নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আমার সুখ (?) দুঃখের দিনরাত্রি

১৪ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:১৮




আপনাদের কারো এমনটা হয় কিনা জানিনা; তবে আমার ক্ষেত্রে সব সময়ে দেখেছি, সুখের কোন কিছু ঘটলে দুঃখের কিছু ঘটতে একেবারেই সময় নেয় না। এটা আমার জানা, কাজেই এর একটা প্রস্তুতি ভিতরে ভিতরে সবসময় থাকা উচিত। অথচ প্রতিবারই সুখের তোড়ে ভেসে গিয়ে ভাবি, দিনকাল বোধহয় এভাবে দাত কেলিয়েই যাবে। এদিকে দুঃখ যে পিছনে খাপ পেতে আছে, সেটা বেশীরভাগ সময়েই মনে থাকে না। পরপরই অবধারিতভাবে এমন একটা ঝটকা খাই....একেবারে দিশা হারিয়ে ফেলি। কাজেই সুখের দিশা আর বিপদের বেদিশা মোটামুটিভাবে আমার জীবনের অঙ্গ হয়ে গিয়েছে।

গত বুধবারে আমার বউ ম্যান্চেস্টার গেল তার এক ভাই-ভাবীর সাথে ঈদ করতে। আমি খুশী, সেও খুশী। একেবারে উইন উইন সিচ্যুয়েশান। তার খুশীর কারনতো বুঝতেই পারছেন। আমি খুশী, কারন এ'কদিন চুটিয়ে নিরুপদ্রবে ব্লগিং করবো। তো গত বৃহসপতিবার (৮ তারিখ) দৈনন্দিন কাজ আর ব্লগিং করে যথারীতি ঘুমাতে গেলাম। আমি সাধারনতঃ সকালে কাজে যাওয়ার আগে ঘন্টাখানেকের জন্য ল্যাপটপে বসি, কিংবা বলা যায়, বসার চেষ্টা করি। শুক্রবারে সকালে উঠতে দেরী হওয়ায় সেটা আর করতে পারি নাই, তাড়াহুড়া করে বেড়িয়ে পরেছিলাম। অফিসে গিয়েই প্রায় দু'মাস ধরে ঝুলে থাকা একটা ছোট্ট পদোন্নতির সুসংবাদ পেলাম। পেটের মধ্যে গুড়ুগুড়ু খুশীর অনুভূতি নিয়ে বাসায় এসেই ল্যাপটপ অন করলাম। হা কপাল! দেখি আমার সাধের ল্যাপটপের হার্ডডিস্ক ক্র্যাশ করেছে। বউয়ের ল্যাপটপ খুজলাম, সেটা সে নিয়ে গিয়েছে। আমার যে টেকি বন্ধু এসব ব্যাপারে মুশকিল আসানের ভূমিকা পালন করে, সে একমাসের জন্য দেশে গিয়েছে ঈদ করতে। ''অভাগা যেদিকে যায়, সাগর শুকিয়ে যায়'' এর মর্ম হাড়ে হাড়ে উপলব্ধি করলাম সেদিন।

গতমাসে সামু'র সার্ভার ডাউন থাকায় মাথায় আকাশ ভেঙ্গে পরেছিল। এবার মনে হলো, আমার মাথায় যেন পুরোটা ইউনিভার্সই ভেঙ্গে পরলো। আমার ল্যাপটপের সবকিছু খাতরার মধ্যে তো পড়লোই, সেই সাথে সামু'র সমুদয় ব্যাকআপ, ১০/১২টা আধা খাওয়া আপেলের মতো আধা লেখা পোস্ট……., বহু ছবিও যে খাতরায় পরলো তা উপলব্ধি করে একেবারে মাথায় হাত। আমার 'মুশকিল আসান' না আসা পর্যন্ত বিপদের মাত্রা কতোটা তা বুঝতেও পারছি না। সুখের পরে দুঃখ আসুক, অসুবিধা নাই….কিন্তু এতো দ্রুত আসার দরকার কি? সুখটাকে একটু রসিয়ে রসিয়ে উপভোগের সুযোগ তো এ্যটলিস্ট আমি দাবী করতে পারি….নাকি পারি না!!

এবার আপনাদেরকে অল্প খানিকটা পেছনে নিয়ে গিয়ে আরেকটা সুখ-দুঃখের ঘটনা বয়ান করি। কাভা ভাইয়ের সাম্প্রতিককালের ''ব্লগারস' রিভিউঃ সাম্প্রতিক সময়ে যারা বেশ চমৎকার লিখছেন – ২'' শিরোনামের পোস্টে আমার সম্পর্কে উনার মন্তব্য পড়ে মনের মধ্যে কিছুটা উড়ু উড়ু ভাব চলে এসেছিল। কিন্তু অতীতের বহু তিক্ত অভিজ্ঞতার জন্য একটু ইতস্তত করছিলাম আকাশে উড়ার ব্যাপারে। আসলে মনস্থির করতে পারছিলাম না। এই মনস্থির করতে না পারার জন্য একটা প্রবাদ বাক্যও বহুলাংশে দায়ী। আপনারা সবাই জানেন, বলা হয়ে থাকে…. কুত্তার পেটে নাকি ঘি সহ্য হয় না! তাছাড়া, ব্লগার হিসাবে আমি আসলে কেমন কিংবা আসলেই আমি 'ব্লগার' নামক অভিজাত পরিচয়ের যোগ্য কিনা সেটা নিয়েও একটু সন্দেহ ছিল।

সে যা হোক, এই সন্দেহের দোলাচলের মধ্যেই আমার সাম্প্রতিক পোষ্টানো পোষ্টে গেলাম, সন্মানিত মন্তব্যকারীদের প্রত্যুত্তরের জন্য। সেখানে একটা মন্তব্য দেখে আমার মনের মধ্যে থাকা সকল সন্দেহের অবসান ঘটলো। অত্যন্ত জ্ঞানগর্ভ মন্তব্য বলে কথা! নিশ্চিত হলাম, আমি আসলে একজন ব্লগার, তবে বালছাল ব্লগিং করা ব্লগার।

এজন্যে মন্তব্যকারীকে আমার আন্তরিক মোবারকবাদ। একজন বালছাল ব্লগার হয়ে খামোখা উর্ধমুখে উড়ার পায়তারা করছিলাম। কি ভুল করতে যাচ্ছিলাম বলেন তো দেখি! উপর থেকে পরে মরেও তো যেতে পারতাম!! একটা বিশাল বিপদের হাত থেকে উনি আমাকে বাচিয়েছেন।

