নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

রানীর \'হিচকি\' এবং আমার ভাবনা

২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:১২




পূর্বকথাঃ শুরুতেই জানিয়ে রাখি, এটা কিন্তু 'হিচকি' মুভির কোন রিভিউ না। হিচকি মুভিটা দেখে আমার যেই অনুভূতি, এর বাস্তবতা, এর বিষয়বস্তু সম্পর্কিত আমার যে অজ্ঞতা; কিংবা বলতে পারেন অভিজ্ঞতা, সেই ব্যাপারগুলো আপনাদের সাথে ভাগাভাগি করাই মূল উদ্দেশ্য।


আমার বাসা-অফিস যাতায়াতের পথে টেসকোর একটা বিশাল স্টোর পড়ে। হেন জিনিস নাই যা এখানে পাওয়া যায় না। বাসায় ফেরার পথে প্রায় প্রতিদিনই আমি এখানে আসি শপিং এর জন্য। আমাদের দেশের মতো যেখানে সেখানে তো আর দোকান নাই এখানে, তাই বাসায় কাচামরিচ নাই, তার জন্য এখানে আসাটাও শপিং এর মধ্যেই পড়ে। কাজেই কাচামরিচ, ধন্যাপাতা, পাউরুটি থেকে শুরু করে মাসের বড় শপিংগুলোও আমি এখান থেকেই করি। একজন রেগুলার কাষ্টমার হিসাবে চেকআউটের অনেক স্টাফই আমার পরিচিত।

এখানে সন্ধ্যাবেলা প্রায়ই একটা ছেলের সাথে আমার দেখা হয়। সেও কাষ্টমার। সে অবশ্য কোন সময় একা আসে না। আরো ২টা মেয়ে আর ২টা ছেলে ওর সার্বক্ষনিক সঙ্গী। ২৫/২৬ বছরের মতো বয়স হবে ওদের। এ ধরনের ছেলেমেয়েরা যেমন হয়; হৈ চৈ করা, উচ্চ স্বরে হাসা, কথায় কথায় সবকিছুতেই 'এফ' শব্দের ব্যবহার...এসবই সাধারন ব্যাপার। কেউ কেউ নাক একটু কুচকালেও উচ্চ-বাচ্য করে না। তবে, একটা কারনে এই ছেলেটা অন্য সবার থেকে আলাদা। স্বাভাবিকভাবে কথা বলতে বলতে হঠাৎ বেকায়দাভাবে মাথায় ঝাকি মেরে চিৎকার করে বলে উঠে, 'কান্ট'!

বৃটিশ সমাজ এখনও বেশকিছু খারাপ শব্দ জনসমক্ষে বলা খুবই অপছন্দ করে। এই শব্দটা তার মধ্যে একটা। প্রথম যেদিন ছেলেটার মুখে এই শব্দ শুনি তখন আমি চেকআউটে। এক পরিচিত বয়স্ক মহিলা স্টাফ আমার সদায়পাতি স্ক্যান করছিলেন। আমি বললাম, এ পাগল নাকি? মহিলা বললো, ও অসুস্থ। তারপর আস্তে বিড়বিড় করে কিছু একটা বললো, বুঝতে পারি নাই। তবে আর কথা না বাড়িয়ে চলে এসেছিলাম। তারপর, যখনই ছেলেটাকে এটা বলতে শুনতাম, দেখতাম আশেপাশের কিছু লোকজনের নাক কুচকে যাচ্ছে, বিড়বিড় করছে! ছেলেটা মিক্সড রেসের, অর্থাৎ আধা সাদা, আধা কালো। এ ধরনের ছেলেরা সাধারনতঃ একটু উগ্র টাইপেরই হয়। কাজেই এটাকে স্বাভাবিক ধরে নিয়েছিলাম। ধরেই নিয়েছিলাম, ব্যাটা অসুস্থ-টসুস্থ কিছু না; আসলে একটা বদমাশ!

