নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের পোস্টের উত্তর দিতে দেরী হয় সেজন্য সরি।

কাজী ফাতেমা ছবি

সর্বস্বত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যতীত যে কোন কবিতা, গল্প, ছড়া, ছবি পোস্ট করা হতে বিরত থাকবেন।

কাজী ফাতেমা ছবি › বিস্তারিত পোস্টঃ

» (মোবাইলগ্রাফী-১৭) শরত-হেমন্তের কুয়াশায় ভেজা স্নিগ্ধ শিউলীরা.....১

০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৫


আবার জ্বালাইতে আসছি হাহাহাহা। এবার শরতের শিউলী...... শরত আর হেমন্ত এই দুই ঋতুতেই শিউলী ফুটা প্রভাত। সবুজ ঘাসের উপর শিউলী আহা কি স্নিগ্ধতা। ভাবছিলাম এবার হয়তো শিউলীর দেখা পাব না। সেই যে ২০১৩ তে গেছিলাম পুনে। সেখানে শিউলীর প্রতিটি প্রভাত আমার ছিল (যতদিন ছিলাম) অন্ধকার থাকতেই আমি সেই শিউলীর তলায় চলে যেতাম । কত যে ছবি উঠাইছি। তবে এইবার ক্যামেরায় নয় মোবাইলে। স্যামসাং এ সেভেন। ডিয়েসেলার ওজনধার ক্যামেরা সব সময় সাথে রাখা যায় না। রোজ সকালে তা-মীমকে স্কুলে নিয়ে যাই ব্যাংক কলোনীতে। আমাদের ব্যাঙক কলোনীতে মোট ৪টা গাছ দেখলাম শিউলীর। আইজিগেইট কলোনীতেও ছিল কিন্তু সেখানে ফুল থাকতো না পুজার জন্য সবাই নিয়া যাইত। কিন্তু এখানে দেখলাম কেউই নেয় না। স্কুলে যখন যাই তখন প্রথমেই শিউলীর তলায় নজর যায়। সাদা ফুলে বিছানো যেনো। সবুজের মাঝে দুধসাদা ফুলগুলো ঝলমল করতে থাকে। মানুষের জন্য ছবি তোলা যায় না। কে কি মনে করে। আর আমি বুইড়া বেটি -সবাই কি ভাবে কে জানে হাহা। ভাবুক গা-ফুল দেখছি ছবি উঠামোই উঠামো ব্যস। মোবাইল ক্যামেরায় নিচের ছবিগুলো....তো দেখতে থাকুন-উপভোগ করতে শরতের শিউলীর স্নিগ্ধতা। হালকা ঘ্রাণে মাতাল হোন....

১। সেই আমাকে একা ফেলেই তুমি চলে যাও। সে আমি জানি বাপু। আমি যে কে তোমার সে তো বুঝি..... অবহেলার ক্ষণ পেরিয়ে আমি এখন একাই চলতে শিখেছি। একাই কুঁড়াই ভোরের স্নিগ্ধতা। আরে...... একটু আধটু পিছু ফিরে তাকাতেও তো পারো বদের হাঁড়ি বদ।


২। সবুজের বুকে দুধ সাদা শিউলী-আহা কতটা শুভ্রতা সে তুমি যদি বুঝতে। তোমার মনটা এমন কেনো। একটু নুয়ে পড়ো না শিউলীর শুভ্রতায়-উপরে চোখ রেখে শুধু ঝাঁঝা রোদ্দুরই কুঁড়ালে- অহহো সেজন্যই তো তোমা মুখ পানে চাওয়া যায় না-রক্তবর্ণ চোখই তা বলে দেয়-আচ্ছা এসোনা এমন একটা শিউলী ভোরে আমার হাত ধরে-কি আসবে?


