নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের পোস্টের উত্তর দিতে দেরী হয় সেজন্য সরি।

কাজী ফাতেমা ছবি

সর্বস্বত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যতীত যে কোন কবিতা, গল্প, ছড়া, ছবি পোস্ট করা হতে বিরত থাকবেন।

কাজী ফাতেমা ছবি › বিস্তারিত পোস্টঃ

একটি ছবি অনেক কথা (মোবা্ইলগ্রাফী)( তুমি_এবার_বিষন্ন_হও-জীবন গদ্য)

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৫৫


আগাছারা এমনই হয়... আলসেমির ফাঁক ফোঁকর পেলেই মাথাচাড়া দিয়ে জেগে উঠে। যত্নের গড়া নীড় তোমার, শ্রম ঘামের দামে ইট পাথর আর বিশ্বাসের গায়ে আঁচড় কেটে কেটে বছরের পর বছর বুকে লালিত স্বপ্ন পুরণের হাতছানি যে কতটা সুখকর ছিল তা তো তুমিই জানো!

যখন নিজে দাঁড়িয়ে নিজের আশ্রয়স্থল দেখছিলে তখন ইট পাথর সিমেন্ট আর বালির মাখামাখি ভালবাসা ভালবাসা খেলা চলছিল তখন তুমি মুগ্ধতায় আচ্ছন্ন! রড পর রড... মজবুতের ব্যাপারে তুমি ছিলে দৃঢ়তায় প্রতিজ্ঞাবদ্ধ। ড্রিলের আগুনে পুড়ে রড ক্ষয়ে ক্ষয়ে পড়েছিল আগুনের ফুলকি হয়ে... তখন বুক ফুলিয়ে দেখেছিলে সেই অভুতপুর্ব আলোকসজ্জ্বা!

আতশবাজির আলোয় তোমার মুখ জ্বলজ্বল করেছিল আবারো চোখে মুখে মুগ্ধতার হাতছানি। অপেক্ষায় থেকে থেকে স্বপ্ন পেড়ে আনতে যাচ্ছ ঐ আকাশসীমা হতে।

ইট পাথরের গাঁথুনিতে ছিল কারিগরের নিপূন হাত আর তোমার বিশ্বাস। এক দুই তিন... দিনের পর দিন যায় তুমি আশস্থ হতে থাকো। কতগুলো পরিশ্রমি হাতের ছোঁয়া ছিল সে তুমি জানো... আকাশ সীমা হতে ঘামের ফোঁটা পড়েছিল ভূতলে... কি রোদ কি মেঘ.. সকল উপেক্ষায় রিযিকের সন্ধানে যারা নিয়োজিত তাদের শ্রমের মুল্য তুমিই মিটিয়েছিলে। একদিকে যেমন কর্মসংস্থান অন্যদিকে তোমার স্বপ্ন আহ্... কতটা মধুর প্রহর ছিল, চিন্তা করো।

অবশেষে কোন এক মহেন্দ্রক্ষণে তোমার হাতছানি দেয়া বুকের ভিতর বহুদিনের লালিত স্বপ্ন পুরণ হওয়ার পথে... ভেবে দেখতো কেমন মুহুর্মুহু সুখের বাজনা বেজেছিল বুকে তখন!

স্বপ্নের ঘটল ইতি আর তুমি শুরু করে দিলে তাতে বসবাস। সিমেন্টের প্রলেপের উপর ছড়িয়ে দিলে রঙধনু রঙ স্বপ্নের ছোঁয়া... দেয়ালে দেয়ালে বসালে দামী ঘড়ি, এন্টিক্সের শোপিচ... ছাদে ঝাড়বাতি, ফ্যান, কোনায় বসালে কর্নার সাজালে বিভিন্ন দেশ থেকে সংগৃহিত দামি এন্টিক্স কিংবা পিতলের কিংবা সিরামিকের শোপিচ কিংবা নানান আসবাব। ঘরের এমন কোন জায়গা নেই বা এমন কোন ফাঁক ফোঁকরও রাখনি যাতে সৌন্দর্য্যের হানি ঘটে। যেখানে নতুন নতুন জিনিসের সমাহার সেখানে প্রতিদিনই যত্নের হাত প্রয়োজন। বুঝতে পেরে নিয়ে এলে সাজিয়ে লাল বেনারসি সমেত কন্যা। আহা কত সুখ চুয়ে চুয়ে পড়ে... সব নতুন তাই বুঝি যত্ন আত্মির ঘাটতি পড়ে না...

অতঃপর কোন কিছুই আর নতুন থেকে যায় না। ধীরে ধীরে জরাজীর্ণতার শুরু। জীবন পানসের দিকে মোড় নেয়। অবহেলা পেতে থাকে নতুন যা ছিল সবকিছুই। সঞ্চিত যা ছিল তাতো ঢেলে দিয়েছ স্বপ্নতে.. এখন পেট মানে না.. তাকে শান্ত করতে লেগে গেলে উঠেপড়ে।।। তুমি ব্যস্ত হতে থাকলে, দুহাতে ছিনিয়ে আনতে অর্থ কি দিন কি রাত... তুমি শুধু তোমার হয়ে গেলে... অবহেলা পেতে থাকে তোমার বাড়ির দেয়াল, কার্নিশ, ছাদ... ভিতর বাড়ির বেনারসি কন্যা আহ্ সেদিকে তোমার মন নেই আর। অতএব আগাছারা উৎ পেতে বসেছিল যা আগে... ধীরে ধীরে দখলে নিতে থাকে তোমার বেনারসি কন্যা আর তোমার স্বপ্নের বাড়ির।

