নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেচবুকে আমি https://www.facebook.com/profile.php?id=100009146100737&fref=ts

যুদ্ধরত জাতির সমালোচক

সঠিক কথা বলতে পছন্দ করি, মিথ্যাবাদীদে একদমই পছন্দ করিনা। www.facebook.com/100009146100737

যুদ্ধরত জাতির সমালোচক › বিস্তারিত পোস্টঃ

আগামীকাল নামাজ পড়বো বলে বলে আমরা আল্লাহকেও ঘুরাচ্ছি

২০ শে জুন, ২০১৫ বিকাল ৪:০৪

নামাজ, রোজা নিয়ে আমরা আর কত আল্লাহর সাথে লুকোচুরি খেলবো।
প্রতিদিন ভাবি আজ নয় আগামিকাল থেকে নামাজ পড়া শুরু করবো। এই ভাবনা, এই চিন্তা হয়ত অনেকে ১২বছর বয়স থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত করে থাকে কিন্তু সত্যিকার অর্থে নামাজে আমরা কেনো যেতে পারি না।

ছোট বেলাই আমার মামার কাছে একটা গানের ফিতা(ক্যাসেট) চেয়েছিলাম, মামা বলেছিলো আগামিকাল দেবো তোকে। অনেক আশা করে অপেহ্মাই ছিলাম যে আগামিকাল গানের ফিতাটা পবো কিন্তু পরের দিন আবার যখন গানের ফিতাটা নিতে গেলাম তখন মামা বলল, "বললাম না আগামীকাল দেবো তোকে।" এভাবে সপ্তাহ খানেক ঘুরলাম তারপর বুঝলাম মামা আসলে গানের ফিতাটা দিতে চাই না এবং আগামিকাল সত্যিকার অর্থে কখোনই তো তাকে হাতের কাছে পাওয়া যাই না। তারপর থেকে গানের ফিতা চাওয়া বন্ধ হলো।

আজ বয়স অনেক হলো। নামাজ পড়তে চাইলে আমি এবং আমার মতন অনেকই হয়ত ভাবে যে আজ নয় আগামীকাল থেকে পড়বো। কিন্তু এই চিন্তাই চিন্তাই পার হয়ে যাই অনেক যুগ।
আল্লাহ মনে মনে হয়ত সেই অপেহ্মাতেই থাকেন যে "আমরা কখন নামাজ পড়া শুরু করবো ঠিক ছোট বেলাই যেমনটা আমি আমার মামার কাছ থেকে গানের ফিতা পাবার জন্য আশায় থাকতাম। এবং এই জন্যই হয়ত আল্লাহ আমাদেরকে বাচিয়ে রেখেছেন এবং অনেক আগামীকাল আমরা সত্যিকার অর্থে পেয়েছি কিন্তু আল্লাহর কাছে আমরা কথা রাখিনি।"

আমি এক সপ্তাহে ধৈর্য্য হারিয়ে গানের ফিতাটা চাওয়া বন্ধ করে দিয়েছিলাম কিন্তু আল্লাহ এক সপ্তাহ নয়, এক বছর নয়, এক যুগ নয়, ১০০বছর পর্যন্ত আমাদের অনেককে বাচিয়ে রাখেন শুধু আগামীকাল তার বান্দার নিকট থেকে ৫অক্ত নামাজের আশায়। তিনি কতটা ধৈর্য্যশীল একবার চিন্তা করলে নিজের প্রতারনার কথা বারবার মনে পড়ে যাই যে কতবার আশা দিয়ে আল্লাহকে ঠকাইছি তবুও আল্লাহ আমার অপর থেকে আশা ছাড়েনি, আমাকে জীবিত রেখেছেন। আগামীকাল নামাজ পড়বো, পড়বো বলে বলে আমরা আল্লাহকেও ঘুরাচ্ছি ঠিক আমার মামার মতন(ছোট বেলার ঘটনাটির মতন)।

আল্লাহ এক সময় আমাদের পিছনে ঘুরতে ঘুরতে, আশায় থাকতে থাকতে যখন ব্যার্থ হয়ে যাবে, খালি হাতে ফিরে যাবে ঠিক তখনই আমাদেরকে মরন দান করবেন আর মৃত্যুর পর আমাদেরকে বলবেন "তোমরা আমাকে ঠকিয়েছো, এক সপ্তাহ নয়, এক বছর নয়, এক যুগ নয়, ১০০বছর আমি তোমাদের নামাজের আশায় ছিলাম।"

কাউকে সামান্য কয়েকদিন আশাই রেখে তার সাথে প্রতারনা করলে সে কতটা কষ্ট পেতে পারে তা আমরা নিশ্চয় সবাই বুঝি, ঠিক তেমনি যুগ যুগ ধরে আমরা আল্লাহকে আশা দিয়ে প্রতারিত করছি যার পরিনাম পরকালে শুধু কষ্ট আর কষ্ট। এভাবেই কি আমরা যুগের পর যুগ পার করে তারপর মারা যাবো? কবে আমারা নামাজ পড়বো কবে আল্লাহর অপেহ্মার মুক্তি ঘটবে?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৫ বিকাল ৪:১৩

নীল আকাশ ২০১৪ বলেছেন: আল্লাহ কারো নামাজের আশায় ঘুরেনা। কেউ আল্লাহকে ফাঁকি দিলে প্রকারান্তরে সে নিজেকেই ফাঁকি দেয়। নিজেকেই বঞ্চিত করে। আল্লাহ কার ইবাদতের মুখাপেক্ষী নন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.