একদিন আমার এক ইন্ডিয়ান বন্ধু বললো, রাণী মুখার্জির একটা নতুন মুভি এসেছে, হিচকি। মুভিটা দেখ, নতুনত্ব আছে। এক ছুটির দিনে একটু অবহেলাভরেই দেখতে বসলাম। ভাবটা এমন, ''তোমার এখন পড়ন্ত বেলা, তুমি আর কি দেখাবা'' প্রথমদিকে একটু বোরিং লাগলেও মুভিটা শেষ করে আমি বাকরুদ্ধ হয়ে কিছুক্ষন বসে রইলাম। চলতি বাংলায় যাকে বলে, ''তব্দা মেরে যাওয়া''।
তারপর বসলাম গুগল মামার সাথে। ঝাড়া তিনঘন্টা ব্রাউজিং করলাম। ইউটিউবে বেশকিছু ভিডিও দেখলাম, অনেকগুলো আর্টিকেল পড়লাম। তারপর অত্যন্ত শরমিন্দা হয়ে নিজের মনেই ছেলেটার কাছে মাফ চাইলাম। না জেনে ওর সম্পর্কে যে ধারনা করেছিলাম, তার জন্য অনুতপ্ত হলাম; কারন ততোক্ষনে আমি জেনে গিয়েছি, ছেলেটা যেই স্নায়ুবিক অসুখ বা নিউরোলজিক্যাল ডিসঅর্ডারে আক্রান্ত, তার নাম ''টোরেট সিনড্রোম''।

১৮৮৪ সালে গিলস ডি লা টোরেট নামের একজন ফরাসী নিউরোলজিস্ট তার একটি আর্টিকেলে সর্বপ্রথম এই সিনড্রোমের উপর আলোকপাত করেন। পরের বছর এই আর্টিকেলের উপর ভিত্তি করে ৯ জন রোগীর উপর তার অবজার্ভেশান প্রকাশ করেন যারা কিনা এই সিনড্রোমে ভুগছে। পরবর্তীতে জিন মার্টিন চারকোট নামে আরেক ফরাসী নিউরোলজিস্ট গিলস ডি লা টোরেট এর নামানুসারে এই সিনড্রোমের নামকরন করেন ''টোরেট সিনড্রোম।'' এই অসুখে আক্রান্তরা স্নায়ুবিক কারনে আচমকা কিছু অঙ্গভঙ্গি করে, শব্দ করে যেটাকে ''টিক'' বলে। এই টিক দৃশ্যমান হতে পারে, আবার নাও হতে পারে। তবে, সমস্যাটা হয় দৃশ্যমান হলে। কারন এই দৃশ্যমান টিক কোন স্বাভাবিক বিষয় না। এটা এই সিনড্রোমে আক্রান্তকে সমাজ থেকে আলাদা করে ফেলে। লোকজনের বাকা চোখে তাকানো দেখতে দেখতে, কিংবা উপহাসমূলক কথা শুনতে শুনতে একসময় সেও নিজেকে অদ্ভুদ কিছু ভাবতে শুরু করে এবং একপর্যায়ে নিজেকে পুরোপুরি গুটিয়ে নেয়।

গবেষণায় দেখা গেছে প্রায় ১০ ভাগ রোগী টিক হিসাবে সামাজিকভাবে আপত্তিকর কোন শব্দ বা গালি ব্যবহার করে। কেন করে? কিছু হাইপোথিসিস আছে, তবে সঠিক কারনটা এখনও বের করা যায়নি। একজন আপাতঃদৃষ্টিতে স্বাভাবিক মানুষ যদি আচমকা হঠাৎ হঠাৎ অদ্ভুদ অঙ্গভঙ্গি এবং শব্দ করে তাহলে প্রথমেই মানুষ তাকে নিয়ে নেতিবাচক ধারনাই করে। আর উচ্চস্বরে খারাপ শব্দ উচ্চারন করলে তো আর কোন কথাই নাই! আমাদের দেশে তো এটাকে হয় জ্বীনের আছর বলবে, নয়তো বয়সভেদে বেয়াদব, বদমাশ বা অন্যকোন নেগেটিভ ধারনা করবে। পাশ্চাত্যদেশগুলোও এ ব্যাপারে খুব একটা ব্যতিক্রম না। তবে ব্যাপক প্রচারনার ফলে এই অসুখের কথা এখন এখানে অনেকেই জানে। যেহেতু এই রোগের সুত্রপাত হয় খুবই অল্প বয়সে, তাই এই রোগে আক্রান্ত শিশু-কিশোররা সহজেই অন্য শিশু-কিশোরদের আক্রমন এবং বৈষম্যের শিকার হয়, যা আস্তে আস্তে তাদের স্বাভাবিক বৃদ্ধি এবং জীবন-যাত্রাকে পঙ্গু করে দেয়।

