নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সহেনা যাতনা দিবস রজনী

বদিউজ্জামান মিলন

আমি একজন খেটে খাওয়া শ্রমিক। রবীন্দ্রনাথ আমার গুরু। উনার কবিতা, ছোটগল্প, উপন্যাস, গান আমার দারুণ প্রিয়। আমি প্রথম আলো পত্রিকায় সাংবাদিকতা করছি। বেড়ানো আমার শখ, শখটা এখন ঘুমানোতে ডাইভার্ট হয়ে গেছে। খেলা দেখার নেশাটা ছাড়তে পারি নি এখনও......

বদিউজ্জামান মিলন › বিস্তারিত পোস্টঃ

এ আর রহমান এবং মধ্যবিত্ত আমরা

১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

ঢাকায় এ আর রহমান। বঙ্গবন্ধু স্টেডিয়ামে হচ্ছে কনসার্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান না এটা, শুধু একটা আইওয়াশ দিয়ে সাধারণ জনগণকে বোকা বানানো হচ্ছে। এই কনসার্ট দেখতে হুমড়ি খেয়ে পড়ছে মানুষ। বানের জলের মতো ছুটে যাচ্ছে স্টেডিয়ামমুখো। ২০ হাজার, ১০ হাজার টাকার টিকিট কিনে যে যেভাবে পারছে, ছুটছে এক নজর এআর রহমানকে দেখতে। এই দর্শকদের কখনো মাঠমুখী হতে দেখিনি। স্টেডিয়াম প্রিমিয়ার ফুটবল লিগের ম্যাচের টিকিট মাত্র ২০ টাকা। তবুও গ্যালারি ভরে না। কিন্ত এসব দেখার লোকের অভাব নেই এই শহরে।

বিকেল ৩টার দিকে স্টেডিয়ামে মোটর সাইকেল নিয়েও ঢুকতে পারছিলাম না । রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে হাইকোর্ট, দোয়েল চত্বর থেকে। মতিঝিল বক চত্ত্বর পর্যন্ত পায়ে হেটে যাচ্ছে হাজারো মানুষ। ভোগান্তির শেষ নেই। লম্বা যানজট শুধু দীর্ঘই হতে দেখেছি। সাধারণ মানুষের এই ভোগান্তির শেষ কোথায়? একটার কনসার্টের জন্য শহরময় রাস্তা বন্ধ।

কনসার্টের সঙ্গে এই ফুটবল ম্যাচের তুলনা করা ঠিক না। কিন্তু ম্যাচের সময় ফাকা গ্যালারি দেখে দেখে খুব খারাপ লাগে। বাঙালীর এইসব দেখার জন্য টাকার অভাব হয় না।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:২১

নাছির84 বলেছেন: অপাত্রে গৌরিসেন সাজতে বাঙ্গালীর জুড়ি নেই। কুড়ি টাকার টিকিট এবং কুড়ি হাজার টাকার টিকিটের মধ্যে পার্থক্য একটাই-আবেগ।
ফুটবলের প্রতি চিরাচরিত আবেগ থেকে বহু আগেই আমাদের স্খলন ঘটেছে। খেলোয়াড়, কর্মকর্তা, অবকাঠামো থেকে শুরু করে আমরা দর্শকেরাও সেজন্য কম দায়ী নই। মেসি মাঠে বমি করলে আমরা দিস্তা দিস্তা কাগজ খরচ করি। চায়ের কাপে ঝড় ওঠে আলোচনার। কিন্তু বাংলাদেশেরই এক ক্ষুদে দাবাড়ু ফাহাদ, যাকে নিয়ে একসময় তার বাবা হন্যে হয়ে ঘুরেছেন প্রতিটি গণমাধ্যমের দুয়ারে...ছেলেকে দিয়ে দেশের মান বাঁচানোর লড়াইয়ে কতটা কষ্ট করেছেন তিনি..তার খোঁজ কয়জন রাখি ? অথচ, ইরিনা-রোকুজ্জোদের আমরা খোলনলচে জানি !
ধন্যবাদ মিলন ভাই...ফাহাদকে নিয়ে অসাধারন একটা ফিচারের জন্য। কথাটা যদিও ধান ভানতে শিবের গীত হয়ে গেল...তবুও একটা ধন্যবাদ আপনার পাওনা ছিল।

২| ১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

িসরাজ উদদীন বলেছেন: ভাই, ফুটবল খেলা আর কনসার্ট কি এক জিনিস?

৩| ১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩২

নাছির84 বলেছেন: ভাই সিরাজ উদ্দীন......ফুটবল আর কনসার্ট, দুটো এক নয় তা ঠিক। কিন্তু একবার ভেবে দেখুন তো, এ আর রহমানের মতো বিশ্বমানের শিল্পিকে জায়গা করে দিতে বিকেল ৩টা থেকেই বঙ্গবন্ধু স্টেডিয়ামের চারপাশের গলি-ঘুপচি পর্যন্ত আমরা পারলে বন্ধ করে দেই ! কিন্তু মামুনুল-এমিলিদের জন্য সামান্য মনের দুয়ারটুকুও আমাদের খোলা নেই। খেলতে না পারুক,ওরা তো আমাদেরই ছাওয়াল-পাল।
ছোট বেলায় গ্রামে কেউ বেশি বেশি ইংরেজি কপচালে উড়ো মন্তব্য শুনতে পেতুম-‌'বাংলার কুত্তা ইংলিশে ভোহে।'
তখন কথাটার অর্থ বুঝি নাই। আর এখন না বুঝে উপায় নেই। ধন্যবাদ।

৪| ১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

আহেমদ ইউসুফ বলেছেন: চমৎকার বাস্তবধর্মী পোষ্ট। আপনার সাথে একমত পোষন করছি। হুজুগে বাংগালীর কাছ থেকে আর কিই বা পাবেন আপনি।

৫| ১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

বদিউজ্জামান মিলন বলেছেন: ধন্যবাদ নাছির আপনার উপলব্ধির জন্য।

৬| ১৩ ই মার্চ, ২০১৪ রাত ৮:০২

নাছির84 বলেছেন: ভাইয়া, আমি আপনাদের আঙ্গিনারই মানুষ। রফিক ভাইয়ের অনুজ সহকর্মি। আমার ব্লগে নেমতন্ন রইল....

৭| ১৩ ই মার্চ, ২০১৪ রাত ৮:১০

নিরীহ বালক বলেছেন: কি করবেন !?

আমরা এমনই :)

থাক , যা আমার নয় তা খারাপ ভেবেই আমরা ক্ষান্ত দেই , তাই ভালো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.