নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

উল্টো পথে তোফায়েলের গাড়ি, ফিরিয়ে দিলেন শিক্ষার্থীরা ।

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৩



বাংলা ট্রিবিউন সহ বেশ কিছু গণমাধ্যমে খবর বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমদ গাড়ি নিয়ে উল্টা পথে শাহাবাগ থেকে বাংলা মোটর যাচ্ছিল কিন্তু অবস্থানরত স্কুল ছাত্ররা তোফায়েলের পুলিশ প্রটোকল সহ গাড়ি থামিয়েছে। আইন সবার জন্য সমান বলে ছাত্ররা স্লোগান দিতে থাকে। বারবার অনুরোধ করার সত্ত্বেও তোফায়েলকে ছাত্ররা ছাড়েনি। তারপর তার প্রটোকল পুলিশ কিছুটা হুমকি দিলে ছাত্ররা আবার ও মুহুর মুহুর স্লোগান দিতে থাকে। উই ওয়ান্ট জাস্টিস, আইন সবার জন্য সমান। বাণিজ্য মন্ত্রী তোফায়েল গাড়ি থেকে নেমেছিল তাদের বুঝাতে কিন্তু বেগতিক অবস্থা দেখে বাধ্য হয়ে গাড়ি ঘুড়িয়ে যেতে বাধ্য হয়।


ছাত্র তরুণ যা কোন বিশৃঙ্খলা করে না, তারা যে দাবি আদায়ের জন্য মাঠে নামে এই চিত্র সেটাই প্রমাণ করে। বাণিজ্য মন্ত্রীর তোফায়েল আহমেদের সাথে কোন অসৌজন্যমূলক আচরণ নয়, তবে তোফায়েল এতে চরম অপমানিত বোধ করে। তার উল্টো পথের গাড়িকে ফিরিয়ে দিয়ে ছাত্রা প্রমাণ করল তারা আইনের পক্ষে। আইনকে রক্ষা করে তারা আইনের প্রতি শ্রদ্ধা জানালো। এই ঘটনায় প্রনাণ করলো ভবিষ্যৎ এই প্রজন্মের কাছে দেশের আইন ও সংবিধান নিরাপদ। তারা সুনাগরিক হিসাবে গড়ে উঠতে চায়। কিন্তু সরকার সেখানে সহযোগিতা করে না। তাদের ন্যায্য দাবি না মেনে তাদেরকে উত্তেজিত করে তোলা হয় এই প্রজন্ম ঠিকই একদিন দেশকে বদলে দেবে। এদেশে আঠারো আসুক নেমে।
স্যালুট...

মন্তব্য ৫৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:০০

ভ্রমরের ডানা বলেছেন:

আইন গড়তে গিয়ে আইনের গতি ঘুরানো যাবে না। ছাত্রদের জাবালে নূরের মালিকদের বিচারের দাবি জানাতে হবে। এসব এলোপাথাড়ি বাহাদুরিতে আসল কাজ ভেস্তে যাবে। দেশে কোন বাস মালিকের সাজা আজ পর্যন্ত হয়েছে কি

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১২

বিদ্যুৎ বলেছেন: ছাত্ররা সেটাই তোফায়েল আহমদকে জানিয়েছে। তারা তার কাছে বলেছে তারা সঠিক বিচার চাই। নেতাদের নিজের উপর দিয়ে না গেলে তারা লাইনে আসবেনা। আপনি শুধু জাবালে নুর মালিকদের বিচারের কোথা বলেছেন। ভুলে গেলে চলবে না গত কয়েক দিন পূর্বে হানিফ পরিবহন থেকে একটি ছেলেকে আহত অবস্থায় নদীতে ফেলে মেরেছে। ছাত্ররা এখন দাবী তুলেছে নিরাপদ সড়ক এর জন্য। কোন একটি হত্যাকাণ্ডের জন্য নয়। আমি এইজন্য ছাত্রদের স্যালুট জানিয়েছি। ধন্যবাদ আপনাকে মূল্যবান মন্তব্যের জন্য।

২| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: গুড জব।

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৫

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ রাজীব নুর আপনাকে সহমত প্রকাশ করার জন্য।

৩| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৬

আবু তালেব শেখ বলেছেন: ভিআইপি নিপাত যাক

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৭

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।

৪| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৯

বাকপ্রবাস বলেছেন: ছাত্ররা নিজেদের অধীকার সচ‌েতন হচ্ছ‌ে গুড সাইন

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৩

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন। গুড সাইন। যে কোন যৌক্তিক দাবীর পক্ষে সবসময় আছি এবং থাকব। ধন্যবাদ আপনাকে।

৫| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:২১

ভ্রমরের ডানা বলেছেন:
এই বাস মালিক গুলোকে শাস্তি দিলে সব সোজা হয়ে যাবে। হানিফ পরিবহনের দোষীদের উপযুক্ত শাস্তি প্রদান করা উচিত!

