নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

এটা আমাদেরই ঢাকা। শিশু-কিশোরা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিল।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬


কি দেখে অবাক হচ্ছেন এটা আবার কোন দেশ। এটা আমাদের প্রিয় দেশমাতৃকার রাজধানী ঢাকা শহর।
আব্দুল্লাহ আবু সাঈদ স্যারের একটি কথা আমাকে খুব আন্দোলিত করে। তিনি বলেছিলেন এই সভ্যতা কি কোন হতাশা দিয়ে তৈরি হয়েছে নাকি আশা দিয়ে? তিনিই উত্তর দিয়েছেন অবশ্যই আশা দিয়ে, হতাশা দিয়ে নয়। তাহলে আমরা হতাশ হব কেন? আমি তাই খুব আশাবাদী মানুষ। অনেক কাছের মানুষ অনেকেই বলে আমি বোকা। তা নয় তো কি? ঘরের খেয়ে যে বনের মোষ তাড়ায় সে বোকা নয় তো কি! তবে আমি এতে আনন্দই পায়।
ঢাকা যানজটে যখন স্থবির হয়ে যায় তখন মনটা খুব খারাপ হয়ে যায়। আমি ঢাকার এই সমস্যা নিয়ে অনেক লেখালেখি করেছি গণমাধ্যমে। সব ব্যক্তিগত কথা তো আর পত্রিকায় লেখা যায় না। তাই ব্লগে এবং সোশ্যাল মিডিয়ায় অনেক আবেগের কথা লেখি। ঢাকায় যানজটে পরে মানুষ যে পরিমাণ সময়, গাড়ির তেল বা পেট্রোল পোড়ায় তাতে যেমন মানুষের জীবনের মূল্যবান সময় নষ্ট হয় এবং জ্বালানী পুড়িয়ে আর্থিক ক্ষতি হয় তেমনি ভাবে প্রচুর পরিমাণে কার্বন নিঃসরণ করে পরিবেশের ভারসাম্য বিনষ্ট হয়। অনেক আলোচনা করেছি, এও বলেছি মানুষ বই পড়ায় অভ্যস্ত হলে এই যানজটে বই পড়ে সময়ের সদ্ব্যবহার করতে পারে।

এমনকি এমন ভাবেও বলেছি ঢাকা থেকে রাজধানী স্থানান্তর করলেও এই যানজটের সমস্যা ধীরে ধীরে সমাধান হবে।



কেন আমি এই ছোট কমলমতি ছেলেমেয়েদের সাথে থেকে সমর্থন যোগাচ্ছি? এই কারণে যে একটা করাপ্টেট (দুর্নীতিগ্রস্থ) ও নন ফাংশন্যাল সিস্টেমকে মাত্র কয়েক দিনে এমন সভ্য করা যায় কোন শক্তি প্রয়োগ না করে সেটা না দেখলে বিশ্বাস করা যায়না।

এই কয়েকটা দিনে মানুষকে কত কিছুই হাতে ধরে শিখাতে দেখলাম। হেলমেট পরানো, ফুটপাথ দিয়ে হাটানো, সিট বেল্ট বাধা, মোটর সাইকেল চালাতে চালাতে মোবাইলে কথা না বলা, গাড়ির ভিতরে ধূমপান না করা, এক লাইনে গাড়ী চালানো, বাম পাশের লেইন ফ্রি রাখা। সবকিছুই তারা করছে ভদ্রতা বজায় রেখে সৌজন্যের সাথে। নিজেদের কোন ভুল হলেও তারা বিনা সংকোচে দুঃখ প্রকাশও করছে।

ঢাকার রাস্তা এতো সভ্য হয়েছে এটা যদি বিশ্বাস করেন দেশটাকেও ঠিক করে দেয়া যাবে এটাও বিশ্বাস করুন। খালি সঠিক হাতে যদি দেশটা থাকে।

সেই লড়াই শুরু করবেন না ???

মন্তব্য ১৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

শাহারিয়ার ইমন বলেছেন: চাইলে সম্ভব সেটা শিশু-কিশোররা দেখিয়ে দিল

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ, শিশু কিশোর তারা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিল। ধন্যবাদ আপনাকে।

২| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০১

গরল বলেছেন: গর্ব হচ্ছে ওদের জন্য, আর যারা শুধু কিছু পোলাপানের প্লাকার্ডের ভাষা কচলাচ্ছে তাদের জন্য করুনা।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

বিদ্যুৎ বলেছেন: ঠিক তাই ওদের কে নিয়ে গর্বে বুকটা স্ফীত হয়ে যাচ্ছে। তারা শিশু কিশোর তারা ভুল করবে এটাই স্বাভাবিক কিন্তু তারা যে আমাদের একটি মেসেস দিচ্ছে এটাই সবচেয়ে বড় বিষয়। নিন্দুক সমাজে থাকবেই। যারা এই সুন্দর সামাজিক আন্দোলনের বিপক্ষে কথা বলছে তারা আসলে নিজেদের কুৎসিত চরিত্র প্রকাশ করছে।
ধন্যবাদ আপনাকে।

৩| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

নাহিদ০৯ বলেছেন: নিরাপদ সড়ক চাই আন্দোলনে সরকার ধন্যবাদ পেতেই পারে

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনাকে । তবে লিঙ্ক দিয়ে কোন মন্তব্য করলে মানুষ এটাকে নেতিবাচক বিবেচনায় রাখে। তাই অনুরোধ করব যেখানেই মন্তব্য করবেন লিখে করায় ভাল। আশাকরি ইতিবাচক ভাবে নেবেন।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

