নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

কিশোর মাইনু

কিছু কিছু জিনিস জানি। সেগুলা মানুষের সাথে share করার জন্য ব্লগে প্রবেশ। তাতে দুটো সুবিধে। প্রথমত, আমার জানার ভুলভ্রান্তিগুলো দূর হবে। দ্বিতীয়ত, নতুন কিছু জানার সুযোগ সৃষ্টি হবে। দুনিয়াতে জানার কোন শেষ নেই। এবং আমার আগ্রহের ও কমতি নেই। ইনশাল্লাহ কোনদিন হবে ও না।

কিশোর মাইনু › বিস্তারিত পোস্টঃ

তিন(৩)-দুনিয়ায় সবচাইতে প্রভাব বিস্তারকারী সংখ্যা

২৯ শে মে, ২০১৮ বিকাল ৪:০৭

তিন(৩)।
দুনিয়ায় সম্ভবত সবচেয়ে বেশী প্রভাব বিস্তারকারী সংখ্যা।সবকিছুতেই যেন ৩ লুকিয়ে আছে।কোন না কোনভাবে ৩র সাথে সম্পর্ক পাওয়া যাচ্ছে।
গ্রিক দার্শনিক পিথাগোরাসের মতে তিন হচ্ছে পারফেক্ট নাম্বার।

তিন,মানে আমি-তুমি-সে।কাল তিনটি,অতীত-বর্তমান-ভবিষৎ। মোলিক রঙের সংখ্যা ও তিন-লাল,সবুজ,হলুদ।মানুষের তিন প্রকৃতি দেহ-মন-আত্মা।
ক্রিস্টানদের হলি ট্রিনিটি-পিতা,পুত্র,পবিত্র আত্মা।
হিন্দুদের ত্রিমুত্রি-ব্রক্ষা,বিষ্নু ও শিব।তাদের প্রধান দেবী সংখ্যা তিন-দুর্গা,সরস্বতী,কালী।
বোদ্ধ ধর্মের পবিত্র গ্রন্থের নাম ত্রিপিটক।এর অর্থ তিনটি ঝুড়ি।ত্রিপিটককে তিন ধরণের শিক্ষায় ভাগ করা হয়-সুত্রা পিটক,বিনায়া পিটক,অভিধর্ম পিটক।
জুডাইজমেও তিনের আধিক্য ব্যাপক।তাদের পুর্বপুরুষ তিনজন-আব্রাহাম,আইজ্যাক,জ্যাকব।তাদের প্রার্থনার সময় তিনটি-সকাল,দুপুর,রাত।সাবাতের সময় তারা তিনবার খাবাত গ্রহণ করে।
দুনিয়াতে একেশ্বরবাদী ধর্মের সংখ্যা ও তিন-মুসলিম,ক্রিস্টান,ইহুদি।
মুসলমান ধর্মে পরিচিত ৭৮৬,বিছমিল্লাহ-র স্যাংখিক রুপ।অংক সংখ্যা তিন।
শয়তানের ক্ষেত্রে ব্যবহার করা হয় ৬৬৬।এখানে ও তিনটি অংক।
গ্রিক পুরাণে তো তিন রীতিমত রাজত্ব কায়েম করে বসে আছে।তাদের দেবতা তিনজন-দেবতারাজ জিউস,সমুদ্রের দেবতা পসাইডন,মর্ত্যের দেবতা হেডিস।জিউসের প্রতীক তিনফলাঅলা বজ্র,পসাইডনের প্রতীক ত্রিশুল,হেডিসের প্রতীক তিনমাথা অলা কুকুর।

বলা হয়ে থাকে সৃষ্টিকর্তা তিনটি জিনিস দিয়ে দুনিয়া বানিয়েছেন-মাটি,পানি,বায়ু।সৃষ্টিকর্তা মানুষ ও বানিয়েছেন তিন ধরণের।পুরুষ,নারী ও বৃহন্নলা,সোজা বাংলায় বললে হিজড়া।
পদার্থের তিন অবস্থা-কঠিন,তরল,বায়বীয়।
উদ্ভিদের ক্ষেত্রে ধরলে ও একই:মুল-কান্ড-শাখা,পাতা-ফুল-ফল,বিচি-মাংসল-খোসা।
আবহাওয়া ধরলে গরম-শীত-বর্ষা।
বলা হয়,জন্ম,মৃত্যু,বিয়ে যে ৩টি বিষয়ে মানুষের কোন হাত নেই।পৃথিবী ১বছর মানে ৩৬৫দিন(শতক)।

