নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

আওয়ামীলীগের রাজাকার নামাঃ ০২

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:৩৬


মেজর জিয়াউর রহমান

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সামনে থেকে যে কয়জন অকুতভয় মহানায়ক সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁদের মধ্যে মেজর জিয়াউর রহমান উল্লেখযোগ্য ব্যক্তিত্ব। তিনি একাধারে মহান স্বাধীনতার ঘোষক, ১ও ১১ নং সেক্টরের কমান্ডার।
১ এবং ১১ নম্বর সেক্টর কমান্ডার মেজর জিয়াউর রহমান জেড ফোর্সেরও প্রধান ছিলেন।
‘চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চল নিয়ে গঠিত ১ নম্বর সেক্টর ও পরবর্তিতে ময়মনসিংহ, টাঙ্গাইল ও রংপুর অঞ্চল নিয়ে গঠিত ১১ নম্বর সেক্টর কমান্ডার, জেড ফোর্সেরও প্রধান মেজর জিয়াউর রহমান নিজে রাজনীতিতে আসার পূর্বে আওয়ামীলীগের কাছে খুবই সম্মানীয় ছিলেন। এমনকি বাকশাল নক্সাল! পতনের পর আওয়ামীলীগ যখন দিশা এবং পথ দুটাই হারা তখন এই জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা বা পুনঃ প্রতিষ্ঠা করে আওয়ামীলীগ সহ সকল দলকে দেশের কল্যাণে রাজনীতি করার সুযোগ করে দিয়েছিল। কিন্তু যেদিন দেখে আওয়ামীলীগ দেখলো একমাত্র বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি) আওয়ামীলীগের প্রধান প্রতিপক্ষ এবং শেখ মুজিব যেখানে ব্যর্থ ঠিক সেখানেই জিয়াউর রহমান সফল ও সার্থক তখন থেকেই জিয়াউর রহমানের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার করতে লাগল। অপপ্রচারের মাত্রা এতই নিকৃষ্ট পর্যায়ে আওয়ামীলীগ নিয়ে যায় যে, মেজর জিয়াউর রহমানকে শুধু রাজাকার নয়, ইয়াহিয়ার প্রেতাত্মা ধারণ করে তিনি যুদ্ধ করেছেন, পাকিস্তানের চর হিসেবে মুক্তিযোদ্ধাদের মাঝে ঢুকে পড়েছিলেন, পাকিস্তানের পক্ষে কাজ করতে গিয়ে মুক্তিযোদ্ধাদের হাতে ধরা পড়ে মুক্তিযুদ্ধ করতে বাধ্য হয়েছেন এমনই হাজারো কথা বলা হয়েছে এই বীর মুক্তিযোদ্ধাকে নিয়ে।
এ থেকে পরিস্কার আপনি আওয়ামীলীগের সকল দুষ্কর্মের বিরুদ্ধে কথা বললেই আপনি রাজাকার আর আওয়ামীলীগ করলেই আপনি মুক্তিযোদ্ধা।

মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


উনি ১৮ ক্যু'এর জন্য ৩০০ মুক্তিযোদ্ধাকে ফাঁসী দিয়েছিলেন; আপনাকে পায়নি, না হয়, আপনারও খবর ছিলো

২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৮

নূর আলম হিরণ বলেছেন: মুক্তিযুদ্ধের পরের মেজর জিয়া সম্পর্কে আপনি খুবই কম জানেন!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০০

বিদ্যুৎ বলেছেন: এখানে মুক্তিযুদ্ধের সময়কালীন কে কেমন ছিলেন অর্থাৎ কে রাজাকার আর কে মুক্তিযোদ্ধা ছিলেন সেই বিষয়ে আলোকপাত হচ্ছে। আপনি যুদ্ধের পরের এত ইতিহাস জানেন কিন্তু যুদ্ধের সময় কার কি অবদান তা জানেন না? বড়ই দুর্ভাগা।

৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৯

ওয়াসীম সোবাহান চৌধুরী বলেছেন: জিয়াউর রহমান সিনিয়ার অফিসার ছিলেন বাংলাদেশের কনট্যাক্সটে তাই সেক্টর কমান্ডার হয়েছিলেন। যুদ্ধ করেছেন তিনি বাংলাদেশের পক্ষে কিন্তু তা কতটুকু মাটির প্রতি ভালবাসা থেকে আর কতটুকু ব্যাক্তিগত স্বার্থে ও পরিস্থিতির চাপে, তা পরিষ্কার নয়।

পাকিস্তানে থাকলে তিনি বড়জোর কর্নেল হতে পারতেন। ১৯৭১ এর মার্চে তার এতটুকু প্রজ্ঞা ছিল এটা বুঝার জন্য যে দেশ স্বাধীন হলে তিনি বড় অফিসার হবেন।

ক্ষমতায় যাবার পর তার কার্যকলাপ আবার ঐ 'পাকিস্তান-সউদি' প্রীতির ইঙ্গিত দেয়।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১২

বিদ্যুৎ বলেছেন: হায়রে বুদ্ধির ঢেঁকি! এখানে কথা হচ্ছে শুধু মুক্তিযুদ্ধকালীন ভূমিকা নিয়ে। স্বাধীনতার পরের কথা বললে অনেক কথা বলতে হবে। অনেক মানুষ-ই তো ছিল সামরিক বেসামরিক কয়জন মানুষ যুদ্ধ করেছে সামনে থেকে। বেসামরিক লোকের চাইতে সামরিক লোকের জন্য সেদিন যুদ্ধ করা ছিল সবচেয়ে কঠিন। কই এরশাদ এর মত অনেকেই তো ছিল যুদ্ধ করল না কেন?
মনে করে দোয়ার জন্যই শুধু বলছি দেশ স্বাধীন হওয়ার পর কে প্রথম পাকিস্তানীদের সাথে মলাকাত করে ওআইসি সম্মেলন করেছে? কে প্রথম স্বাধীন বাংলাদেশে ভুট্রকে আমন্ত্রন করে কোলাকুলি করেছে? ভারতের নিষেধ উপেক্ষা করে শেখ মুজিব ওআইসি সম্মেলনে পাকিস্তানের সাথে হাত মেলানোয় ভীষণ নাখোশ ছিল ভারত। একক আধিপত্য থাকার পরও শেখ মুজিব নিহত হওয়া এই ভারতের গোস্বারই কারণ।

৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৯

চিটাগং এক্সপ্রেস বলেছেন: তিনি স্বাধীনতার ঘোষক ছিলেন এই বাক্য দ্বারা প্রমাণিত হয় আপনি ইতিহাস সম্পর্কে কতটুকু জানেন। জিয়া নিজে কখনো তা দাবী করেননি ।
তিনি এই দেশে রাজাকারদের রাজনীতি করার সুযোগ করে দিয়েছিলেন। তিনি একজন সামরিক স্বৈরশাসক । তিনি ক্যান্টনমেন্টের পথ গুলো রাঙিয়েছিলেন হাজারো সৈনিকের রক্তে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৯

বিদ্যুৎ বলেছেন: আপনাকে বুঝতে হবে এখানে মুক্তিযুদ্ধকালীন কার কি অবদান ছিল তাই নিয়ে আলোকপাত হচ্ছে। আপনি এক লাফে ৭১ থেকে ৭৬ এ চলে আসলেন। একটি কথা মনে রাখবেন আপনি এই দেশকে সোনায় মুড়িয়ে দিতে পারবেন কিন্তু যে মুক্তিযুদ্ধ করে নাই সে কখনও মুক্তিযোদ্ধা হতে পারবেনা। এটা অসম্ভব। যার যতটুকু অপরাধ সে জন্য আমরা যেমন ধিৎকার জানাতে পারি আবার যার যেখানে যতটুকু অবদান তাও স্বীকার করতে হবে। বেঈমানি করা হবে যদি কারো অবদান অস্বীকার করে হয়।

৫| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ইতিহাস কে জানে। সবাই বই পড়ে। আর শালার এই লেখক গুলো সব মতলববাজ।।। কেউ আওয়ামী পন্থি কেউ বি এন পি।। তাদের ইতিহাস গুলোও তেমন। এরা এই ইতহাস নিয়াই বেচে আছে। অতিহাস লেখকরা এদের পাশে না থাকলে এদের উলি খাইতো।। ভাই আমি দুই দলকেই বলছি। দুই না বলুন ৯০টা নামে বেনামে সব দলকে।।