এই 'বালছাল' শব্দটা অবশ্য আমার কাছে তেমন একটা অশালীন কিছু না। আপনারা অনেকেই জানেন আমি পুরানো ঢাকার মানুষ। আর পুরানো ঢাকার লোকজনের 'মুখ খারাপ' অনেকটা কিংবদন্তি পর্যায়ের। বলা হয়ে থাকে, এদের কেউ যখন মুখে ঝড় তোলে, তখন সামনে দাড়ানো মানুষের জামাকাপড়ও জায়গামতো থাকে না। উড়ে যায়! যাই হোক, আমি প্রত্যুত্তরে কোন খারাপ শব্দ কিন্তু উচ্চারন করি নাই। না, একেবারেই না। রগচটা একজন মানুষ হিসাবে একসময় আমার যথেষ্ট বদনাম ছিল। সামু'র কল্যানে আমার ধৈর্য এবং সহনশীলতা এখন ইর্ষা করার মতো। আমার বউ মাঝে মধ্যেই বলে, তোমার আরো আগে ব্লগিং শুরু করা উচিত ছিল। আমিও ভাবি, আরো আগে কেন ব্লগিং শুরু করি নাই; তাহলে জীবনের অনেক অযাচিত বিপর্যয় ঠেকাতে পারতাম! তবে দেরীতে হলেও হয়েছে তো! সামু'র প্রতি এ'জন্যে আমি কৃতজ্ঞ। এই কৃতজ্ঞতা প্রকাশের সঠিক ভাষা আমার জানা নাই।

এখন কথা হচ্ছে, জাতীর শিক্ষা ব্যবস্থা নিয়ে অতি মুল্যবান কথা ক্রমাগত বলে বলে যিনি মুখে ফেনা তুলে ফেলছেন, তার মুখে একি বাণী!! আমাদের যাদের হাড্ডি পেকে তামা তামা হয়ে গিয়েছে, হার্ডডিস্ক ফুল, শেখার দিন শেষ; কিংবা ব্লগে আমরা যারা প্রশ্নফাস জেনারেশানের সদস্য, ম্যাও-প্যাও, থুক্কু বালছাল ব্লগিং করি তাদের কথা বাদ। তাছাড়া ঠিকমতো খোজ করলে হয়তো দেখা যাবে ডোডো পক্ষীই আমাদের প্রকৃত পূর্বপুরুষ ছিল! তাই আমাদের জন্য এই মন্তব্য ঠিক আছে। কিন্তু বর্তমান তরুণ সমাজের যেসব সদস্য অনেক আশা ভরসা নিয়ে ব্লগে আসছে কিছু শেখার জন্যে, তারা এমন একজন অভিজাত ব্লগারের কাছ থেকে কি শিখবে? এধরনের অশালীন শব্দমালা? এসব শিখে তারা তাদের মন্তব্যেও একসময় এসব শব্দ ব্যবহার করতে শুরু করবে কারন, জ্ঞানীদেরকে অনুসরন করা মানুষের একটা সহজাত বৈশিষ্ট্য। তাছাড়া, কে না জানে বাশের চেয়ে কন্চি সবসময়েই বড় হয়। তারা কি এইধরনের শব্দেই সীমাবদ্ধ থাকবে, নাকি এর চেয়েও ভয়াবহ শব্দসমষ্টি ব্যবহার করবে? কিছু উদাহরন সাম্প্রতিককালে সম্ভবত আমরা ব্লগে দেখেছি। চিন্তার বিষয়…...নাকি ভুল বললাম!

আমাদের নতুন জেনারেশানের সামনে বর্ষীয়ান একজন অভিজাত ব্লগারের যদি এমন দৃষ্টান্তই থাকে, তাহলে আমাদের গন্তব্য শেষ পর্যন্ত কোথায়? এই প্রশ্ন এখন আমাকে প্রতিনিয়ত কুরে কুরে খাচ্ছে।

সুখের কথা বাদই দিলাম; এই দুঃখ আমি কোথায় রাখি?



পাদটীকা: ঈদের ছুটিতে বাধ্য হয়েই ব্লগে ভিজিটর হিসাবে ছিলাম। মোবাইলে আমি বাংলা টাইপ করতে পারি না, তাই লগ-ইন করা হয়নি। বন্ধের মধ্যেই এটা কাগজ-কলম ব্যবহার করে লিখেছি। গতকাল বউয়ের 'স্ব-গৃহে প্রত্যাবর্তন দিবস' ছিল। ল্যাপটপ নাগালে আসাতে মনে হলো আকাশের চাদ হাতে পেলাম। বউকে একথা বললাম, কিন্তু ও ঠিকমতো শুনে নাই। শুনেছে, আকাশের চাদের দেখা পেলাম। আমি অবশ্য ওর ভুল ভাঙ্গাই নাই। কি দরকার শুধু শুধু ঘরে সমস্যা তৈরী করার, ক্ষেপে গিয়ে আবার ম্যানচেস্টার চলে যেতে পারে! তবে প্রথম সুযোগেই এটা টাইপ করে ফেললাম। ব্লগে এ'কদিন সক্রিয়ভাবে না আসতে পারার ভার বুক থেকে নেমে গিয়েছে। আপাতত ওম শান্তি!!!


ছবিটা, বলাই বাহুল্য নেট থেকে নামিয়েছি।

মন্তব্য ৭৩ টি রেটিং +১২/-০

মন্তব্য (৭৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪৯

বিষন্ন পথিক বলেছেন: অভিজাত ব্লগার হইয়াও এখনঅব্দি নিজস্ব চামুচ বাহিনী তৈয়ার করিতে পারেন নাই, 'উহা' দুঃখজনক! আপসুস

১৪ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আমি ''অভিজাত ব্লগার'' আপনেরে ক্যাঠায় কইলো? :((

আর আমার নিজস্ব চামুচ বাহিনীর দরকার নাই। এই বাহিনীর ভরণ-পোষণ করবো কে, আপনে?? :P

২| ১৪ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪৯

জুন বলেছেন: আমিতো বিলাই এর ছবি দেইখা ভাবলাম আজ আপনার লেখার মুল নায়ক বিলাই ।
নাহ এখন দেখি একটা ম্যাওপ্যাও লেখা :-/

শোনেন ভুয়া ছোট বেলায় পড়া বিখ্যাত কবিতা
কাটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে
দুখ বিনা সুখ লাভ হয় কি মোহিতে


কবিতায় কমল শব্দটা দেইখা কেউ নাকি আবার আমারে ---- বইলা ট্যাগিং না করে :(

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:০০

ভুয়া মফিজ বলেছেন: এই কবিতা তো বাল্যকালে ভাবসম্প্রসারনের কামে লাগছিল। এহন তো আমি কবিতা পড়া বাদ দিছি!

আমার মতো ব্লগার (???) তো ম্যাওপ্যাও লেখাই দিব আপা....নাকি মিছা কইলাম!!

