নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেচবুকে আমি https://www.facebook.com/profile.php?id=100009146100737&fref=ts

যুদ্ধরত জাতির সমালোচক

সঠিক কথা বলতে পছন্দ করি, মিথ্যাবাদীদে একদমই পছন্দ করিনা। www.facebook.com/100009146100737

যুদ্ধরত জাতির সমালোচক › বিস্তারিত পোস্টঃ

আংগুল দেখাবেন না, ওই আংগুল-এ রিং পরানোর কথা ছিল। সালাউদ্দিন কাদের চৌধুরীর বিখ্যাত যত কথা।

২৯ শে জুলাই, ২০১৫ রাত ১০:১৫

সাকা চৌধুরীর যত বিখ্যাত বচন: সংগৃহী



"... যাঁরা মনে করছেন মায়ের বোনকে মাসি এবং পিতার বোনকে পিসি সম্বোধন করতে হবে, তাদের স্বপ্নকে চুরমার করে দিতে হবে। আমরা পানি খেতে চাই, জল খেতে চাই না। বাংলাদেশের জাতীয়তাবাদীরা গোসল করে, স্নান করে না॥"
-/ ১২ মে, ১৯৯৬ইং
তথ্যসূত্র: বাংলাদেশের রাজনৈতিক ঘটনাপঞ্জি / বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান ॥ [ প্রথমা প্রকাশন - অক্টোবর, ২০১৩ । পৃ: ১০১ ]

"... রাজনৈতিক মতাদর্শে সম্পূর্ণ ভিন্ন মেরুর বাসিন্দা হলেও কারাগারে সালাউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে একসঙ্গে বসবাসের অভিজ্ঞতা কিছুটা ভিন্ন। নানা কারণে বিতর্কিত হলেও লোকটার সাহস আছে, এ কথা অনস্বীকার্য॥"
- ওবায়দুল কাদের / যে কথা বলা হয় নি ॥ [ সময় প্রকাশন - ফেব্রুয়ারি, ২০১১ । পৃ: ৫৫/৮৪/১৭৭/১৯০ ]

"... আমার ৩৮ বছরের বিচারিক জীবনে কখনো দেখিনাই আসামীকে বলতে যে, ‘আমাকে ফাঁসি দিন’। বরং আসামী কোর্টে এসে সবসময় নিজেকে নির্দোষ বলেই দাবি করে। তার নিজের পঠিত একটি বিদেশী গল্পের উদাহরণ দিয়ে তিনি বলেন, আসামী তার কৃত অপরাধের অনুশোচনার মাত্রা যদি চূড়ান্ত পর্যায়ে যায় তখন সে নিজের শাস্তি দাবি করে। আমি জানিনা চৌধুরী সাহেব ঐ ধরনের অনুশোচনা থেকেই শুরু থেকে এ পর্যন্ত ফাঁসি দেয়ার কথা বলছেন কিনা। আপনার মনের ইচ্ছা পূরণ করার ক্ষমতা আমাদের নেই। এখানে যা কিছু হবে তার সবই হবে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে।“
- সালাহউদ্দিন কাদের চৌধুরীর উদ্দেশ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির
"... ফাঁসির আদেশের সাথে আমার বক্তব্যটুকু লিখে দেবেন যা আমি বলছি। আপনি আমার মনস্তাত্ত্বিক ব্যাখ্যা দিতে গিয়ে আপনার মনস্তাত্ত্বিক উদ্দেশ্য প্রকাশ করে ফেলেছেন।“ - জবাবে সালাহউদ্দিন কাদের চৌধুরী

প্রশ্ন : আপনার মাতৃভাষা কি?
উত্তর : চাঁটগাইয়া।

প্রশ্ন : আপনার মাতৃভাষা বাংলা।
উত্তর : সত্য নয়। তবে আমার মায়ের বাড়ি কুমিল্লা। এটা ত্রিপুরার সাথে যুক্ত ছিল।

প্রশ্ন : আপনার মাতৃভাষা চাঁটগাইয়া। এর কোন বর্ণমালা আছে?
উত্তর : আছে। এ সংক্রান্ত বইও আছে।

প্রশ্ন : ১৯০৫ সালের পার্টিশন অব বেঙ্গল (বঙ্গভঙ্গ) গভর্নমেন্ট রেজুলেশন আপনি পড়েছেন।
উত্তর : জি, পড়েছি।

প্রশ্ন : আপনি ইন্ডিয়ান ইন্ডিপেনডেন্স এ্যাক্ট ১৯৪৭ পড়েছেন এবং এর বিষয়বস্তু সম্পর্কে আপনি অবহিত
উত্তর : জি, আমি পড়েছি এবং অবহিত আছি।

