নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আসুন, আবার আশায় বুক বাধি

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৫




দেশ নিয়ে আমি বলতে গেলে একরকম হতাশায় ছিলাম। সব সময় মনে হতো, ইহজীবনে একটা সুন্দর, সুশৃংখল দেশ বোধহয় আমি দেখে যেতে পারবো না। বৃটেনের মতো একটা সুশৃংখল দেশে দীর্ঘদিন থাকার সুবাদে হতাশা আরো বেশীই ছিল। যতোই এদেশটাকে দেখি, ততোই আমার দীর্ঘশ্বাস দীর্ঘ থেকে দীর্ঘতর হয়। আমাদের দেশটা কেন এদের মতো হয় না! এদের থেকে তো আমরা কোন অংশেই কম না। শুধু যদি একটু... ... ...!!!

'এই শুধু যদি একটু' তেই আটকে যেতাম। এখানেই ছিল আমাদের ঘাটতি। সবাই আমরা জানি সমস্যাটা কোথায়। কিন্তু সেটাকে তুলে ধরবে কে? বিড়ালের গলায় ঘন্টা বাধাই তো মূল সমস্যা। যুগ যুগ ধরে এই সমস্যা নিয়ে বহু আলোচনা হয়েছে; বিক্ষিপ্তভাবে, বিচ্ছিন্নভাবে। সবাই যার যার সেফজোনে থেকে আলোচনা করেছে। সেইসব আলোচনাতে কাজের কাজ খুব একটা হয়নি। আমাদের সহজাত জাতীগত বৈশিষ্ট্য অনুযায়ী আমরা ভালো কোন পরামর্শে সহজে কান দিই না। সবসময় নিজের স্বার্থটাকে বড় করে দেখি। কিন্তু বছরের পর বছর সকালে বাড়ী থেকে বের হয়ে সন্ধ্যায় একখন্ডে বাড়ী ফেরার নিশ্চয়তাহীনতা, বাড়ী থেকে বের হলেই সীমাহীন ভোগান্তি, রাস্তায় চলতে প্রতিপদে দুর্ভোগ ইত্যাদির কারনে সবার মধ্যেই একটা ক্ষোভ দানা বাধছিল দিনের পর দিন। কাজেই একটা আন্দোলন ডিউ হয়ে গিয়েছিল অনেক আগেই। সরকারকে, সিস্টেমটাকে একটা ঝাকি দেয়ার আন্দোলন।

কিন্তু আশ্চর্যের বিষয় হলো, এই ঝাকিটা দিল কারা? স্কুল পড়ুয়া কচি-কাচার দল! অথচ এদের সম্পর্কে কি ভূল ধারনাটাই না ছিল আমার, আমাদের অনেকের। এদেরকে মোবাইলনির্ভর, ডিজিটাল বিপথগামী বলতেও পিছপা হইনি আমরা। সন্দেহ প্রকাশ করেছি এদের কাছ থেকে দেশ ও সমাজ ভবিষ্যতে কি উপকার পাবে তা নিয়ে। কিন্তু এই এক একটি বাচ্চা যে আনবিক বোমার পরিমান শক্তি বুকে ধারন করে আছে, তা বুঝিনি। এটাই আমাদের ব্যর্থতা। ওরা বড়দেরকে, এই সিস্টেমটাকে, সরকারকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে; তোমরা যা করছো, তা ভূল। তোমরা আমাদের কাছ থেকে শেখো জনগনকে কিভাবে সঠিকভাবে পরিচালিত করতে হয়। ওরা ওদের কাজ করেছে। এখন ওদের কাছ থেকে শিখে এই শিক্ষাটা মাঠ-পর্যায়ে কাজে লাগানোর দায়িত্ব আমাদের, বড়দের।