মূল নায়ক এখন বিলাই-ই। এমন মন্তব্যে বাঘ বিলাই হয়া গ্যাছে গা!!! :((

কবিতায় কমল শব্দটা দেইখা কেউ নাকি আবার আমারে ---- বইলা ট্যাগিং না করে :( না না, এইডা কি কন? কার ঘাড়ে কয়ডা মাথা! :P

৩| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: চিন্তার বিষয়।

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:১৫

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই। চিন্তা করে কিছু যদি পান, জানায়েন। :)

৪| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:৩৫

আখেনাটেন বলেছেন: কবি ম্যাকবেল পাটোয়ারী ওরফে নিউ ডোডোপাখী বলেছেন, 'কী সব হিন্দিচুলছাল লেখা ল্যাখেন! ঈদের খুশিতে গরুর ঠ্যাং উল্টো করে ধরে চাবাইতে চাবাইতে জম্পেস একখান ম্যাঁওপ্যাঁও স্ঠেঠাস দিবেন তা না! মশাই দেখছি, প্রশ্নফাঁস জেনারেশনের মতো হাউকাউ পাড়ছে।' X(

একজন ডোডো হিসেবে বলছি ল্যাখা ভাল্লাগছে। তয় এলাকায় অন্য ডোডোপাখীদের লম্ফঝম্প না হলেই হয় এখন। :P

বয়কা ঈদ মোবারক। :D

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:৫২

ভুয়া মফিজ বলেছেন: গরুর ঠ্যাং উল্টো করে ধরে চাবাই না.......আমি রেডমিট খাওয়া ছেড়ে দিয়েছি। কবি ম্যাকবেল পাটোয়ারী ওরফে নিউ ডোডোপাখীর সাথে পরিচিত হয়ে ভালো লাগছে। :P

ডোডো ডোডো ভাই ভাই। আরেকটা ডোডো দেইখা মনে শান্তি পাইলাম। =p~

সব ডোডোরা লম্ফঝম্প করুক; আমরা আমরাই তো। এতো ভয় দেখান ক্যান? আপনেরেও বয়কা ঈদ মোবারক। 'বয়কা' মানে অবশ্য জানি না। কবি ম্যাকবেল পাটোয়ারী ওরফে নিউ ডোডোপাখীর কোন নিউ বোলচাল নাকি? ;)

৫| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:৪৯

মুক্তা নীল বলেছেন:
মফিস ভাই
অভিনন্দন !!! (ব্লগারস রিভিউ-২) এখানে আপনার নাম দেখে আমার খুব ভালো লেগেছে। ম্যাওপ্যাও , প্রশ্ন ফাঁস ও বালছাল ----- এই শব্দগুলো শুনে আফসোস বলা ছাড়া আর কিছুই নেই। একটা কথা মনে আছে না , নিজেকে নিজে সম্মান না দিলে অন্য কেউ তোমাকে সম্মান করবে না ।
আপনার চমৎকার সব লেখা পড়ে অনেকেই অভিভূত ।
ঈদ মোবারক।

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:০২

ভুয়া মফিজ বলেছেন: মফিস ভাই?? নাম বদলায়ে দিলেন নাকি??? আগে জানাবেন না!! :P

আমার নাম ব্লগারস রিভিউ-২ তে দেখে কোন লাভ নাই। বালছাল ব্লগিং করি.....ম্যাওপ্যাও লিখি। সম্ভবত কাভা ভাই ভুল করে দিয়ে দিয়েছে। :)

নিজেকে নিজে সম্মান না দিলে অন্য কেউ তোমাকে সম্মান করবে না এইটা কি বললেন? এখন তো নিজের ঢোল নিজে পেটানোর যুগ। আমার ঢোল আমি পেটাবো, যতো খুশী ততো পেটাবো।

আপনার চমৎকার সব লেখা পড়ে অনেকেই অভিভূত আপনি অভিভূত হতে পারেন। আপনার ব্যক্তিগত ব্যাপার। তবে এটা ফলাও করে বলার কিছু নাই। :P

আপনাকেও ঈদ মোবারক।

৬| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:০৫

ওমেরা বলেছেন: সুখ-দুঃখ দুইজন এরা আমাদের জীবনের সাথে জড়িয়ে আছে একজন যায় আরেকজন আসে এটাই নিয়ম ।

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:১১

ভুয়া মফিজ বলেছেন: ঠিক বলেছেন। নিয়মের বেড়াজালে আমাদের বেড়াছেড়া অবস্থা! :)

৭| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:২৩

মুক্তা নীল বলেছেন:
স্যরি মফিজ ভাই আমি আপনাকে বুঝাতে পারি নাই মিছটেক হয়ে গেছে ।
নিজেকে নিজে সম্মান না দিলে অন্য কেউ তোমাকে সম্মান করবে না --এই কথাটি বলেছি সেই অভিজাত ব্লগারের উদ্দেশ্য ।
উনি অনেক দিন আগে আমাকে অসৎ বলেছিলেন । বিশ্বাস করবেন কিনা জানিনা এই কথা আমি এখনো ভুলি নাই।

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৩২

ভুয়া মফিজ বলেছেন: আমার নিক বদলায় নাই দেখে ভালো লাগছে। :)

জ্ঞানী মানুষেরা যাই বলে, মাথায় তুলে নিবেন; তাহলেই একমাত্র আপনার উন্নতি হবে। 'অসৎ' তো ভালো কথা, 'বালছাল' বলে নাই....এটা আপনার কত্তো বড় সৌভাগ্য একবার চিন্তা করেন দেখি! =p~

যাকগে, মন খারাপ করবেন না। সবার সব কথার গুরুত্ব দিতে নাই।

১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:১২

ভুয়া মফিজ বলেছেন: স্যরি মফিজ ভাই আমি আপনাকে বুঝাতে পারি নাই মিছটেক হয়ে গেছে ।
নিজেকে নিজে সম্মান না দিলে অন্য কেউ তোমাকে সম্মান করবে না --এই কথাটি বলেছি সেই অভিজাত ব্লগারের উদ্দেশ্য ।
স্যরি হওয়ার কিছু নাই, মিসটেকও হয় নাই। এটা যে আমাকে বলেন নাই, সেটা আমি বুঝেছি। :)

৮| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: আপনি মোটেও বালছাল ব্লগার নন।

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: অনেক দিন বাচবেন। মনে মনে আপনার কথাই চিন্তা করছিলাম। :)

আশাকরি, সবাইকে নিয়ে একটা আনন্দময় ঈদ কেটেছে। তবে, রেডমিট কম করে খাবেন।

৯| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: হাহাহাহাহা....
আপনার স্ট্যাটাস পড়ে আমোদিত হলাম।
কবি নিউটনও এক সময় বলেছিলেন আমি জ্ঞানের সমুদ্রে নুড়ি কুড়িয়ে বেড়াচ্ছি। কাজেই আপনি আপনার ধারাবাহিকতা বজায় রাখুন( শুদ্ধ হিন্দি উচ্চারণটি অবশ্য আখেনাটেন ভাই করে দিয়েছেন। কাজেই এবার আর চার অক্ষরের শব্দটি একেবারেই অশ্লীল নয়। ভাগ্যিস আপনার নামটি ভূয়া ছিল। আপনি থাকছেন স্যার এলিট জগতে এম্পানেলড। ফাইভ এস্টার তকমা পেয়ে। হাহাহাহাহা

১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:৩০

ভুয়া মফিজ বলেছেন: জ্ঞানের সমুদ্রে নুড়ি কুড়ানো তো বহুত দুর কি বাত.....সমুদ্দুরের কিনারায়ই তো পৌছুতে পারলাম না এখনও। :((

হ্যা, মিশর অধিপতির মিশরীয় প্রাচীন ভাষার সাথে সাথে হিন্দির দখলও ভালো। অত্যন্ত জ্ঞানী সম্রাট! :P

আপনার ঈদ কেমন কাটলো? বাসি ঈদ মোবারক!!!