একটা কেইসস্টাডি আপনাদের বলি, এটার ডিটেইল ভিডিওটাও আমি দেখেছি। জেসিকা নামের ১৫ বছর বয়সের সুন্দর একটা ইংলীশ মেয়ে। এই মেয়ের অন্যতম টিক হচ্ছে বামহাতের মধ্যমাঙ্গুলী প্রদর্শন আর জোরে 'নীগার' বলা। বুঝতেই পারছেন, পরিস্থিতি এই মেয়ের জন্য কতোটা ভয়াবহ। পাশ্চাত্যদেশগুলোতে সব জায়গায় কালো মানুষ আছে, এবং নীগার সেখানে একটা বর্ণবাদী গালি! এই মেয়ে রাস্তাঘাটে, শপিং এ, যেখানে-সেখানে এই কাজ করে। ভিডিওতে দেখলাম, এক সুপারশপে কালো চেক আউট স্টাফের সামনে সে এই কাজ করলো। তবে সেই স্টাফ জানায় যে সে এই রোগ সম্পর্কে জানে। জেসিকার মা দুঃখ করে বললো যে, সে ওকে নিয়ে রাস্তা-ঘাটে হাটার সাহস পায় না; কখন কি ঘটে যায় এই ভয়ে। কারন সবাই তো আর এই রোগ সম্পর্কে জানে না, আবার জানার পরেও অনেকে এটাকে বর্ণবাদী আচরণ মনে করে। অথচ মেয়েটা নিজেই বললো যে, আমি রেসিস্ট না। আমার স্কুলে এবং নেইবারহুডে অনেক কালো বন্ধু আছে!

আগেই বলেছি, এটা হিচকি মুভির রিভিউ না। মুভিটা সম্পর্কে বেশী কিছু বলে যারা মুভিটা এখনও দেখেন নাই তাদের আগ্রহও আমি নষ্ট করতে চাই না। তবে অনুরোধ করবো, যারা এটা দেখেন নাই, দেখবেন দয়া করে। নিশ্চিতকরেই বলতে পারি, রাণী মুখার্জির অসাধারন অভিনয়ের সাথে সাথে একটা দারুন অভিজ্ঞতাও অর্জন করবেন। একটা ভিডিওর লিংকও দিলাম নীচে। আগ্রহীরা মুভির সাথে সাথে এটাও দেখতে পারেন। আমার এই পোষ্ট পড়ে যারা এই রোগের কথা এই প্রথম জানলেন তারাসহ সবাইকে বলবো, হয়তো আপনার পরিচিতদের মধ্যে কিংবা আশেপাশে এই রোগে আক্রান্ত বাচ্চারা আছে। তাদের প্রতি সদয় হোন। অন্যদেরও বলুন, সচেতন করুন। যেহেতু এই অসুখটা নিরাময়যোগ্য নয় এবং এর কোন নির্দিষ্ট মেডিকেশানও নাই, তাই আমাদের সবার সহৃদয় আচরণই শুধুমাত্র তাদেরকে সুস্থ সুন্দর স্বাভাবিক জীবন যাপনে সহায়তা করবে। তাদেরকে এই সমাজের অংশ হিসাবেই গন্য করুন। তাদেরকে সমাজ বহির্ভূত একটা কিম্ভুতকিমাকার প্রানীতে পরিনত করবেন না...... প্লিজ!!!

ভিডিওর লিংক view this link

তথ্য ও ছবি নেট থেকে নেয়া।

মন্তব্য ৭৪ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩০

মোস্তফা সোহেল বলেছেন: মফিজ ভাই কেমন আছেন?
হিন্দি ছবি খুব একটা দেখা হয়না।এই রোগের কথা আমার আগে জানা ছিলনা।ভাল একটি বিষয়ে লিখেছেন।
লেখা ভাল হয়েছে।

২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: আমি ভাই আল্লাহর রহমতে ভালোই আছি। আপনার খবর কি? ঈদ কেমন করলেন?

এই ছবিটা গতানুগতিক হিন্দি ছবি না। দেখতে পারেন। এই রোগ নিয়ে আমাদের দেশে কোন কার্যক্রম এখনও আমার চোখে পড়েনি। এটা নিয়ে সরকার বা এনজিওগুলোর সচেতনতামূলক কাজ করা উচিত।

প্রথম মন্তব্যের জন্য ধন্যবাদ। অবশ্য বেশীরভাগ সময়ে আমি আপনার মন্তব্যই প্রথমে পাই, সেজন্যে অশেষ কৃতজ্ঞতা। :)

২| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৪

কথার ফুলঝুরি! বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ একটি লেখা ।

আমি দেখেছি মুভিটি । যেমন অসাধারন রাণী মুখার্জীর অভিনয় তেমন অসাধারন একটি মুভি । অনেক কিছু শিক্ষণীয় আছে মুভিটা তে ।

পৃথিবীর কোন মানুষই তার নিজের ইচ্ছায় কোন রোগ নিয়ে আসেনা । তাই সবার উচিত এমন মানুষগুলোর প্রতি সহানুভুতির হাতটি বাড়িয়ে দেওয়া যেনো তারা আত্মবিশ্বাস নিয়ে চলতে পারে নিজেকে গুঁটিয়ে নিয়ে নয় ।