৩। ঘাসের বুকে শিউলীরা দেখো কতো লুকোচুপি খেলা খেলে যাচ্ছে। আর তুমি তো আমাকে ছেড়ে সেই সাতসমুদ্দুর তের নদীর ওপারে থাকো। এক সমুদ্দুর ভালবাসা বুকে-কতো উপেক্ষাই না পেলাম। বুকে নিতে এতো দ্বিধা কেনো হৃদ রাজ্যের সম্রাট।


৪। কোন এক ভোরে.... দূর্বাঘাসের বুক হতেকুঁড়িয়ে নিয়ে এসেছিলাম কিছু শিউলী তোমার জন্য-অপেক্ষায় চলে গেলো কত প্রহর-শিউলী চুপসে গেছে-আরো কত ভোর শিউলীরা আমার অপেক্ষায় ছিল...... আমি আর সে পথে মা মাড়াইনি। কার জন্য তবে শিউলী কুঁড়াবো আর!


৫। আমি এমুখো তুমি ওমুখো-আর কত কাল থাকবে শুনি মুখ ফিরিয়ে- সবুজ চাদরে দেহ মোড়ে সেই ঘুমিয়েই কাটিয়ে দিলে-বহু সময়। আচ্ছা তোমার কি বাইরে আসতে মন চায় না। তোমার কি একটি প্রভাত খালি পায়ে দূর্বাঘাসের উপর হাঁটতে ইচ্ছে হয় না। তুমি কি প্রকৃতির স্পর্শ চাও না। ----- প্রকৃতি ছাড়া আর কে এমন স্নিগ্ধ স্পর্শ দিবে তোমায়-এমন আনন্দ আর কোথায় পাবে শুনি-হাতে নিয়ে দেখো কোমল শিউলীদের পাপড়ি-আমি নিশ্চিত তুমি ডুবে যাবে প্রেমে-এবং সে ফুল তুমি আমার খোঁপায় দিবে ঝুলিয়ে-শুনো আর কুমায় থেকো না-


৬। হেমন্তের কুয়াশার চাদরে মুড়ানো প্রভাত আসে যেনো আমার তরেই। অসংখ্য মানুষ শিউলীর পথ মাড়িয়ে হেঁটে যায় । কই কখনো তাদেরকে মুগ্ধতা কুঁড়াতে দেখি না। আচ্ছা তোমরা সবাই এত ব্যস্ত কেনো জীবন নিয়ে। আরে দুএকটা প্রহর কাটিয়ে দাও বাপু নিজেদের মতো করে। কই আমার সাথে শিউলীদের ছুঁয়ে দিবে তা না-আমায় দেখে ঠোঁট উল্টিয়ে হাসো আবার হাহাহা।


৭। সবুজের পাতায় পাতায় শিউলীরা বসে থাকে নিশ্চুপ -শরত হেমন্তের প্রতিটা ভোরে। ওদের তরুন যৌবনকাল কেটে যায় আঁধারে। অথচ জরাজীর্ণকে গলে জড়াতে ওরা ঝরে পড়ে -অগোচরে। একটু পরেই ঝাঁঝাঁ রোদ ওদের পুড়িয়ে দিবে। আমিও তবে এমন প্রহরে যাবো-কেউ নেই আশেপাশে একাকি প্রহর। আমিও একদিন হবো ঝরে পড়া শিউলী।


৮। এখানে আজো রোদ উঠেনি। আকাশ মেঘলা-তবে হাওয়া বইছে দমকা। চারিদিকে বিষন্নতা তবুও ভাল লাগে। ভালবাসাময় অনন্য পৃথিবী। কয়েকদিন যাব ভেজা পাতার স্পর্শে আমার এমনিতেই ভাল হয়ে আছে। ছোট কামিনী গাছের শুভ্র ফুলের ঘ্রাণ এখনো যেনো গায়ে মেখে আছি। প্রতিদিনই শিউলীর পথ মাড়িয়ে হাঁটি।