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৩

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আসুন আমরা যে যার যার অবস্থান থেকে সোচ্চার হয়। ধন্যবাদ

৬| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৬

খায়রুল আহসান বলেছেন: সাবাস!
কিন্তু বাস মালিকেরা ছাত্রদের বিরুদ্ধে শ্রমিকদের লেলিয়ে দিচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। সেটা যদি সত্য হয়, তবে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
মন্ত্রো মহোদয় বেশী বাড়াবাড়ি না করে গাড়ী ঘুরিয়ে ফিরে গেছেন, এতে তার ইগো বা অহমবোধ কিছুটা আহত হতে পারে, তবে আমি বলবো তিনি শুভবুদ্ধির পরিচয় দিয়েছেন।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০০

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ ভাই, কিছুটা আশংকার আছে। সরকার ইতিমধ্যেই পুলিশ লেলিয়ে দিয়েছে ছাত্রদের বিরুদ্ধে। শ্রমিক শ্রেণী মালিকদের হাতিয়ার হবে এটা খুবই অনুমেয়। মন্ত্রী শুভবুদ্ধির পরিচয় দিয়েছে ঠিকই কিন্তু বিভিন্ন টেলিভিশন সংবাদে ভিডিও ফুটেজে তার যে অভিব্যাক্তি দেখলাম মনে হয় আরও রক্তপাত ও প্রাণনাশের আশঙ্কা থাকতে পারে। যেমনটা এখন কোটা সংস্কারের নেতাদের লাশ বুড়িগঙ্গায় পাওয়া যাচ্ছে। প্রার্থনা করি আল্লাহ সবাইকে হেফাজত করুন। ধন্যবাদ আপনাকে।

৭| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সাবাশ ওরে তরুণ
লুল মন্ত্রীদের অবস্থা
করতে হবে করুন...X(

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০২

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনাকে। সকলের সহযোগিতার হাত ছাত্রছাত্রীদের দিকে বাড়িয়ে দিন। ধন্যবাদ।

৮| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: স্যালুট মাই ডিয়ার স্টুডেন্টস।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

বিদ্যুৎ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ছাত্রছাত্রীদের ন্যায্য দাবীর সাথে একমত হওয়ার জন্য। নিরাপদ সড়ক চাই আন্দোলন সফল করতে সবার সহযোগিতা কামনা করছি।

৯| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

গরল বলেছেন: অভিনন্দন তাদেরকে, সালাম বরকত রফিকদের কাছ থেকে শিখেছে তারা আন্দলোন করতে। টিভিতে ওদের বক্তব্য দেখছিলাম, খুব ভালো লাগলো।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। আসুন আমরা সবার অবস্থান থেকে এই ন্যায্য দাবী আদায়ে ছাত্রছাত্রীদের সাথে কাজ করি। এটা শুধু ছাত্রছাত্রীদের একার দাবী নয়। দল মত ধর্ম জাতি নির্বিশেষে নিরাপদ পথ চলা সকল মানুষের অধিকার।

১০| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

সাদা মনের মানুষ বলেছেন: আইন সবার জন্য সমান, মন্ত্রীরা মনে করে ওরাই আইন..........ছাত্রদের সাথে অবশ্যই আমরা আছি।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১২

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমরা সবাই তাদের সাথে আছি। এটা সকলের দাবী।

১১| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

আখেনাটেন বলেছেন: এভাবে এইসব রাঘববোয়াল ও এদের চেলাদের মুখের উপর প্রতিবাদের চপেটাঘাত করতে পারলে আইনের শাসনের যদি কিছুটা হুঁশ ফিরে আসে।

শুভবোধের উদয় হোক বড়া বড়া দেশপ্রেমিকদের।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। আমি আপনার মন্তব্যের সাথে সহমত জ্ঞাপন করছি।

১২| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

প্রশ্নবোধক (?) বলেছেন: কিছূ কি বদলাচ্ছে???

