নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

বঙ্গ দর্শনের অভিজ্ঞতা- ৩

২১ শে জুন, ২০১৮ ভোর ৫:০৫



মাঝে মধ্যে বিভিন্ন দেশ যেমন অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ বিভিন্ন উন্নত দেশগুলো তাঁদের দেশের নাগরিকদের জন্য বাংলাদেশ ভ্রমনের জন্য জরুরী সতর্ক সংকেত জারি করে। এই গত দুই দিন আগেও যুক্তরাষ্ট্র আবার তাঁদের নাগরিকদের জন্য বাংলাদেশ ভ্রমণে জরুরী সতর্কতা জারি করেছে। উল্লেখিত চারটি দেশ সামাজিক ও নৈতিক ভাবে তাঁদের দেশের জনগণকে সব সময় ইতিবাচক শিক্ষা বা নৈতিকতার শিক্ষা দেয়। কিন্তু তাঁদের জনগণকে শুধু বাংলাদেশ এবং এইরকম অনিরাপদ দেশ ভ্রমণে প্রথম থেকেই নেতিবাচক ধারণা বা শিক্ষা দিয়ে থাকে। কারণ তারা চাই তাঁদের দেশের জনগণ যেন সরল বিশ্বাসে অন্যের কাছে না ঠকে। এর জন্য মূলত আমরা নিজেরাই দায়ী। কারণ আমরা নেতিবাচক বৈ ইতিবাচক নয়। যার ফলে বিশ্বে বাংলাদেশ বিদেশী পর্যাটকদের জন্য বিপদজনক বদ্বীপ হিসেবে পরিগণিত।
সম্ভবত ২০০৪-২০০৫ সালের দিকের একটি ঘটনা। ঢাকা লালবাগ কেল্লা দর্শনে গিয়েছিল এক মার্কিন নাগরিক। সেখানে এক বাদাম বিক্রেতার কাছ থেকে ১৫ টাকার বাদাম কিনেছিল সেই মার্কিন পর্যাটক। বাদাম বিক্রেতাকে সে ৫০ টাকার নোট দিলে বিক্রেতা তাকে আর কোন টাকা ফেরত না দিয়ে চলে যাচ্ছিল। ঐ মার্কিন নাগরিক তার অতিরিক্ত টাকা ফেরত চাইলে বাদাম বিক্রেতা তাকে পাশ কাটিয়ে চলে যাচ্ছিল। টাকা ফেরত না দেওয়ায় বিদেশী বেচারা ভীষণ ক্ষেপে গিয়ে ইয়া বিশাল বড় এক থাবা দিয়ে অনেক গুলো বাদাম নিয়ে নেয়। এই নিয়ে বাদাম বিক্রেতার সাথে ধস্তাধস্তি দেখে সেখানে অনেক মানুষ জমা হয়। এক পর্যায়ে আমার এক সাংবাদিক বন্ধু সেই বাদাম বিক্রেতাকে জিজ্ঞেস করে কেন বাকী টাকা ফেরত দেওনি? তার সরল উত্তর ছিল সে বিদেশী আরত কোন দিন আইবনা না আর আমার বাদামও কিনবে না। তাই!!!!!!!!!

চলবে------

মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৮ সকাল ৯:১১

গরল বলেছেন: অ্যালকোহল আর মেয়েমানুষ ছাড়া পর্যটন কখনই বিকশিত হবে না যত কিছুই করুক না কেন সরকার।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

বিদ্যুৎ বলেছেন: ভাই অ্যালকোহল, নারিজজ্ঞ এবং বায়জি সব কিছুরই সুব্যবস্থা আছে। শুধু সুব্যবস্থা কেন অ্যালকোহল জাতীয় প্রায় সব পানীয় ভ্যাট সহনীয় পর্যায় রেখেছে সরকার। শুধু নিরাপত্তার অভাব, আর সাথে যানজট সমস্যা। ধন্যবাদ।

২| ২১ শে জুন, ২০১৮ সকাল ৯:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: একি!! এটাও সম্ভব? নৈতিক ভ্রষ্টাচার কাকে আর বলে। তবে মার্কিন নাগরিকের এহেন ঘটানাটা ব্যতিক্রমী বা স্বাভাবিক, সেই বিতর্কে একজন পাঠক হিসাবে আমি যাবোনা, কিন্তু আমার এক অবিবাহিত হিন্দু কলিগের ( মহিলা) নেশাই বিদেশ ভ্রমন। পরপর দুবার মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া ভ্রমনের পর গতবছর আমেরিকা যাওয়ার ভিসার আবেদন করলে, কেন পরপর দুবার মুসলিম দেশে ঘুরতে গেছে , এই যুক্তিতে তার আবেদন রিজেক্ট হয়েছে। বেচারি বাধ্য হয়ে দক্ষিণ আফ্রিকার সফর করে তার পরে আমেরিকা যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শুভ সকাল, ভালো থাকা নিরন্তর ।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