৯। শিউলীরা যেনো আমার অপেক্ষাতেই প্রহর গোনে। আমি ফুলগুলো সন্তর্পনে সরিয়ে রাখি রাস্তা হতে। ফুল কুঁড়াতে গেলে আমার হাঁটার সময় থাকবে না । তবে দু একটা ক্লিক হয়ে যায় মোবাইলে-কত শত শিউলীর ফটো মেমরী কার্ডে জমা হয়ে আছে। আচ্ছা তুমি কি কামিনী ফুল পছন্দ করো? না শিউলী-একদিন বলে দিয়ো ।


১০। এত কথা বলো কিন্তু ফুলের প্রতি ভালবাসা তোমার-সে দেখিনা কেনো? তুমি কি ফুল ভালবাসোনা আশ্চর্য্য । তাহলে ফুল দেখলেই তোমাকে ভাবি কেনো-হুদাই কামে। শুনো আমি তোমার কাছে ফুল ছাড়া আর কিছুই চাইনা। সে তুমি দিছো-আজাইরা অপেক্ষা-আমড়া।


১১। পুরো সকালটা বৃষ্টিস্নাত। সকালে উঠেই স্কুলে গেলাম। ঝিরিঝিরি বৃষ্টির আবেশটাই অন্য রকম। আর এমন দিনে বাইরে বেরোলে খুব ভাল লাগে। পরিবেশটাই মনোমুগ্ধকর।ভেজা ঘাস, ভেজা পাতা, ভেজা অনুভুতি উফ দারুন সকাল আজকের ভেজা শিউলী।


১২। একটা ছোট কামিনী গাছে অসংখ্য ফুল, ভেজা ভেজা শুভ্রতা, এসবের ছবি কি না উঠিয়ে থাকা যায়... এক ছাত্রি বলতেছে তার বান্ধবিরে এই দেখ দেখ কি সুন্দর বেলি ফুটে আছে হা হা হা আমি বললাম মারে এগুলো ত কামিনী . এত সুঘ্রাণ খুব কম ফুলেরই হয়। আর শিউলীরা তেমনই নিশ্চুপ বসেছিল গাছের ডগায়। শিউলীদের ছবি উঠিয়েছি তোমায় দেব বলে। আচ্ছা তুমি কি দেখবে?


১৩। তারপর হাঁটতে গিয়ে ভেজা পাতাদের ছুঁয়ে দেখলাম, ছবি উঠালাম। ভেজা রাস্তায় শিউলীরা শুয়ে আছে আর পথচারিদের পায়ের তলায় পিষ্ট হচ্ছে দেখে খুব খারাপ লাগছিল। আমি কখনো ফুলের উপর মা মাড়িয়ে হাঁটি না, ফুল বাঁচিয়ে হাটি। পুরো কলোনীতে হাঁটলাম ফুরফুরে মন নিয়ে। ভাল লাগার মুহুর্তগুলো এভাবে আমার কাছে ধরা দেয় শোকর আলহামদুলিল্লাহ। তুমি থাকলে ভালই হত। দুজনে কথা বলে বলে হাঁটতাম আর ছবি তুলতাম। সেই তুমি কিনা ঘুমেই কাটিয়ে দিলে অফুরন্ত সময়।


১৪।
একটা দুইটা হাজার কটা
শিউলী দেবে এনে
এসো ব্ন্ধু নিয়ে যাবো
শিউলীর তলায় টেনে।

আজকে তুমি শিউলি নিবে
হাতের মুঠোয় করে
মালা গেঁথে দাও পরিয়ে
চুলের খোঁপার পরে।


১৫। সবুজ ঘাসে নিচে শিউলীরা একটু পরেই তলিয়ে যাবে। চুপসে যাবে শুভ্রতা-ঠিক যেনো আমার মতোই। আমিও হারিয়ে যাবো । মাটিতে মিশে যাবো -তুমি আর খুঁজলেও পাবা না কয়ে দিলুম।