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

বিদ্যুৎ বলেছেন: বদলাবে বলে আশাকরি। এই ছাত্রছাত্রীদের উজ্জিবনী শক্তি আমাকে আশাবাদী করেছে। আমি বিশ্বাস করি এরা পারবে দেশটাকে বদলাতে, পারবে ডুবে যাওয়া তরীকে উঠাতে। এর নমুনায় আমরা এখানে দেখতে পারছি। ধন্যবাদ আপনাকে।

১৩| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ছাত্র আন্দোলনে বেশ কিছু উগ্রতা, বাড়াবাড়িও চোখে পড়লো।

অফটপিকঃ
আপনার রাজনৈতিক মতাদর্শ কী?

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ অন্তত একজন পেলাম এই ন্যায্য দাবীর মধ্যেও অন্যায্যতা খুঁজে বেড়ায়। যার চোখ সরকারের বাড়াবাড়ি দেখে না, রক্তের হোলি খেলা দেখে না সে অন্ধ বৈকি।

আমার রাজনৈতিক আদর্শ হল আমার সাধ্যমত সকল মজলুমের পাশে থাকা।
আমি BAL( বাংলাদেশ আওয়ামীলীগ) BNP(বাংলাদেশ জাতীয়তাবাদী দল) এদের সবারই খারাপ কাজের সমালোচনা এবং ভাল কাজের সাধুবাদ জানাই। বর্তমানে আওয়ামী লীগ সরকার যে রকম দুর্নীতি, হত্যা, গুম, খুন, ধর্ষণ কাজে লিপ্ত তাতে তাদের সাধুবাদ দেওয়ার কোন অবস্থা আর নাই। আমি আপনার মত দল কানা কেউ না। আমি একজন লেখক এবং সাংবাদিক আমি চেষ্টা করি সঠিক তথ্য গণমাধ্যমে তুলে ধরা। হয়ত সব পারিনা তবে চেষ্টা আপ্রাণ।

১৪| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তোফায়েল আহমেদের গাড়ি ঘুরিয়ে আমরা বাহবা দিতে গিয়ে না আবার ছাত্রদের আরো মারমুখী করে তুলছি সেটাও ভাবতে হবে। আজকেই এক ছাত্র লাইসেন্স চেক করতে গিয়ে মরতে বসেছিল। প্রধানমন্ত্রীর অবশ্যই জাতির কাছে একটা বক্তব্য রাখতে হবে। সেই সাথে শিক্ষক, অভিভাবকদেরও সন্তানদের ফিরিয়ে নিতে হবে। বাড়াবাড়ি কিছুই জাতির জন্য ভালো ফল বয়ে আনে না...

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:১৮

বিদ্যুৎ বলেছেন: এখন সরকার যদি এখানে রাজনৈতিক ষড়যন্ত্র খোঁজে সমাধান না করে তাহলে তো অবস্থা খারাপ হতেই পারে। তবে এখানে ছাত্রছাত্রীদের চেয়ে সরকারের ভূমিকা বেশি পালন করতে হবে। তারা তরুণ প্রাণ মিস গাইড হতে পারে। সেইজন্যই তো বলছি সরকার টালবাহানা না করে সোজা পদক্ষেপ নিলেই তো হয়। আতঙ্কিত সরকার সব কিছুর মধ্যেই ষড়যন্ত্র খুঁজছে। হয়ত রাজনৈতিক ফাইদা লুটতে চাই।

১৫| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

জুনায়েদ বি রাহমান বলেছেন: এই আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়েছে। সরকারের উচিত ছাত্রদের দাবী মেনে যথাযথ ব্যবস্থা নেওয়া।দেশে সুশৃঙ্খল ফিরিয়ে আনা।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:১৯

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে।

১৬| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:২৬

ইব্‌রাহীম আই কে বলেছেন: যথোপযুক্ত কাজ করেছে।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:৫২

বিদ্যুৎ বলেছেন: ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে।

১৭| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৯:০৭

রাকু হাসান বলেছেন: সালাম তোমাদের , একটা ভুল ধারণা জন্মেছিল তাদের নিয়ে ,কিন্ত সেটার মোক্ষম জবাব দিয়েছে আমায় ,সেটা তো বিন্দু মাত্র মন খারাপ ও হয়নি। এ কাজ টা সাহসী কাজ ছিল ।আমাদের কে শিখিয়ে দিল ছোটরা ।