ইতিহাস ণষ্ট করা বন্ধ করুন।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৫

বিদ্যুৎ বলেছেন: এখানে ইতিহাস নিয়ে কোন কথা হয়নি। হচ্ছে কিভাবে একজন বীর উত্তম খেতাব প্রাপ্ত ব্যক্তিকে আওয়ামী মেশিনের মাধ্যমে রাজাকার আর রাজাকারকে মুক্তিযোদ্ধা বানানো হচ্ছে। আর হ্যাঁ মনে রাখবেন এই দেশটা এখন যেখানে দেখছেন বিভিন্ন রাজনৈতিক দলগুলোই তা করেছে। হতে পারে কোন দলের একটু বেশি অবদান আবার কোন দলের অবদান কম কিন্তু ঢালাও ভাবে আপনি রাজনৈতিক দলগুলোকে তাসছিল্য করতে পারেন না।

৬| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: এটাই আওয়ামীলীগের ফালতু ট্যগিংবাজি জাতীয় ভাবেই চর্চিত- তাদের বিরোধীতা মানেই রাজাকার!
আর খোদ রাজাকারদের সাথে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে বেয়াই বানালে তারাও হয়ে যায় মুক্তিযোদ্ধা!
পুরাই হিপোক্রসি!
এই ফালতু চর্চার সমর্থকেরও অভাব নেই। সাধারন সত্যটা ভুলে যায়- আওয়ামীলীগের স্বৈরচারাতিকে, স্বেচ্ছাচারকে সমর্তন করলে স্বাধীনতার চেতনার গালে চপেটাঘাত করা হয়।
বঙ্গবন্ধুর আদর্শ নীতিকে অপমান করা হয়। পাকি স্বৈরাচারকে বিদায় করেছে কি দেশীয় স্ভৈরচারাকে স্বাগত জানাতে?

অন্ধ চেতনাবাজদের জন্য করুন।
কতবড় আতেল জিয়া নাকি একাত্তরের মার্চেই বুঝে গেছে স্বাধীনত হলে তিনি বড় পদ পাবেন!!! ছি: কত নোংরা তাদের মন!
এরাই যুদ্ধের সময় পালীয়ে থেকে পরে এসে সার্টিফকেট ধান্ধা করা লোক বোধকরি!
যে মাঠে সশস্ত্র সংগ্রামে সফল নেতৃত্ব দিলেন তার প্রতি বিষোদগার করে মূলত তারা স্বাধীনতারই বিরোধিতা করে!
ধিক্কার অমন কুলাংগারদের প্রতি।


২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি ঠিকই বলেছেন। ধন্যবাদ সুন্দর বিশ্লেষণমুলক মন্তব্যর জন্য।

৭| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪২

সাইন বোর্ড বলেছেন: মুক্তি যুদ্ধের একছত্র দাবীদার যারা তারা যে কাউকে রাজাকার বানাবার অধিকার রাখে, চেতনা হলো একটা পুঁজি যা বার বার বিক্রি করলেও শেষ হয় না ।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৯

বিদ্যুৎ বলেছেন: হুম! এরা সব চেতনার ফেরিওয়ালা হয়েছে। যারা চেতনা সৃষ্টি করল তাঁদের এখন দাম নেই ক্ষমতার জোড়ে অচেতনরাই চেতনা ওয়ালা হয়েছে!

৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আমি মানুষ- ই থাকতে চাই - মোঃ শামীম হোসেন বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।
লেখক, এমন বিদ্বেষপূর্ণ লেখা কেন?? গুজব ছড়ানো হচ্ছে কেন?? মেজরকে সরাসরি রাজাকার বলেছে এমন তথ্যের লিংক দিন।


@ নূর আলম হিরণবলেছেন: মুক্তিযুদ্ধের পরের মেজর জিয়া সম্পর্কে আপনি খুবই কম জানেন!
আমারও তাই মনে হয়। এই কানাবগী একচোখে হুদাই ফাল পাড়ে।।