২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৫

ভুয়া মফিজ বলেছেন: পোষ্টটা পড়া এবং মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

আপনি ঠিক কথাই বলেছেন, পৃথিবীর কোন মানুষই তার নিজের ইচ্ছায় কোন রোগ নিয়ে আসেনা।
এই রোগে সমস্যা হল, আক্রান্তরা আপাতঃ দৃষ্টিতে স্বাভাবিক মানুষ। তাই অন্যরা বুঝতে পারে না, বা বুঝতে চায় না। আর শিশুকালে আক্রান্ত হওয়ার ফলে এই শিশুদের স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্থ হয়। সেজন্যেই সবার সহযোগিতা আরো বেশী করে দরকার।

৩| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫০

আরণ্যক রাখাল বলেছেন: অসাধারণ লিখেছেন।
টোরেট সিনড্রোম। রোগটার নিরাময় হয়ত আবিষ্কৃত হবে কোনদিন। তবে যতদিন না হচ্ছে, ততোদিন পর্যন্ত তাদের সহ্য করতে হবে। জনগণকেও এ ব্যাপারে সজাগ থাকতে হবে।
খুব জোরাল আর জমাট লেখা

২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০২

ভুয়া মফিজ বলেছেন: রোগ নিরাময়ের উপায় বের করার জন্য অনেক গবেষণা চলছে। এখন পর্যন্ত কোন আশা দেখা যাচ্ছে না।
আসলে মানবদেহের মস্তিষ্ক এমন একটা জিনিস, যার অনেক কিছুই এখনও গবেষকদের কাছে দুর্বোধ্য। ততোদিন পর্যন্ত এসব শিশুদের স্বাভাবিক বিকাশে সবাইকে সহযোগিতা করতে হবে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

৪| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০০

জুনায়েদ বি রাহমান বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখেছেন।
এই রোগ সম্পর্কে সাধারণ মানুষদের জানানো উচিত।

২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০৮

ভুয়া মফিজ বলেছেন: এই রোগ সম্পর্কে সাধারণ মানুষদের জানানো উচিত। সত্যিই তাই। আমাদের দেশে সরকারী-বেসরকারী কার্যক্রমে এটা এখনও গুরুত্ব পায়নি, তবে গুরুত্ব দেয়া উচিত।

এ ব্যাপারে বিসিসি বা বিহেভিয়ারাল চেন্জ কমিউনিকেশান সংক্রান্ত কর্মসূচী চালু করা উচিত। ভালো থাকবেন।

৫| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:১৬

হাসান রাজু বলেছেন: National Geographic চ্যানেলে Taboo হিসেবে এই রোগকে দেখানো হয়েছিল । দেখেছিলাম । আমি শুধু ভেবেছি, খুব স্বাভাবিক ভাবে চলাফেরা করা মানুষগুলো কত সহজেই কত বড় বড় বিপদে পড়ে । আর এমন অসুস্থ মানুষগুলো জীবনে কত সহজেই বিপদে পড়ছেন। অন্যের ঘৃণার কারন হচ্ছেন । অসম্ভব সামাজিক হওয়ার পরও কতটা "অসামাজিক" তকমা মার্কা একটা চাহনি তাড়া করে বেড়াবে আজীবন।

নতুন বিষয়ে অনেক ভাল লিখেছেন।

২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৪৭

ভুয়া মফিজ বলেছেন: দারুন বলেছেন। আপনাকে ধন্যবাদ।

৬| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:১৮

শায়মা বলেছেন: খুব খুব ভালো লাগলো ভাইয়া।

আমাদের সমাজে যে কত রকমের মানুষ কত রকম সাইকোলজিক্যাল সমস্যা নিয়ে বেঁচে আছে......:(

২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৫২

ভুয়া মফিজ বলেছেন: মানুষ থাকলে সমস্যা থাকবেই। এদের সমস্যার সমাধান মূলতঃ সহানুভূতিশীল আচরন। এই আচরনটাই মানুষ করতে চায় না! :(

মন্তব্যে ধন্যবাদ, আর ''পিলাচ'' এর জন্য কয়টা এক্সট্রা। :)

৭| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৭

ফেনা বলেছেন: একটা ভাল বিষয়ের অবতারনা। ভাল লাগল।
আগে জানা ছিল না।
শুভকামনা আপনাকে।

২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও শুভকামনা।

৮| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:০০

হাসান জাকির ৭১৭১ বলেছেন: নতুন একটা রোগ সম্পর্কে জানা হল।
ধন্যবাদ আপনাকে চমৎকার পোস্টের জন্য।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৬