প্রশ্ন : আপনার এবং আপনার পিতার জন্মের বহু আগে থেকেই চট্টগ্রাম বাংলার অংশ ছিল। কখনই চট্টগ্রাম বা চট্টগ্রামবাসী আলাদা জাতি হিসেবে স্বীকৃত ছিল না। এই ঐতিহাসিক বাস্তবতা জানা সত্ত্বেও আপনি সত্য গোপন করে মাননীয় ট্রাইব্যুনালে অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য দিয়েছেন।
উত্তর : সত্য নয়। তবে ঔপনিবেশিক বৃটিশ সরকারের আইনের মাধ্যমে জাতিসত্তার স্বীকৃতি পাওয়া যায় এই ধরনের বক্তব্য ঐ এ্যাক্টে উল্লেখ নেই।

প্রশ্ন : চট্টগ্রাম বাংলার অন্তর্ভুক্ত নয় এবং আমরা চাঁটগাইয়া ইত্যাদি মর্মে আপনার জবানবন্দীতে যা বলেছেন তা সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং এই বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল।
উত্তর : যেহেতু সংবিধানের কোনো সুনির্দিষ্ট অনুচ্ছেদ উল্লেখ করে প্রশ্ন করা হয়নি বিধায় আমার বক্তব্য সংবিধানের সাথে সাংঘর্ষিক নয় এবং অবমাননা বা রাষ্ট্রদ্রোহিতার প্রশ্নই আসে না।

প্রশ্ন : বাংলাদেশ সংবিধানের মূল প্রস্তাবনা এবং অনুচ্ছেদ ১, ৩, ৬, ৭, ৮,১২ অনুসারে ১৮ জুন প্রদত্ত আপনার জবানবন্দী রাষ্ট্রদ্রোহিতার শামিল।
উত্তর : আমার ঐ দিনের জবানবন্দীর কোনো অংশ সংবিধানের কোন অংশের সাথে সাংঘর্ষিক তা প্রশ্নে সুনির্দিষ্টভাবে উল্লেখ না থাকায় এ প্রশ্নের উত্তর দেয়া সম্ভব নয়।
(সালাহউদ্দিন কাদের চৌধুরীর জেরা)

"... আমার পিতা ১৯৭১ সালের ডিসেম্বরের পূর্বপর্যন্ত পাকিস্তানের অনুগত ছিলেন। শেখ মুজিবুর রহমানও পাকিস্তানের জেলে থাকা পর্যন্ত সে দেশের প্রতি অনুগত ছিলেন। শেখ মুজিব ২১ বার শপথ করে জানিয়েছিলেন যে তিনি পাকিস্তান ভাঙার সঙ্গে জড়িত নন। উলফা নেতা জেলখানায় থেকেও জানিয়েছেন যে তিনি আসামের স্বাধীনতা চান, মুক্তিযোদ্ধা অনুপ চেটিয়ার বুকের যে পাটা আছে, হাসিনার পিতার তাও ছিল না। আওয়ামী লীগ হচ্ছে মুক্তিযুদ্ধের কারখানা। আমি নিজেও কিছুদিন মুক্তিযোদ্ধা ছিলাম। ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত যখন শেখ হাসিনার পাশে ছিলাম, তখন আমি ছিলাম একজন মুক্তিযোদ্ধা॥"
- জাতীয় সংসদে সালাহউদ্দিন কাদের চৌধুরী [২৬.০৬.২০০৩]
তথ্যসূত্র: বাংলাদেশের রাজনৈতিক ঘটনাপঞ্জি / বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান ॥ [ প্রথমা প্রকাশন - অক্টোবর, ২০১৩ । পৃ: ১৫৪ ]

"... আমি আবারও আমার ছোট ভাই সালাহউদ্দিন কাদের চৌধুরীর কথা ধরে বলতে চাই যে, টাকা দিয়েই মর্যাদা বাড়ে না, পয়সা দিয়ে মর্যাদা বাড়ে না॥" - ২৯/০৬/১৯৮৭
- শেখ হাসিনা / আমরা জনগণের কথা বলতে এসেছি ( জাতীয় সংসদে ১৯৮৭-১৯৯৪ জননেত্রী শেখ হাসিনা ভাষণের সঙ্কলন) ॥ [ সম্পাদনা : পান্না কায়সার । আগামী প্রকাশনী - নভেম্বর, ১৯৯৮ । পৃ: ৮৩ ]

"... মুক্তিযুদ্ধে ৩০ লাখ বাঙালি রক্ত দিয়েছে। অথচ একটি কলমের কালি খরচ করে কোন বাঙালি একটি জাতীয় সঙ্গীত লিখতে পারল না। এটা বললে পত্রিকাওয়ালারা বলে বেয়াদবি করে ফেলেছি॥" - সাকা চৌধুরী [২৫.০৬.২০০৫]
- তথ্যসূত্র: বাংলাদেশের রাজনৈতিক ঘটনাপঞ্জি / বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান ॥ [ প্রথমা প্রকাশন - অক্টোবর, ২০১৩ । পৃ: ১৬৭ ]

