নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

কিশোর মাইনু

কিছু কিছু জিনিস জানি। সেগুলা মানুষের সাথে share করার জন্য ব্লগে প্রবেশ। তাতে দুটো সুবিধে। প্রথমত, আমার জানার ভুলভ্রান্তিগুলো দূর হবে। দ্বিতীয়ত, নতুন কিছু জানার সুযোগ সৃষ্টি হবে। দুনিয়াতে জানার কোন শেষ নেই। এবং আমার আগ্রহের ও কমতি নেই। ইনশাল্লাহ কোনদিন হবে ও না।

কিশোর মাইনু › বিস্তারিত পোস্টঃ

পেন্টাগ্রাম ও পেন্টাকলের মধ্যকার পার্থক্য

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১০

জুন মাসে আমি পেন্টাগ্রাম নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম। সেটাতে কিছু ভুল ধরা পড়েছে। অবশ্য সংশোধন করে দিয়েছি। আমার ধারণা ছিল পেন্টাকল আর পেন্টাগ্রাম এক জিনিস।
কিন্তু রিসেন্টলি জানতে পারলাম ২টো আলাদা আলাদা জিনিস। পেন্টাকল ও পেন্টাগ্রামের মধ্যকার পার্থক্য নিয়েই আজকের এই পোস্টটি।


পেন্টাগ্রাম এবং পেন্টাকল দুটি ই প্রাক খৃস্টীয় প্রতীক যা প্রকৃতিপূজার সাথে সম্পর্কিত পেগানিজম মতবাদের সিম্বল। পেন্টাগ্রাম বা পেন্টাকল হল ৫কোণ বিশিষ্ট তারা। ২টোই পাচকোণা তারা, তাহলে তফাতটা কোথায়?!?!? সেটা তাদের দিক-এ।

পেন্টাগ্রাম হচ্ছে যৌনতা,ভালবাসা ও সুন্দরের দেবী ভেনাসের প্রতীক। এটার এক কোণ উপরের দিকে, দুই কোণ নিচের দিকে,অর্থ্যাৎ আমরা সাধারণত যে তারা আকি। পেন্টাগ্রাম ও ভেনাস নিয়ে বিস্তারিত জানতে চাইলে এ বিষয়ে লেখা আমার আগের পোস্টটিতে চোখ বুলিয়ে নিতে পারেন।

আর পেন্টাকল হচ্ছে ঠিক তার উলটো।
অর্থাৎ এখানে এক কোণ নিচের দিকে ও দুই কোণ উপরের দিকে থাকে। এটা হচ্ছে বাফোমেটের প্রতীক। এবার বাফোমেট জিনিস্টা ও কিছু ক্লিয়ার করা দরকার। বাফোমেট হল ছাগলের মাথাযুক্ত ২হাত-পা বিশিষ্ট দেবতা।

হ্যা,আপনি ভুল পড়েননি। আমি দেবতাই লিখেছি। প্যাগানদের উর্বরতার দেবতা ছিল বাফোমেট। যদিও আমরা এখন বাফোমেটকে শয়তান বা লুসিফার বলেই জানি। হ্যা, এটা ও ভুল না। বর্তমানে বাফোমেট ও পেন্টাকল ২টোই স্যাটানিক। কিন্তু বাফোমেট ও পেন্টাকলের স্যাটানিকরণ হওয়ার পিছনে প্রকৃত স্যাটান্দের থেকে চার্চের ভুমিকা বেশী। কেননা তারাই সর্বপ্রথম পেন্টাকল কে শয়তানের চক্র ও বাফোমেটকে শয়তান হিসেবে দাবি করে।

চার্চ প্যাগানদের নিচিহ্ন করে দেওয়ার প্রচেস্টা হিসেবে তাদের দেবতা সমুহকে শয়তান ও চিহ্ন গুলোকে শয়তানের চিহ্ন বানিয়ে দেওয়ার চেষ্টা করে। কিন্তু বাফোমেটের ক্ষেত্রে তারা এতটাই সফল হয়েছে যে স্বয়ং শয়তান ও মনে হয় নিজেকে বাফোমেটের রুপে দেখতেই বেশী পছন্দ করছে।

