নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূরে আদম

রুয়েটিয়ান,ভাল সবকিছুর সাথে থাকতে চাই সবসময়।

নূরে আদম › বিস্তারিত পোস্টঃ

গভীরতা

০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:১৮

হলিউড বলিউড শব্দগুলাতেই অনেক কুল কুল একটা ব্যাপার আছে তাই না ।এই জায়গা দুইটাতেই পৃথিবীর সবচেয়ে তাবত্‍ তাবত্‍ বড় ডুড গনেরা থাকেন ।ইউ নো এইটা জাস্ট কোন বিনোদন না ,এইটা একটা লাইফস্টাইল ।
আমরা ওয়েস্টার্ন হলিউড মুভিতে কাউবয়দের দেইখা যতটা মুগ্ধ হই ,ক্যান জানি আমাদের কৃষকদেরকে দেইখা ততটা হই না ।হাড়কাঁপানো শীতে ঘনকুয়াশার মাঝে একটা ফিনফিনে স্যান্ডো গেন্জি আর কাঁচামারা লুঙ্গি পড়ে হাঁটু পর্যন্ত কাদায় ডুবে থাকার মাঝে আমি কিন্তু একটা বেশ হিরোয়িক ব্যাপার খুঁইজা পাই।মাথায় একটা গজারী পাতার চারকোনা ফারমার হ্যাট পড়ে মাঝে সাঝে বিড়িতে দীর্ঘ টান ,স্টাইলটা কিন্তু জোশ ।
আবার আমার বাবা ভার্সিটি লাইফে রাজ্জাকের চিপা প্যান্ট পইড়া যে পোজ দিত আমি টমক্রুজের ছিঁড়া জিন্সে ঐ পোজ বা পার্ট কুনটারই ধারে কাছে যাইতে পারি না ।
কিংবা কোন রিকশাওয়ালা যখন চারিদিকে শকুনের মতো দৃষ্টি দিয়া রংসাইডে রিকশা ঢুকায়া ট্রাফিক ,যন্ত্রদানবদের ফাঁকি দেয় এবং জায়গামত পৌছায়া দেয় তখন আমি ঐখানে একটা ফর্মূলা ওয়ান ওয়ান টাইপ ব্যাপার খুঁইজা পাই ।
একটা ওয়েস্টার্ন কাউবয় রেংলার হাতে কাউবয় হ্যাট,আর স্ন্যাপ শার্ট পইড়া ঘুরবে এটাই স্বাভাবিক ,একটা আমেরিকান বা ইউরোপীয়ান বিয়ের আগেই শারীরিক সম্পর্কে জড়াবে এইটাও স্বাভাবিক ।কিন্তু বিশ্বাস করেন একটা ওয়েস্টার্ন কাউবয় কিন্তু কখনোই গজারীপাতার চারকোনা হ্যাটরে তার ড্রেসকোডের অংশ করবে না ।আবার কোন আমেরিকান ও বিয়ের সময় ঘন্টার পর ঘন্টা মঞ্চে বইসা থাকবে না ।
এর কারন কি ? এই ব্যাপারগুলা কি ক্ষেত ?
আসলে ওয়েস্টার্ন পাবলিকগুলা যতই বেহায়া হোক না ক্যান ,তারা গোছল না কইরা যত সপ্তাহই কাটায়া দেক না ক্যান ,তাদের মধ্যে কিন্তু একটা ড্যাম পার্সোনালিটির আছে ।
তারা তাদের কালচার ফেলায়া আমাদের লেজ ধরবে না ।
বলিউডের সিনেমার মাঝখানে নাচে ভরপুর গান কিন্তু হলিউড কখনোই পিক আপ করে নাই ।
আমাদের সমস্যাটা কি ?আমরা কি এতটাই ফকিরা হয়া গেছি ? আমাদের ডলার নাই দেইখা কি আমাদের কালচার ক্ষেত ?
এতটাই হীনমন্যতায় ভুগতেছি আমরা ?
আমাদের চলচ্চিত্র পরিচালক অভিনেতারা কাফনের পইড়া রাস্তায় নামে আবার নাম্বার ওয়ান শাকিব খান ,রাজত্ব এইগুলা খাওয়ানোরও চেষ্টা করে ।বিনোদনের
সিনেমার মাঝে আমরা কাল মার্ক্সের ক্লাস তুইলা ধরি । রিকশাওয়ালার সিনেমা ,কর্পোরেট সিনেমা , মিডলক্লাস সিনেমা,অফবিট সিনেমা ইত্যাদি ট্যাগ দিয়া সিনেমা বানায়তেছে ।শাকিব খান রিকশাওয়ালার নায়ক ,ইন্দ্রনীল স্মার্ট ডুড দের নায়ক এইগুলা কি ?
কেউ কি বলতে পারবেন গোলাপী এখন ট্রেনে ,আলোর মিছিল ,আগুনের পরশমনি এইগুলা কোন ক্লাসের ছবি ?
এই ছবিগুলাতে নায়কেরা কোন লোহার শিকল পইড়া ঘুরে নাই আবার চুলে কালার দিয়া ফাতরামিও করে নাই ।পুরা আমাদের কালচারের বাইপ্রোডাক্ট ।ভাই এইগুলা কি মানুষ খায় নায় ।
যাই হোক বহুত কথা লিখলাম ।আর ভাল্লাগতেছে না ।একটা কথাই বলি বাঙালী সংস্কৃতি কোন ক্ষেত সংস্কৃতি না ।কেউ জামদানী মসলিন শাড়ি নিয়া চাইলে তিন চারটা পি এইচ ডি কইরা ফেলতে পারবে ।লিখে দিলাম পশ্চিমের মার্কামারা ডেনিম জিন্স নিয়া এটা কেউ পারবে না ।আমাদের শিকড়ের গভীরতা কিন্তু অনেক ।আমরাই বোধহয় অতটা গভীর না ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.