# "সোনা মিয়া"-কে বানাইসে "লাল মিয়া" আর "লাল মিয়া"-রে বানাইসে "সোনা মিয়া" । এখানে মিয়া-মিয়া কিন্তু ঠিকই আছে। 'সোনা' ডা শুধু "লাল" হইয়া গেছে।

# আংগুল দেখাবেন না, ওই আংগুল-এ রিং পরানোর কথা ছিল।

# আগে দেখতাম কুত্তা লেজ নাড়ে, এখন দেখি লেজই কুত্তা নাড়ায়।

# হাসিনার যদি সোনার প্রতি এতই লোভ থাকে তাহলে ওয়াজেদ মিয়াকে তো বলতে পারে, আমার সোনা নিয়ে এতো টানাটানি কেন?

# শেখ হাসিনাকে নিজের ছেলের বিয়ের দাওয়াত দিতে গেলে হাসিনা গ্রেনেড মেরে তাকে হত্যা করতে যাওয়ার অপবাদ দেওয়ায় সাকা বলেন, " আমি গ্রেনেড মারলে সেটাতো মিস হত না।"

# নারী নির্যাতন বিষয়ে কামরুলের একটি বক্তব্যের জবাবে সাকা বলেন," তিনি কেরানীগজ্ঞের একজন প্রমোদ বালক, এটা কি আমি কখনও বলেছি?"

# বিচারপতির প্রতি সাকার উক্তি - 'ডোন্ট শো ইয়োর রেড আইজ' ।

# সংসদে সাকা এক পর্যায়ে বলেছিলেন, "মাননীয় স্পিকার, আমিতো চোদনা হয়ে গেলাম"। স্পিকার এমন অশ্লিল কথা না বলার অনুরোধ করলে তিনি জবাব দেন, "আমি আবারও চোদনা হয়ে গেলাম"।

# আমি বাংলায় সাক্ষ্য দিতে পারবো না, ইংরেজিতেই দেবো। কারণ, আমি বাঙালি না চাটগাঁইয়া।

# বঙ্গবন্ধু 'ঘোষক হলে', আমি মুক্তিযুদ্ধের সমর্থক।

# আমি বাঙালি মুসলিম পরিবারে জন্ম নিয়েছি। আমার মাতৃভাষা বাংলা নয়, চাটগাঁইয়া।

# তালাক দেওয়া বিবির সাথে ঘর করা যায়না ।

# ভোটের আগের দিন কাঁঠাল পাতা (টাকা) ছিটালেই ছাগলদের (ভোটারদের) সমর্থন পাওয়া যাবে। আমি এসেছি কাঁঠাল (টাকা) পাতা খাওয়াতে।

# বঙ্গবন্ধুর কল্লাটা দাফন করাই আমার রাজনৈতিক দায়িত্ব।

# সংসদ গোরস্থানে পরিণত হয়েছে শুধু আগরবাতি দেয়া বাকি।

# প্রধানমন্ত্রী তীর্থে যাচ্ছেন দিল্লির লাড্ডুর আশায়।

# সুশীল সমাজ মানে ভাল নাপিত।

# নাম মালুম, কিন্তু পুরো বেমালুম হয়ে গেছেন।

# বাবু (চুরুঞ্জিত) ওআইসি নিয়ে কথা বলার কে, উনাকে ওআইসি নিয়ে কথা বলতে হলে,আমি ছোট বেলায় যে জিনিসটা কেটে ফেলে দিয়েছি, আগে ওই জিনিসটা কেটে ফেলতে হবে। তারপর বাবুকে ওআইসি নিয়ে কথা বলতে বলেন।

# মাননীয় স্পিকার এদেশে নতুন একধরনের ডিজিটাল মেশিন আবিষ্কৃত হয়েছে, যার একপাশ দিয়ে রাজাকার ঢুকিয়ে দিলে, অন্য পাশ দিয়ে মুক্তিযোদ্ধা হয়ে বের হয়। আর সেই মেশিনটির নাম ডিজিটাল আওয়ামীলিগ মেশিন।

# ওই মহলটি কি জানে না যে তারা যে বিলের মাছ আমি সালাউদ্দিন ওই বিলের বক।

# আমার না হলে, ফাঁসি কারো হবে না।

# কলকাতার জেলে পাঠাবেন না।

# যেটা পড়া হয়নি সেটা পড়েন, পড়ে চলেন বাড়ি যাই।

# প্রসিকিউটর জেয়াদ-আল-মালুম ট্রাইব্যুনালকে বলেন, “সাকা আমাকে হালুম বলেন।”

# "মাননীয় স্পিকার,আমি কি সংসদে কাউকে চোর বলতে পারি ?" স্পিকার বলেন- "না পারেন না।" সালাহ উদ্দিন কাদের চৌধুরীর উত্তর, "তাহলে আমি শেখ সেলিম সাহেবকে চোর বললাম না।"

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.