০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৫:১১

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ ছোটরা আমাদের চোখে আঙ্গুল দিয়ে শিখিয়ে দিল। ধন্যবাদ আপনার ভুল স্বীকার করে ন্যায্য দাবীর পক্ষে সমর্থন ব্যক্ত করায়।

১৮| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৯:২২

প্রশ্নবোধক (?) বলেছেন: একটা বিষয় খেয়াল করেন, তোফায়েলের গাড়িও উল্টো পথে যায় (!) ইনারাই ঠিক করেন দেশ কোন পথে চলবে (?) আবার ছাত্রদের চোখ রাঙ্গানী দেখানো হয়। এসব প্রশ্ন তোলেন। পাকিস্থানী হয়ে যাবেন।

০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৫:১৩

বিদ্যুৎ বলেছেন: হুম! ঠিক বলেছেন। অপবাদ দিক আর যত যাই বলুক সত্য ও ন্যায়ের পথে আমরা থাকিব অবিচল। আল্লাহ আমাদের সহায় হউন। ধন্যবাদ আপনাকে।

১৯| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:২৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অশ্লীল ভাষা অবশ্যই অবশ্যই পরিত্যাজ্য | তবে অনেকে ছাত্রদের এই আন্দোলন চরম পন্থা হবে নাকি মধ্য পন্থা হওয়া উচিত এরকম প্রশ্ন তুলছেন | একটা কথা মনে রাখা উচিত, যে কোনো স্বতঃফূর্ত আন্দোলনের কোনো ফরমেট থাকে না | মানুষের গা যখন দেয়ালে ঠেকে যায় তখন ক্ষোভ বা প্রতিবাদের প্রকাশ ঘটে কোনো সুনির্দিষ্ট দিক নির্দেশনাবিহীনভাবে | ক্ষমতাসীনরা জনবিচ্ছিন্ন হয়ে পড়লে অনেক সময় বুঝে উঠতে পারে না কেন এধরণের গণবিক্ষোভ ঘন ঘন হচ্ছে | তাই তারা সবকিছুতেই খুঁজে বেড়ায় বিরোধী দলের সম্পৃক্ততার, এমনকি সেই বিরোধী দলও জনবিচ্ছিন্ন হয়ে পড়া সত্বেও |

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৯

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন এই রকম আন্দোলনের কোন ফরমেট থাকে না। আপনাকে ধন্যবাদ এই আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করার জন্য। নিরাপদ সড়ক, ন্যায় বিচার সবার জন্য প্রযোজ্য।

২০| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৭:১৫

ইমরান আশফাক বলেছেন: সতর্ক থেকো তোমাদের আন্দোলনের ফায়দা লুটার চেষ্টা আর কেউ যেন করতে না পারে।

বাড়াবাড়ি করা খারাপ যে কোন কিছুতে। যদিও তোমাদের সাথে যে ব্যবহার করা হচ্ছে আইনশৃংখলা বাহিনী দিয়ে তাতে করে তোমাদের ব্যবহার বা ভাষা অনেকের কাছে অযৌক্তিক মনে নাও হতে পারে। সতর্ক থেকো, এরপর নামছে ছাত্রলীগ।

তোমাদের আন্দোলন যেন অন্য খাতে চলে না যায়। আল্লাহ তোমাদের সহায় হোন।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩০

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন এই রকম আন্দোলনের কোন ফরমেট থাকে না। আপনাকে ধন্যবাদ এই আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করার জন্য। নিরাপদ সড়ক, ন্যায় বিচার সবার জন্য প্রযোজ্য।

২১| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:২১

চাঁদগাজী বলেছেন:


এরা বেগম জিয়াকে মুক্ত করতে পারবে; মির্জা সাহেব এদের কাছে সাহায্য চেয়ে দেখতে পারেন।

২২| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:২৬

তারেক ফাহিম বলেছেন: তরুনদের আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়ছে।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩১

বিদ্যুৎ বলেছেন: ঠিক বলেছেন এখন তরুণদের আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

২৩| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩০

নাহিদ০৯ বলেছেন: মন্ত্রী লজ্জিত বা দুঃখিত কোনটাই নন।

প্রথম আলো সহ বেশ কয়েকটি নিউজে দেখলাম নৌ মন্ত্রী শাজাহান খান নাকি ক্ষমা চেয়েছেন দেশবাসী’র কাছে।