মস্তিস্কের ভিত্তিতে মানুষ তিনভাগে বিভক্ত:হোমো সেপিয়েন্স-হোমো ইরেক্টাস-হোমোনিডি।আবার মস্তিস্কের তিনটি অংশ:সরিসৃপীয়-স্তন্যপায়ী-মানব।আবার কাটাকাটির হিসাবে ভাগ করলেও তিনটি ভাগ,সোজা কথা যেভাবেই ভাগ করা হোক না কেন তিনটি ভাগেই ভাগ হবে।(মস্তিস্কের এই সকল শ্রেণিবিভাগ নিয়ে ভবিষ্যতে ইনশাল্লাহ আলাদা করে একটি পোস্ট দেওয়া হবে)।
আমাদের কানকে তিনভাগে ভাগ করা হয়েছে।আমাদের রক্তে রক্তকণিকার সংখ্যা ও তিন:লোহিত কণিকা-শ্বেত কণিকা-অণচক্রিকা।যে কোন প্রাণীকে যে ভাবেই ভাগ করা হোক না কেন মুল অংশের সংখ্যা তিন ই হবে।যেমন,চামড়া-মাংস-কংকাল,পেশী-তন্ত্র-কংকাল।

ঐতিহাসিক কাল তিনটি:প্রাগৈতিহাসিক-সুপ্ত ঐতিহাসিক-ঐতিহাসিক।প্রস্তর যুগ তিনটি:প্রাচীন-মধ্য-নব্য।মানব সমাজের বিবর্তনের পর্যায় ও তিন:বন্যদশা-বর্বর দশা-সভ্য দশা।ইতিহাসের কাল বিভাজন ও করা হয়েছে তিনটি পর্বে:প্রাক ইতিহাস-ইতিহাস-প্রায় ইতিহাস।ধাতু যুগের শ্রেণীবিভাগ ও তিন:তাম্র-ব্রোঞ্জ-লোহা।সভ্যতাকে ও ঐতিহাসিকগণ তিনটিভাগ করেছেন:ভুসংস্থানিক-দৈশিক-কালিক।

প্রথথভাবে পরিবার তিন প্রকার:যৌথ-একক-বর্ধিত।বিবাহোত্তর বসবাসের ক্ষেত্রে তিন:পিতৃবাস-মাতৃবাস-নয়াবাস।পরিবারে স্বাভাবিক তিন অংশ:পিতা-মাতা-সন্তান।একদিনে ধরলে পিতা-পুত্র-নাতি।

এইসবের প্রভাব আমাদের দৈনন্দিন জীবনে ও পড়েছে।আমরা ধরেই নিয়েছি সবকিছু তিন হতে হবে।যেমন,আমরা দিনে খাওয়াদাওয়া করি তিনবার,সকাল-দুপুর-রাত।যেকোন জায়গায়,যেকোন ধরণের প্রতিযোগিতায় আমরা প্রথম তিনের মধ্যে আসার চেস্টা করি।কারণ পুরস্কার পায় ১ম তিনজন।কোন কিছু হিসাব করি শতকরায়(percentage)।শতকরা মানে ১০০,তিন অংক।আমাদের বাংলাদেশে পাশ করতে হলে পেতে হয় ৩৩%নাম্বার।২টা তিন এইখানে।এমনকি ৯ম শ্রেণীতে যখন আলাদা হয়ে যায় তখন ও ভাগ হয় তিন অংশে-সায়েন্স-কমার্স-আর্টস।
আমরা একমাস হিসেব করি ৩০দিনে(৩দশক),সেটা যেই ক্যালেন্ডারি হোকনা কেন।আমরা সময়ের হিসাব ও করি তিনভাবে:সেকেন্ড-মিনিট-ঘন্টা,দিন-সপ্তাহ-মাস,বছর-যুগ-শতক।