অনেকে বলেন, সরকারের যেমন দায়িত্ব আছে সবকিছু ঠিকভাবে পরিচালিত করার; জনগনেরও তেমনি দায়িত্ব আছে নিয়ম-কানুন মেনে চলার। এই কথাটা অনেকাংশেই ভূল। সরকার এবং একমাত্র সরকারেরই দায়িত্ব জনগনকে একটা নিয়মের মধ্যে নিয়ে আসা। শুধু আমরা বাংলাদেশীরা না, সব দেশের সব মানুষের মধ্যেই প্রবনতা আছে নিয়ম ভঙ্গ করার। নিয়ম ভঙ্গ করার জন্য কোন শাস্তি যদি না থাকে, তাহলে মানুষ মাত্রই নিয়ম ভাঙবে। বৃটেনের রাস্তাঘাটে যত্রতত্র অসংখ্য ক্যামেরা আছে। প্রতিটা সিগন্যালে, পথচারী পারাপারের স্থানে, এখানে-সেখানে ক্যামেরা। এদেশের মানুষ যদি সভ্য-ভব্যই হবে, তাহলে এতো ক্যামেরা কেন? আপনি সিগন্যাল অমান্য করেছেন? ভূল জায়গায় গাড়ী পার্ক করেছেন? নির্ধারিত স্পীডের চেয়ে বেশী স্পীডে গাড়ী চালিয়েছেন? কিছুদিনের মধ্যে অবধারিতভাবেই আপনার ঠিকানায় জরিমানার চিঠি প্রমানসহ এসে যাবে। আপনার লাইসেন্স থেকে কিছু পয়েন্টও কাটা যাবার সমূহ সম্ভাবনা রয়েছে। এরপরও অসংখ্য মানুষ প্রতিদিনই ট্রাফিক আইন ভঙ্গ করে, জরিমানা দেয়। তাহলে?

এদের সাথে আমাদের পার্থক্য এক জায়গাতেই। এখানে ধরা পড়লে আপনার রক্ষা নাই। শাস্তি আপনাকে পেতেই হবে। ঘুষ, ক্ষমতার বাহাদুরী কিংবা কোন ক্ষমতাশালীর ফোনকল; কোনকিছুই আপনাকে রক্ষা করবে না। এই যে সিস্টেম, এই সিস্টেমটাকে তৈরী এবং রক্ষনাবেক্ষন করে সরকার। জনগনকে বাধ্য করে এই সিস্টেম অনুযায়ী চলতে। জনগনও এই সিস্টেমে চলতে চলতে অভ্যস্ত হয়ে পড়ে। ক্ষনিকের উত্তেজনা বা ভূলে কেউ যদিও বা এই সিস্টেমের বিপক্ষে কিছু করেই বসে, এমন শিক্ষাই পায় যে ভবিষ্যতে কিছু করার আগে দশবার চিন্তা করে। আর আমরা বাইরে থেকে এসে এসব দেখে ভাবি, আহা, কি সুশৃংখল আর সুসভ্য জাতী! এদিকে আমাদের তো সর্ষের মধ্যেই ভুত!! তাই আমরা বিশ্বে অসভ্য, উসৃংখল জাতী হিসাবে পরিচিত!!!

আমার একটা ব্যক্তিগত অভিজ্ঞতা বলার লোভ সামলাতে পারছি না। তখন আমি এখানে নতুন। একটা জরুরী কাজে লন্ডন যাবার ট্রেন ধরতে হবে। সময় নাই। নতুন একটা পার্কিং স্পটে গাড়ী রেখে দৌড়ে ট্রেনে উঠলাম। সন্ধ্যায় ফিরে এসে দেখি ওখানে নোটিশ টাঙ্গানো, তিন ঘন্টার বেশী গাড়ী রাখা যাবে না। পরবর্তী তিনদিন ভয়ে ভয়ে থাকলাম কখন না জানি জরিমানার চিঠি আসে! না আসাতে ভাবলাম ব্যাটারা বোধহয় আমাকে ধরতে পারে নাই। ৫ম দিন চিঠি হাজির, আমার গাড়ীর কয়েকটা ছবিসহ। একসপ্তাহের মধ্যে দিলে ৫০ পাউন্ড জরিমানা। না দিলে এরপর প্রতি সপ্তাহে ১০ পাউন্ড করে বাড়তে থাকবে! পরদিনই টাকা ব্যাংকে জমা দিলাম। এই এক শিক্ষার কারনে আজ এতোগুলো বছর পার করলাম এই দেশে, আর একপয়সাও জরিমানা দেই নাই।