বিদ্যুৎ বলেছেন: আমি আপনার পেইজ দেখেছি। আমার মনে হয় আপনি যখন কোন লেখা পোস্ট করেন তখন একটা অপশনে সিলেক্ট করতে ভুলে যান। আর তা হল "আপনার লেখাটি প্রথম পাতায় প্রকাশ করতে এই বাটন সিলেক্ট করুন' এইখানে আপনাকে সিলেক্ট করতে হবে। তবে উল্লেখ্য যে আপনি সেভ ব্লগার কিনা। আশাকরি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।

৪| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

আহমেদ জী এস বলেছেন: বিদ্যুৎ ,




এইসব ছবি ইতিহাসের স্বাক্ষী হয়ে রইলো । কয়েকটি শিশু-কিশোর হাতে কলমে দেখিয়ে দিলো কি করে সভ্য হতে হয় ।
আর আগামীর জন্যে দিয়ে গেলো একটি কঠিন মেসেজ । সে মেসেজ সংশ্লিষ্টরা বুঝতে পারলেই হয় ।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন। আমরা সুন্দর আগামীর প্রত্যাশায় রইলাম। নিরাপদ হউক সবার পথ চলা।

৫| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

নাহিদ০৯ বলেছেন: @লেখক: আমি এখনো প্রথম পাতায় আসিনি। তাই লিক এ মন্তব্য দিয়েছি। যাতে করে পাঠক আসে কিছু। আমার পোষ্ট কবে প্রথম পাতায় দেখতে পাবো সে ব্যাপারেও কোন সহায়তা পাচ্ছি না।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ বুঝতে পারছি। আপনাকে ধৈর্য ধারণ করতে হবে। আর সুন্দর সৃষ্টিশীল লেখনী লেখেন অবশ্যই আপনার লেখা প্রথম পাতায় প্রকাশ পাবে। ধন্যবাদ।

৬| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: সত্যি! ভালো লাগছে।
আজকে ছাত্রদের অহিংস আন্দোলন এবং আইনশৃঙ্খলা বাহিনীর শান্তিপূর্ণ অবস্থান ভালো লেগেছে।
এভাবে আন্দোলন চালিয়ে গেলে দাবী আদায় সম্ভব। এবং সরকারের উচিত এভাবে যেনো সাধারণ মানুষ যেকোনো অন্যায়ের অপজিটে দাড়াতে পারে সেদিকে লক্ষ রাখা।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন। আমি আপনার সাথে এক মত পোষণ করছি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

৭| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: কিছু একটা হচ্ছে।
কোথাও কিছু একটা হচ্ছে।
সমস্যাটা ধরতে পারছি না।

০৩ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:২৬

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ কিছু একটা হচ্ছে পর্দার আড়ালে। শঙ্কা হল কিছুদিন পর নদী নালা খাল বিলে এবং ঝোপঝাড়ে কিছু তরুণ ছেলেমেয়েদের লাশ পাওয়া যাবে! তখন হয়ত আর এরকম আন্দোলন সংগ্রাম হবে না। অন্য এক ইস্যুর নিচে চাপা পড়বে এই হত্যাযজ্ঞ। যেমনটা এখন হচ্ছে। গত কয়েকদিন পূর্বে তিন সিটির নির্বাচন নিয়ে ছিল অভিযোগ পাল্টা অভিযোগ কিন্তু এখন নির্বাচন নিয়ে কোন কথা নাই। সবাই ব্যস্ত আছি এই নতুন ইস্যু নিয়ে।

৮| ০৩ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ছাত্রদের এই আন্দোলনকে পূর্ণ সমর্থন জানাই। পাশাপাশি ভাষার প্রতিও কিছুটা নজর দেয়ার অনুরোধ জানাই। আন্দোলন, ক্ষোভ সম্পূর্নভাবে যৌক্তিক, কিন্তু তাদের কিছু প্ল্যাক্যার্ডের ভাষা অতি নিন্মমানের এবং নিন্দনীয়। অসুন্দরকে সুন্দর বলার অবকাশ নেই। আন্দোলন চলুক দুর্বার গতিতে।

০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৭:৪১

বিদ্যুৎ বলেছেন: এখানে অনলাইনে যে ধরনের পোস্টার দেখা যাচ্ছে বাস্তবে অতটা নয়। কিছু আছে তবে সেগুলোর পিছনে আছে বিশাল কষ্টের অভিজ্ঞতা। যেমন একটি আছে লাঠি দেখিয়ে লাভ নেই লাঠি ভরিয়ে দেব। কথাটা যারা প্রথম শুনেছে বা পোস্টারে দেখেছে তার কাছে অশ্লীল মনে হবে। কিন্তু যারা জানে যে ফার্ম গেইটে কিছু পুলিশ যেদিন ছাত্রছাত্রীদের দমন করতে গিয়ে বলেছিল " পড়ালেখা তোদের পুটকির মইধ্যে ভইরা দিমু' এটা তারই একটা প্রতি উত্তর মাত্র।
হ্যাঁ তবে কিছু কিছু অতি উৎসাহী ছেলেমেয়ে একটু বেশি করেছে হয়ত তবে এর জন্য সরকার দায়ী। সরকার যদি সেইদিন তৎক্ষণাৎ মন্ত্রীকে বহিস্কার করত আর সব দাবী মেনে নিত তাহলে আজ এই কোমলমতি শিশুদের রাস্তায় নামতে হয়না। এই ধরনের সামাজিক আন্দোলনে কিছু অসংগতি থাকতেই পারে আর তাছাড়া ওরা তো শিশু কিশোর। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.