নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

কিশোর মাইনু

কিছু কিছু জিনিস জানি। সেগুলা মানুষের সাথে share করার জন্য ব্লগে প্রবেশ। তাতে দুটো সুবিধে। প্রথমত, আমার জানার ভুলভ্রান্তিগুলো দূর হবে। দ্বিতীয়ত, নতুন কিছু জানার সুযোগ সৃষ্টি হবে। দুনিয়াতে জানার কোন শেষ নেই। এবং আমার আগ্রহের ও কমতি নেই। ইনশাল্লাহ কোনদিন হবে ও না।

কিশোর মাইনু › বিস্তারিত পোস্টঃ

সামুতে আড়াই বছর[আসলে ৬মাস(পড়ুন ২মাস)]

৩০ শে জুন, ২০১৮ সকাল ১০:১২

২০১৩সাল।
টেষ্ট এক্সামের সময় কোচিং-র স্যার পড়াইতে না পারার কারণে টাকা নেইনা। এখন ঘর থেকে তো বের হতাম খেলার জন্য কোচিং-র নাম করে।তো টাকাটা কি করব??? দিলাম মেরে। সেই টাকা দিয়ে মোবাইল নিলাম,Express Music,অবশ্য পরে আম্মুর কাছে ধরা খেয়ে গিয়েছিলাম। Btw,একদিন গল্প লিখে সার্চ দিলাম।দেখি "বাধ ভাংগার আওয়াজ।পড়লাম এবং এই বান্দাটির ফ্যান হয়ে গেলাম। তখন ব্লগ কি জিনিস জানিনা। মেট্রিকের আগেই মোবাইল বেচে দেই।তারপর অনেকদিন ধরে ১১০০ব্যাবহার করেছি। তাই বাধ ভাংগার আওয়াজ ও শুনা হয়নি।
পুনরায় নেট চালানোর মত মোবাইল(E-71) কিনলাম ২০১৫তে,ইন্টারে। এবার ঈদের টাকা দিয়ে,আম্মুর পারমিশন নিয়ে।
তখন ই প্রথম জানতে পারলাম যে,বাধ ভাংগার আওয়াজ কোন ব্যাক্তির নাম নয়,সামু ব্লগের স্লোগান। এবং তখন প্রথম যে দুজন ব্লগারকে চিনলাম তারা হল অপু তানভীর ও সামু পাগলা ০০৭।
দেখলাম অনেকেই গল্প-কবিতা লেখে। ছোটবেলা থেকেই লেখালেখির অভ্যাস ছিল। সত্যি বলতে ভালই লিখতাম। বন্ধুমহলে-স্যারদের কাছ থেকে লেখার কারণে ভালই প্রশংসা পেতাম। একটা ডায়েরিতে সব লিখতাম,গল্প-কবিতা-ছড়া-সনেট। ভাবলাম এগুলো ব্লগে ছেড়ে দেই।দেখি অপরিচিতদের কেমন লাগে। সেই উদ্দেশ্যেই টেষ্ট পরীক্ষার পরবর্তী সময়ে ২০১৫র খুব সম্ভবত ডিসেম্বরে,ব্লগ খুলে ফেললাম।

দুর্ভাগ্যজনক ভাবে ব্লগ খুলার পরপরই আমার ডায়েরিটি চুরি হয়ে গেল। রীতিমত হতাশ। তবুও লিখলাম ব্লগে।একটা ছোট্ট কবিতা। ১৫-২০টা ভিউ পেয়েছিলাম মনে হয়।মন্তব্য ও পেয়েছিলাম একটা। তাতেই খুশী।
কয়েক মাস পরে বাংলাদেশের লেখকদের নিয়ে একটা পোষ্ট দিলাম। ৫০+ভিউ,একাধিক মন্তব্য।
বরাবর এক বছর পর রেসাল্ট বের হলে ক্ষোভে একটি পোস্ট দিলাম। ১০০+ ভিউ সাথে একাধিক কমেন্ট।আরো কয়েকদিন পর ভবিষ্যৎ মনে না রাখতে পারার কারণ শিরোনামে আরেকটি পোস্ট দিলাম।এবার ও ১০০+ভিউ। এই পোস্ট অবশ্য সরিয়ে ফেলে এই মাসে।আরো তথ্য যোগাড় করে রিপোস্ট করেছি।
বুঝলাম মানুষ গল্প-কবিতার থেকে এই ধরণের লেখাই বেশী পড়ে।
ব্যাস,গল্প-কবিতা বাদ।
শুরু করলাম তথ্যবহুল কিছু লেখার চেষ্টা।সেরকম ই একটা পোস্ট ছিল ইলুমিনাতি। এই পোস্টটিতে রিতু সাই নামে একজন ধর্ম নিয়ে আক্রমণ করা শুরু করল।মেজাজ হয়ে গেল খারাপ।ছেড়ে দিলাম লেখালেখি।