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

৯| ২৬ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: ছবিটার গান এবং কিছু দৃশ্য দেখে কয়েকবার দেখতে বসছিলাম, পোলাপাইনের কাটুন দেখার ইচ্ছায় বার বার উঠে আসতে হয়েছিল। এবার সত্যই দেখে ফেলবো।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৭

ভুয়া মফিজ বলেছেন: দেখে ফেলুন, ভালো লাগবে।

১০| ২৬ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৭

জাহিদ অনিক বলেছেন: হিচকি দেখেছি- আপনার কথাগুলো ভালো লাগলো।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:১৫

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ।

১১| ২৬ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার এই পোস্টটি পড়ার পরে হিচকি মুভিটি দেখার আগ্রহ তৈরি হলো। নিশ্চয় দেখবো। আপনাকে ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:২১

ভুয়া মফিজ বলেছেন: আপনার মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো।
মুভিটা অবশ্যই দেখবেন। আপনাকেও ধন্যবাদ।

১২| ২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

গুলশান কিবরীয়া বলেছেন: হিচকি মুভি দেখেছি, ছবিটি আসার সাথে সাথেই দেখেছি । অসাধারণ একটি মুভি। রানীর ব্ল্যাক মুভিটিও ছিল অসাধারন । অভিনেত্রী হিসেবে রানী অসামান্য, তার তুলনা হয় না।

আপনার লেখাটিও ভালো হয়েছে। সচেতনমূলক এই ছবিটি সবারই দেখা প্রয়োজন।

ছবিটিতে অনেক ম্যসেস রয়েছে, টরেট সিন্ড্রোম নিয়ে সামাজিক প্রতিবদ্ধকতা তো রয়েছেই, আরও একটি বিষয়ও দারুণভাবে ফুটিয়ে তুলেছে যে " পৃথিবীতে খারাপ ছাত্র বলে কিছু নেই, খারাপ শিক্ষক রয়েছে"। এই কথাটি আমিও বলতে চাই সবসময়, ছাত্র কখনোই খারাপ হয় না যদি ভালো শিক্ষক থাকে।
অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন বলে।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:২৬

ভুয়া মফিজ বলেছেন: রানীর ব্ল্যাক মুভিটিও দেখেছি। আসলেই অসাধারন।
আপনার চমৎকার মন্তব্যে অনুপ্রাণীত। ভালো থাকবেন।

১৩| ২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাহলে কি চট্টগ্রামের অধিকাংশ মানুষ এই রোগে আক্রান্ত? তারা তো জেনে শুনেই অশ্লীল গালি ব্যবহার করে আমেরিকানদের 'এফ' ওয়ার্ডের মত...

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৩১

ভুয়া মফিজ বলেছেন: উত্তর দিতে ভয় পাচ্ছি। আমাদের চাদগাজী ভাইজান কিন্তু চট্টগ্রামেরই মানুষ!! =p~ =p~

১৪| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৪৩

নীলপরি বলেছেন: ভালো লিখেছেন ।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৪

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ।

১৫| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১১:১১

মনিরা সুলতানা বলেছেন: মুভি'টার এড দেখেছিলাম, ভালো লেগেছিলো ।
আপনার লেখা ভালো লেগেছে ভাইয়া :)

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৬

ভুয়া মফিজ বলেছেন: এড দেখেছেন, এবার মুভিটা দেখে ফেলুন।
আমার কেন জানি মানে হচ্ছে, আপনার বেশী ভালো লাগে নাই। :)

১৬| ২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ৮:০১

সিগন্যাস বলেছেন: স্পয়লার দিলেন কেন X((

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৫০

ভুয়া মফিজ বলেছেন: মুভি নিয়ে তো প্রায় কিছুই বলি নাই, তাতেই যদি স্পয়লার হয় তাহলে রিভিউ দিলে কি বলতেন! :)
আর ছোটখাটো ব্যাপারে চেইতা যাওয়াও কিন্তু এক ধরনের অসুখ! =p~

১৭| ২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মানুষ জানুক, বুঝুক-নতুন নতুন রোগ প্রতিবীতে আসবে

তার মোকবেলাও করতে হবে।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৫১

ভুয়া মফিজ বলেছেন: এটা অবশ্য নতুন রোগ না, অনেক পুরানো।
তবে, মোকাবেলা করতে হবে; এটা ঠিক বলেছেন।

১৮| ২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আরেকটা ক্লাসিক ভুয়া পোস্ট।

টোরেট সম্পর্কে আজই প্রথম জানলাম। লাস্ট প্যারায় যে মানবিক আবেদনটা তুলে ধরেছেন, তার সঠিক বাস্তবায়নই আমাদের মানবিক করে তুলতে পারে।