বিদ্যুৎ বলেছেন: তাদের নিরাপত্তার স্বার্থে তারা ভিসা নাও দিতে পারে। এটা তাদের একান্ত নিজস্ব ব্যাপার। তবে আমি কিছু সত্য ঘটনা আলোকপাত করছি পর্যায়ক্রমে কারণ অতি সম্প্রতি জার্মানি একটি মেয়ে ঢাকায় ছিনতাইয়ের শিকার হয়ে বিপর্যস্ত হয়ে পড়েছেন। যা দেশের মূল ধারার গণমাধ্যমে ব্যাপক সমালোচিত হয়েছে।
ধন্যবাদ আপনাকে।

৩| ২১ শে জুন, ২০১৮ সকাল ১০:০৮

ওমেরা বলেছেন: দুই একটা ঘটনা দিয়ে দেশকে খারাপ বলতে পারি না । আমার দেশের বেশীর ভাগ মানুষই ভাল অল্প কিছু খারাপ লোক তো থাকবেই সেটা সব দেশেই আছে ।

২০১৫তে আমি দেশে গিয়েছিলাম এয়ারপোর্টে আমার ল্যাপটপ ফেলে গিয়েছিলাম ট্রলিতে কিন্ত ৭ দিন পর সেটা ফিরত পেয়েছি ।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

বিদ্যুৎ বলেছেন: আমি কিছু সত্য ঘটনা আলোকপাত করছি পর্যায়ক্রমে কারণ অতি সম্প্রতি জার্মানি একটি মেয়ে ঢাকায় ছিনতাইয়ের শিকার হয়ে বিপর্যস্ত হয়ে পড়েছেন। ঐ মেয়েটি থানায় মামলা করেছে কিন্তু পুলিশ এখন পর্যন্ত কোন সুরাহা করতে পারেনি, যা দেশের মূল ধারার গণমাধ্যমে ব্যাপক সমালোচিত হয়েছে। আমিও বিশ্বাস করি আমাদের দেশে বেশির ভাগ মানুষ খুব সামাজিক। আমি আগেই বলেছি প্রায় সব দেশেই ছিনতাইয়ের ঘটনা ঘটে এবং অনেক দেশেই তার সঠিক বিচার হয় কিন্তু আমাদের দেশে এখানটায় অনীহা।
ধন্যবাদ আপনাকে।

৪| ২১ শে জুন, ২০১৮ সকাল ১০:০৯

রাজীব নুর বলেছেন: গড়ল বলেছেন: অ্যালকোহল আর মেয়েমানুষ ছাড়া পর্যটন কখনই বিকশিত হবে না যত কিছুই করুক না কেন সরকার।


সহমত।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

বিদ্যুৎ বলেছেন: ভাই অ্যালকোহল, নারিজজ্ঞ এবং বায়জি সব কিছুরই সুব্যবস্থা আছে। শুধু সুব্যবস্থা কেন অ্যালকোহল জাতীয় প্রায় সব পানীয় ভ্যাট সহনীয় পর্যায় রেখেছে সরকার। শুধু নিরাপত্তার অভাব, আর সাথে যানজট সমস্যা। ধন্যবাদ।

৫| ২১ শে জুন, ২০১৮ সকাল ১০:২৪

সনেট কবি বলেছেন: বাদাম বিক্রেতা একটা অমানুষ!

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

বিদ্যুৎ বলেছেন: শুধু বাদাম বিক্রেতা কেন? সাদা মাইক্রবাস থেকে নেমে নিপাট ভদ্রলোক বেশে ছিনতাই, ক্যামেরা পারসনের অশ্লীল ব্যবহার, আরও আছে। এরা সবাই তো অন্যায় করেছে। বাদাম বিক্রেতা শুধু একটি খণ্ডচিত্র মাত্র। ধন্যবাদ

৬| ২১ শে জুন, ২০১৮ সকাল ১০:২৮

টারজান০০০০৭ বলেছেন: গাড়ল বলেছেন: অ্যালকোহল আর মেয়েমানুষ ছাড়া পর্যটন কখনই বিকশিত হবে না যত কিছুই করুক না কেন সরকার।

সরকার যদি এই দুইয়ের ব্যাবস্থা করে তাহা হইলে ভারতের আংলো ইন্ডিয়ান, লুসো ইন্ডিয়ানের সাথে বাংলাদেশেও একখানা হাইব্রিড প্রজাতির উদ্ভব হইবে !

