেন্টলম্যানদের জমানা আর নাই ক্রিকেটে আগের মত। কাজেই এটা এরকম আহামরি কিছু না। বড় মোড়লরা কাউমাউ করলে এত পাত্তা দেয়ার দরকার নেই। ওরা করেছে আমরাও করেছি; শেষ :D

বাইদ্যাওয়ে, নাগিন ড্যান্স জিনিষটা কি দেখলাম মাত্র ইউটিউবে। জিনিষটা জঘণ্য এবং বিরক্তিকর। এরচেয়ে বাংলাদেশি লোকাল কোন বডি ল্যাঙ্গুয়েজ দেখালে বা এমনকি মিডল ফিঙ্গার দেখালেও ভাল লাগত।

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩২

ভুয়া মফিজ বলেছেন: ঠিকই বলেছেন। ক্রিকেট জেন্টলম্যানদের খেলা এখন কাগজে-কলমে, বাস্তবে না।

নাগিন ড্যান্সটা আসলে অপুর একটা সাদামাটা নিজস্ব উদযাপন ছিল, ও আন্তর্জাতিক ক্রিকেটেই নতুন। এটাকে টেনে লম্বা করেছে লংকানরা।
মিডল ফিঙ্গার দেখালে ওকে আই সি সি কয়েক ম্যাচের জন্য নিষিদ্ধ ঘোষনা করতো #:-S

৫| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২২

ব্লগ মাস্টার বলেছেন: ভালো কাজ করেছেন শেয়ার করেছেন।

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৩

ভুয়া মফিজ বলেছেন: লেখাটা খুবই ভালো লাগলো, তাই ভাবলাম সবার সাথে শেয়ার করি!

৬| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২৯

হাঙ্গামা বলেছেন: সুশীলগুলারে ফার্মগেট ওভারব্রীজের সাথে রইদের মধ্যে ল্যাংটা কইরা তিন ঘন্টা লটকাইয়া রাখা দরকার।
তারপর জুতা পেটা কইরা বাসায় পাঠানো দরকার। শ্রীলঙ্কান জাইল্লারা ও এখন ভদ্রতা শিখায়.............হেহ

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৮

ভুয়া মফিজ বলেছেন: তাতে সুশীলদের শিক্ষা হবে মনে করেন? বরং চিবিয়ে চিবিয়ে বলবে, এভাবে দিনে-দুপুরে ল্যাংটা করা ঠিক হয় নাই, করলে রাতের আধারে করতেন!!!! =p~ =p~ =p~

৭| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৪

মোস্তফা সোহেল বলেছেন: সাকিব যা করেছে ভাল করেছে।

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৩

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই। কোন সন্দেহ নাই।

৮| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৫

বারিধারা ৩ বলেছেন: কালীদাসের সাথে একমত। নাগিন ড্যান্স নিম্নরূচির একটা প্রকাশ। আমার একদমই ভালো লাগেনি। তবে আপনার লেখার ৬ নং প্যারা খুব ভালো লেগেছে।

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৯

ভুয়া মফিজ বলেছেন: যাই বলেন, নাগিন ড্যান্সকে আন্তর্জাতিক ক্রিকেটে বিখ্যাত করেছে লংকানরাই। আর একটা কথা, লেখাটা কিন্তু ভাই আমার না, শেয়ার করেছি মাত্র।

৯| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:১৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নাগিন ড্যান্সটা আরও উপভোগ্য হত যদি নাগিনের মত ফণা তোলার পর একটু এদিক-সেদিক দুলিয়ে আগুপিছু করে অকস্মাৎ ফোঁস করে উঠে ছোবল মারার মত আঘাত হানার ভঙ্গি করা হত। :P

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:২১

ভুয়া মফিজ বলেছেন: ভালো বলেছেন =p~ =p~ =p~

১০| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:০২

ঢাবিয়ান বলেছেন: সাকিবরা যা করেছে তাতে পুরো সমর্থন আছে পুরো দেশের। তবে এটাও ঠিক এইসব করতে গিয়ে নিষেধাজ্ঞার মধ্যে পড়লে বিপদ আছে। সাকিবের মত প্লেয়ারের নিষেধাজ্ঞায় পড়া আমাদের ক্রিকেটের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই ক্রিকেটারদার উস্কানি না দিয়ে বরং সংযত আচরন করার আহবান জানানো উচিৎ।
আর নাগিন ডান্স প্রথম প্রথম অত্য্নত বিরক্তিকর ঠেকেছিল। কিন্তু এখন এর ফ্যান হয়ে গেছি।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:১২

ভুয়া মফিজ বলেছেন: আই সি সি জানে আসলে কাদের দোষ, তাই লঘুদন্ডই দিয়েছে! ওরাও মানুষ, দেয়ালে পিঠ ঠেকে গেলে কি করবে? নাগিন ডান্স তো এখন বিশ্ববিখ্যাত!!!