১০| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:৪০

আখেনাটেন বলেছেন: লেখক বলেছেন: গরুর ঠ্যাং উল্টো করে ধরে চাবাই না.......আমি রেডমিট খাওয়া ছেড়ে দিয়েছি। -- সাধু! সাধু! আমাকেও কেউ উল্টো করে না ধরলে সাধারণত এ জিনিস পারতপক্ষে এড়িয়ে চলি। :D

লেখক বলেছেন: 'বয়কা' মানে অবশ্য জানি না। -- ছুটুকালে শুনতাম বাকি-বয়কা। এই 'বয়কা' হয়ত 'বাকি'র ইয়ে-টিয়ে হবেক্ষণ। :P

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আমাকেও কেউ উল্টো করে না ধরলে সাধারণত এ জিনিস পারতপক্ষে এড়িয়ে চলি। আপনাকেও সাধু সাধু বলতে হচ্ছে। আপনি শুধু জ্ঞানী সম্রাটই নন, একজন স্বাস্থ্য সচেতন সম্রাটও বটে! :P

'বয়কা' মানে জেনে ভালো লাগলো। নতুন একটা শব্দ শিখলাম। :)

১১| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতি মন্তব্যে আবার আসা।
আপনি জানতে চেয়েছেন এবারের ঈদ কেমন কাটলো-
উপরওয়ালার কৃপায় ভীষণ ভালো কেটেছে। ঈদের আগে একটু পকেটে টান ছিল, কুরবানীর ঈদ বরাবরই আমি গ্রামে গিয়ে উদযাপন করি। বিগত বছরগুলোর ন্যায় এবারেও আমরা তিনজন মিলে একটা গরু দেই। ঈদের আগে গরু কেনার জন্য আমার গ্রামের দুই বন্ধু প্রথমে যে বাজেটের কথা শুনিয়েছিল তাতে আমি শোকে মুহ্যমান হয়ে পড়ি। নিজের মনো কষ্টের কথা জানাতে ওরা সরাসরি আমাকে বাজেট পেশ করতে বলে। আমি আর লজ্জা লজ্জা না করে নিজের পকেটের তৎকালীন পরিস্থিতি জানিয়ে ফেলি। কিছুটা বিরক্ত হলেও আমার বাজেটে সায় দিয়ে একটু দূরে এক প্রতিবেশীর ছোট্ট গরুকে নির্বাচন করে। এক ধাক্কায় বরাদ্দকৃত অর্থ অর্ধেক হওয়াতে আমি প্রচন্ড আমোদিত হয়ে ওদেরকে ধন্যবাদ দিয়ে থাকি।

প্রসঙ্গত উল্লেখ্য গ্রামে উচ্চ বাজেটের গরু দেওয়া নিয়ে একটি প্রতিযোগিতা চালু আছে। বহুকাল আগে থেকে চলে আসা এই প্রতিযোগিতায় আমি নিজেকে কোনোকালেই যোগ্য বলে মনে করিনি। কাজেই বর্তমানেও সেরকম আশঙ্কার কোন কারণ নেই। কিন্তু সমস্যা হয়েছে আমার দুই বন্ধুকে নিয়ে। আমাদের গরুটি আকারে সর্বাপেক্ষা ছোট হওয়ায় বাকিরা আমাদের তিনজনকে প্রচন্ড টিস করতে থাকে। আমার দুই বন্ধু অবস্থা হয় অত্যন্ত সংগীণ। ঘটনার জন্য আমাকে একতরফা ভাবে দায়ী করে নিজেরা সমস্ত রকম দায় দায়িত্ব থেকে অব্যাহতি নেয় এবং এরকম একটা পেপসি পশু কোরবানি দেওয়ার জন্য আমাকে কয়েকজন ধন্যবাদও জানিয়ে যায়। অস্বীকার করবো না যে অনেকদিন পর গ্রামে গিয়ে তাঁদের এরকম উষ্ণ অভ্যর্থনায় আমি পুলকিত বোধ করি এবং যদি বেঁচে থাকি তাহলে আগামী বছরও এমন ছোট্ট পশুকে পছন্দ করার কথা আগাম জানিয়ে রাখি।
সুতরাং বুঝতেই পারছেন এবারের ঈদ আমাকে ভীষণ আনন্দ দিয়েছে। আপনার সঙ্গে আমি যে আনন্দ শেয়ার করলাম।
আপনার ঈদের সরাসরি অভিজ্ঞতা শোনার অপেক্ষায় রইলাম।

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:২৪

ভুয়া মফিজ বলেছেন: আপনার এবারের ঈদের বিস্তারিত বিবরন পড়ে ভালো লাগলো। প্রচুর আনন্দ করেছেন বোঝা যাচ্ছে।

আমাদের এখানে ঈদের কোন ফ্লেভারই পাওয়া যায় না। অন্যান্য দিনের মতোই একটা দিন, পাবলিক হলিডেও না। আর আমি এখানে কোরবানী দেই না, দেশেই দেই। বুঝতেই পারছেন.....বলার মতো কিছুই নাই। সকালে ঈদের জামাত, ব্যাস ওই পর্যন্তই। অনেকেই এ'দিন ছুটিও নেয় না। কাজেই কারো বাসায় যাওয়ারও তেমন একটা সুযোগ থাকে না। টুকটাক ২/১ টা বাসায় যাওয়া, বাকী সময়টা ঘরেই কাটিয়ে দেই। :)

১২| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:






বর্তমান ব্লগে যারা আসছে তারা ধর্মীয় উগ্রবাদ ছড়াতে ব্লগে আসে। মনের গহীনে নোংরা অশালীণ চিন্তা ব্লগে কবিতার আদলে রেখে যায়। প্রবাসী বাংলাদেশী ঢাকা বিমান বন্দরের ইমিগ্রেশন পার হওয়ার পর থেকে শুরু করে বাংলাদেশের বদনাম আর বিদেশের সুনাম। সাউদি আরব প্রবাসী ব্লগে লিখেছে তার মতামতের অর্থ ছিলো বাংলাদেশ কল্লাকাটা সাউদি আরব হলে দেশ সুন্নাহ মুসলিম আকিদা ইসলামের ঝান্ডা উচ্চ হবে।

- ব্লগিং করেন। আমরা সবাই বালছাল লিখি আর এটাই ব্লগিং। কল্লাকাটা ব্লগিং করি না।

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩২

ভুয়া মফিজ বলেছেন: আমার এই পোস্টের সাথে ধর্মীয় উগ্রবাদ ছড়ানো আর প্রবাসীদের চিন্তা-ভাবনার প্রাসঙ্গিকতা কোথায় বুঝলাম না। সম্ভবতঃ অন্য কোন পোস্টের জন্য চিন্তা করা মন্তব্য এখানে করে ফেলেছেন।