তাহলে আইনকে শক্ত হাতে প্রয়োগ এবং প্রতিষ্ঠিত করার দায়িত্ব কার? সরকারেরই তো, নাকি? যেই দেশে সরকার ঠিক, সেই দেশে সবকিছুই ঠিক হতে বাধ্য।

আমাদের আইন আছে, আইনের কোন প্রয়োগ নাই। শাস্তি তিন বছর নাকি পাচ বছর তাতে কি যায় আসে? অতীতে আমরা কয়জনকে তিন বছরের শাস্তি ভোগ করতে দেখেছি? আর ভবিষ্যতে কয়জনকে পাচ বছরের শাস্তি ভোগ করতে দেখবো? এই আন্দোলন থেকে যদি সরকার কোন শিক্ষা গ্রহন না করে তাহলে বলতেই হবে আমাদের মতো অভাগা জাতী এই দুনিয়াতে আর একটাও নাই। এখন সরকারকেই ঠিক করতে হবে তারা এই জাতীকে একটি সুশৃংখল জাতীতে পরিনত করবে নাকি জনগনকে আবার পথে নামতে বাধ্য করবে।

আর আন্দোলনে অংশগ্রহন করা বাচ্চাদেরকে বলবো, বড়রা যা করতে পারে নাই তোমরা তা করে দেখিয়েছো; দারুনভাবেই দেখিয়েছো। তোমাদের সম্পর্কে যে ভূল ধারনা আমাদের মনে ছিল, তার জন্য আমরা দুঃখিত এবং লজ্জিত। আমাদের তোমরা ক্ষমা কোরো। আজ আমরা তোমাদের নিয়ে গর্বিত। একদিন তোমাদের ছেলেমেয়েরাও তোমাদের নিয়ে গর্ব অনুভব করবে। আজ আমি দৃঢ়তার সাথে বলতে পারি, শত বিশৃংখলার মাঝেও তোমরা যে শৃংখলার নজীর দেখিয়েছো তা জাতী যুগ যুগ ধরে মনে রাখবে। আজ আমি বুক ফুলিয়ে বলতে পারি, এই বাচ্চারাই একদিন এই বাংলাদেশকে বদলে দিবে, অবশ্যই দিবে।

আসুন, আমরা সবাই আবার আশায় বুক বাধি।


ছবিটা নেট থেকে নেয়া।

মন্তব্য ৪৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


বৃটেনের ট্যাপের পানিতেও ভিটামিন আছে দেখছি!

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২২

ভুয়া মফিজ বলেছেন: কেন, আমেরিকার পানিতে নাই?

২| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৫

সেলিম আনোয়ার বলেছেন: বাচ্চারা পাড়লেও বড়রা পারেনি । মানে সমালোচকরা। বুদ্ধিমান প্রাণীদের ভাবতে ভাবতে দিন গেল ।

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩০

ভুয়া মফিজ বলেছেন: সেটাই........এখন বাচ্চাদের থেকেই শিখতে হবে।

৩| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: নিস্ক্রিয় ফিউডাল বামপন্থী নেতাদের দিকে তাকিয়ে সময় কাটে আমাদের।

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩২

ভুয়া মফিজ বলেছেন: সময় কাটানোর ভালো উপায় বের করেছেন। :)

৪| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩০

বিজন রয় বলেছেন: বাঁধেন।

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৩

ভুয়া মফিজ বলেছেন: জ্বী। বাঁধলাম।

৫| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৬

বিজন রয় বলেছেন: আমিও বেঁধেছি।

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৮

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। এই আশা নিয়েই আমাদের এখন বেচে থাকা।

৬| ০৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

হাসান জাকির ৭১৭১ বলেছেন: হ্যা সেই আশায় বুক বাঁধতেই পারি।
তবে কথা হল- যে যায় লঙ্কা, সেই হয় রাবন!
সবার লক্ষ্যই যদি হয় ক্ষমতার স্বাদ ভোগ করা আর টিকে থাকা তো সিস্টেমটা বদলাবে কে???