১১| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:২৫

ইমরান আশফাক বলেছেন: অনেক কিছু জানা গেল এই পোষ্ট থেকে। আমরা অনেক আগে থেকেই শ্রীলন্কান আম্পেয়ারদের মান জানি, বাংলাদেশের বিরুদ্ধে কেমন খড়গ হস্ত ছিল ওরা। এখন সময় বদলেছে এবং ওরা আমাদের ঈর্ষা করে বর্তমান পারফরমেনসের জন্য।

আর বাংলাদেশের বিরুদ্ধে কোন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এখন আইসিসি অনেক বেশী সতর্ক। কেঁচো খুড়তে সাপ বেড়িয়ে আসে কিনা।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:১৬

ভুয়া মফিজ বলেছেন: শ্রীলন্কান আম্পেয়াররা অতীতে অনেকবারই আমাদের সাথে শয়তানী করেছে। অতিরিক্ত ঈর্ষা যে পতন ডেকে আনে এটা ওরা হাড়ে হাড়েই টের পেয়েছে!

১২| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৩৪

হাঙ্গামা বলেছেন: লেখক বলেছেন: তাতে সুশীলদের শিক্ষা হবে মনে করেন? বরং চিবিয়ে চিবিয়ে বলবে, এভাবে দিনে-দুপুরে ল্যাংটা করা ঠিক হয় নাই, করলে রাতের আধারে করতেন!!!


=p~ =p~ =p~ =p~ =p~

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:১৭

ভুয়া মফিজ বলেছেন: =p~ =p~ =p~

১৩| ১৮ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

আখেনাটেন বলেছেন: অাজকে ম্যাচটা জিততে পারলে সব অালোচনা-সমালোচনার মুখে ছাই পড়বে। আর হারলে...আমি নাই...। :(( :((

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২০

ভুয়া মফিজ বলেছেন: ম্যাচ জেতার জন্য ভাগ্য এবং পারফর্মেন্সের একটা কম্বিনেশান লাগে!
ভাগ্য এবার আমাদের পক্ষে ছিল না :((

১৪| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ২:৩৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: সাকিব অবশ্যই ভালো করেছে। অন্যায়ের প্রতিবাদ করা উচিত। বাংলাদেশ ক্রিকেট অন্যায়-অবিচার অনেক সহ্য করেছে।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২২

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই। প্রতিবাদ না করলে সবাই পেয়ে বসে!!!

১৫| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১৮

সঞ্জীব ব্যানার্জী বলেছেন: যাই হোক, আন্তর্জাতিক ক্রিকেটে বিদ্বেষ আর অসভ্যতামি খুব একটা মানানসই নয়।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২৫

ভুয়া মফিজ বলেছেন: ন্যায্য কথাই বলেছেন। সহমত।
তবে নিজে করলে ঠিক, অন্যে করলে বেঠিক, এমন হিপোক্রেসী আরও বড় অসভ্যতা। তাই নয় কি?

১৬| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২৯

খায়রুল আহসান বলেছেন: ভাইরাল হওয়া গাভাস্কারের ভিডিও চিত্রটি দেখলাম। অন্ততঃ তার মুখে এসব কথা মানায় না।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২৭

ভুয়া মফিজ বলেছেন: ''চোরের মার বড় গলা'' এই বাগধারার এর চেয়ে ভালো উদাহরন আর হয় না।

১৭| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩৮

রাজীব নুর বলেছেন: আমি আশাবাদী মানুষ।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৩১

ভুয়া মফিজ বলেছেন: নির্দিষ্ট কোন ব্যাপারে নাকি সব ব্যাপারেই, একটু ভেংগে বলেন তো!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.