আর আমরা সবাই বালছাল লিখি আর এটাই ব্লগিং এই কথাটার যৌক্তিকতাও নাই। তাই যদি হতো, তাহলে সামু বালছাল ব্লগ হিসাবেই পরিচিতি লাভ করতো, প্রথম সারির একটা ব্লগ হতো না। এখানে প্রচুর ভালো ভালো ব্লগার আছে বলেই সামু এই বিপদের মাঝেও টিকে আছে।

১৩| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং করতে গিয়ে, একটু টোকাটুকি, কম্প্যুটার সমস্যা, চাকুরীর চাপ, ছেলের বাপ, নতুন কিছু নয়; এসব নিয়ে লেখাই হচ্ছে নতুন বিষয়।

@মুক্তা নীল ,

আপনাকে অসৎ বললে ভুল হয়নি; হঠাৎ করে 'নীল'টা ডেংগুর মত ছড়ায়ে পড়েছে

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

ভুয়া মফিজ বলেছেন: ব্লগিং করতে গিয়ে, একটু টোকাটুকি, কম্প্যুটার সমস্যা, চাকুরীর চাপ, ছেলের বাপ, নতুন কিছু নয়; এসব নিয়ে লেখাই হচ্ছে নতুন বিষয়। এটা ভালো বলেছেন। সামু যেহেতু একটা পরিবারের মতো, কাজেই এসব সমস্যা থাকবেই। তবে, পরিবারের তরুন সদস্যদের কথা চিন্তা করে বড়দের শব্দ চয়নে সাবধানতা অবলম্বন করা জরুরী। নয়তো এসব দেখে দেখে তারাও এধরনের শব্দ এখানে প্রয়োগ করবে।

১৪| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:২৩

ঢাবিয়ান বলেছেন: কাভার রিভিউ পড়েতো এক্কেবারে উড়াল দেয়া শুরু করেছেন, তাই বাদবাকি জিনিষ খেয়াল করেন নাই। =p~ কাভা খুব টেকনিকালি এই অভিজাত ব্লগারের পক্ষালম্বন কইরা উলটা ম্যওপ্যও, প্রশ্ন ফাশ জেনারেশন , ডডো পাখি ট্যাগ খাওয়াদের বিরুদ্ধচারন করেছেন।অবস্য মডুদের খুব একটা দোষ দেয়া যায় না। দিন রাত চব্বিশ ঘন্টা ব্লগে বসে থাকা ব্লগারের বিরুদ্ধে কিভাবে যাওয়া সম্ভব? B:-/

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৫৪

ভুয়া মফিজ বলেছেন: কাভা'র রিভিউ পড়ে উড়াল দেই নাই, উড়ালের কথা চিন্তা করছিলাম। :P

আমি সবই খেয়াল করেছি। আপনার কথা যে ঠিক না, সেটা কাভা'র পোস্ট আর মন্তব্যের প্রত্যুত্তর ভালো করে পড়লে নিজেই বুঝতে পারবেন। লাইন ধরে আপনাকে বলতে পারি, তবে দরকার নাই। আর হিউমারের কথা কাভা যেটা বলেছেন সেটা আমিও মানি। মুরুব্বির সেন্স অফ হিউমার আমারও পছন্দ....তবে সেটা উনার বাকী দূর্বলতাগুলোকে কিছুতেই জাস্টিফাই করে না।

কালোকে কালো, আর সাদাকে সাদা বলতে আমার কোন অসুবিধা নাই।

১৫| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:২৮

মা.হাসান বলেছেন: কানের উপর দিয়ে গিয়েছে। ইয়ে ছাল না হয়ে বাঘছাল বা ডোডোছাল হলে বন্যপ্রাণী/পাখি হত্যা আইনে ফেঁসে যেতেন।
সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্ট আলোচিত পোষ্ট হিসেবে স্থান পায় কিন্তু সর্বাধিক লাইকপ্রাপ্ত কমেন্ট আলোচিত কমেন্ট হিসেবে স্থান পায় না- এটা সামুর বিশেষ অবিচার ; না হলে সবার লাইক পেয়ে ওটা বিশেষ আলোচিত কমেন্টে আসতে পারতো।

ইবে তে অ্যাপেলের টাইম ক্যাপসুল পাওয়া যায়, সেকেন্ড হ্যান্ড এর দাম ১00 পাউন্ডের নিচে পড়ার কথা - ম্যাক, উইন্ডোজ, আইওএস সব গুলো থেকে এটা অটো ব্যাকআপ নিয়ে নিতে পারে, রাউটার হিসেবেও কাজ করে। হার্ডডিস্ক ক্রাশ করা ঠেকানো যাবে না, অসুবিধা মিনিমাইজ হবে এই আর কি।

পৃথিবীর সকল বিবাহিত পুরুষ মানুষের ঈদ আপনার ঈদের মতো মুক্তির আনন্দে ভরে উঠুক, হোকনা তা শুধু দু দিনের জন্য।

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:০৭

ভুয়া মফিজ বলেছেন: সর্বাধিক লাইকপ্রাপ্ত কমেন্ট আলোচিত কমেন্ট হিসেবে স্থান পায় না- এটা সামুর বিশেষ অবিচার এটা একটা ভালো আইডিয়া দিয়েছেন। এটা নিয়ে উদাহরনসহ আরো বিস্তারিত লিখতে পারেন। ;)

আপনার টেকি এডভাইসগুলো মাথায় রাখলাম। তবে, আমার এডভাইজারের সাথেও আলাপ করে দেখি। ফোনেই বিস্তারিত আলাপ করবো, তবে এখন দেশের বাড়ীতে থাকায় আর সেখানে নেটওয়ার্ক সমস্যা থাকায় আলাপ করতে পারছি না। ডাটা রিকোভারীর চিন্তাটাই আমার এখন মূল চিন্তা।

আমার মতো মুক্তির আনন্দ আপনার কপালেও যেন জোটে। আপনার বিস্তারিত থাই ভ্রমনের অপেক্ষায় আছি। :)

১৬| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



'প্রশ্নফাঁশ জেনারেশান' , ডোডো, জিংজিং, ম্যাঁওপ্যাঁও, লিলিপুটিয়ান, পিগমী, এই শব্দগুলো আমার পোষ্টকে শক্তিশালী করেছে।

আমাকে এখন নতুন আরেকটি প্রবাদ যোগ করতে হচ্ছে, 'অভিযোগ জেনারেশান'

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:১০

ভুয়া মফিজ বলেছেন: 'অভিযোগ জেনারেশান' যোগ করতেই পারেন। আপনার অভিরুচি। তবে জেনারেশানের প্রথম নামটা আপনারই হবে।