পোস্টে অনেক ভালো লাগা।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৬

ভুয়া মফিজ বলেছেন: ভুয়া পোষ্ট আবার ক্লাসিক হয় কেমনে? =p~

লাস্ট প্যারায় যে মানবিক আবেদনটা তুলে ধরেছেন, তার সঠিক বাস্তবায়নই আমাদের মানবিক করে তুলতে পারে। এটা একটা মুল্যবান কথা বলেছেন। কারন, মানবিকতাই এই রোগের প্রধান দাওয়াই!
ভালো থাকবেন।

১৯| ২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৮

মনিরা সুলতানা বলেছেন: আরেয় না সত্যি ই ভালো লিখেছেন, চমৎকার !!
অনেকদিনের লম্বা ছুটির পর ব্লগে ফিরে প্রথম মন্তব্য কিনা, তাই একটু আগোছালো ।

আশা করছি ভালোছিলেন ভাইয়া।

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:০৬

ভুয়া মফিজ বলেছেন: দু'টা কারনে আমার এমনটা মনে হলো;
প্রথমতঃ আপনার লেখা ভালো লেগেছে ভাইয়া :) এই কথার সাথে যে হাসি দিলেন, সেটা সন্দেহজনক! ;)
দ্বিতীয়তঃ আমার লেখাতে আপনি সাধারনতঃ লাইক দেন, এইবার দেন নাই! =p~

আপনাদের দোয়ায় ভালোই আছি। আপনিও ভালো থাকবেন।

২০| ২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:০৪

টারজান০০০০৭ বলেছেন: ওরে বাবা ! রোগের কথা শুনিয়া আমার হেঁচকি উঠিয়া গেল !! :P

তাহা হইলে আমাদের রাজনীতিজীবীরাও কি এই রোগে আক্রান্ত ? কথায় কথায় তাহারা গণতন্ত্র , নির্বাচন , হরতাল, সন্ত্রাস , ষড়যন্ত্র , বুর্জোয়া, শ্রেণীশত্রু বলিয়া থাকেন !

আমাদের ছঙবাদপত্রগুলো, টিভি ইহারা ?

দলকানা ব্লগার, পাঁঠা , ছাগু ইহারা ?

নাহ, প্যাচ লাগিয়া গেল !!!! :(

২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:০৯

ভুয়া মফিজ বলেছেন: সব কিছুর মধ্যে রাজনীতি টানিলে প্যাচ লাগিতেই থাকিবে।
কঠিন প্যাচ। ছুটাইতে পারিবেন না! =p~ =p~

২১| ২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৫

করুণাধারা বলেছেন: "টোরেট সিন্ড্রম"- একেবারে অচেনা শব্দ। আপনি না জানালে কখনো হয়তো জানতেও পারতাম না এমন একটি রোগ আছে। বর্ণনা শুনে মনে হচ্ছে এটা একই সাথে শারীরিক আর মানসিক রোগ।

পড়ার পর অনেকক্ষণ ভাবলাম, মনে হল এমন কিছু মানুষ আমিও দেখেছি আর এদের আচরণে বিরক্ত বোধ করেছি। এখন থেকে তাদের আচরণ কে তাদের রোগ হিসেবে দেখব আশা করি। আপনি দরদ নিয়ে এই রোগ সম্পর্কে লিখে আমাদের জানিয়েছেন, সেজন্য আপনার অসংখ্য ধন্যবাদ। সিনেমাটা দেখি নি, আশা করি শীঘ্রই দেখব। দেখার আগ্রহ জন্মালো এই পোস্ট পড়ে।

২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৮

ভুয়া মফিজ বলেছেন: এটার সম্পর্কে এখন পর্যন্ত যতোটুকু জানা গিয়েছে, তাতে এটা পুরাপুরিই শারীরিক। মানসিক কোন লিংক এখন পর্যন্ত পাওয়া যায় নাই। ব্রেইনের একটা নির্দিষ্ট অংশের সমস্যার জন্য এটা হয়। বিস্তারিত এই স্বল্প পরিসরে লিখছি না।
তবে মানসিক বা শারীরিক, যেটাই হোক না কেন; রোগীকে সহানুভুতির সাথে সাহায্য করাটাই আসল ব্যাপার!
মুভিটা দেখে ফেলুন।
ভালো থাকবেন।

২২| ২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: আজই হিচকি মুভিটা দেখব।
দেখি আমি বাকরুদ্ধ হই কিনা!