১৬। লুকোচুরি খেলা ঘাসের সাথে শিউলীর
আমার সাথে তোমার প্রেমের খেলা তবে কবে থেকে শুনি
সেই যে হারিয়ে গেলে-বসন্ত আসার আগেই।


১৭। শিউলীর মালা গেঁথে রাখছি
বন্ধুরে তোর জন্য
একটা মালা হাতে নিয়ে
করিস আমায় ধন্য।


১৮। আমি একা থাকতেই ভালবাসি। সবাই চলে যাক যে যার পথে। ওরা তো বাস্তবে বসবাস করে আর আমি কল্পনায়। আমি কল্পবাসি-ভালবাসি একাকিত্ব। কুঁড়াই মুগ্ধতা দু চোখ ভরে। আমি স্রষ্টার সব কিছুকে ভালবাসি। অনুভব করি মন দিয়ে। আর তুমি যদি আমায় ভাল বাস তবে ফিরে এসো এখানেই।


১৯। সবুজ সাদায় মাখামাখি বেলা। কতটা স্নিগ্ধ সে তুমি যদি এসে দেখতে। দূর্বার গালিচায় শুয়ে থাকে শিউলীরা- কলকল হাসি সে শুধু আমি শুনতে পাই। ওরা অনন্ত চলে যাওয়ার আগেও হেসে উঠে কিলকিলিয়ে।


২০। একটু পড়েই পথচারীরা ওদের পা মাড়িয়েচলে যাবে। তবু ওরা মুগ্ধতা বিলিয়ে অনন্তের উদ্দেশ্যে পা বাড়ায়। বৃষ্টিস্নাত বেলায় ওদের সাথে দেখা হয়েছিল আমার।


২১। এবার তো তুমি বিশ্বাস করবে । দেখো না মুঠোয় পুরেছি কত শিউলী। মালা গাথব আর ভাসিয়ে দিবো তোমার উদ্দেশ্যে তুমি ঘাটে বসে থেকো। আমার হাতের ছোঁয়া যদি তুমি ছুঁতে চাও তবে-শিউলীর অপেক্ষায় একটি ভোর তুমি কাটিয়ে দিয়ো


২২। তোমার বিরহে আমি এমনভাবে চুপসে থাকি দিবারাতি। তুমি একবারও খবর নাও না। এত চিঠি লিখলাম একটার উত্তরও দিলে না। আশ্চর্য্য


২৩। এই এই করছো কি-এভাবে ঝাপটে ধরে আছো ক্যান শুনি-ভালবাসা আহা ভালবাসা। আচ্ছা এমন শুভ্র একটা শাড়ি কিনে দিবে। শিউলী রঙা? দিবে নাকি


২৪। হেমন্তের প্রভাত মানেই শিউলীর প্রহর। এক নয় দুই নয় প্রতিটি সকালই হয় আমার শিউলী ভোর। আমি মুগ্ধতা কুড়াই এভাবেই


২৫। শুধু ঘাস নয় ওরা কালো মার্বেল পাথরেরও স্বাধ নিতে চায় । দেখো কিভাবে ঝরে পড়ে আছে


২৬। ওরা ঘুমে বেঘোর। চোখ খুলে যখন দেখবে তখন ওরা ভূতলে গড়িয়ে পড়েছে। ওদের শেষ নি:শ্বাস ওরা এভাবেই ত্যাগ করে থাকে।


২৭। চলো বসি একটু শিউলীর পাশে-দেখো ঘাসের গালিচাকতটা নরম তুলতুলে। এই এক কাপ চা খাবে শিউলীদের সাথে?