তারো প্রায় এক বছর পর, গত মাসে রথচাইল্ড-র নাম শুনলাম এক ফ্রেন্ডের কাছে। ঘাটাঘাটি করার পর মনে হল এই বিষয় গুলো কোথাও লিখে রাখা দরকার।
কোথায় লিখব???
বন্ধু বলল ব্লগেই লেখ। অন্যরাও জানতে পারবে।দিলাম পোস্ট।
২০০+ ভিউ,কমেন্ট।একজন কমেন্ট করল আরো লিখতে এই ফ্যামিলি নিয়ে। যেখানে এতদিন ব্লগ ভিউ ছিল ২২০-৩০,সেখানে এই এক পোস্টের কয়েকদিন পর দেখলাম ৬০০+ভিউ।ব্যাস শুরু করলাম লেখা।
সাথে সাথে অন্যদের পোস্টে মন্তব্য ও করা শুরু করলাম।আগের ২.৪বছরে যেখানে ১০টি পোস্ট,সেখানে এই দু-মাসেই দিলাম ৯টি করে ১৮টি পোস্ট। যার মধ্যে স্রেফ চারটি নিজের কথা লেখা।বাকী সব তথ্যবহুল পোস্ট।
ছোটবেলা থেকেই প্রচুর বই-ম্যাগাজিন পড়তাম।পেপারে ইন্টারেষ্টিং কিছউ পেলে কেটে খাতায় লাগিয়ে রাখতাম। এমন খাতা প্রচুর আছে। তারপর অনেক কিছু লিখে রাখতাম খাতায়। লেখা সুন্দর করার প্রাকটিস ও করতাম একসাথে। এখনো করি। কোন কিছু নোট করে রাখা দরকার মনে হলে সেটা নোট করে রাখি। মাথায় ও তথ্যটি সংরক্ষিত হল, লেখা সুন্দর করার চর্চা ও হল।
আমার টেবিলের পুরো একটি ডেস্ক ই ছিল শুধু পেপার কাটিং আর এমন খাতা দিয়ে ভর্তি।এখনো আছে। কিন্তু এখন টেবিলটি আমার মেঝ ভাইয়ের দখলে। জমানোর কাজটি এখন সেই করে।
আর আমি সেইখান থেকে তথ্য তুলে এনে কিছুটা নিজের মত করে সাজিয়ে নেট থেকে আরো কিছু তথ্য সংগ্রহ করে ছেড়ে দেই।যে কারণে আমার দেওয়া পোস্ট গুলোতে রেফারেন্স দেওয়া থাকেনা। কারণ আমি নিজেই জানিনা আমি তথ্য গুলো কোন ম্যাগাজিনে/প্যাপারে/বই-এ পেয়েছিলাম। যে কারণে স্বর্গীয় অনুপাত নিয়ে আমার একটি পোস্টে ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ-র এক বুদ্ধিজীবী আমার নামে নকলবাজের অপবাদ লাগিয়ে দিতে সক্ষম হয়।অবশ্য আমি তা মানতে রাজি না। এবং যুক্তিগত কারণের মানতে রাজী না।

এই পোস্ট দিয়ে আশা করি আমি সামুর ইতিহাসে একটা জায়গা করে নিলাম।আমার মনে হয়না এর আগে কেউ সামুতে নিজেকে এতটা খোলামেলাভাবে উপস্থাপন করেছে/করার সাহস করে উটতে পেরেছে।
ব্লগে এসে এই ২মাসে অনেক কিছুই দেখলাম,বুঝলাম,শিখলাম।আরো দেখা/বোঝা/শেখার বাকী আছে।তাই সামু ব্লগে থেকে যাওয়ার ফাইনাল ডিসিশন ও নেওয়া হয়ে গেছে।
শুভকামনা সবাইকে।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১০:৩১

শামচুল হক বলেছেন: ধন্যবাদ

৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩১

কিশোর মাইনু বলেছেন: Same here.

২| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১০:৩৫

নতুন নকিব বলেছেন:



ভাল শেআর। শুভকামনা সামনের পথচলায়।

৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩১

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ।

৩| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৫

নিউ সিস্টেম বলেছেন: আমারো সামুতে প্রায় আড়াই বছর ।

৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩২

কিশোর মাইনু বলেছেন: বরাবর আড়াই বছর আগেই খুলেছিলাম আমি।
কিন্তু এক্টিভ মাত্র ২মাস।

৪| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: ব্লগে আরও মনোযোগী হোন।
আপনার পরিসংখ্যান উন্নত করুন।

৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৪

কিশোর মাইনু বলেছেন: ২.৫ বছর আগে খুললে ও ব্লগিং তো করছি মাত্র ২ মাস ধরে।
হবে আস্তে আস্তে পরিসংখ্যান উন্নত।

ধন্যবাদ।

৫| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:১২

শৈবাল আহম্মেদ বলেছেন: দুর.........

৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৫

কিশোর মাইনু বলেছেন: আপনার বিরক্তির কারণটি জানতে পারলে খুশী হতাম।

ধন্যবাদ

৬| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:২৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: কপি করলে অবশ্যই তথ্যসূত্র দেওয়া উচিত। নইলে পাব্লিক নকলবাজ বলবেই।
শুভকামনা...

৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৮

কিশোর মাইনু বলেছেন: জ্বী,সেটা আমিও বুঝেছি।
তাই চেষ্টা করব এর পর থেকে রেফারেন্স দেওয়ার।
ধন্যবাদ।

৭| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৪

মোস্তফা সোহেল বলেছেন: শুভ কামনা রইল আপনার জন্য।

৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৭

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

৮| ৩০ শে জুন, ২০১৮ দুপুর ১২:০৫

আহমেদ জী এস বলেছেন: Kishor Mainu ,




অকপট , সহজ-সরল স্বীকারোক্তি , নিজের সম্পর্কে ।
এই যে শেখার , জানার ইচ্ছের কথা বললেন , তা ধরে রাখুন । ব্লগীয় ভাবের আদান প্রদান আমাদের জ্ঞানের পরিধি বাড়ায় , পরমত সহিষ্ণু হতে শেখায় । শেখায় আরও অনেক কিছু ।
ব্লগকে পরিশীলিত লেখা দিন , ব্লগ আপনাকে তার ইতিহাসের পাতায় অবশ্যই জায়গা করে দেবে । মননকে সদা চনমনে আর সবুজ রাখুন । মনের , চিন্তার , ভাবনার ঊঠোনে আগাছা জন্মাতে দেবেন না ।

বয়সে নবীন এই ব্লগারকে স্বাগতম

৩০ শে জুন, ২০১৮ দুপুর ১২:২৩

কিশোর মাইনু বলেছেন: আর কিছু থাক না থাক,নতুন কিছু শেখার/জানার ইচ্ছা আজীবন থাকবে।

ধন্যবাদ।
ঘুরে আসুন না সময় করে একদিন আমার ব্লগবাড়ি থেকে।

৯| ১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম! ছবিগুলো নিয়ে পচাতে ইচ্ছে করছে, তবে যান এবারে মাফ করে দিলাম। ;)

আসল কথায় আসি, ব্লগে গল্প, কবিতার থেকে তথ্যনির্ভর লেখা বেশি পড়া হয় সেটা হয়ত ঠিক না। এমন প্রচুর ব্লগার আছেন যারা গল্পকার অথবা কবি হিসেবে পরিচিত এবং পোস্ট দেওয়া মাত্র সবাই হামলে পড়ে। তেমনি তথ্যনির্ভর পোস্টেরও ডিমান্ড আছে। ব্লগে সবধরণের পাঠক আছে। তবে যে বিষয়ে লিখবেন, সেই পোস্ট মানে ও গুণে অন্য দশটা পোস্টকে পেছনে ফেলতে পারলেই মানুষজন আপনার ব্লগে আসাটাকে অভ্যাস বানিয়ে ফেলবে।
ব্লগ লিখে প্রথম কমেন্ট, বেশ কিছু ভিউ নিঃসন্দেহে অনুপ্রেরণা ও আনন্দের উৎস। তবে ব্লগিং এর একটি বড় আনন্দ হচ্ছে জমিয়ে জমিয়ে একটি পোস্ট লেখা। অনেকদিন ভেবে একটি কনসেপ্ট বের করা, সেই কনসেপ্টটিকে খুব গুছিয়ে উপস্থাপন করা, বারবার ফিরে ফিরে এডিট করা - এই যে ব্লগের সাদা পেজটাতে একটি নতুন লেখা বা সত্ত্বার সৃষ্টি করা সেটাই আসল আনন্দ। ব্লগে সবাইকেই সমালোচনা, আক্রমনাত্মক কমেন্টের শিকার হতে হয়। ব্লগে এমন অনেকসময়েই হয় যে কষ্ট করে লেখা পোস্ট হিট হলোনা কিন্তু নিম্নমানের পোস্ট হিট হয়ে গেল। নানা হতাশা থাকে। কিন্তু তবুও যারা কোন দোটানায় না ভুগে একমনে ব্লগিং করে যান, তাদের সৃষ্টির প্রতি একটা ভালোবাসা থাকে। কে কি বলল, কে কি করল সেসবে তাদের ধ্যান ভাঙ্গে না। আশা করি, আপনার শেষের লাইনের থেকে যাবার ডিসিশনটা ফাইনালই থাকবে।

আর আপনার ব্লগিং এর শুরু থেকে এখন পর্যন্ত নানা বিশেষ ঘটনা জেনে ভালো লাগল। সবাই রিলেট করতে পারবে কোন না কোন লাইনের সাথে।
হ্যাপি ব্লগিং!

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:১২

কিশোর মাইনু বলেছেন: পচাইতে না পারলে মাফ করে দিলাম।।।হা হা হা।

ফাইনাল ই থাকবে আপু।আগাছা জন্মালে নিজ উদ্যোগে সাফ করব।তবুও সামু ছাড়ব না এবারে।

অসংখ্য ধন্যবাদ আপু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.