আপনার গুরু, মেজর জিয়া রাজাকারদের রাজনীতিতে এনেছে। সেই রাজাকারেরা একসময় মন্ত্রী হয়েছে। একজন মুক্তিযোদ্ধা হয়েও রাজাকারদের সাথে তার যে পিরিত ছিল এটা তো মিথ্যে নয়।।


পুনশ্চঃ
মুক্তিযোদ্ধা মানেই দুধে ধোয়া তুলসী পত্র নয়, দেবতা নয়। আমরা তাদের মানুষ হিসেবেই দেখি। ভালো কাজে বাহবা দেই, খারাপ কাজের সমালোচনা করি।।


(লেখক তো ভিআইপি মাল। প্রতিউত্তর করলে তার জাত যায়)

৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: এসব সমালোচনার পোস্ট দিলে, ব্লগে অ্যাকটিভ থাকবেন। পারলে দ্রুত প্রতিউত্তর করবেন।

জিয়া প্রেমীদের দম কম। পারলে একটু দম নিয়ে ব্লগে আইসেন।

১০| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০৪

রাজীব নুর বলেছেন: এদের বিচার করবে বিএনপি। যদি কখনও তারা ক্ষমতায় আসে। এবং ততদিন যদি তারা বেঁচে থাকে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩০

বিদ্যুৎ বলেছেন: এদের বিচার করবে কিনা জানিনা তবে হওয়া উচিৎ। ধন্যবাদ আপনাকে।

১১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:০৫

এ.এস বাশার বলেছেন: কিছু কমুনা.... কাউরে প্রতিত্তর দেয়না লেখক........

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৯

বিদ্যুৎ বলেছেন: ভাই আমি এখানে কিছু লোকের মত পেইড ব্লগার নই। আমি একজন পেশাজীবী মানুষ। একটু ধৈর্য ধরতে হবে। একটা পোস্ট দেওয়ার সাথে সাথেই যেমন কোন মন্তব্য আশা করা যায় না ঠিক তেমনি একটি মন্তব্য করার সাথে সাথেই কাহারও তার প্রতিউত্তর আশা করা উচিৎ নয়। তবে দীর্ঘদিন বল্গিং করে আমি অনেককে চিনেছি এখানে। তাই সবার প্রতিউত্তর আমি দেয় না। তবে প্রাসঙ্গিক সব মন্তব্যের আমি প্রতিউত্তর দেয়। আমি কোন ছদ্মবেশী ভণ্ড ব্লগার নই। আমি যাহা বলি বা করি তাহা প্রকাশ্যেই বলি কারণ আমার সুনির্দিষ্ট নাম পরিচয় আছে। মানুষ আমাকে জানে এবং চেনে। ধন্যবাদ

১২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৩

এটম২০০০ বলেছেন: Look at the obstinacy of BAL. They dare to call
(01) Ziaur Rahman, (who declared independence* and liberated Democracy from the grip of the dictator), a razakar, and call
(02) Sheikh Mujibur Rahman (who surrendered to Pak army, and thus betrayed liberation war and left 7.5 million Bangalees in the hands of the rude Pak army, in lieu of security of his own life and his family.

(* Yes, definitely Ziaur Rahman was the declarer of independence. When a news-reader reads a news or the comment of someone, he is not the declarer, but reader because he does not take the risk of what he read. When a person himself declares something, obviously he takes the entire risk on himself. Zia took that risk. Well, the contents were composed by others, and that is natural in case of all great declarations. It was his kindness that he uttered the name of Sheikh Mujib. Coincidentally his declaration of Mujib's name could successfully hide 'Sheikh Mujib's betrayal of liberation war. Of course no one knew of Mujib's conspiracy with Pak army before the book on Tajuddin Ahmed was published).

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪২

বিদ্যুৎ বলেছেন: ভাই সত্য তারা মানেনা বলেই তো ত্যাড়ামি করে শুধু। আপনি যে তথ্য উপাত্ত দিয়েছে তা এদের বোঝার ক্ষমতা নেই। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

১৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৯

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ পাঠকের প্রতিক্রিয়া !- বর্তমানে জিয়াকে গালাগালি করা লাভজনক পেশা । রাস্তায়, রাস্তায় হাঁটা ইনু-মিনুরা মন্ত্রী হয়ে গেলো জিয়াকে গালাগালি করে। লাইনে আছে কত হাসান মাহমুদরা । চাঁদ গাজী তো বায়াত্তুরে বাতিল মাল, আপনাদের কিন্তু সম্ভাবনা আছে । যদি লক্ষ্য থাকে অটুট !

