নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূরে আদম

রুয়েটিয়ান,ভাল সবকিছুর সাথে থাকতে চাই সবসময়।

নূরে আদম › বিস্তারিত পোস্টঃ

বিস্তৃতি

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৪১

প্রেম পিরিতের ক্ষমতা ব্যাপক। ভালবাসা পেলে বখাটে ছেলেটিও সুবোধ হয়ে যায়। রং চাপা ছেলেটিও লুকিয়ে ফেয়ার এন্ড লাভলি মাখে, পরিবর্তন হবেনা জেনেও বার বার আয়নাতে মুখ দেখে, আজ একটু ফর্সা লাগছে কি? বন্ধুর কাছ থেকে ধার করে আনা টিশার্ট গায়ে চাপিয়ে, অন্যদিনের চেয়ে রিক্সাওয়ালা মামাকে পাঁচটা টাকা বেশি দিয়ে, দুরুদুরু বুকে প্রথম সাক্ষাত। এই যা! পারফিউম যে মাখা হয়নি! কি ভাববে মেয়েটি! প্রথম দেখার দিনেই গায়ে ঘামের গন্ধ মোটেও শুভ লক্ষণ নয়! নিজেকে সুন্দর করে তোলার কি আপ্রান প্রচেষ্টা! এ ভালবাসার ক্ষমতা, এ বদলে দেয়ার ক্ষমতা। প্রেম পিরিতের ক্ষমতা ব্যাপক।



মুদ্রার ওপর পিঠ আছে। ভালবেসে নষ্ট হয়ে যায় মেধাবী ছেলেটি। ভদ্র হিসেবে পরিচিত ছেলেটির কি যেনো একটা হয়, পড়ালেখা খারাপ হতে হতে একসময় বন্ধ। চোখের নিচটা খুব বেশি কালো এখন তার। জামা কাপড় ময়লা, চুল দাড়ি কাটেনা, লুকিয়ে লুকিয়ে কি যেনো খায়! ওজন হ্রাস, চরিত্রও তাই, একদিন তাকে আর দেখা যায়না। কোন চোরা পথের বাঁকে হারিয়েছে সে। এ ভালবাসারই দান, এ চাঁদের অন্য পিঠ। প্রেম পিরিতের ক্ষমতা ব্যাপক।



হাত কাটা পা কাটা, খাতার ভেতর তার দেওয়া ফুল। একটা একটা করে টাকা জমিয়ে কিছু একটা কেনা। জন্মদিনের দিন দেওয়া হবে তাকে। যদি আরও কিছু টাকা জমানো যায় তবে দুপুরে মিনি চাইনিজ কি খাওয়া যাবে? মোটামোটি কম দামের কোনো রেস্টুরেন্টে? একটি করে দিন যায় একটি করে টাকা জমে, ক্ষতি কি এবার ঈদে যদি পান্জাবিটা না কিনি? প্রয়োজনে স্যারের ফি টা বাকি রাখা যাবে বলে কয়ে। যদি বাবাকে বলে? ধুত আর চিন্তা করা যাচ্ছেনা, যা হবার হবে! এ ভালবাসার দান, প্রেম পিরিতের ক্ষমতা ব্যাপক।



বান্ধবীদের সবার বয়ফ্রেন্ড আছে, তারা গুটুর গুটুর করে দুনিয়ার কতো কি গল্প করে। আমার নেই, বান্ধবীরা বাঁকা চোখে তাকায়, কি রে তোর চেহারা ছবিতো মাশাল্লা খারাপ না, এখনও জুটোতে পারলিনে হতচ্ছারি? আমি অপমানিত হই, আমি কাদি, তারপর একটি প্রেম শুধু মাত্র একটি প্রেমের জন্য আমি মরিয়া। ভুল ভাল নাম্বারে ক্রমাগত ডায়াল, কেউ একজন সাড়া দেয়, কাঙ্খিত প্রেম ধরা দেয়। কিন্তু ক্ষতি যা হবার তা হয়ে যায়, হুট করে প্রেমে পড়তে যেয়ে যাচাইতো করা হয়নি ছেলের সভাব চরিত্র। যত্ন করে লালন করা, অসচেতনেও আগলে রাখা কুমারিত্ব, হারিয়ে যায় ভুল মানুষের মাঝে। যৌবন সে তো অভিষাপ আজ। এ ভালবাসার দান, প্রেম পিরিতির ক্ষমতা ব্যাপক।



বছর দশেক পর দেখা হয়ে যায় তার সাথে। স্বামী স্ত্রী মানিয়েছে ভাল। কোলের মেয়েটি অবিকল তার মায়ের মতো হয়েছে। মাঝ বয়সী যুবক দূর থেকে দেখে। ওরা দুজনে আর বাচ্চাটা খুব হাসাহাসি করে, সুখি পরিবার। মাঝ বয়সী যুবকের একটুও খারাপ লাগেনা। না তার কোনো হিংসে হচ্ছেনা। স্বামী বেচারার জায়গাতে সে নিজেকে কল্পনা করে আত্মতৃপ্তিতে মোটেও ভুগছে না। ভালবাসার মানুষটিতো ভাল আছে, এটাই যুবকের বড় সুখ। বিয়েটা এবার করে ফেলা সত্যি প্রয়োজন, পৃথিবীর কিছুই থেমে থাকছেনা। এ ভালবাসারই দান। ভালবাসা কিছু পুরুষকে মহৎ করে, কিছু পুরুষকে করে লম্পট! যুবক মহৎ হতে পেরেছে। প্রেম পিরিতের ক্ষমতা ব্যাপক।



কেউ কবি হয়ে যায়, কেউ গায়ক হয়ে যায়, কেউ সুবোধ হয়ে যায়, কেউ বখাটে হয়ে যায়, কেউ নেশাগ্রস্থ হয়ে যায়, কেউ নিরুদ্দেশ হয়ে যায়, কেউ স্মৃতি হয়ে যায়, কেউ বুড়ো হয়ে যায়, কেউ মহামানব হয়ে যায়, কেউ পশু হয়ে যায়, কেউ কিছুই হয়না। ভালবাসার দান সবই। প্রেম পিরিতের ক্ষমতা ব্যাপক।



মোরা ভোরের বেলা ফুল তুলেছি দুলেছি দোলায়, বাজিয়ে বাঁশি গান গেয়েছি বকুলের তলায়, হায় মাঝে হল ছাড়াছাড়ি গেলেম কে কোথায়, আবার দেখা যদি হল সখা প্রানের মাঝে আয়...

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৩

আমিনুর রহমান বলেছেন:



প্রেম পিরিতের ক্ষমতা ব্যাপক!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.