নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

ইউরোপের দেশে দেশে : স্পেনের প্রাণ বার্সেলোনা।

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে প্রায় সাড়ে ছয়শ কিলোমিটার দূরে বালেরিক সাগরের কোল ঘেঁসে অবস্থিত কাতালুনিয়া প্রদেশ। আর এই বালেরিক সাগরের কোল ঘেঁসে অবস্থিত কাতালুনিয়া প্রদেশের রাজধানী হল বার্সেলোনা। সাগর আর পাহাড় কেন্দ্রিক পর্যাটন নগরী বার্সেলোনার ঐতিহ্য, নান্দনিক স্থাপত্য সত্যিই মানুষের মন জুড়াই। স্পেনের মূল অর্থনৈতিক শক্তি বলতে যে অঞ্চল বুঝাই তা হল এই বালেরিক সাগরের কোল ঘেঁসে অবস্থিত কাতালুনিয়া প্রদেশ তথা বার্সেলোনা শহর। আর এই কাতালুনিয়া প্রদেশ তথা বার্সেলোনা শহরই অবস্থিত বিশ্বের নামকরা ফুটবল ক্লাব এফসি বার্সেলোনা। যেখানে হালের জনপ্রিয় মেসি, নেইমাররা খেলে। সোজা কথা বিখ্যাত নূ্ ক্যাম্প হল এফসি বার্সেলোনা। আমরা জানি স্প্যানিশ ফুটবল প্লেয়ার বা ফুটবল দলকে কাতালান বলে ডাকা হয়। প্রকৃত পক্ষে মাদ্রিদ স্পেনের রাজধানী হলেও কাতালুনিয়া প্রদেশের রাজধানী বার্সেলোনা-ই অধিক পরিচিত কারণ অর্থনীতিক ও পর্যাটন নগরী হওয়ার কারণে। এই শহর টি পর্যাটকদের অধিক আকর্ষণ কারণ তার স্থাপত্য, সাগর আর পাহাড়ের কারণে। সেখানে আছে "কাতালান সঙ্গীত প্রাসাদ" (Palau de la Música Catalana), সাগ্রাদা ফামিলিয়া (Sagrada Família), পার্ক গুইল (Park Güell), মন্তুজিক যাদু ফাউন্টেন (Magic Fountain of Montjuïc), সান্তা মারিয়া দেল মার (Santa Maria del Mar), ক্যাম্প ন্যু (Camp Nou) ইত্যাদি । আর এই সমস্ত স্থাপনা গুলো শত থেকে হাজার হাজার বছরের পুরনো। যা সত্যিই মন মুগ্ধকর।
বিশেষ দ্রষ্টব্যঃ কারিগরি ত্রুটির জন্য দুর্লভ কিছু ছবি সংযুক্ত করতে পারিনি বলে দুঃখিত। অ্যাডমিন কে রিপোর্ট করা হয়েছে আশা করি দ্রুত আপনাদেরকে ছবি গুলো দিতে পারব





মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৬

মুহিব বলেছেন: আমি বার্সেলোনা যেতে চাই। কোন পরামর্শ থাকলে জানাবেন।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:০৮

বিদ্যুৎ বলেছেন: মুহিব ভাই আপনাকে ধন্যবাদ। আমি আসলে ইংল্যান্ড এ থাকি। ঘুরে বেড়ানো আমার খুব শখ কিন্তু সময়ের অভাবে পারিনা। তবে প্রতি বছর ২-৪ সপ্তাহ সময় নিয়ে যে দিকে মন চাই ছুটে যায়। তারই ধারাবাহিকতায় স্পেনে গিয়ে ছিলাম গত বছর। দেশটি খুব ভাল সেখানে গেলে আশা করি আপনের ভাল লাগবে। যেহেতু আপনি বার্সেলোনা যেতে চান নিশ্চয় যাওয়ার প্রক্রিয়া আপনি জানেন। ঘুরে দেখার জন্য আমি যে জায়গা গুলোর কথা বলেছি সে গুলো দেখতে পারেন। শহর টি বেশি বড় নয় তবে সুমদ্র ঘেরা এবং নান্দনিক স্থাপত্য সত্যি মনমুগ্ধ কর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.