কোনো একদিন তোমার খেয়ালে আসে... আগাছাদের দেখে বুকে মোচড় দিয়ে উঠে... তৎক্ষনাত তুমি আগাছা নিধনে হলে তৎপর.. এর আগেই তো স্বপ্নের ভিত দূর্বল করে দিয়েছে আগাছা। আচ্ছা ইট পাথরের দেয়াল হতে আগাছা তো পরিস্কার করতে পারবে এ তোমার সাধ্যের ভিতর, দা'য়ের কোপে ছিন্নবিচ্ছিন্ন করে দিতে পারবে আগাছাদের।

কিন্তু যার মনে আগাছাদের বসবাস সে আগাছা পরিস্কার কি করে করবে শুনি?? এ তো তোমার আর সাধ্যে নেই। বেনারসির মনে তুমি হয়ে গেলে আগাছা... এতটা অবহেলা করতে পারলে??? শুনো, শুরু করেছিলে মমতা আর বিশ্বাস দিয়ে তা ধরে রাখা তোমার উচিত ছিল! আগের জায়গায় ফিরে যাওয়া বুঝি আর হবে না গো!!

তুমি বিষন্ন হও এবার!

মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:০৩

মেহেরুন বলেছেন: ভালো লাগা রইলো

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:০৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ মেহেরুন আপি। শুভেচ্ছা আর ভালবাসা নিন :)

২| ১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৪

ডঃ এম এ আলী বলেছেন: ভাল লাগল লিখা , একসময় যা আগাছা মনে হতো এখন তারা সবচেয়ে দামী গাছা । অর্কিডকে একসময় মনে হতো আগাছা ও পরগাছা কিন্ত এখন তারা দুনিয়ার সবচাইতে দামী ফুল গাছদের অন্যতম ও গৃহসজ্জায় স্থান পায় সর্বাজ্ঞে ।মমতা আর বিশ্বাস দিয়ে কেও তা ধরে না রাখলে অগাছারা যে সেখানে থাকতেই পারেনা গো । আগাছারা অনেক সময় পড়ে থাকে কারো কারো অদেখায় অবহেলায় দীর্ঘ দিন , পায়না কোন সঠিক পরিচর্যা , তখন ইচ্ছা থাকা সত্বেও আগের জায়গায় ফিরে যেতে পারে না গো !!! ঝরে যায় নীজের অজান্তেই ।
ভাল থাকার শুভেচ্ছা রইল ।

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলেই প্রেম ভালবাসা বা নতুন বাড়ি বা ধরেন নতুন কিছু পেলে সবাই প্রথমে খুবই যত্ন নেয় পরর্বর্তীতে সব ভুলে যায়-আস্তে আস্তে সব অনাদর আর অবহেলার সাগরে ডুবে যায় ।

সুন্দর মন্তব্য ধন্যবাদ আলী ভাইয়া :) ভাল থাকুন

৩| ১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৬

অন্তু নীল বলেছেন: জীবন নদীর বুকে বয়ে চলা অসংখ্য নৌকার এ এক সাধারণ দৃশ্যের অসাধারণ প্রকাশ।
খুব ভালো লাগল।

তবে খুব সামান্য দৃষ্টিই কিন্তু এ আগাছাগুলো না গজিয়ে উঠার কারণ হতে পারে।

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: আন্তরিক ধন্যবাদ নীল। সুন্দর মন্তব্য।

হুম সামান্য দৃষ্টিই অসামান্য আকার ধারণ করে কখনো কখনো-প্রিয় জিনিসগুলির যত্ন নিতে হয় ভালবাসায়-নজরে রেখে। অনুভূতির মূল্য দিতে না জানলে তো এমনই হবে । আগাছাই হবে প্রেম ভালবাসা।

অনেক শুভেচ্ছা রইল

৪| ১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৩২

গেম চেঞ্জার বলেছেন: বেশ ভাল! (ফেবুতে আগেই পড়ছি) :)

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: হুম-এখানে খুব কম লেখাই প্রকাশ হয়। ধন্যবাদ গেম্বাই :)

৫| ১১ ই অক্টোবর, ২০১৬ ভোর ৫:০৩

রক্তিম দিগন্ত বলেছেন:
সিরিয়াসলী, ক্যাম্নে পারেন ছবি তুলে সেটার বর্ণনা এত সুন্দর করে সাজাতে?

আমি সাধারণত লেখা পড়ে খুব সহজে মুগ্ধ হই না। কিন্তু আপনার লেখা পড়ে আমি মাঝে টাশকি খেয়ে যাই। হাউ???

চমৎকার লেখনী। এই মুহুর্তে আমি এটুকুই বলতে পারছি শুধু।

শুধু বর্ণনাই না, এর আড়ালে সুক্ষ্ণভাবে অর্থটাকে প্রকাশ করতে পারাও চরম একটা শিল্প।

++++++++++++

১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমি নিজ্ওে জানি না কিভাবে লেখা হয়ে যায় । কারণ কি দিয়ে শুরু করব সে যেমন জানি না শেষ কোথায় হবে তা্ও জানি না। তবে আল্লাহর রহমতে লেখা হয়ে যায়। অবশ্যেএমন লেখার পাঠক কম এখানে.. আন্তরিক ধন্যবাদ আপনাকে আপনি লেখার মমার্থ বুঝতে পেরেছেন।

আন্তরিক ধন্যবাদ আবারো সুন্দর মন্তব্যের জন্য

৬| ১২ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:০৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বার বার পড়ার মতো। মনে হয় আরো পড়ব।

১৩ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আলহামদুলিল্লাহ শুনে খুশি হলাম ভাইয়া অনেক ধন্যবাদ ভাল থাকুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.