নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

বলেন তো এমন কথাবার্তা শুনলে কেমন লাগে?

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৫:৩৫

পৃথিবীতে একটি জাতি আছে যার নাম বাঙ্গালী জাতি। এই জাতির নেতারা মনে করে বাঙ্গালী জাতি আসলে অন্ধ। তাঁরা দিবালোকেও কোন কিছু দেখতে পায় না। তাই সরকার, আমলা সবাই একযোগে জনগণকে/ অন্ধ জাতিকে হাতী দেখাচ্ছে। আমাদের নেতাদের ভাগ্য ভালো যে জনগণ খুব ধৈর্যশীল। তা না হলে নেতাগিরি করতে পারত না যেনতেন মিথ্যাচার করে। আফ্রিকান-মার্কিন বামপন্থী নেতা জর্জ জ্যাকসন বলেছেন “ ধৈর্যের একটা সীমা আছে, বেশি ধৈর্য ধরলে তা ভীরুতার পর্যায়ে চলে যায়”। জানি না তাঁর কথাটা বাঙ্গালী জাতির জন্য কতটা যুক্তিযুক্ত কারণ বাঙ্গালীর ধৈর্যের বাঁধ ভেংগে গেলে কিন্তু নেতাদের খবর আছে! এত মিথ্যাচার কেমনে করে মানুষ? সরকারের উচ্চপর্যায় থেকে বলা হচ্ছে শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না, ভ্যাট দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ! বলেন তো মেজাজটা কেমন খারাপ হয়? ভ্যাট এর স্বাভাবিক নেচার হল ভোক্তা বা ব্যবহারকারী এটা প্রদান করবেন। এখানে ভোক্তা বা ব্যবহারকারী কে বা কারা বিশ্ববিদ্যালয় না শিক্ষার্থীরা? আর ভ্যাট যুক্ত হলে কি বিশ্ববিদ্যালয় চুরি করে এনে ভ্যাট দিবে না টিউশন ফি বেশি নিয়ে সরকারকে দিবে। আর বিশ্ববিদ্যালয় কেই যদি ভ্যাট দিতে হয় তাহলে ইনকাম ট্যাক্স কে দিবে? ইনকাম ট্যাক্স আর ভ্যাট দু-ই কী বিশ্ববিদ্যালয় দিবে?
কয়েকদিন আগে মন্ত্রী তফায়েল বললেন, যে বাজারে পর্যাপ্ত সরবরাহ রয়েছে তাহলে নিত্য পন্যের দাম আগুন বরাবর হল কেন?
চাহিদা বা সরবরাহ দামের ওপর নির্ভরশীল। দামের পরিবর্তন হলে চাহিদার বা সরবরাহের পরিবর্তন হয়। অর্থাৎ দামের সঙ্গে চাহিদার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। অন্যান্য অবস্থা অপরিবর্তিত বিবেচনা করে কোনো পণ্যের দাম বাড়লে চাহিদা কমে এবং দাম কমলে চাহিদা বাড়ে। দাম ও চাহিদার/সরবরাহ এর মধ্যে এই বিপরীতমুখী সম্পর্ক রয়েছে। এখন তফায়েলের কথা শুনে মনে হয় বাজার অর্থনীতির এর সংজ্ঞা উল্টা করে লিখতে হবে! অন্যান্য অবস্থা অপরিবর্তিত বিবেচনা করা বাঞ্ছনীয় কারণ প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী বলেছেন আগের যে কোন সময়ের চেয়ে আইন শৃঙ্খলা বেশি ভালো!
বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রী নিজে বলেছেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কম, কিন্তু আমরা বিদ্যুৎ ও জ্বালানির দাম না কমিয়ে বরং বাড়িয়েছি। মনে হয় আমরা বিশ্ব অর্থনীতির বাইরের জগতে বাস করি!
বলেন তো এমন কথাবার্তা শুনলে কেমন লাগে? তারা মনে হয় অন্ধরে হাতী দেখাচ্ছে তাই না?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৩৫

অগ্নিবীণা! বলেছেন: আসলে লজ্জা শরম না থাকলে মানুষ এরকম অমানুষে পরিনত হয়!

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৫:২০

বিদ্যুৎ বলেছেন: ঠিক বলেছেন ভাই, আপনাকে অশেষ ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.