ইহাদের নামকরণের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের কাছে অগ্রিম দাবি জানাই !!!

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

বিদ্যুৎ বলেছেন: ভাই, অ্যালকোহল, নারীজজ্ঞ এবং বায়জি সব কিছুরই সুব্যবস্থা আছে। শুধু সুব্যবস্থা কেন অ্যালকোহল জাতীয় প্রায় সব পানীয় ভ্যাট সহনীয় পর্যায় রেখেছে সরকার। শুধু নিরাপত্তার অভাব, আর সাথে যানজট সমস্যা। ধন্যবাদ।

৭| ২১ শে জুন, ২০১৮ সকাল ১১:১৪

তারেক ফাহিম বলেছেন: ভালো খারাফ নিয়েই দুনিয়া।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

বিদ্যুৎ বলেছেন: জী হ্যাঁ, কেউ আপনার সাথে দ্বিমত কবে না। কিন্তু ভালোর যেমন প্রশংসা পাওয়া দরকার তেমনি খারাপ এর বিচার হওয়া খুব জরুরী। ধন্যবাদ আপনাকে।

৮| ২১ শে জুন, ২০১৮ সকাল ১১:১৮

শিখণ্ডী বলেছেন: যতটার না বাস্তবতা আছে তার চেয়ে অনেকটাই অহেতুক ভীতি। এখনও অনেক দেশ ভাবে আমরা বন্য,খরা,দুর্ভিক্ষ,জলচ্ছ্বাস,ডাইরিয়া-আমাশায় ভোগা একটা জাতি! আসলে কি তাই? পৃথিবীর নানা উন্নত দেশে যে পরিমাণ সন্ত্রাসী হামলা হয় তার দশমাংশও বাংলাদেশে হয় না।

আমরা নিজেদের বিশ্বের কাছে যথাযথভাবে তুলে ধরতে পারিনি। আর হ্যাঁ গাড়ল বলেছেন: অ্যালকোহল আর মেয়েমানুষ ছাড়া পর্যটন কখনই বিকশিত হবে না যত কিছুই করুক না কেন সরকার। একদম ঠিক কথা বলেছেন। বিদেশিরা তো আর হিজাব-বোরখা দর্শন করতে, ডাব খাওয়ার জন্য বেরাতে আসবে না।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

বিদ্যুৎ বলেছেন: ভীতি দূর করা তো সরকারের দায়িত্ব। আর হ্যাঁ ভাই ,অ্যালকোহল, নারিজজ্ঞ এবং বায়জি সব কিছুরই সুব্যবস্থা আছে। শুধু সুব্যবস্থা কেন অ্যালকোহল জাতীয় প্রায় সব পানীয় ভ্যাট সহনীয় পর্যায় রেখেছে সরকার। শুধু নিরাপত্তার অভাব, আর সাথে যানজট সমস্যা। ধন্যবাদ।

৯| ২১ শে জুন, ২০১৮ সকাল ১১:১৮

শরিফ ৯৬ বলেছেন: ভালো-মন্দ না থাকলে পৃথিবীর সৃষ্টি হত না।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

বিদ্যুৎ বলেছেন: জী হ্যাঁ, কেউ আপনার সাথে দ্বিমত কবে না। কিন্তু ভালোর যেমন প্রশংসা পাওয়া দরকার তেমনি খারাপ এর বিচার হওয়া খুব জরুরী। ধন্যবাদ আপনাকে।

১০| ২১ শে জুন, ২০১৮ দুপুর ১২:০৮

সিগন্যাস বলেছেন: আপনার বঙ্গ দর্শন সিরিজটা ভালোই লাগছে।++++

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনার ভাল লাগা জানানোর জন্য। ভাল থাকবেন।

১১| ২১ শে জুন, ২০১৮ দুপুর ১২:৩১

কাওসার চৌধুরী বলেছেন: "গড়ল বলেছেন: অ্যালকোহল আর মেয়েমানুষ ছাড়া পর্যটন কখনই বিকশিত হবে না যত কিছুই করুক না কেন সরকার।"..............