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:০৮

ভুয়া মফিজ বলেছেন: আওয়ামী লীগ যেহেতু ক্ষমতায় আছে, সিস্টেম বদলানোর কাজ তাদেরকেই করতে হবে। আমি আশাবাদী যে, তারা এই আন্দোলন থেকে কিছুটা হলেও শিখবে। আর যদি না শিখে........আমাদের দুর্ভাগ্য আরকি!
ইতিহাস তো ইতিহাসের মতোই চলবে।

৭| ০৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: সময়ের প্রয়োজনেই এসেছে ঝাকি!
তা থেকে শিক্ষা নেয়াটাই জরুরী!

সত্যি কি যে ভাল লেগেছে। এত কষ্ট করে পিকাপ ভ্যানে চড়ে অফিসে আসতে আসতে যখন দেখেছি
একটা ইমার্জেন্সি লেন খালি!
যখনই কোন এম্বুলেন্স এসেছে তাদের কি তাড়াহুরো!
যতদ্রুত তাকে পার করে দেয়া যায়!

আমাদের মিডিয়া এখানে পুরোই ভূমিকা হীন। নাগরিক সচেতনাতা বাড়াতে বিদেশী কার্টুন, মুভি, বা সেই বহু আগের
চার্লি চ্যাপলিন দেখেও অবাক হই। হাস্যরসের মাঝৈই আইনের প্রতি আনুগত্য আইন মানার যে শিক্ষা তা রয়েছে।
কিন্তু আমাদের মিডিয়া??? পরকীয়া আর গাছ তলা আর বাশ তলার নাটকেই আটকে আছে!
একটা নাটকের স্ক্রীপ্টেও যে নাগরিক শিক্ষার, আচরনের অনেক উপাদান রেখেও তাকেও নান্দনিক করা যায়
সেইরকম নাট্যকার কই? প্রোডিউসার কই? চ্যানেল মালিক কই?

৪৭ বছর পর বিড়ালের ঘন্টায় যখন নাড়া পড়েছে- আশাবাদী হতেই পারি।
প্রত্যেকে নিজ নিজ অবস্থানে আত্মমূল্যায়নের মাধ্যমেই শুরু হোক তাকে দীর্ঘস্থায়ী করার পাঠ।

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৩১

ভুয়া মফিজ বলেছেন: পাগলেও নিজের ভালো বোঝে।
আমার মনে হয় না, আওয়ামী নীতি-নির্ধারকরা এতোটা নির্বোধ যে এখান থেকে শিক্ষা নিবে না! আওয়ামী লীগ দাবী করে যে তারা জনগনের দল। এই কথা প্রমানের এটাই সুবর্ণ সুযোগ তাদের জন্য। এই সুযোগ হেলায় হারানো কোন বুদ্ধিমানের কাজ হবে না।

৪৭ বছর পর বিড়ালের ঘন্টায় যখন নাড়া পড়েছে- আশাবাদী হতেই পারি। আমিও, দেখা যাক।

৮| ০৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

করুণাধারা বলেছেন: কেবলমাত্র আইনের প্রয়োগ ই পারে সব কিছুকে নিয়মের মধ্যে নিয়ে আসতে। আপনার পার্কিংয়ের গল্প পড়ে মনে পড়ল, অনেক রাস্তা জুড়ে অসংখ্য বাস পার্ক করে রাখে, সেই সব রাস্তায় সব সময় যানজট থাকে। এই অনিয়ম সম্ভব হয় অর্থের বিনিময়ে। যদি কড়া নিয়ম কানুন প্রয়োগ করা হয়, তাহলে রাস্তার মাঝখানে বাস থেমে যাত্রী ওঠানামা করাতো না, 13-14 বছরের ছেলেরা লেগুনা চালাত না, ফুটপাতজুড়ে দোকান বসতো না, লাইসেন্সবিহীন কোন ড্রাইভার গাড়ি চালাতে পারতো না.........