সম্প্রতি কয়েকটা ভিডিও দেখলাম ইউটিউব এ। উনি বরং এখনো ভারত পাকিস্তান এর দূর্ঘটনা টেনে খুনিদের স্বপক্ষে কথা বলছেন।

উনার কথা অনুযায়ী বাংলাদেশে যে আইন চালু আছে তাতে ড্রাইভারদের জন্য অনেক বেশি অন্যায় করা হয়েছে। বিশ্বের কোথাও নাকি দূর্ঘটনা’র জন্য শাস্তি বিধান করা হয় না এরকম।

রাজিব এর মৃত্যু নিয়েও তাঁকে তাচ্ছিল্য করতে দেখলাম। কোথাও উনার কথা শুনে মনে হয়নি উনি লজ্জিত বা দুঃখিত।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৬

বিদ্যুৎ বলেছেন: বলছিলাম মন্ত্রী নির্মম হত্যার খবরে একটু বিদ্রূপের হাসি হেসে ছিলেন। যেন সাত খুন, বাস থেকে নদীতে যাত্রী ফেলে হত্যা এর চেয়ে দুটি তরুণ প্রাণনাশ এ তেমন কিছু না!! কিন্তু প্রধানমন্ত্রী তো আরও কয়েক ধাপ এগিয়ে বিদ্রুপ করেছেন বিভিন্ন সময়ে। হেফাজতের উপর নির্মম তাণ্ডবে যখন শাপলা চত্বর রক্তাক্ত তিনি সংসদে দাঁড়িয়ে বলেছিলেন ওরা ঐখানে রং মেখে শুয়েছিল। মিছিলে হামলা করে সাদেক হোসেন সহ অনেককে রক্তাক্ত করা হয়েছিল তিনি বলেছিলেন গরুর রক্ত মেখে মিছিলে এসেছিল। এর চেয়ে বিদ্রূপাত্মক তামাশা কি হতে পারে। এই মন্ত্রী যেমন তার ড্রাইভার শ্রমিকদের মদদ দিয়েছে দুর্ভাগ্য যে প্রধানমন্ত্রী তেমনি এই সমস্ত মন্ত্রীদের আশকারা দিয়ে আজ এই অবস্থা তৈরি করেছে। ধন্যবাদ আপনাকে।

২৪| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৮

নাহিদ০৯ বলেছেন: এক বিন্দু সদিচ্ছাও তৈরি করতে পারেনি তোমাদের এই আন্দোলন।

২৫| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৮

হযবরলঃ বলেছেন: ছাত্রদের এ আন্দোলনকে সাধুবাদ জানাাই। এ আন্দোলনের সবচেয়ে বড় প্রাপ্তি হলো সরকারের কাছে একটা মেসেজ গেছে যে এখনও মানুষ উত্তাল প্রতিবাদ করতে জানে, আর সরকারের দিক থেকে ইতিবাচক (একজন জঘন্য মন্ত্রী ছাড়া) দিক হলো সরকার ছাত্রদের ইমোশন বুঝতে পেরে কোন হঠকারি সিদ্ধান্ত নেয়নি।

এ আন্দোলন থেকে এর চেয়ে বেশি কিছু আমি আশা করি না। যুগ যগান্তরের জঞ্জাল একদিনে সাফ হবে না। এই কোমলমতি ছাত্রদের উপর ভালবাসা এবং সম্মান রেখে বলতে চায় যে, আজ আবেগের বসে সকল লোভ, লালসা ত্যাগ করে তারা যে নিয়মানুবর্তিতা, সততা, ন্যায়ের দৃষ্টান্ত উপন্থাপন করঁছৈ আন্দোলন যদি দির্ঘস্খায়ী হয় তবে এ আবেগ ঝরে গিয়ে এ ছাত্রদের অনেকেই আন্দোলনকে নানাভাবে এনক্যাশ করা শুরু করবে। সেই সাথে এর মধ্যে সুবিধাবাদী এবং আপশক্তির প্রবেশ ঘটবে এবং সরকারও একে দমন করার জন্য শক্তভাবে রাজনৈতিক কুট কৌশল প্রয়োগ করবে। তখন ক্ষতিগ্রস্থ হবে কিছু কোমলমতি তরুণ।