১৭| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: @মুক্তা নীল আপনি হাইকোর্টে ব্লগার চাঁগাজীর নামে একটি মানহানির মামলা করে দিন। আপনার বিচার দেওয়ার নাকিকান্না অসংখ্য পোষ্টে পড়ে পড়ে বিরক্ত। আপনার সৌভাগ্য আপনি নতুন ব্লগার, ২০১৩ তে বা তার পূর্বে হলে আপনি ব্লগে কি-বোর্ড হাতে “ডেটল পান করতেন”বাংলাদেশের টিন এজ তরুণীদের প্রিয় পানীয় “ডেটল” !!! মুক্তানীল সহ সকল ব্লগারদের প্রতি অনুরোধ রইলো বাংলাদেশের যেকোনো থানা ও সরকারী হাসপাতাল রেকর্ড থেকে এই তথ্যটি জেনে নেবেন।

ভূয়া মফিজ ভাই বি এ ম্যান, নট চিল্ড্রেন। ব্লগার চাঁদগাজী কোনো প্রসঙ্গ না - তখনি ব্লগার চাঁদগাজী প্রসঙ্গ হবেন যখন কোনো ব্লগারের মাথায় কোনো গল্প থাকেনা। একদম ভ্যাকুয়াম মাথা। এই নিয়ে আমি একটি পোষ্ট দিয়েছিলাম আশা করি পড়েছেন।


১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২০

ভুয়া মফিজ বলেছেন: আমি চাইল্ড না, ম্যান-ই, এই কনফার্মেশান আপনাকে আমি দিতে পারি। কোন কিছুই প্রসঙ্গ না, আবার বিশেষ ক্ষেত্রে যে কোনও কিছুই প্রসঙ্গ হয়ে উঠতে পারে; এটা নির্ভর করে অবস্থার উপর। আর আমার মাথা নিয়ে আমি খুব একটা চিন্তিত না। আমার জ্ঞান-বুদ্ধির উপর আমি পুরাপুরি ভরসা করি।

আপনার ওই পোস্টটা পড়া হয়নি। সাবজেক্ট শুনে খুব একটা আগ্রহও বোধ করছি না। তারপরও চাইলে লিঙ্ক দিতে পারেন। কোন এক সময় পড়া যাবে।

১৮| ১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

আরোগ্য বলেছেন: আকাশের চাঁদ হাতে পাওয়ার জন্য অনেক অভিনন্দন ভুয়া ভাই। বাস্তবিকই আমরা পুরান ঢাকার মানুষের মুখ বারূদের মত কিন্তু ব্লগ আমাদের সহনশীল করেছে তবুও তদ্রূপ বালছাল শব্দ ব্যবহার করতে রুচিতে বাধে। প্রশ্নফাঁস জেনারেশনের সদস্য হইয়া কতিপয় ম্যাওপ্যাও পোস্ট লিখ্যাও ব্লগার হইতে পারলাম না।

ওই তথা কথিত ব্লগারস রিভিউ পোস্ট দেইখা আমি তো থ হইয়া গেছি। একটা নাম দেওনের লেইগা কত কাহিনী করসে। ঢাবিয়ান ভাইয়ের মন্তব্যে লাইক।

বিলম্বিত ঈদ মোবারক।

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩১

ভুয়া মফিজ বলেছেন: ম্যাওপ্যাও পোস্ট লিখতে থাকেন। হতাশ হওয়া যাবে না। ;)

আপনেরা রিভিউ পছন্দ করতাছেন না বুজবার পারছি। কিন্তু অভিযোগ কইলাম পুরাপুরি ঠিক না। প্রশংসা ইকটু বেশী হইছে ঠিক, মাগার একদম বেঠিকও না।

ঢাবিয়ান ভাইয়ের মন্তব্যে লাইক উনারে দেওয়া আমার উত্তরটাও দেখবার পারেন। আবার মনে কইরেন না আমার নিক আছে দেইখা কইতাছি। হাচাই, এইডা আমি বুইজাই কইতাছি। :P

১৯| ১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

মাহের ইসলাম বলেছেন: পদোন্নতির জন্যে অভিনন্দন রইল।
ল্যাপ্টপের দুর্দশা শুনে আমি নিজেই টেনশনে পড়ে গেলাম। কখন যে এরকম একটা বিপদে পড়ি। আমারটা মাঝে মাঝে কেমন যেন করে ?

সামুতে ধৈর্য বাড়বে?
তাহলে তো, আমারও আরো আগেই ব্লগিং শুরু করা উচিৎ ছিল।
যাকগে, আপনার শেষ প্রশ্নের উত্তর দেওয়ার দুঃসাহস নেই। বরং, নিজে নিজে উত্তর খুঁজছি।
তবে এটুকু বুঝতে পারছি, গেলে সবাই মিলেই হয়ত বা রসাতলে যাবো !!

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৪০

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ।

সন্দেহ হলে সপ্তাহে সপ্তাহে ব্যাকআপ করেন, না হলে বিপদে পরবেন। ১৫ নং মন্তব্যটা দেখতে পারেন।

সামুতে ধৈর্য বাড়বে? বাড়া তো উচিত, আমার তো বেড়েছে।;)

আপনার শেষ প্রশ্নের উত্তর দেওয়ার দুঃসাহস নেই না, তাহলে হবে না। মন খুলে কথা বলতে হবে। তবেই না ব্লগীয় মিথস্ক্রিয়ার জাতাকলে পরে আপনার ধৈর্য বাড়বে। =p~

২০| ১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

আনমোনা বলেছেন: আরে ধুর। আমি ভাবলাম আপনার বিড়াল হারিয়েছিলো, খুঁজতে যেয়ে আপনিও হারিয়ে গেছেন।

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৪২

ভুয়া মফিজ বলেছেন: ছবিটার মর্ম বুঝলেন না.......আফসোস! :(

২১| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩১

বলেছেন: ঈদ মোবারক হেভিওয়েট ব্লগার

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৪৫

ভুয়া মফিজ বলেছেন: ঈদ মোবারক হেভিওয়েট ব্লগার এইসব কি কন? নিজেরে বক্সারের মতো লাগে। আপনেরেও ঈদ মোবারক। :)

২২| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " 'অভিযোগ জেনারেশান' যোগ করতেই পারেন। আপনার অভিরুচি। তবে জেনারেশানের প্রথম নামটা আপনারই হবে। "

-যেদিন আমি ব্লগে প্রবেশ করেছি, সেদিন থেকে বুঝেছি যে, বাংগালীরা আজীবন বাচ্চা থেকে যায়, ও বাচ্চাদের মতো অভিযোগ করতেই থাকে।

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৯:০০

ভুয়া মফিজ বলেছেন: যেদিন আমি ব্লগে প্রবেশ করেছি, সেদিন থেকে বুঝেছি যে, বাংগালীরা আজীবন বাচ্চা থেকে যায়, ও বাচ্চাদের মতো অভিযোগ করতেই থাকে। আমারও একই অভিজ্ঞতা। আবারও তাই দেখলাম; আমার জাতীয় সঙ্গীত নিয়ে বর্তমান বিতর্ক কি আসলেই জরুরী? পোস্ট থেকে বের হয়ে গিয়েই কান্নাকাটি করে একটা অভিযোগ পোস্ট দিলেন। =p~

তাছাড়া এটা নিপাতনে সিদ্ধ একটা ব্যাপার যে, মানুষের বয়স যতোটা বাড়ে, তারা ততোটাই বাচ্চা হতে থাকে। এটা নিয়ে আপনি মন খারাপ করবেন না। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। আপনি বরং এক কাজ করেন। সব চিন্তা-ভাবনা একসাথে করে লিখে একটা সম্পূর্ণ মন্তব্য করেন। চাইলে আরেকটা পোস্টও দিতে পারেন। কষ্ট করে বারে বারে আসার দরকার কি? আপনি যতোবেশী বার আসবেন, আমার এই পোস্ট ততবেশী সময় আলোচিত পাতায় থাকবে। অন্যদেরও তো সুযোগ দেয়া উচিত, তাই না!!!