নিয়ম কানুন প্রতিষ্ঠা করে শৃঙ্খলা আনা যে খুব কঠিন কিছু না, সেটা এই বাচ্চাগুলো দেখিয়েছে। এদের মুখে যে প্রত্যয় এবং সততার ছাপ দেখেছি, তা যদি যাদের কাজ করার তাদের মধ্যে দেখতে পেতাম তাহলে দেশটা অন্যরকম হতো, হয়তো অনেকটা আপনার বিলেতের মত নিয়মতান্ত্রিক। এদের দেখে আমিও আশাবাদী হয়ে উঠেছি।

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৪২

ভুয়া মফিজ বলেছেন: সরকারকেই এখন বেছে নিতে হবে, আইনের কঠোর প্রয়োগ, নাকি কোটি টাকার পরিবহন বানিজ্য!

আজ আওয়ামী লীগ যদি না পারে, কাল এই বাচ্চারাই পারবে। আমি আশাবাদী, কারন আমার মনে হচ্ছে সরকার এ'বার জনগনের পালস বোঝার কিছুটা হলেও চেষ্টা করেছে। আর তারা যদি এবার ব্যর্থ হয় তাহলে এই বাচ্চারাই ১০/১২ বছর পর পরিবর্তন আনবে।

৯| ০৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

অচেনা হৃদি বলেছেন: জেগে উঠুক প্রিয় স্বদেশ!

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৪৫

ভুয়া মফিজ বলেছেন: জেগে উঠবে....ইনশাআল্লাহ। এই ডাক এড়ানোর সাধ্য কার আছে, বলেন তো!

১০| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: বেশতো! এমন একটি ঝড় উঠুক, যা পাল্টে দেবে সমাজকে।

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫২

ভুয়া মফিজ বলেছেন: ঠিকই বলেছেন। সমাজ এবং সিস্টেমকে পাল্টানোর জন্য একটা ঝড়-ই দরকার ছিল। ঝড় উঠেছে। এখন মাঝি-মাল্লারা কিভাবে সামাল দেয় সেটাই দেখার বিষয়।

১১| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৯:০৭

Mohammad Israfil বলেছেন: গঠনমূলক আলোচনা করেছেন।

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:৪৭

ভুয়া মফিজ বলেছেন: চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে।

১২| ০৮ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:৫৬

যাযাবর চখা বলেছেন: আলোচনা ভালো লাগলো।

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:৫০

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

১৩| ০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আশা নি‌য়ে বুক বে‌ধেই তো ৪৭ বছর পার ক‌রে দিলাম।

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৩১

ভুয়া মফিজ বলেছেন: ৪৭ বছর পার করেছি ঠিক, আরো কিছুদিন পার করি!
হয়তো প্রিয় দেশটাকে আকাংখিত রুপে দেখতে পাবো একদিন। আশা করতে তো কোন দোষ নাই, তাই না!
ওদের জন্য আমাদের দোয়া আর শুভকামনার খুবই প্রয়োজন, আমাদের স্বার্থেই।

১৪| ০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এই শিক্ষা নিয়ে পরিবহন খাতের উন্নতি হোক।

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৫

ভুয়া মফিজ বলেছেন: সেটাই তো আমাদের সবার চাওয়া। সরকারের চাওয়ার ভিন্নতার তো কোন কারন দেখিনা, যদি না.........কি বলেন? :)

আসুন, আমরা সবাই ওদের জন্য দোয়া করি।

১৫| ০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সময় কাটানোর ভালো উপায় বের করেছেন।


সময় সব কিছু ঠিক করে দেয়।

০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৩

ভুয়া মফিজ বলেছেন: ঠিক বলেছেন, ইংরেজীতেও বলা আছে, time is a great healer!