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৫

বিদ্যুৎ বলেছেন: ভাই ওদের ভণ্ডামি আমি ভাল করে জানি। ওদের থেকে যত বিরত থাকবেন ততই ভাল। ওরা বেশির ভাগ ক্ষেত্রে না পরেই অপ্রাসঙ্গিক মন্তব্য করবে। ওদের কে আমি সুস্থ ব্লগার মনে করি না। ধন্যবাদ।

১৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪১

ফাহীম দেওয়ান বলেছেন: @ এটম২০০০ - কি বুঝাইছেন নিজের ঘিলু খাটাইয়া চিন্তা করেন। জিয়া তার ঘোষনায় বংগবন্ধুর নামে দিছিলো এইটা তার মহানুভবতা ???? ওয়াও !!! কি শোনাইলেন ?? আগে আপনারা বলতেন, তিনি বঙ্গবন্ধুর নামই নেন নাই, এডিট কইরা লাগাইছে। আর এখন বলেন মহানুভবতা !!!!!! এইটুকুই বা বলেন কেন? বংগবন্ধু আত্মসমর্পন করলে তাকে দিয়ে পাকিরা অনেক সহজেই বাঙ্গালীদের আত্মসমর্পন করতে বলাইতো। ব্যাস নয় মাস পাকিরা হুদাই মাইর খাইতো না। মাথা ভরা খালেদা প্রেম না থাকলে এই সব চটি মার্কা লেখা কপিপেষ্ট করতেন না ।

লেখকজী - ইতিহাসতো বহু কাটা ছেড়া হইছে। তারপরেও থামাইয়া রাখতে পারেনাই কেও। তাইলে এখন আবার তারেক বাবার দোয়াপুষ্ট হইয়া এই সব চুকে যাওয়া মিমাংসীত ইস্যু নিয়ে হিস্যু হচ্ছে কেন ??? পেইড বুঝি !!! ;) ;) ;)
প্লীজ এইগুলা ছাইড়া জোট নিয়া জট খুলেন। কামে লাগবে নে।

১৫| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪৭

ফাহীম দেওয়ান বলেছেন: বঙ্গবন্ধু "বাকশাল" করলে দোষ, আর জিয়া মামু মার্শাল ল দিয়া রাখলে দোষ নাই !!!!! এমন অসম জাজমেন্টবাদীরা সারাজীবন তপস্যা করেও জিয়াকে উপরে তোলার চেষ্টা করাটা যেন পিছনে বাঁশ দিয়া উপরে তোলার সামিল।

১৬| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০৬

ফাহীম দেওয়ান বলেছেন: শুনুন সাহেব, "রাজাকার" শব্দটা আজকে একটা গালি হিসেবে পরিচিত হয়েছে, যেমনটা হয়েছে "মীর জাফর"। এই গালিটা মানুষ আজকাল যেখানে সেখানে ব্যাবহার করে। শুধু আওয়ামীলিগ নয়। কিন্তু এই গালি তে যে আবার কারো কারো এলার্জি আছে। যারা এটাকে গালি হিসেবে দেখতে চায়না। কারন তারা এই পদবীটাকে মনে প্রানে ভালো বাসে। তাই কাঊকে রাজাকার ট্যাগ করলেই তাদের পিত্তি জ্বলে যায়, সেই জন্যেই তারা আওয়ামীলিগকে দ্বায়ী করে লোকজনকে এই প্ররোচনায় ব্যাস্ত রাখে যে "আওয়ামীলিগ" যাকে তাকে রাজাকার বলে। নইলে একটা প্রমান দেন যে একজন মুক্তিযোদ্ধাকে এই দলের কেন্দ্রীয় নেতারা বলেছে যে তাকে যুদ্ধের সময় রাজাকারি করতে দেখেছে।