২৩| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:



ব্লগার 'শায়মা' বলতে পারবেন, আগের দিনগুলোতে, আমার ব্লগিং'এর শতকরা ৩৩ ভাগ সময় যেতো অভিযোগ সামলাতে।

১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:২২

ভুয়া মফিজ বলেছেন: আরে কি বলেন, আপনি বললেই যথেষ্ট, আবার ব্লগার শায়মাকে কি দরকার। ক্রাইসিস ম্যানেজমেন্টে আপনি স্বাভাবিকভাবেই দক্ষ হবেন। এটা আমি এমনিতেই বুঝতে পারছি।

২৪| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৯:০৫

আনমোনা বলেছেন: লেখক বলেছেন: ছবিটার মর্ম বুঝলেন না.......আফসোস

বিড়ালের মর্ম ভালোভাবেই বুঝেছি, তাই পুরো পোষ্ট নিয়ে আর কিছছু বলিনি।

১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:২৩

ভুয়া মফিজ বলেছেন: আপনি বুঝেছেন জানি......একটু মজা করলাম আর কি!

২৫| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫২

সোহানী বলেছেন: ধুরু মিয়া রাখেনতো ম্যাও প্যাও। আপনার লেখা আপনি লিখেন। কেডায় প্যা প্যা করলো, কেডায় ব্য...ল.... ক্যা করলো, তা নিয়া মাথা চুল টানাটানি কেন করেন ভাইজান। চামড়া মোটা করেন...

ঈদ মোবারক

১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আচ্ছা যান, আর ম্যাও প্যাও করবো না। তবে, অন্যে করলে করবো....ঠিক আছে?

চামড়া তো মোটাই ছিল, আর কতো করবো? :(
দেখি গরু মোটাতাজা যারা করে তাদের সাথে যোগাযোগ করবো, যদি তাদের চামড়া মোটাতাজা করার কোন স্কীম থাকে!!!

আপনাকেও ঈদ মোবারক।

২৬| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৪

শায়মা বলেছেন: হা হা হা হা হা ভাইয়া হাসতে হাসতে মরে গেছি-

তোমার কম্পিউটারের অবস্থা দেখে ...... আর তোমার সেই পোস্টে কমেন্টকারীর কমেন্ট পড়ে! হা হা হা হা


তবে হ্যাঁ সামু আমাদের ধৈর্য্য বাড়িয়েছে, বুদ্ধি বাড়িয়েছে... কেমনে ঠান্ডা মাথায় ডান্ডা মারতে হয় সেই শিক্ষায় শিক্ষিত আর দীক্ষিত করেছে! কাজেই ঐ কমেন্টকারীর সাধ্য কি আমাদেরকে খেপায়? বরং আর একটু আসুক ডান্ডা খেয়ে ঠান্ডা হয়ে যাবে ইনশাল্লাহ!!!! হা হা হা হা


আর বিষণ্ন পথিক ভাইয়ার কমেন্টের উত্তর! হা হা হা হা হা হা দাঁড়াও আরও সব পড়ে আসি!!!!!!!!

১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪০

ভুয়া মফিজ বলেছেন: মেজাজ তো খারাপ হয়ই....তাও সেটা ম্যানেজ করা যায়। কিন্তু এইসব মন্তব্য দেখে পোলাপানেরা উৎসাহ পাবে এ'ধরনের মন্তব্য করতে, সেটাও তো চিন্তা করতে হবে। মনে নাই! দু'দিন আগেই ব্লগার নতুনের সাথে কি হুলুস্থুল কান্ড ঘটে গেল! সব কিছুরই তো একটা রিপারকেশান আছে, তাই না!

শুধু ব্লগে লেখা দিলাম, আর অন্যের লেখা পড়লাম....এটাই তো সব না। এখানের পরিবেশ যদি খারাপ হয়ে যায় তাহলে লোকজনের আসা আরো কমে যাবে।

আর ভিজিটরদের কথাও তো ভাবতে হবে। এরাই কিন্তু ব্লগের আসল এডভোকেসি করে।

২৭| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার প্রতিটা কমেন্ট আপনার মাথার উপর দিয়ে গেছে। কথায় কথা বাড়ে, বাদ দিন।

১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪৪

ভুয়া মফিজ বলেছেন: উচ্চমার্গীয় কমেন্ট। মাথার উপর দিয়েই তো যাবে।

সমস্যা আসলে আমারই। আমি আরো কয়েক ইন্চি লম্বা হলে মনেহয় সুবিধা হতো।

কথায় কথা বাড়ে, বাদ দিন সহমত। :)

২৮| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০০

শায়মা বলেছেন: ভাইয়া মা হাসান ভাইয়া ঠিকই বলেছে বাঘছাল লিখতে গেছিলো ... মানে ঐ যে বাঘের ছাল পরে তোমার প্রোপিকটা দেখে আর কি !!!!! হা হা হা হা

১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪৮

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে......তোমার এতো হাসি দেখে তো আমারও হাসি পাচ্ছে। বাঘের ছালের ভিতরে যে আসল আমি.....এটা তুমি জানলা কিভাবে? কাউরে তো বলি নাই!!! =p~

২৯| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: যাক ভাবী বুঝে নাই, কোন চাঁদ কাছে পাইয়া এতো খুশি হইছিলেন!! বুঝলে ১২টার খবর দেখাইয়া ছাড়তো!! =p~

সবকথা মাথায় নিলেও নিয়ে মন খারাপ করতে নেই মফিজ ভাই। আপনার জন্য আমার কবিতার দু'লাইন---
"সব কথা মাপতে নেই- কথার মানদণ্ডে
কিছু কথা ছেড়ে দেওয়া ভালো-
কথার চাঁচে।"

১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৫৮

ভুয়া মফিজ বলেছেন: কবিতা দু'লাইন দেখে ভয়ে ভয়ে পড়ে ফেললাম।
চেষ্টা করি কন্ট্রোল করতে, তারপরেও মন-মেজাজ খারাপ হয়-ই। কি আর করা। :)

৩০| ১৫ ই আগস্ট, ২০১৯ রাত ১:১১

কাতিআশা বলেছেন: মন খারাপ কইরেন না ভাইয়া, একসময় ওনার কিছু মন্তব্যে খুব ফ্রাস্টেটেড হয়ে পরতাম---ব্লগে আগের মত পরিবেশ নেই, ভালো লাগেনা লিখতে আর!