১৬| ০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:১৮

মোস্তফা সোহেল বলেছেন: আমরা সবাই দলকানা হয়ে গেছি।এদেশে কেউ নিজ দল ছাড়া কেউ বোঝে না।ক্ষমতায় থেকে নিজের ক্ষমতাকে কি ভাবে টিকিয়ে রাখা যাবে সেই চেষ্টাই করে যায় ক্ষমতাসীন দল গুলো।
জনগনের কথা কেউ ভাবলে দেশে অবস্থা এত বেহাল থাকত না।
তবু আশায় বুক বাধি একদিন ভাল কিছুই হবে।

০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:২৮

ভুয়া মফিজ বলেছেন: তবু আশায় বুক বাধি একদিন ভাল কিছুই হবে ঠিক বলেছেন। সব কিছুরই তো একটা শুরু আছে। বাচ্চারা তো আমাদের পথ দেখালো, দেখি, আমাদের দেশের নেতারা তার থেকে কতোটুকু শিখলো। সময়েই বুঝা যাবে।

১৭| ০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪২

নতুন নকিব বলেছেন:



পরিবহন খাত নিয়ে হালকা পাতলা নাড়াচাড়া দিয়েছে আমাদের সন্তানেরা। তাতেই থলের বিড়াল খালে! বাদ বাকি খাতগুলোতেও কি কেঁচো খুড়লে সাপ বেরিয়ে আসবে না? কোন্ সেক্টরটি দুর্নীতিমুক্ত?

০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৮

ভুয়া মফিজ বলেছেন: যতো খুড়বেন, ততো সাপ-কেচো না, দুর্গন্ধ বের হবে। তাই খোড়াখুড়ি যতো কম করা যায়, ততোই ভালো।
ভালো থাকবেন।

১৮| ০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৬

কাছের-মানুষ বলেছেন: এই ঝাকিটা দরকার ছিল আমাদের সমাজে। আশা করি একটি ইতিবাচক পরিবর্তন আসবে সমাজে।

আইনের প্রয়োগ নেই আমাদের দেশে, এই দিকটায় এবার হয়ত কিছুটা পরিবত্তন আসতে পারে।

০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৯

ভুয়া মফিজ বলেছেন: আইনের প্রয়োগ নেই আমাদের দেশে, এই দিকটায় এবার হয়ত কিছুটা পরিবত্তন আসতে পারে সেই আশাতেই তো এখন আছি রে ভাই!

১৯| ০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ঠিক বলেছেন, ইংরেজীতেও বলা আছে, time is a great healer!

ধন্যবাদ।

০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫০

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২০| ০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:১২

আখেনাটেন বলেছেন: অনেকে বলেন, সরকারের যেমন দায়িত্ব আছে সবকিছু ঠিকভাবে পরিচালিত করার; জনগনেরও তেমনি দায়িত্ব আছে নিয়ম-কানুন মেনে চলার। এই কথাটা অনেকাংশেই ভূল। সরকার এবং একমাত্র সরকারেরই দায়িত্ব জনগনকে একটা নিয়মের মধ্যে নিয়ে আসা। শুধু আমরা বাংলাদেশীরা না, সব দেশের সব মানুষের মধ্যেই প্রবনতা আছে নিয়ম ভঙ্গ করার। নিয়ম ভঙ্গ করার জন্য কোন শাস্তি যদি না থাকে, তাহলে মানুষ মাত্রই নিয়ম ভাঙবে। -- এই সাধারণ কথাটাই কিছু মহাপণ্ডিত না বুঝে সব দোষ জনগণের ঘাড়ে চাপানোর পাঁয়তারা করছে। 'ওয়েলফেয়ার স্টেইট' কি এদের কোনো ধারণায় নেই। অথচ মহা মহা বাণী দিয়ে বেড়াচ্ছে যেখানে সেখানে।
যে ব্যক্তি অবৈধভাবে রাস্তা পার হচ্ছে তাকে মোটা অংকের জরিমানা কিংবা দু-তিন দিনের সশ্রম কারাদণ্ড দিক। ড্রাইভার-নেতা-সরকারী বিআরটিএ কর্মচারী সবাইকে আইনের আওতায় আনুন। দেখুন, এই সব অনাচার বন্ধ হয় কিনা। এগুলো এই সব পণ্ডিতেরা বলবে না। জনগণ কেন ওভাবে রাস্তা পার হবে, তাই জনগণের দোষ। আইনের আওতায় নিয়ে এইসব জনগণের শাস্তি নিশ্চিত করুন। সবকিছু ভোজবাজির মতো পাল্টে যাবে। ফখরুদ্দিনের আমলের কথা ভুলে যান নি নিশ্চয়।