তাই আমার চাওয়া দীর্ঘস্থায়ী আন্দোলন নয়, বরং বিভিন্ন ন্যায় সংগত বিষয়ে ঘন ঘন তীব্র আন্দোলন গড়ে উঠুক যাতে বার বার ঝাকুনি খেয়ে সরকার বুঝতে পারে ক্ষমতার এই পথটি মসৃন নয়, বন্ধুর, এবং মানুষের আবেগ বুঝে পথ চলতে না পারলে ঝাঁকি খেয়ে পড়ে যেতে হতে পারে। তাহলে সেটাই হবে দেশের জন্য সবচেয়ে বড় মঙ্গল বার্তা।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৯

বিদ্যুৎ বলেছেন: এই আন্দোলন আসলে সার্থক হবেনা হয়ত কিন্তু যে বিরাট এবং ভয়ানক মেসেস কর্তৃপক্ষকে দিয়ে যাবে সেটা হয়ত এক সময় কাজে দিবে। ধন্যবাদ আপনাকে বিশদ বিশ্লেষণে সুন্দর মন্তব্য করার জন্য।

২৬| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @আমি আপনার মত দলকানা কেউ না (১৩এর প্রতিউত্তরে)
... এক কানা কয়, আরেক কানারে,
চলো এবার ভব পারে।
নিজে কানা পথ চেনে না
পরকে ডাকে বারে বার।
এসব দেখি কানার হাট বাজার...;)

পুনশ্চঃ
মন্তব্য পছন্দ না হলেই মানুষ কানা হয়ে যায়!!!
এটা কি কোন বগির ছায়ের থিউরী??? :P

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৬

বিদ্যুৎ বলেছেন: যারা একটি সামাজিক আন্দোলনের মাঝেও নোংরা রাজনীতি খুঁজে বেড়ায় তারা তো তাই। তবে সমাজে শুধু মানুষ নয় কীটপতঙ্গও কিছু থাকবে। এই সব নিয়েই তো সমাজ।

আপনি নিজেই লিখেছেন অফটপিকঃ এখানে টপিক থাকতে কেন আপনাকে অফটপিক প্রশ্ন করতে হবে। আপনার উদ্দেশ্য যে ভাল না তা খুব পরিস্কার। আপনাকে আমি ধন্যবাদ দিতে না পেরে আমি দুঃখিত। তবে আপনিও যেন নিরাপদে পথ চলতে পারেন সেই কামনা করি। আমি চাই সবার জন্য নিরাপদ সড়ক এবং ন্যায় বিচার।

২৭| ০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৯

সুখী পৃথিবীর পথে বলেছেন: কৈশোর মানে না কোন অন্যায়। নহে কোন আপোষ।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৭

বিদ্যুৎ বলেছেন: এদেশে আঠারো আসুক নেমে। মুছে যাবে অন্যায়। ধন্যবাদ আপনাকে।

২৮| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১১

যবড়জং বলেছেন: * Le patron a besoin de toi, tu n'as pas besoin de lui.
- The boss needs you, you don't need him.
- ওদের দরকার আমাদের, আমাদের ওদের দরকার নাই

#ফ্রান্সের উত্তাল মে এর স্লোগান ।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

২৯| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আইন সবার জন্য সমান ।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আইন সবার জন্য সমান। কিন্তু যারায় ক্ষমতায় যায় তারাই এতে বাঁধা হয়ে দাঁড়ায়। বর্তমানে এটা মাত্রাতিরিক্ত ভাবে চেপে ধরেছে দেশকে। আমরা ন্যায় বিচার চাই সব ক্ষেত্রেই। ধন্যবাদ আপনাকে।

৩০| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৮:০১

প্রািন্ত বলেছেন: চাঁদগাজী বলেছেন- এরা বেগম জিয়াকে মুক্ত করতে পারবে; মির্জা সাহেব এদের কাছে সাহায্য চেয়ে দেখতে পারেন।
আমার প্রশ্ন হলো এই চাঁদগাজীরা কেন ব্লগে লিখতে আসে? এখানে কী বেগম জিয়ার বিষয়ে আলোচনা হচ্ছে?

০৩ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:১৭

বিদ্যুৎ বলেছেন: ওকে আমার চেনা শেষ। ও হল পেইড এজেন্ট। ক্ষেতে যেমন ফসলের সাথে কিছু কিছু কীটপতঙ্গ আর আগাছা থাকে ও হল এই ব্লগে কীটপতঙ্গের মত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.