এই দুনিয়ায় ইতিহাস,সমাজ,বিজ্ঞান,মিথ,ধর্ম যেদিকেই তাকাই না সবদিকেই মহাপরাক্রমশালী তিনের রাজত্ব।বছর পার হয়ে যাবে,তবুও বলা শেষ হবেনা এর রাজত্ব সম্পর্কে।
মাহাত্ম্য,প্রভাব,গুরুত্ব সব মিলিয়ে মনে হয়না আর কোন অংক/সংখ্যা তিনের ধারেকাছে ও আছে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৮ বিকাল ৪:১৬

ব্লগার_প্রান্ত বলেছেন: আপনার লেখার সোর্স সম্পর্কে জানতে পারি ভাই। খুবই সুন্দর লিখেছেন। প্রিয়তে নিলাম। আমার আবার গনিত নিয়ে অনেক আগ্রহ!
আপনি ছবি যুক্ত করতে পারেন না? আপনি কি মোবাইলে ব্লগ চালান?

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৫৪

কিশোর মাইনু বলেছেন: আমার ও গণিত অনেক পছন্দের একটি বিষয়।আমি গণিত নিয়েই পড়ছি বর্তমানে।
ছবি দিতে পারি,আপনি আমার আগের দুই পোস্ট হয়ত পড়েননি।আমি সেখানে ছবি ব্যাবহার করেছিলাম।এখানে ছবি দেওয়ার প্রয়োজন মনে করিনি বলে দেইনি।
আর জ্বী ভাই,আমি মোবাইল ব্লগ চালাই,তাই মন্তব্য করতে আমার একটু দেরি হয়।
এই অনিচ্ছাকৃত দেরীর জন্য দূঃখিত।

২| ২৯ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: প্রান্তর পাতা বলেছেন: আপনার লেখার সোর্স সম্পর্কে জানতে পারি ভাই। খুবই সুন্দর লিখেছেন। প্রিয়তে নিলাম। আমার আবার গনিত নিয়ে অনেক আগ্রহ!
আপনি ছবি যুক্ত করতে পারেন না? আপনি কি মোবাইলে ব্লগ চালান?


আমারও একই কথা।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৫৬

কিশোর মাইনু বলেছেন: গণিত ফেভারিট সাবজেক্ট,অনার্স ও করছি গণিতের উপরই।এইসব বিষয়ে আগ্রহ টাকি স্বাভাবিক নয় রাজীব ভাই?!?!?
ধন্যবাদ

৩| ২৯ শে মে, ২০১৮ রাত ১০:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: এসব বিষয় নিয়ে একসময়ে প্রচুর আগ্রহ ছিল। কোথায় যেন পড়েছিলাম, প্রকৃতি সংখ্যা ধর্ম মেনে চলে; প্রকৃতিকে কয়েকটি বিশেষ সংখ্যা দিয়ে ডিফাইন করা যায়! আপনার পোষ্ট পড়ে পুরোন আগ্রহ মাথাচাড়া দিয়ে উঠল।এই বিষয়টি নিয়ে আরো অনেক পর্ব চাই।

অবশ্যই পোষ্টে লাইক!

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৫৮

কিশোর মাইনু বলেছেন: কথা দিচ্ছি আপু আপনাকে,নিয়মিত ই আমি গণিতের সাথে প্রকৃতির সম্পর্কে নিয়ে পোস্ট দেওয়ার চেষ্টা করব।

ধন্যবাদ

৪| ৩০ শে মে, ২০১৮ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, সংখ্যাটি অনেকভাবে দরকারী বিষয়সমুহকে প্রকাশে কাজ লেগেছে/

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৫৬

কিশোর মাইনু বলেছেন: জ্বী।ঠিক বলেছেন।

৫| ৩০ শে মে, ২০১৮ বিকাল ৪:০০

ব্লগার_প্রান্ত বলেছেন: ভাই আপনারে আমার দরকার আছে। আপনি ছবি দিলে বেশি পাঠক পাবেন, লেখায় আগ্রহ পাবেন। দুঃখ পাওয়ার কিছু নাই। বেস্ট অফ লাক। গনিত অলিপ্লিয়াডের প্রশ্ন দিবো, রেডি থাকবেন।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৪:১৯

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ ভাই।
অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.