মূল ছাগল পেন্টাকল প্রথমে 1897 সালে ফরাসি লেখক 'স্ট্যানিসালাস ডি গুয়ায়া' দ্বারা লা ক্লিফ দে লা ম্যাগি নুর বইটিতে আবির্ভূত হয়েছিল। এই প্রতীকটি পরে বাফোমেটের সমার্থক হয়ে ওঠে এবং সাধারণত স্যাটানিক ছাগল হিসাবে পরিচিত হয়। স্যামেল তালমুডিক প্রাচ্যের ঈশ্বরের একজন গুরুত্বপুর্ণ দূত,যাকে 'ঈশ্বরের বিষ/ঈশ্বরের অন্ধত্ব' বলা হয়ে থাকে। এবং ইহুদি পুরাণে লিলথ হলো মেসোপটেমিয়ান একটি মেয়ে দানব যা বাতাসের সাথে সম্পর্কিত এবং যার সাথে সাথে আসে মৃত্যু, রোগ বালাই ও অসুস্থতা।
খ্রিস্টের জন্মের ৪০০০ বছর আগে লিলথের দেখা মেলে বাতাস ও ঝড়ের দানবী হিসেবে। পেন্টাকলের পাঁচটি পয়েন্টে ইব্রীয় অক্ষর লিবিয়াথন, ইহুদি দর্শনে একটি পৌরাণিক জীব(সামুদ্রিক দানব)-কে বিভক্ত করেছে। পরবর্তীতে স্যাটান বা শয়তানপুজারীরা পেন্টাকলকে শয়তানের সাথে যোগাযোগ করার মাধ্যম অর্থাৎ "দ্যা গেইট" হিসেবে ব্যাবহার করা শুরু করে এবং বাফোমেটকে লুসিফার নাম দিয়ে শয়তান।

স্যান ফ্রান্সিস্কোতে ‘চার্চ অফ স্যাটান’ নামে এক বিশেষ চার্চ দ্বারা ১৯৬৬সালে বাফোমেটকে অভিযোজিত করা হয় এবং আনুষ্ঠানিকভাবে এর নাম Sigil Of Baphomet রাখা হয়। ছাগলে মাথার সিম্বলটা একটা পেন্টাকলের মাঝে একে একটা ডাবল সার্কেল দিয়ে ঘিরে দেয়া হয়। বাইরের সার্কেলের দিকে থাকা পেন্টাকলের প্রত্যেক পয়েন্টে হিব্রুইক ফিগার আঁকা হয় যার পুরোটাকে বলা হয় LEVIATHAN, যেটার কথা আগেও বলেছি। এখানে একটা বিশাল সর্প আকৃতির ডেমন এই স্পেলে যুক্ত থাকে।

রিভার্স পেন্টাগ্রাম বা স্যাটানিক পেন্টাগ্রাম যাকে পেন্টাকল বলা হয়, এর ১কোণ সর্বদা দক্ষিণ দিকে ও বিপরীত পাশের কোণ ২টি উত্তর দিকে মুখ করে থাকে। ম্যাপে দক্ষিণ সর্বদা নিচের দিকেই থাকে। তাই স্যাটানিক পেন্টাকল ও সর্বদা দক্ষিণমুখী। এবং ভেনাসের পেন্টাগ্রামের বাহুসমুহের অনুপাত সর্বদা স্বর্গীয় অনুপাতে বিন্যস্ত থাকতে হবে, কিন্তু পেন্টাকলের ক্ষেত্রে এ ধরণের কোন শর্ত নেই।

মন্তব্য ১৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২২

মাহমুদুর রহমান বলেছেন: অনেক কিছু জানলাম,ধন্যবাদ।

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

কিশোর মাইনু বলেছেন: আপনাকেও ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্যে।

২| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই।
ভাল থাকবেন।

৩| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পেন্টাগন, পেন্টাগ্রাম এবং পেন্টাকল.....




কিশোর, তোমার পোস্টগুলো আমার কাছে কঠিন কঠিন লাগে....:(

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১২

কিশোর মাইনু বলেছেন: সরি ভাই।
আমি ঘাটাঘাটি করে একটু উলটাপালটা বিষয় নিয়ে।
আগের পোস্ট পড়ে তারপর পড়েন। তাহলে আশা করি কিছুটা বুঝবেন। আসলে অতটা জটিল না।

BTW,পেন্টাগন নিয়ে লিখতে গেলে আরেক্টা পোস্ট হয়ে যাবে। মন্তব্যে পসিবল না।
লিখলে আপনাকে জানাব ইনশাল্লাহ

৪| ৩১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৩

মনিরা সুলতানা বলেছেন: আচ্ছা!!
অল্প অল্প বুঝেছি , বেশ ভালো পোষ্ট :)

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১১:১৩

কিশোর মাইনু বলেছেন: পোস্টটি কি খুব বেশী জটিল হয়ে গিয়েছে?!?!?
ধন্যবাদ।

৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই।
ভাল থাকবেন।

মন্তব্যের উত্তর দেওয়ার অনেক ধন্যবাদ।

০১ লা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩৪

কিশোর মাইনু বলেছেন: My plssr...

৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১০

আহমেদ জী এস বলেছেন: Kishor Mainu ,




চমৎকার পোস্ট । অনেক অজানাই জানা হলো ।
এই বয়েসে এই রকম লেখা , থাম্বস আপ .....

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪৬

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ আপনাকে।
ভাল থাকবেন।

৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:২০

লোকনাথ ধর বলেছেন: ভালো লেগেছে। আরও চমৎকার করবেন - আশা করি।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪৬

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ লোকনাথ ভাইকে।
পাশে থাকার চেষ্টা করেন, আরো ভালো পাবেন।

৮| ০৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: চমৎকার একটি পোস্ট....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.