২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৯

ভুয়া মফিজ বলেছেন: বাকরুদ্ধ হন কিনা দেখার জন্য মুভি দেখতে বসলে জীবনেও বাকরুদ্ধ হবেন না। :)

২৩| ২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৪০

শিখা রহমান বলেছেন: ধন্যবাদ সুন্দর একটি তথ্যমূলক ও মর্মস্পর্শী লেখার জন্য। "টোরেট সিন্ড্রম" সম্পর্কে জেনেছিলাম আমার ক্লাসে এক ছাত্রের ছিলো বলে। সে প্রথম দিনেই আমাকে বলে নিয়েছিলো কারণ লেকচারের মাঝে সে হঠাতই কথা বলে উঠতো বা এলোমেলো শব্দ চীৎকার করে বলতো। 'হিচকি' মুভিটা দেখিনি তবে শুনেছি যে "টোরেট সিন্ড্রম" নিয়ে। দেখার ইচ্ছে আছে।

ভালো থাকবেন। শুভকামনা। লেখায় অফুরন্ত ভালোলাগা!!

২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার ক্লাসের ছাত্র! তাহলে তো আপনার ভালো বাস্তব অভিজ্ঞতা আছে।
মুভিটা দেখেন, এটাও একটা শিক্ষা প্রতিষ্ঠানকে কেন্দ্র করেই।
আপনার চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্যও রইলো শুভকামনা।

২৪| ২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভুয়া পোষ্ট আবার ক্লাসিক হয় কেমনে? =p~ এটাও ক্লাসিক ভুয়া প্রশ্ন।

২৮ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০৩

ভুয়া মফিজ বলেছেন: =p~ =p~ =p~

২৫| ২৭ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সত্যই ইহা একটি জব্বর ক্লাসিক ভুয়া পোষ্ট। এই কারণে +++++++++++

২৮ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:১৫

ভুয়া মফিজ বলেছেন: ক্লাসিক ভুয়া পোষ্টে এত্তোগুলো + দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ! :)

২৬| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৯:২৩

সোহানী বলেছেন: অবশ্যই দেখবো। মুভি আলোচনা দেখার আগ্রহ বাড়িয়ে দিল ++++++++++

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৬

ভুয়া মফিজ বলেছেন: এত্তোগুলি পিলাচ!!!! কই রাখি? :)

সময় করে দেখে ফেলুন, ভালো লাগবে। ভালো থাকবেন।

২৭| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০২

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অসাধারণ চমৎকার একটি মুভি স্যার। ধন্যবাদ এত ইম্পরট্যান্ট জিনিসটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:২২

ভুয়া মফিজ বলেছেন: সর্বনাশ.....আমাকে স্যার বলেন কেন? ভাই, ভাইয়া বা আমার নিক ধরেও ডাকতে পারেন, যেটা সবাই করে।

লিখেছেন, দেশের নারীদের নিয়ে অনেক কাজ করার ইচ্ছা আছে আমার এবং আমার স্বপ্ন দেশের একজন সুশিক্ষিত নেত্রী হওয়া। আপনার ইচ্ছা পূর্ণতা লাভ করুক। আমাদের দেশে সুশিক্ষিত নেত্রীর বড়ই অভাব।

২৮| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪২

সামিয়া বলেছেন: আপনার নতুন অনেক পোস্ট জমা হয়ে গেছে, কিছুই পড়া হয়নি, সময় করে পড়ে নেব।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৮

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই পড়বেন। আপনারা পড়ে মন্তব্য করলে লেখার অাগ্রহ বাড়ে। :)
অনেক ধন্যবাদ।

২৯| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: হিচকি মুভিটা দেখা হইছে। ছাত্র শিক্ষকের মেসেজ আর এই সিনড্রোম নিয়ে রানীর অভিনয় খুব ভালো লাগছে।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫০

ভুয়া মফিজ বলেছেন: মুভি দেখছেন ভালো কথা, রানীর অভিনয় ভালো লাগছে; তাও ঠিকাছে।
কিন্তু আমার পোষ্টটা কেমন লাগলো তাতো কইলেন না কিছু! :(

৩০| ২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

অপর্ণা মম্ময় বলেছেন: হ, ব্লগের ভাষায় বলি - সচেতনতামূলক পোস্ট। ভালো লিখেছেন ভাইয়া। B-)

৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৪

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। :)

৩১| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নিশ্চিতকরেই বলতে পারি,
রাণী মুখার্জির অসাধারন অভিনয়ের সাথে সাথে একটা দারুন অভিজ্ঞতাও অর্জন করবেন।

অসংখ্য ধণ্যবাদ, এই রোগ সম্পর্কে আমার কিছুই জানা ছিলনা।
মুভিটাও দেখব.......
শুভকামনা। লেখায় অশেষ ভালোলাগা!!

৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:১২

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

৩২| ৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:২২

মনিরা সুলতানা বলেছেন: আচ্ছা আচ্ছা দিলাম লাইক!
আসলে আগে লাইক পরে মন্তব্য করি তো , মনে ই ছিলো না।

৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৩

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ দেয়ার ভাষা খুজে পাচ্ছি না!! =p~ =p~ =p~

৩৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৫

আখেনাটেন বলেছেন: নতুন একটি রোগ সম্পর্কে জানলাম। গ্রামে এ ধরণের লোকদের তো পাগল বলে ডাকা হয়।

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৭

ভুয়া মফিজ বলেছেন: এপিলেপ্সি, টোরেট সিনড্রোম ইত্যাদি অসুখগুলোকে আমাদের দেশে এখনও সেভাবেই দেখে। শুধু গ্রাম না, শহরেও। শিক্ষা আর সচেতনতা বাড়ানো ছাড়া কোন উপায় নাই।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ। :)

৩৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

সৈয়দ ইসলাম বলেছেন: মফিজ ভাই,
কিসের লিংক দিলেন গো? #:-S


০২ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০২

ভুয়া মফিজ বলেছেন: কেন, লিংকে কিছু নাই?

৩৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১০

সৈয়দ ইসলাম বলেছেন: ছবির লিংক কই?

আপনি কেমন আছেন প্রিয়তম ভুয়া ;) ?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

ভুয়া মফিজ বলেছেন: আপনি কি ছবিটার লিংক আশা করেছিলেন?
শেষের প্যারাটা মনোযোগ গিয়ে পড়লেই আপনাকে লিংকে গিয়ে হতাশ হতে হতো না। :)

ভুয়াদের টেনশান কম থাকে, তাই তাহারা ভালোই থাকে। অাপনার খবর কি? :)

৩৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

সৈয়দ ইসলাম বলেছেন: আমার খবর তো ভালই!

তবে ছবিটার লিংক লাগবে যে!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

ভুয়া মফিজ বলেছেন: view this link

লিংক দিলাম, ডাউনলোড করে দেখবেন। সরাসরি দেখলে এড গুলো ঝামেলা করে। মুভিও অনেক সময় স্লো হয়ে যায়।
এনজয়!!! :)

৩৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩০

জুন বলেছেন: আপনার লেখাটি দেখেছি পড়েছি কিন্ত কিছু বলা হয়নি ভুয়া মফিজ । আপনার লেখায় যে স্নায়বিক রোগের কথা উল্লেখ করেছেন তার সাথে না গেলেও কিছুটা সাদৃশ্য থাকায় তুলে ধরছি আমার দেখা ঘটনাটি।
মায়ানমার ঘুর ঘুরের শেষ দিন দুপুর। সেখানকার বিখ্যাত এক শপিং এরিয়ায় খেয়ে দেয়ে হোটেলের দিকে ফিরে আসছি ফুটপাথ ধরে। হঠাৎ মনে হলো বিকট শব্দে একটি বোমা ফুটলো । আওয়াজটা সামনে থেকে ভেসে আসছিল। তারপর আবারও,শব্দটা তখন আরো কাছে, দেখি অপরূপ সুন্দরী এক তরুনী যার দিকে তাকিয়ে চোখ ফেরানো দায় সেই মেয়ের মুখ থেকে প্রচন্ড শব্দে বের হয়ে আসলো ঢেকুরের শব্দ যা মনে হলো আধা মাইল দূর থেকেও শোনা যাবার কথা। আমরা এতই অবাক হয়েছিলাম যে মেয়েটা একটু পর পর সেই শব্দ তুলে আমাদের পাশ কাটিয়ে এগিয়ে যাবার সময়ও আমরা পেছন ফিরে অভদ্রভাবে তাকিয়ে রইলাম। কিন্ত আশেপাশের দোকানী ও ঘরের সামনে বসে থাকা গৃহবাসীরা নির্বিকার। মনে হয় পরিচিত তারা।

আপনার লেখায় অনেকদিন পর সেই মেয়েটির করুন অবস্থার কথা মনে পরলো । আখেনাটেন এর সাথে সহমত। তবে এদের জন্য সহমর্মিতা রইলো।
ভালোলাগা রইলো লেখায় ।
+

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো।
মেয়েটির অন্য কোনও সমস্যাও হতে পারে, আবার এটাও হতে পারে। তবে, যাই হোক না কেন, মানুষের সহানুভূতি না পেলে এদের জীবন নরকে পরিনত হয়। তাই এদের সাপোর্টটা খুবই দরকার।

অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.