অনেকটা দাড়ি টুপি নিয়ে যে মিথের প্রচার আছে। আওয়ামীরা নাকি দাড়ি টুপি দেখলেই রাজাকার বলে, তেড়ে আসে। কিন্তু আসলটা হচ্ছে এই দাড়ি টুপির (ধর্মীয় অবয়বের) আড়ালেই অনেক উগ্রবাদী সংগঠন অনেক কুকাজ করেছে এই দেশে, এখনও করে যাচ্ছে। যার কারনে শুধু আওয়ামী সমর্থক না, বরং অনেকেই এদের কারনেই এই দাড়ি টুপি ওয়ালাদের সন্দেহ করতে থাকে। কিন্তু ঘটনা ঘটালো কারা আর মিথ প্রচার করে কাদের উপর মানুষকে রাগিয়ে দেয়ার চেষ্টা করা হলো ???

১৭| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫০

বিদ্যুৎ বলেছেন: সবাইকে ধন্যবাদ যারা গঠনমূলক মন্তব্য করেছেন। তবে অনেকেই বলবেন কিছু কিছু মন্তব্যের প্রতিউত্তর দেয়নি কেন? কারণ আমি দীর্ঘ ব্লগিং অভিজ্ঞতা থেকে কিছু কিছু নিক চিনি যেগুলো বিভিন্ন নামে একজনই চালাই পেইড ব্লগার হিসেবে।

১৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

এটম২০০০ বলেছেন: বংগবন্ধু আত্মসমর্পন করলে তাকে দিয়ে পাকিরা অনেক সহজেই বাঙ্গালীদের আত্মসমর্পন করতে বলাইতো। ব্যাস নয় মাস পাকিরা হুদাই মাইর খাইতো না। Does that mean Sheikh Mujib did not surrender? Did not he surrender by agreeing to Pak's condition that he would not elect anyone as supreme commander for Liberation of Bangladesh? Tajuddin Ahmed brought paper, then a taperecorder for his declaration. He did not do that as per Pak army's condition. In case they had that declaration with them, they could have India's endorsement much earlier. And that could have saved many lives and properties.

১৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৬

ফাহীম দেওয়ান বলেছেন: @এটম২০০০ - এইটা বাংলা কমিউনিটি, বাংলায় লিখলে কি লিখতে চান বুঝতে পারবো। আত্মসমর্পন বলতে আমি সেটাকেই বুঝি যখন একজন নিজেকে ফিজিক্যালি আর মেন্টালি কারো কাছে নত স্বীকার করে। বঙ্গবন্ধু কি তাই করেছিলেন ??? আপনার উর্বর ঘিলু কি বলে ???? ডিক্লারেশন থাকলে ভারত আগেই সেনা পাঠাতো কে বলেছে আপনাকে, স্বাধীনতার ডিক্লারেশন তো বঙ্গবন্ধু দিয়েই গেছেন। আর আপনার কথামতো জিয়াতো ডিক্লারেশন দিয়েছেন, তাহলে ?
শুনেন কোন মিথ নিয়ে তর্ক করতে আসবেন না। বংগবন্ধু গ্রেপ্তার হবার পর এই দেশে যা ঘটেছে তার জন্য অগ্রিম দিক নির্দেশনা আগেই তিনি দিয়ে গিয়েছেন তাজুদ্দিন ও তার অন্যান্য সহ যোদ্ধাদের। সে মোতাবেকই মুজিব নগর সরকার আর মুক্তি সংগ্রাম চলেছে। বাজে কথা বলে ত্বর্ক বাড়ানো যায়। কোন অসত্য প্রতিষ্ঠা করা যায় না।

২০| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ২:৩২

উদাসী স্বপ্ন বলেছেন: এই খুনীটাকে মহান স্বাধীনতার ঘোষক বলে কোন যুক্তিতে আমার মাথায় আসতেছে না। কালুরঘাট বেতারকেন্দ্রে স্পস্ট বলতে অন বিহাফ অব শেখ মুজিবর রহমান তারে কেন এই গরু ছাগল মিথ্যুকের দল স্বাধীনতার ঘোষক বানায় বুঝি ন


জিয়া নিজেও তো জীবিত থাকতে সেই দাবী করে নাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.