নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেচবুকে আমি https://www.facebook.com/profile.php?id=100009146100737&fref=ts

যুদ্ধরত জাতির সমালোচক

সঠিক কথা বলতে পছন্দ করি, মিথ্যাবাদীদে একদমই পছন্দ করিনা। www.facebook.com/100009146100737

যুদ্ধরত জাতির সমালোচক › বিস্তারিত পোস্টঃ

একজন বন্ধু সমাজের নোংরা আইন মানতে চাই না আর একজন বন্ধু সমাজের নোংরা আইনের কাছে নিরুপাই।

১৬ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:০৮

একজন দৃশ্যমান ছদ্মবেশী পতিতাকে যদি সরাসরি prostitute বলে স্বম্বোধন করা হয় তবে তা কি সংবিধান বহির্ভূত হবে কিংবা সমাজ বিরোধী কথা হবে?
you have to understand - আপনাকে বুঝতে হবে এটা একটা ক্রিটিকাল আলোচনার বিষয়, এটা মটেও বিচ্ছিরি বিষয় নয়।

আপনি জানেন যে সে একজন prostitute তবুও কি আপনি তাকে আপু বা ভাবি বলে স্বম্বোধন করবেন? হ্যা ভদ্রতার খাতিরে কিংবা একটু শারিরীক লোভে আপু বা ভাবি বলে আপনি ডাক দিতেই পারেন কিন্তু কেউ যদি prostitute অথবা এর বাংলা অর্থে ডাক দেই তা কি খুবই অন্যায় হবে? কেউ যদি তার সাথে ভদ্র ব্যাবহার না করে তবে সেটাও কি খুব বেশি অন্যায় হবে?

তর্ক হচ্ছিল দুই বন্ধুর মধ্যে কারন একবন্ধূ এক মহিলাকে prostitute বলে কটাহ্ম করছিল কিন্তু আর একবন্ধু prostitute এর দৃষ্টি আকর্ষনের চেষ্টা করছিল। জানিনা এরা দুজনেই সমঅপরাধী কিনা?

তো দুই বন্ধু তর্ক করতে করতে নিজেদের মধ্যে মনমালিন্য তৈরী করলো এবং ১ম বন্ধু prostitute হলেও যে সে নারী এবং তার আইনগত ও সামাজগত হ্মমতা কতবেশি সে সম্পর্কে বোঝাতে লাগল।
কিন্তু নারীরূপি prostitute এর যে অতিরিক্ত হ্মমতা থাকবে এটা ২য় বন্ধু কোন ভাবেই মেনে নিতে চাই না। অবশেষে তর্কটা এমন পর্যায়ে গেলো যে ১ম বন্ধু prostitute এর হ্মমতাকে কে ভয় পাই আর ২য় বন্ধু সমাজের সৃষ্টি বিচ্ছিরি আইন মান্য করে না।

তর্ক চলতে চলেত ২য় বন্ধু ১ম বন্ধুকে বলতে বাধ্য হয় যে, "যে পুরুষ একজন prostitute দেখে ভয় পাই সে তো পুরুষ জাতির জন্য কলঙ্ক।" তারপর যা হবার তাই হলো দুই বন্ধুর সম্পর্কটা সাময়িক সময়ের জন্য নষ্ট হয়ে গেলো।
আসলে সমস্যা হলেও, দুই বন্ধুর পৃথক ভাবনার মধ্যে কিন্তু যথেষ্ট যুক্তি ছিল। একজন বন্ধু সমাজের নোংরা আইন মানতে চাই না আর একজন বন্ধু সমাজের নোংরা আইনের কাছে নিরুপাই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.