২৮। কিছু চুপসে গেছে আর কিছু শিউলী হেসে গড়াগড়ি। এরা আমার মতো বয়সের ভারে নুয়ে পড়েও ওরা হাসতে জানে হাহাহা।


২৯। আহা কতটা স্নিগ্ধতা ছড়িয়ে আছে বৃষ্টি স্নাত পথে। তুমি আর আমি এই পথ ধরে একদিন হাঁটব তুমি যদি রাজী হও। কি আসবে তো হাত ধরে হাঁটতে। সব কয়টি শিউলী তোমায় দিলাম হৃদ রাজ্যের সম্রাট।

মন্তব্য ৫৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৫২

নিরব জ্ঞানী বলেছেন: মনে হয় প্রথম হইসি। :)

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন:

এজন্য চা

ধন্যবাদ ভাইয়া :)

২| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৪

অবনি মণি বলেছেন: অনেক সুন্দর।আচ্ছা ছবি গুলো আপনার তোলা??

০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: জি আপি। ছবিতে নাম লেখা আছে তো আপি

আন্তরিক ধন্যবাদ ভাল থাকুন

৩| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৬

নিরব জ্ঞানী বলেছেন: আপনার পোস্ট দেখে ছোট বেলার কথা মনে পড়ে গেল। ডিসেম্বরে স্কুল ছুটি থাকতো। সকালে আমরা চার ভাইবোন ঘুম থেকে উঠে পাশের বাসার শিউলীগাছের নীচে পড়ে থাকা শিউলীফুল কুঁড়োতাম। তারপর সেটা দিয়ে মালা গেথেঁ আমাদের দিন শুরু করতাম। আহা কোথায় গেল সেই সোনার রঙের দিন গুলি।

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলেই ভাবতেই খারাপ লাগে। এখন আর কেউ শিউলী কুড়িয়ে মালা গাথে না । আফসোস

ধন্যবাদ ভাইয়া ভাল থাকুন

৪| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:০০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এত্তো সুন্দর পোষ্ঠ! আপনি আমাদেরকে সব সময় জ্বালাবেন!

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: উফ ভাল ভাইয়া জ্বালানির ব্যবস্থা করে দিছেন কিন্তু

অনেক ধন্যবাদ

৫| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ছবি'র ছবি গুলি অসাধারণ ! বর্ণনাও চমৎকার!

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: আন্তরিক ধণ্যবাদ ভাইয়া :)

৬| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৬

অন্তু নীল বলেছেন:
আপু, এত্ত আহবান , এত্ত শিউলী.........!!!!
এ আহবানে সারা না দিয়ে থাকবার সাধ্যি কারো নেই।

ছবিগুলোই তো একেকটা মহা কাব্য। +++

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: াহাহাহা আপাতত সারা না দিলেও চলবে

এসব মুগ্ধতা শুধু আমার

ধন্যবাদ ভাইয়া :)

৭| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০৩

বিজন রয় বলেছেন: আমি জ্বলিনি।

শিউলী আমারও পছন্দের।

ধন্যবাদ।

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: ওয়া্ও তাহলে আরো জ্বালাবো কিন্তু

থ্যাংকু দাদা :)

৮| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: à¦

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভাষা নিয়ে পইড়তে হইবেক হাহাহাহাহ

:)

৯| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২২

সাদা মনের মানুষ বলেছেন: পোষ্ট খোলার পর যেন সত্যিই নাকে এসে শিউলী ফুলের ঘ্রাণ লাগলো, ব্যাপারটা তো নিশ্চিৎ কাকতালীয়, কিন্তু আমার মনটাকে ঠিক বোঝাতে পারছিনা........ভালোলাগা জানিয়ে গেলাম আপু।

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪১

কাজী ফাতেমা ছবি বলেছেন: সত্যিই এমন হয় আমারো মাঝে মাঝে । সিগারেটের কথা ভাবলেই বিশ্রি গন্ধ নাগে লাগে। টিভিতে কিছু পুড়ালে সেটা্ও নাকে আসে যেনো হাহাহা

ধন্যবাদ ভাইয়া :)

১০| ০৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: শিউলি তলায় ভোর বেলায়
কুসুম কুড়ায় পল্লী বালা ;)