১৫ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:০২

ভুয়া মফিজ বলেছেন: চেষ্টা তো করি......তারপরেও মানুষ তো! হয়ে যায় মাঝে-মধ্যে। আপনারা সবাই নিয়মিত না আসলে পরিবেশ ভালো হবেই বা কিভাবে?

লিখেন, নিয়মিত হোন....সবাই মিলেই তো ব্লগের দেখভাল করতে হবে, তাই না!

ভালো থাকবেন।

৩১| ১৫ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৩৬

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




সুখুমিয়ারা তো দেরীতেই আসবে। খেয়েদেয়ে, পান-সুপারী চিবুতে চিবুতে, মুখে ঢেকুর তুলতে, হেলেদুলে আসতে আসতে দেরী হয়ে যাবারই কথা। আর দুখুমিয়ারা হলো ভিখিরীর-পো। সুখ আগমনের গন্ধ পেলেই ভুখা পেটে থালা-ঘটি-বাটি নিয়ে সুখের আগেই এসে হাজির হয়ে যায়। :( :((

একটা দারূন কথা শুনেছিলুম আমার এক রোগীর অভিভাবকের কাছে ---" দুঃখের নাও খালি উজান বায়....."

ল্যাপটপ দুঃখ আর ব্লগীয় দুঃখ এমন করেই উজানে বইবে। তাতে মন খারাপের কিছু নেই। সুখের দেখা মিলবেই যেমন "পূর্নিমার চাঁদ ;) হাতে এসেছে" তেমন করেই...................

নাইস রাইটিং। প্লাস।

১৫ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:০৯

ভুয়া মফিজ বলেছেন: সুখুমিয়া-দুখুমিয়া...........দারুন করে বললেন জী এস ভাই।

আপনার পুরো মন্তব্যটা কয়েকবার করে পড়লাম। চমৎকার কাব্যিক মন্তব্য। আমার আরেকটা দুঃখ হলো, এমন কাব্যিক মন্তব্য করতে না পারা।

অনেক অনেক ধন্যবাদ আর বাসী ঈদ মোবারক। :)

৩২| ১৫ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:৪৭

শায়মা বলেছেন: ইদানিং চুপচাপ থাকতে হয় বলে মানুষজন আমার সাথে লাগালাগি ভুলে তোমাদের পিছে লেগেছে ভাইয়া!

এইবার কেউ আসলে আমার দিকে পাঠায় দিও!

তারপর তাকে নিহারী রান্না শিখায় দেবো।

১৬ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:১৪

ভুয়া মফিজ বলেছেন: ইদানিং চুপচাপ থাকতে হয় কেন, কোন ব্রত নাকি? :P

তোমার সাথে লাগালাগির সাহস নাই কারো। লাগালাগি করে বিপদে পরবে নাকি??

এইবার কেউ আসলে আমার দিকে পাঠায় দিও! রি-ডাইরেক্ট করার সিস্টেম তো জানিনা! :(

৩৩| ১৫ ই আগস্ট, ২০১৯ রাত ৮:০৩

নাসির ইয়ামান বলেছেন: 'বালছাল' এগ্লা লেখে যে কমেন্ট করে,লোক্টা আসলেই বাজে!
বয়সের বাতিক বলতে পারেন!

১৬ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:১৫

ভুয়া মফিজ বলেছেন: একটা প্রবাদ বাক্য তো জানেন নিশ্চয়ই......নাই কাজ, তো খই ভাজ! ;)

৩৪| ১৫ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৩৯

আনমোনা বলেছেন: শায়মা বলেছেন: ইদানিং চুপচাপ থাকতে হয় বলে মানুষজন আমার সাথে লাগালাগি ভুলে তোমাদের পিছে লেগেছে ভাইয়া!

এইবার কেউ আসলে আমার দিকে পাঠায় দিও!


শায়মা আপু, এটা অন্যায়। আপনি না লিখলে আপনার দিকে পাঠাব কিভাবে? লিখুন, আমরা দেখে নেই কিভাবে এসব ঠেকাতে হয়।

১৬ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:১৯

ভুয়া মফিজ বলেছেন: শায়মার পিছনেও কেউ লাগবে না, আর কিভাবে এসব ঠেকাতে হয় তাও আমাদের শেখা হবে না। তবে 'নিহারী রান্না'র মধ্যেই কোন গোপন সূত্র নিহিত আছে। আপনি নিহারী রান্না করতে পারেন?

৩৫| ১৬ ই আগস্ট, ২০১৯ রাত ১১:২৬

আনমোনা বলেছেন: নাহ। শায়মা আপু যদি কাউকে শেখাত, তবে শেখানোটা শিখে নিতাম।

১৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৩৩

ভুয়া মফিজ বলেছেন: এমন কোন কঠিন রান্না হওয়ার কথা না, একটু চেষ্টা করলেই পারা যাবে। আপনার হয়তো জানা নাই, আমি অনেক গুনের অধিকারী। :P
তার মধ্যে একটা হলো, আমি কিন্তু রান্না খুব ভালো করতে পারি। সবচেয়ে কঠিন কিন্তু মজাদার বিরিয়ানীর একটা পোস্ট আছে আমার। লিংক দিলাম। বিরিয়ানীর রাজা, রাজার বিরিয়ানী ঃ হায়দ্রাবাদী দম বিরিয়ানী - ১। সময় করে দেখবেন আশাকরি।

এটা দেখার পর আমাকে কিন্তু ভুয়া না, 'কেকা মফিজ' মনে হতে পারে। =p~

৩৬| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৮:০৪

আনমোনা বলেছেন: দেখলাম। বিরিয়ানী আমিও রান্না করি, তবে রেসিপী অক্ষরে অক্ষরে ফলো করা হয়না, যার জন্য একেকদিন একেক স্বাদ হয়। তবে আপনাকে কেকা না, ভুয়াই মনে হলো। :D

৩৭| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২৭

জুন বলেছেন: যেবার হায়দরাবাদ ঘুরতে গিয়েছিলাম, ট্রেনে যেতে প্রায় সন্ধ্যা। হোটেলে লাগেজ রেখে দৌড়ে গেলাম এক রেস্টুরেন্টে। অর্ডার দিলাম হায়দ্রাবাদের বিখ্যাত বিরিয়ানির। সেই বিস্বাদ শুকনা শুকনা বিরিয়ানি শুধু পয়সার মায়া করে।কয়েক চামচ খেয়ে ফেলে আসলাম। বাকি যেই কয়দিন ছিলান বিরিয়ানি কভি নেহী। পুরাই ভুয়া নাম। মনে কইরেন্না আবার ফুটপাতের দোকান । আপনের জুনাপা কখোনো খাবারের ব্যাপারে আপোষ করতে রাজী না /:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.