এই কথার সূত্র ধরে বলবো, একটি দেশের পর্যটন শিল্পের বিকাশের জন্য অনেক আনুষঙ্গিক বিষয়াদির প্রয়োজন হয়; যার অধিকাংশই আমাদের দেশে অনুপস্থিত। পর্যটকদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো তার ব্যক্তি স্বাধীনতা ও নিরাপত্তা। যার কোনটিই এদেশে নেই।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আমি আপনার সাথে একমত। অ্যালকোহল, নারিজজ্ঞ এবং বায়জি সব কিছুরই সুব্যবস্থা আছে। শুধু সুব্যবস্থা কেন অ্যালকোহল জাতীয় প্রায় সব পানীয় ভ্যাট সহনীয় পর্যায় রেখেছে সরকার। শুধু নিরাপত্তার অভাব, আর সাথে যানজট সমস্যা। বিশেষ করে নিরাপত্তার খুবই অভাব। ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য।

১২| ২১ শে জুন, ২০১৮ দুপুর ১২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: পাকিস্তানেরও নীচে!!! :(
বড়ই হতাশার বিষয়!

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

বিদ্যুৎ বলেছেন: হুম হতাশার বিষয় ঠিক কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিন্তু পাকিস্তানের সাথে তুলনা সহ্য করবেন না। অতএব পাকিস্তানের সাথে তুলনা আমরা না করি!!!!!!!!!!!!!!!!
ধন্যবাদ আপনাকে।

১৩| ২১ শে জুন, ২০১৮ দুপুর ২:৫৩

ছাসা ডোনার বলেছেন: আসলে আমাদের দেশে পর্যটকদের জন্য কোন কাঠামো নেই। আমরা আছি আমাদের হীনমন্যতা নিয়ে। আমাদের দেশে প্রচার করা হয় টুরিস্টরা আমাদের দেশের সভ্যতা ,মেয়েদের নস্ট করে ফেলবে, মদ খাওয়া শিখবে তরুনেরা। আমাদের দেশে বিশ্বের সবচেয়ে বড় বালুর সমুদ্র সৈকত,যেটা প্বথিবীতে আর কোথাও নেই, সুন্দরবন প্বথিবীর সুন্দর ম্যানগ্রেইব অথচ আমরা এইগুলো ব্যবহার করে দেশের জন্য কোন টাকা উপার্যন করতে পারছি না, কারন দেখার কেউ নেই,যারা আছে মাথার ভেতরে কোন মস্তিস্ক নেই। সমুদ্র সৈকতের অবস্থা খুবই করুন, চতুর্দিকে ময়লা আবর্জনা, মশা মাছি ভরা। নেই কোন ভাল ট্র্যানস্পোর্টের ব্যবস্থা, বিনদোনের জায়গা। মালদীপ কিন্তু মুসলিম দেশ অথচ দেশের পুরাটাই টুরিস্ট নির্ভর। আমি অনেক দেশ ঘুরে এসেছি প্রাক্বতিক সৌন্দর্যের দিক থেকে বাংলাদেশ অনেক সুন্দর।আমাদের শুধু পরিচর্যার অভাব। সিংগাপুরে কি প্রাক্বতিক সম্পদ আছে ? টুরিজ্যম আর সমুদ্র বন্দর। আসুন আমরাও বিভিন্ন দেশ থেকে অভিজ্ঞতা আহরণ করে বাংলাদেশের অর্থনিতিকে সাহায্য করি।

২১ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

বিদ্যুৎ বলেছেন: আমি আপনার সাথে পুরোপুরি একমত। আমরা খুব ভাগ্যবান জাতি যাদের দেশ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর শুধু নিরাপত্তা আর রক্ষণাবেক্ষণ ব্যাবস্থা এই খাত ধবংসের জন্য দায়ী। ধন্যবাদ আপনাকে।

১৪| ২২ শে জুন, ২০১৮ দুপুর ১২:১৬

লায়নহার্ট বলেছেন: তৃতীয় বিশ্ব

২৫ শে জুন, ২০১৮ সকাল ৭:০৪

বিদ্যুৎ বলেছেন: হুম তৃতীয় বিশ্ব কিন্তু সরকারের তারা উন্নত বিশ্ব। ধন্যবাদ

১৫| ৩০ শে জুন, ২০১৮ রাত ১২:০১

রাজীব বলেছেন: এ্যলকোহল ও মেয়েমানুষ?
মালয়েশিয়ায় কি আছে? সেখানোতো অনেক টুরিষ্ট।

৩০ শে জুন, ২০১৮ সকাল ৭:৩৬

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন। শুধু মেয়ে মানুষ এবং অ্যালকোহল -ই সব নয়। এগুলো ঐচ্ছিক বিষয়, মূল বিষয় হল নিরাপত্তা এবং সমৃদ্ধ পর্যাটন অঞ্চল। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.