নগরবালা হবে নাকি;) হা হা হা

শিউলিমোখা পোষ্টে শিউলি মাখা শুভেচ্ছা :)

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪১

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর মন্তব্যের জ ন্য অসঙখ্য ধন্যবাদ

১১| ০৭ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

সাহসী সন্তান বলেছেন: ছবি গুলো আসলেই খুব সুন্দর! আপনার ছবি তোলার হাত যে অনেক সুন্দর সেটা সবাই জানে। তাই আমি আর ওদিকে গেলাম না! তবে কিছু কিছু ক্যাপশন ততটা ভাল লাগে নাই! আসলে অতিরিক্ত আবেগ মিশ্রিত কোন কিছুই আমার কাছে কেমন জানি অনুভূতি শূণ্য বলে মনে হয়, তাই হয়তো এরকমটা লাগতে পারে!

শিউলী আমার সব থেকে পছন্দের একটা ফুল! আমার মনে হয় এই ফুলটা তৈরিই হয়েছে কেবল প্রিয়ার খোঁপায় পরানোর জন্য! পোস্টটা প্রিয়তে রাখলাম, মাঝে-মাঝে ফুল গুলো দেখে একটু প্রশান্তি পাওয়ার আশায়! ;)

পোস্টে ভাল লাগা! শুভ কামনা জানবেন!

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ অনেক অনেক । শিউলীদের নিয়ে ভাল থাকুন সর্বদা

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ অনেক অনেক :)

১২| ০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৪৩

এডওয়ার্ড মায়া বলেছেন: একরাশ মুগ্ধতা B-)
আপনার মোবাইলের ক্যামেরা খুব ভাল ।

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: আন্তরিক ধন্যবাদ ভাইয়া ;)

১৩| ০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:১৫

সুমন কর বলেছেন: আহ্.....চমৎকার !

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ দাদা :)

১৪| ০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: ছবি আপু, একটা সাধারন কিছুকে কত অসাধারন ওয়েতে প্রেসেন্ট করা যায় তা আপনার কাছে শেখা যায়। সুন্দর শিউলি ফুলের ছবি, বর্ণনা সবমিলিয়ে মেজাজ বদলে গেল, অন্য রকম এক আমেজ এসে গিয়েছে। রিয়েলি লাইকড ইট। অনেক ধন্যবাদ আপনাকে।

ভাল থাকুন, সবাইকে ভালো রাখুন।

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: েউফ আপুর পছন্দ হইছে অনেক ভাল লাগল। আন্তরিক ধন্যবাদ আপি
ভাল থাকুন-ইনশাআল্লাহ ভাল রাখার চেষ্টা করি :)

১৫| ০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সর্বাধিক মন্তব্য প্রাপ্ত পোস্টের জন্য অভিনন্দন নিন ছবি।

০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহ আপনি তো অনেক দুষ্টু হাহাহাহা

ধন্যবাদের ডালা দিবো
নাকি শিউলীর মালা
বুইঝা শুইনা নিয়ে তবে
নইলে বাড়বে জ্বালা । হাহাহাহ

১৬| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ১:৩৬

সংক্ষিপ্ত যোগাযোগ বলেছেন: চমৎকার লেগেছে। অসংখ্য ধন্যবাদ।

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপনাকেও ধন্যবাদ কষ্ট করে দেখার জন্য ভাল থাকুন যোগাযোগ যেনো থাকে :)

১৭| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৩:৪৪

বিলুনী বলেছেন: ছবি ও বিবরণ সুন্দর ।

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাল থাকুন

১৮| ০৮ ই নভেম্বর, ২০১৬ ভোর ৪:৩৩

ফরিদ আহমাদ বলেছেন: খুশি হইয়া দিলাম।

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:১০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আহাহাহা এটাও আমার খুব পছন্দের অসংখ্য ধন্যবাদ আপনাকে
এবার গ্রামে গেলে ছবি উঠায়ে আনবো নে :)