দেহে পচন ধরলে কেটে ফেলে রোগ মুক্ত হওয়া যায়। এখন এ জাতির মাথায় পচন ধরেছে জ্ঞানপাপীদের দৌরাত্ম্যে।

০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৮

ভুয়া মফিজ বলেছেন: অন্য সব বাদই দেন, ঢাকার ভিতরেই ঢাকা ক্যান্টনমেন্ট এর ভিতরে কিভাবে গাড়ী চলে দেখেছেন নিশ্চয়ই? এমনিভাবে সারা দুনিয়াতেই 'শক্তের ভক্ত, নরমের যম' চালু আছে। সমস্যা হলো, আমাদের দেশে জরিমানার টাকা সরকারকে না দিয়ে আইনের তথাকথিত রক্ষকদেরকে কিছু কম দিয়েই ম্যানেজ করার রেওয়াজ! কিংবা ক্ষমতা দেখিয়ে। যেটা উন্নত দেশগুলোতে সম্ভব না।

জ্ঞানপাপীদের কথা আর কি বলবো, এরা তো পাপী; শয়তানের দোসর!

২১| ১০ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০১

উদাসী স্বপ্ন বলেছেন: আন্দোলন শেষ নিয়ম মানাও শেষ। সরকারের ভুল আছে ন গনের ভুল আছে। এখন জন গন নিজে ঠিক না হইলে সে সরকার ঠিক হবে কেমনে? কারন জন গন থেকেই প্রতিনিধিত্ব নির্বাচিত হয়ে সরকারে যায় তাই না? আর গনহারে কেস দিলে সরকারের গদি নিয়া টানাটানি। যে গদির জন্য এত কিছু সেটাকে কে রিস্কে ফেলতে চায়?

১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:২৫

ভুয়া মফিজ বলেছেন: আসলে কোনদেশেই জনগন নিজে নিজে ঠিক হয় না। সরকারকেই সেই দায়িত্ব পালন করতে হয়। তৃতীয় বিশ্বের কয়টা দেশে জনগন প্রতিনিধি নির্বাচন করে বলেন দেখি?

২২| ১৪ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৪৪

চঞ্চল হরিণী বলেছেন: অনেক সুন্দর লিখেছেন ভাই। আমি যে মন্তব্য করতে চেয়েছিলাম; দেখি আখেনাটেন ভাই প্রায় সেই মন্তব্যই করেছেন। অনেক ভালো লাগলো আপনার লেখাটি। আশাবাদী আমিও। ভীষণ জরুরী এখন জ্ঞানপাপীদের চেনা ও তাদের ছল চাতুরীগুলো ধরতে পারা। শুভেচ্ছা রইলো ভাই।

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০১

ভুয়া মফিজ বলেছেন: আমি যে মন্তব্য করতে চেয়েছিলাম; দেখি আখেনাটেন ভাই প্রায় সেই মন্তব্যই করেছেন ইংরেজিতে একটা কথা আছে না, Great minds think alike! জ্ঞানপাপীদের চেনা ও তাদের ছল চাতুরীগুলো ধরতে পারা কোন সমস্যা না, সমস্যা হলো যে তারা বুঝতে পারে না যে, আমরা সবই বুঝি! :)

আপনার প্রেরনাদায়ী মন্তব্যে অণুপ্রানীত। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.