নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেচবুকে আমি https://www.facebook.com/profile.php?id=100009146100737&fref=ts

যুদ্ধরত জাতির সমালোচক

সঠিক কথা বলতে পছন্দ করি, মিথ্যাবাদীদে একদমই পছন্দ করিনা। www.facebook.com/100009146100737

যুদ্ধরত জাতির সমালোচক › বিস্তারিত পোস্টঃ

জানিনা প্রতিটা দাদী কি আমার দাদীর মতন??

১০ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০৭

আমার দাদী বয়স ৭০এর বেশি হবে।
কোনো আর্থিক সমস্যা নেই, দাদীর তিনটা ছেলে তিনটাই প্রতিষ্ঠিত এবং তারা যে দাদীকে কতটা ভালবাসে তা আজকাল অনেক মায়ের কপালেই তাদের সন্তানের নিকট থেকে এমন ভালবাসা জুটে না।
কিন্তু আগের যুগের মানুষগুলো কেমন জানি। এরা সুখ বোঝে না এরা বোঝে শুধু স্বামী, শশুরের ভিটা বাড়ি আকড়ে ধরে মৃত্যু বরন করতে।
দাদীর তিনটা ছেলের শহরে বড় বড় বাড়ি, সেই বাড়িতে থাকে ভাড়াটিয়ারা কিন্তু দাদী এই বড় বাড়িতে থাকতে পছন্দ করে না। দাদীর বয়স এখন মৃত্যুমুখী তবুও সে দাদার সাথে গ্রামে সেই পুরোনো ভিটা বাড়িতে থাকতে চাই। গ্রামে আছে শুধু কয়েকটা গরু, হাঁস, মুরগি এবং গাছপালা যেগুলো তাদের বন্ধূ।
বৃদ্ধ বয়সে এখন তারা ছেলে এবং ছেলের বউয়ের আদর না খেয়ে তারা এখন ঝড়,বৃষ্টি, শীত, রোদ উপেহ্মা করে হাঁস মুরগি, গরু আর গাছপালা নিয়ে ব্যস্ত থাকে।
বৃদ্ধ বয়সে মানুষ এতটা অসহায় হয়ে যাই যে আমার সামনের নাস্তাটা দাদী নিজেই খেতে শুরু করলো আর বলতে লাগলো- "আমার এমন কিছু খাওয়াতে পারবি, যেন আমি হাটতে পারি, যেন আমি আগের মতন শক্তি ফিরে পাই।"
দাদী এতটা অসুস্থ যে হাটতে পারছে না। তার শরীরের দিকে তাকিয়ে ভাবছি দাদী হযত আর বেশি দিন বেচে থাকবে না কিন্তু তার শিশু সুলব কথা ও আচারন গুলো আমাকে অনেক কষ্ট দিলো।
আমি দাদীকে বোঝাতে লাগলাম এত কষ্ট করে ছেলে গুলা মানুষ করেছো, শহরে বড় বড় বাড়ি তাদের কিন্তু তুমি কোনও দিনো সুখ করে যেতে পারলে না।
এই বয়সে কেনো তুমি থাকো গরু, ছাগল আর হাস মুরগী নিয়ে,
এই বয়সে তুমি এখনো রান্না করে খাও,
এই বয়সে এখনো তুমি থাকো কারেন্ট বিহীন অন্ধকার গ্রামে,
এই বয়সে তুমি এখনো থাকো গাছপালার চিন্তাই।
জীবনে তোমার ছেলেদের অট্টালিকা ভোগ করতে পারলে না, এখন জীবনের বাকিটা সময় এই অট্টালিকায় থাকো একটু জ্বালাও তোমার ছেলের বউদেরকে কিন্তু দাদী এখনো পড়ে আছে সেই গ্রামের ভিটা বাড়িতে হাস, মুরগী আর গরু ছাগলের সাথেই।
জানিনা প্রতিটা দাদী কি আমার দাদীর মতন??

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.