১৯| ০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: à¦

কি কহিলেন -জাতি পুরাই অন্ধকারে ;) হা হা হা

১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: াহাহাহাহ ইহা ভালবাসার চিহ্ণ

সকলকে চিনিতে হইবেক না হাহাহ

:)

২০| ০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:২১

ডঃ এম এ আলী বলেছেন: ১৭। শিউলীর মালা গেঁথে রাখছি
বন্ধুরে তোর জন্য
একটা মালা হাতে নিয়ে
করিস আমায় ধন্য।

মালা কোথায় দেখলাম না তো
১৭ অআর ১৮ এর সাঝখানে কয়টা
মাত্র ফুল পরে থাকতে দেখা গেল
এর মধ্যে উনাকে কি মালাটা দিয়ে
এসেছেন :) :) হা হা হা ।
খুব সুন্দর হয়েছে ছবিগুলি । ভাল লেগেছে ।
ভাল থাকার শুভেচ্ছা রইল ।

১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:২৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: মালা শুকায়ে গেছে তো

অনেক অনেক ধন্যবাদ্ াপনাকে ভাল থাকুন সর্বদা

২১| ০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৬

সাদা মনের মানুষ বলেছেন:

১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: চায়ের কাপেরও পকেট আছে বাহ
কি সুন্দর

থ্যাংকস এ লট ভাইয়া

২২| ০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৯

রক্তিম দিগন্ত বলেছেন:
আমি অফলাইনে ছবি গুলো দেখছিলাম। দেখে বাধ্য হলাম লগ ইন করতে। অসাধারণ ছবি সব।

১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: নেক অনেক ধন্যবাদ ভাইয়া

আপনাকে পেয়েছি ফেবুতে :)

২৩| ০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:০২

মার্কো পোলো বলেছেন:
ছবিগুলো খুব সুন্দর হয়েছে।

১০ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ

২৪| ০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৭

রমজান আহমেদ সিয়াম বলেছেন: অসাধারণ, সুন্দর ছবিগুলো ৷ বর্ণনাও সুন্দর ৷

১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ রমজান ভাইয়া
ভাল থাকুন

২৫| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কাঁটার জ্বালা না সয়ে
ফুল নিয়ে কি আছে সুখ?
দুঃখের পরে সুখের পরশে
তাইতো ভাসাই কেঁদে বুক।

১০ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: াহাহা বাহ কি সুন্দর

ধন্যবাদ ভাইয়া

২৬| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৩

হাবিব শুভ বলেছেন: মোবাইলের নাম কি??? অনেক ভাল ক্যামেরা। ছবি গূলো সুন্দর এসেছে।

১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: সামসাং এ সেভেন

ধন্যবাদ ভাইয়া ভাল থাকুন

২৭| ০৯ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

আমি ইহতিব বলেছেন: খুব ভালো লাগে শিউলি ফুল। আপনার ছবিগুলোও দারুন । আপনার জন্য এটা
খুব ভালো লাগে শিউলি ফুল। আপনার ছবিগুলোও দারুন । আপনার জন্য এটা

১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:২৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: ফুলের সাথে ফুলের ছবি আহা জীবন এত সুন্দর শোকরিয়া আল্লাহ তোমার কাছে

অনেক ধন্যবাদ আর ভালবাসা রইল ভাইয়া

২৮| ১০ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:৫১

সোহাগ সকাল বলেছেন: কোন মোবাইল দিয়ে তোলা ছবি?

১০ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: স্যামসাং এ সেভেন ভাইয়া

ধন্যবাদ অনেক অনেক :)

২৯| ১০ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

ডঃ এম এ আলী বলেছেন: হাতের সেই শিউলি ফুলের শুকানো মালাটি গিয়েছে যে তাজা হয়ে দেখেন তাকিয়ে :)
ধন্যবাদ প্রতি উত্তরের জন্য ।

৩০| ১১ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০৪

আমি ইহতিব বলেছেন: আমি ভাইয়া না গো আপু :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.